ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ - ঈদে মিলাদুন্নবী কি ও কেন

ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ অনুষ্ঠিত হবে এবং ঈদে মিলাদুন্নবী কি ও কেন এই সকল বিষয় নিয়েই আজকের এই আলোচনা। ঈদ শব্দের অর্থ হলো- উৎসব, আনন্দ, খুশী ইত্যাদি। আর মিলাদ শব্দের অর্থ হলো- জন্ম, জন্মকাল, জন্মতারিখ, জন্ম সময় বা আগমন সময় ইত্যাদি। (আল মু’জামুল ওয়াফি, ১০৪৪ পৃষ্ঠা)।
ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ
ঈদে মিলাদুন্নবী কি ও কেন এই সব বিষয় যদি আপনার জানা না থাকে তাহলে বিষয়টি জেনে নেই এবং ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ অনুষ্ঠিত হবে এই বিষয়টিও বিস্তারিত জেনে নেই।
পোস্ট সুচিপত্র:ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ - ঈদে মিলাদুন্নবী কি ও কেন

ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ

ঈদে মিলাদুন্নবী মুসলিম সম্প্রদায়ের জন্য এক উৎসব যা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্মতারিখ উপলক্ষে উৎযাপন করা হয়। ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ অনুষ্ঠিত হবে এই বিষয়টি অনেকেই জানতে চাই। ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর পালিত হবে। কোরআন তেলাওয়াত, দোয়া-মাহফিল এবং আলোচনা সভার মাধ্যমে নবীর জীবনের শিক্ষা ও মানবতার বার্তা প্রচার করা হয়।
এই দিনটি মুসলিম সম্প্রদায়ের ঐক্য ও বন্ধনের উজ্জল প্রকাশ। এই দিনটি মুসলিম উম্মাহর কাছে ঈদে মিলাদুন্নবী নামে পরিচিত। প্রায় ১ হাজার ৪০০ বছর আগে আরবের মরুর প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ)।

ঈদে মিলাদুন্নবী কি ও কেন

অনেকের মনে প্রশ্ন জাগে যে ঈদে মিলাদুন্নবী কি ও কেন। ঈদে মিলাদুন্নবী হলো মুসলমানদের জন্য এক মহৎ উৎসব যা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্মতারিখ উপলক্ষে উৎযাপন করা হয়। এবার ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ পালিত হবে তা ইতিমধ্যে জেনেছেন। এবার আসুন জেনে নেই ঈদে মিলাদুন্নবী কি ও কেন।

১ হাজার ৪০০ বছর আগে ১২ রবিউল আউয়াল মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্ম হয়। আবার এই ১২ রবিউল আউয়াল তিনি মৃত্যুবরন করেছেন। এক সময় গোটা আরব অন্ধকারে নিম্নজ্জিত ছিল। তারা আল্লাহ কে ভুলে গিয়ে নানান অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃংখলা।
সেই যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন মানুষ হানাহানি ও কাটাকাটিতে লিপ্ত ছিল। এবং মানুষ মূর্তিপূজা করত। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহ তায়ালা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে প্রেরণ করেন এই পৃথিবীতে। বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে।

১২ রবিউল আউয়াল ২০২৪ কত তারিখ

১২ রবিউল আউয়াল ২০২৪ কত তারিখে বা ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ পালিত হবে বা কি বারে পালিত হবে একেক জন একেক রকম ভাবে জানতে চায়। আরবি বছরের তৃতীয় মাসের নাম হলো রবিউল আউয়াল মাস। এই মাসটি ১২ মাসের মধ্যে ফজিলতের দিক থেকে ঊর্ধে। কারণ আল্লাহ তায়ালা এই মাসে আমাদের সকলের প্রিয় মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে প্রেরণ করেছেন পৃথিবীত।

হযরত মুহাম্মদ (সাঃ) এর আগমনের এই দিনকে মনের ভিতর ধারণ করার জন্য এই দিনের নামকরণ করা হয়েছে ঈদ-এ-মিলাদুন্নবী যদিও এই মিলাদুন্নবী পালন করা নিয়ে আলেমদের মাঝে মতানৈক্য রয়েছে এই দিনকে নিয়ে বিশেষভাবে আনন্দ মিছিল করা অন্য কোন অনুষ্ঠান করা জায়েজ আছে কিনা তা নিয়েও যথেষ্ট মতানৈক্য রয়েছে কেননা এই তারিখে হযরত মুহাম্মদ (সাঃ) দুনিয়া থেকে আবার বিদায় নিয়েছিলেন।
ইংরেজি সেপ্টেম্বর মাসের ১৬ তারিখ সোমবার ১২ রবিউল আউয়াল ২০২৪ পালন করা হবে। এবং বাংলা মাসের ১ আশ্বিন ১৪৩১।

বাংলাদেশে কত সাল থেকে ঈদে মিলাদুন্নবী সরকারি ভাবে উদযাপিত হয়

বাংলাদেশে কত সাল থেকে ঈদে মিলাদুন্নবী সরকারি ভাবে উদযাপিত হয় এটি প্রায় সকলের কাছে অজানা। ২০২১ সাল থেকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়েছে হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম দিবস ১২ রবিউল আওয়ালকে। ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেন।

সেখানে বলা হয়েছিল, পবিত্র ঈদে মিলাদুন্নবীর দিবসটিতে বাংলাদেশের সব সরকারি ও বেসরকারি ভবন ও অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী ২০২৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ এই বিষয়টি ইতিমধ্যে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমরা সবাই জানি হযরত মুহাম্মদ (সাঃ) এর জন্ম বার সোমবার। আর এই দিনটিতে অনেকেই রোজা রাখেন। মসজিদে মসজিদে দোয়া মাহফিল হয়। হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন কাহিনী নিয়ে আলোচনা হয়। ২০২৪ সালের এই বছরে ১৬ সেপ্টেম্বর রোজ সোমবার ঈদে মিলাদুন্নবী পারিত হবে।

শেষ কথাঃ ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ

প্রিয় পাঠক আমরা এই পোস্টের একদম শেষ দিকে চলে এসেছি। এই পোস্টে আমরা আলোচনা করেছি ঈদে মিলাদুন্নবী কি ও কেন, ঈদে মিলাদুন্নবী ২০২৪ কত তারিখ, ১২ রবিউল আউয়াল ২০২৪ কত তারিখ, বাংলাদেশে কত সাল থেকে ঈদে মিলাদুন্নবী সরকারি ভাবে উদযাপিত হয়, পবিত্র ঈদে মিলাদুন্নবী ২০২৪ ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে যেন আপনারা এই একটি পোষ্ট পড়ে ঈদে মিলাদুন্নবী সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।
এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমার আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে বা আপনার উপকারে আসে তাহলে অবশ্যই পরিচিতদের সাথে শেয়ার করবেন। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url