কাঠবাদাম খেলে কি ক্ষতি হয় - নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত

আমরা প্রতিনিয়ত বাদাম খেয়ে থাকি। কারণ বাদাম আমাদের শরীরের জন্য উপকারী। কিন্তু সবার শরীরের ক্ষেত্রে এমনটি হয় না। কারণ সবার শরীরের ভারসাম্য আলাদা হয়। তাই কিছু কিছু মানুষের ক্ষেত্রে বাদাম খেলে ক্ষতি হতে পারে। তাই আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব বাদাম খেলে কি ক্ষতি হয় এবং নাস্তায় কয়েকটি বাদাম খাওয়া উচিত।
কাঠবাদাম খেলে কি ক্ষতি হয় - নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত

নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত এইটা যদি আপনি জানতে পারেন তাহলে পরিমিত আকারে বাদাম খেতে পারবেন এবং সেটি আপনার শরীরের জন্য ক্ষতিকারক হবে না। চলুন তাহলে আর দেরি না করে বাদাম খেলে কি ক্ষতি হয় এবং নাস্তায় কয়টি বাদাম খাওয়া যাবে এই সম্পর্কে জেনে নেওয়া যায়।
পোস্ট সূচিপত্র:কাঠবাদাম খেলে কি ক্ষতি হয় - নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত

সকালের নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত?

সকালের নাস্তা বাদাম খাওয়ার কথা ভাবছেন কিন্তু বুঝতে পারছেন না সকালের নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত? তাহলে জেনে নিন সকালের নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত? বাদাম খুবই জনপ্রিয় একটি ফল। ছোট থেকে বড় সবাই বাদাম খেতে পছন্দ করে। দিনের বিভিন্ন সময়ে বাদাম খাওয়া যায়। তবে সকালের নাস্তায় বাদাম খেলে উপকার আরো বেশি।
বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ক্যালরি, প্রোটিন, ভিটামিন ই, ফসফরাস, ক্যালসিয়াম ইত্যাদি আরও পুষ্টি উপাদান। সীমিত পরিমাণ বাদাম খেলে বাদামের পুষ্টি উপাদান শরীরে প্রভাব ফেলতে সক্ষম হয়। সকালের নাস্তায় ৬-৮ টি বাদাম খাওয়া উচিত। এর বেশি বাদাম খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। তাই আপনি যদি সকালের নাস্তার বাদাম খাওয়ার কথা ভাবেন তাহলে আপনার জন্য সকালের নাস্তায় ৬-৮ টি বাদাম খাওয়া উচিত হবে। আশা করি আপনার সমস্যার সমাধান হয়ে গেছে।

রাতে ঘুমানোর আগে বাদাম খেলে কি হয়?

আমাদের দেহের জন্য প্রয়োজনীয় অনেক হরমোন বাদামে পাওয়া যায়। অনেকেই রাতে ঘুমানোর আগে বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকেন। রাতে ঘুমানোর আগে বাদাম খেলে বিভিন্ন ধরনের উপকার পাওয়া যায়। আবার রাতে ঘুমানোর আগে বাদাম খেলে আমাদের বিভিন্ন শারীরিক সমস্যা দূর হয়।

রাতে ঘুমানোর আগে বাদাম খেলে ঘুমের সমস্যা দূর হয়। যারা রাতে ঘুমানোর জন্য মরিয়া হয়ে থাকেন অর্থাৎ রাতে কোনভাবেই ঘুম আসেনা তারা রাতে ঘুমানোর আগে বাদাম খেতে পারেন। বাদামে রয়েছে মেলাটোনিন নামক একটি হরমোন। মেলাটোনিন হরমোন আমাদের ঘুমের জন্য দায়ী।

রাতে ঘুমানোর আগে বাদাম খেলে আমাদের শরীরে মেলাটোনিন হরমোন নিঃসৃত হয়। যার ফলে রাতে সহজেই ঘুম আসে। আবার, রাতে ঘুমানোর আগে বাদাম খেলে বাদামে থাকা বিভিন্ন পুষ্টি উপাদানের কারণে সকালে আমরা কোনরকম ক্লান্তি ভাব ছাড়াই ঘুম থেকে উঠতে পারবো। অর্থাৎ রাতে ঘুমানোর আগে বাদাম খেলে আমাদের ঘুমের সমস্যা দূর হয় এবং শরীর স্বাস্থ্য ভালো থাকে।

কাঠবাদাম খেলে কি ক্ষতি হয়?

কাঠবাদাম একটি ফলের বীজ। যা খুবই উপকারী এবং সুস্বাদু। কাঠবাদামে রয়েছে অনেক পুষ্টিগুণ। যা আমাদের দৈনন্দিন জীবনে দরকারি। কাঠবাদাম এতো উপকারী তাই হয়তো ভাবছেন মুঠো মুঠো কাঠ বাদাম খাবেন! কিন্তু সেটা করলে আপনার নিজেরই ক্ষতি হবে। কারণ প্রয়োজনের তুলনায় অতিরিক্ত পুষ্টি আমাদের শরীরের জন্য ক্ষতিকর।
অতিরিক্ত কাঠবাদাম খেলে ক্ষতি হয়। কারণ মাত্র ২৮ গ্রাম বা এক মুঠো কাঠবাদামে: ১৬০-১৭০ ক্যালোরি থাকে, প্রোটিন ৬ গ্রাম, কার্বোহাইড্রেট ৬ গ্রাম, ফ্যাট ১৪ গ্রাম, ফাইবার ৩.৫ গ্রাম থাকে । এছাড়াও ২৮ গ্রাম বা এক মুঠো কাঠবাদামে পুষ্টি উপাদান থাকে:
  • ভিটামিন ই - ৩৭%
  • ম্যাগনেসিয়াম ২০%
  • ভিটামিন বি ১৭%
  • ক্যালসিয়াম ৮ %
  • আয়রন ৬%
এই পরিমাণ পুষ্টি আমাদের শরীরের জন্য যথেষ্ট। কিন্তু এই পুষ্টি উপাদান গুলো আমাদের শরীরে অতিরিক্ত পরিমাণ শোষণ হলে আমরা অসুস্থ হয়ে পড়বো। উপরে শুধু এক মুঠো কাঠ বাদামে থাকা পুষ্টি উপাদান গুলোর অনুপাত তুলে ধরা হয়েছে। অতিরিক্ত কাঠবাদাম খেলে শরীরে কোলেস্টেরলের বৃদ্ধি পায়, কোষ্ঠকাঠিন্য হতে পারে, হৃদরোগের ঝুঁকি দেখা দেয়। শরীরে বেশি পরিমাণ ভিটামিন ই শোষিত হলে চোখের ক্ষতি হয়।

তাই বেশি পরিমান কাঠ বাদাম খেলে ক্ষতি হয়। তবে আপনি পরিমিত কাঠ বাদাম খেলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। তাই পরিমান মতো কাঠ বাদাম খাবেন। পরিমান মতো কাঠ বাদাম খেলে ক্ষতি হয় না।

দিনে ১০ টি কাজু বাদাম খাওয়া যাবে কি?

হ্যাঁ, দিনে ১০ টি কাজু বাদাম খাওয়া যাবে। বিভিন্ন ধরনের বাদামের মধ্যে কাজু বাদাম অন্যতম। এই কাজু বাদামে একমাত্র বাদাম যা নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি আছে! অনেকে বুঝতে পারেন না দিনে কয়টি কাজু বাদাম খাওয়া যাবে? দিনে ৮ থেকে ১০ টি কাজু বাদাম খাওয়া যাবে। যেহেতু বাদাম বেশি খাওয়া উচিত নয় তাই একবারে ৮ থেকে ১০ টি কাজুবাদাম খাওয়া যাবে।

কাজু বাদাম খুবই সুস্বাদু ও উপকারীর একটি বাদাম। কাজু বাদামে রয়েছে কার্বোহাইড্রেট ভিটামিন ই, বি৬, এ, চি, কে, রাইবোফ্লোভিন, ফসফরাস, ক্যালসিয়াম ইত্যাদি পুষ্টি গুণ। সীমিত পরিমাণ কাজু বাদাম খেলে তবেই এর পুষ্টিগুণ শরীরে প্রভাব ফেলবে। আর বিশেষজ্ঞরা বলেছেন দিনে ৮ থেকে ১০ টির বেশি কাজুবাদাম খাওয়া যাবেনা।
আরেকটি গবেষণায় উঠে এসেছে দিনে সীমিত পরিমাণ কাজুবাদাম খেলে দেহের ওজন উল্লেখযোগ্য হারে কমে যায়। আর দিনে সীমিত পরিমাণ কাজু বাদামের সংখ্যা হচ্ছে 8 থেকে 10 টি কাজুবাদাম। কাজু বাদামের সকল পুষ্টিগুণ পেতে চাইলে বেশি পরিমাণ কাজু বাদাম খাওয়া যাবে না। অর্থাৎ, দিনে ১০ টি কাজু বাদাম খাওয়া যাবে।

রাতের খাবারে কি শুধু বাদাম খাওয়া যাবে?

না, রাতের খাবারে কি শুধু বাদাম খাওয়া যাবে না। বাদাম অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। বাদামে বিভিন্ন ধরণের পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। তবে শুধু বাদাম খেলে আমাদের সব ধরনের পুষ্টির চাহিদা পূরণ হয় না।

রাতের খাবারে শুধু বাদাম খাওয়া যাবে না কারণ এটা ঠিক নয়। সারাদিনের পরিশ্রম শেষে রাতে পুষ্টিকর ও সুষম খাবার খেতে হবে। রাতের খাবারের শুধু বাদাম সুষম খাবার হতে পারে না। যেমন: শুধু বাদাম খেলে আমাদের দেহে শর্করার চাহিদা পূরণ হবে না। আর আমাদের প্রতিদিনের ৩ বেলার খাবারে শর্করা থাকা উচিত।

আর বাদাম খাওয়ার সময় খুব অল্প পরিমাণ বাদাম খাওয়া যাবে। বেশি পরিমাণ বাদাম খেলে দেহের ক্ষতি হয়। রাতের খাবারের শুধু অল্প পরিমাণ বাদাম খেয়ে আমাদের খাদ্যের চাহিদা পূরণ হবে না অর্থাৎ আমাদের পেট ভরবে না। তাই রাতের খাবার এ শুধু বাদাম খাওয়া যাবেনা।

প্রতিদিন সকালে বাদাম খেলে কি হয়?

প্রতিদিন সকালে বাদাম খেলে কি হয়? এইটি জানতে আমরা অনেকেই আগ্রহী। প্রতিদিন সকালে বাদাম খেলে স্বাস্থ্যের উন্নতি হয়। বাদামে আছে: রুটিন ক্যালসিয়াম, ফসফরাস, ওমাগো থ্রী ফ্যাটি এসিড, ফোলেট, সেলেনিয়াম, আইরন, ফ্যাট, ফাইবার। আমাদের প্রতিদিন অন্তত এক মুঠো বাদাম খাওয়া উচিত। তাহলে শরীরে পুষ্টি উপাদানের ঘাটতি পূরণ হবে।

প্রতিদিন সকালে বাদাম খেলে আমাদের দেহে বাদামের পুষ্টি উপাদান শোষিত হয়। বিশেষজ্ঞরা সকালে বাদাম খেতে বলেছেন। এতে বেশি উপকার পাওয়া যায়। প্রতিদিন সকালে বাদাম খেলে হজম প্রক্রিয়া উন্নত হয়, পাচনতন্ত্রের সমস্যা দূর হয়। যাদের অতিরিক্ত ফ্যাট রয়েছে তাদের চর্বি কমে যাবে। প্রতিদিন সকালে বাদাম খেলে বাদামে থাকা ক্যালরির কারণে সারাদিন আমাদের শরীরে শক্তি বজায় থাকে। অর্থাৎ প্রতিদিন সকালে বাদাম খেলে আমরা বিভিন্ন সুবিধা পায়।

প্রতিদিন বাদাম খাওয়া কি ক্ষতিকর?

না, প্রতিদিন বাদাম খাওয়া ক্ষতিকর নয়। বরং আমাদের প্রতিদিন পরিমিত বাদাম খাওয়া উচিত। অতিরিক্ত বাদাম খেলে আবার স্বাস্থ্যের ক্ষতি হবে। অনেক ধরনের বাদাম রয়েছে। যেমন: কাজু বাদাম, পেস্তা বাদাম, আখরোট, কাঠবাদাম, পাইন বাদাম। এই বাদাম গুলো খেলে হৃদ যন্ত্রের সমস্যা দূর হয়, মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়, শরীরে ভালো কোলেস্টেরলের সংখ্যা বৃদ্ধি পায়। তাই প্রতিদিন বাদাম খাওয়া ক্ষতিকর নয়।
প্রতিদিন বাদাম খাওয়া ক্ষতিকর হবে তখন যখন আপনি শ্বাসকষ্ট, এলার্জি, পারকিনসন্স এসব রোগে আক্রান্ত হবেন। এসব রোগে আক্রান্ত রোগীদের জন্য বাদাম ক্ষতিকর। আবার আপনি প্রতিদিন অনেক পরিমাণ বাদাম খেলে ক্ষতি হবে। তাই বাদাম খাওয়ার পরিমাণ নির্ধারণ করতে হবে। শরীরের চাহিদা অনুযায়ী পরিমিত প্রতিদিন বাদাম খাওয়া ক্ষতিকর নয়।

সবচেয়ে স্বাস্থ্যকর বাদাম কোনটি?

পৃথিবীতে তো অনেক রকম বাদাম রয়েছে। তাই প্রশ্ন উঠতে পারে যে সবচেয়ে স্বাস্থ্যকর বাদাম কোনটি? বাদামের মধ্যে অন্যতম বাদাম গুলো হচ্ছে: আমন্ড, পেস্তা বাদাম, কাজু বাদাম, ব্রাজিল নাট। সবচেয়ে স্বাস্থ্যকর বাদাম পেস্তা বাদাম । অন্যান্য বাদামের তুলনায় পেস্তা বাদামে পুষ্টিগুণের পরিমাণ বেশি।

পেস্তা বাদামে আছে : অন্যান্য সব বাদামের চেয়ে বেশি ভিটামিন, মিনারেল, কপার, ফসফরাস, ক্যালসিয়াম, রাইবোফ্লোভিন ইত্যাদী। পেস্তা বাদামে থাকা কপার ফসফরাস ক্যালসিয়াম দৃষ্টি শক্তির সমস্যা দূর করে এবং হাড় মজবুত করে। তবে পেস্তা বাদাম পরিমাণ মত খাওয়া উচিত যেহেতু একে অনেক পুষ্টিগুণ সম্পন্ন। অর্থাৎ,সবচেয়ে স্বাস্থ্যকর বাদাম পেস্তা বাদাম।

বাদাম কি ঘুমের ক্ষতি করে?

না, বাদাম ঘুমের ক্ষতি করে না। বরং বাদাম ঘুমের সমস্যা দূর করতে সহায়তা করে। যারা রাতে ঘুমাতে পারেন না, ঘুমের জন্য মরিয়া হয়ে থাকেন তাদের এ সমস্যার সমাধান বাদাম খাওয়া। বাদামে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান আমাদের ঘুমাতে সাহায্য করে। এখন পর্যন্ত কোন প্রমাণ পাওয়া যায়নি যে বাদাম ঘুমের ক্ষতি করে।

আমাদের ঘুমের জন্য দায়ী মেলাটোনিন এর নামক একটি হরমোন। বাদামে মেলাটোনিন হরমোন থাকে। তাই বাদাম খেলে সহজে ঘুম আসে এবং ঘুমের সমস্যা দূর হয়। অর্থাৎ, বাদাম ঘুমের ক্ষতি করে না।

FAQs :

প্রশ্ন: চিনা বাদাম খাওয়া উপকারী?
  • উত্তর: চিনা বাদাম এক ধরনের বেশি বাদামের জাত। তাই অবশ্যই চেনা বাদাম খাওয়া উপকারী।
প্রশ্ন: ওজন বানানোর জন্য বাদাম খাওয়া যাবে?
  • উত্তর: হ্যাঁ ওজন বাড়ানোর জন্য বাদাম খাওয়া যাবে। প্রয়োজনের চেয়ে বেশি বাদাম খেলে এতে থাকা ফাইবারের কারণে আপনার ওজন বৃদ্ধি পাবে।
প্রশ্ন: বাদাম খেলে বুদ্ধি বাড়ে?
  • উত্তর: কথিত আছে বাদাম খেলে বুদ্ধি বাড়ে। বাদাম খেলে বুদ্ধি বাড়ে কিনা এটির সঠিক তথ্য নেই। তবে বাদাম খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।
প্রশ্ন: ডায়েটে বাদাম খাওয়া যায়?
উত্তর: হ্যাঁ, অনেকেই জিরো ফিগার তৈরি করার জন্য ডায়েটে বাদাম খেয়ে থাকেন।
প্রশ্ন: বাদাম খেলে কি গ্যাস্ট্রিকের সমস্যা হয়?
  • উত্তর: অনেকের বাদাম খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হয় আবার অনেকেরই হয় না। এটা সম্পূর্ণ একজন মানুষের শারীরিক কন্ডিশনের উপর নির্ভর করে।

শেষ কথাঃ কাঠবাদাম খেলে কি ক্ষতি হয় - নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত

আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আশা করছি আপনি বুঝতে পেরেছেন আপনার শরীরে জন্য বাদাম উপকারী হবে কিনা এবং নাস্তায় কয়টি বাদাম খাওয়া উচিত। এরকম নিত্য নতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। তোমাকে এ পর্যন্তই ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url