ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে বাংলাদেশের ব্যাংক গুলোর মধ্যে ডাচ বাংলা ব্যাংক শীর্ষস্থানীয় একটি ব্যাংক। ডাচ বাংলা ব্যাংকের বিশ্বস্ততা ও নিরাপত্তা ব্যবস্থা সকল গ্রাহককে মুগ্ধ করেছেন। তাই অনেকেই ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম জানতে আগ্রহী। কারণ তারা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে চাচ্ছেন।
ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম
আমি আজকের আর্টিকেলে ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যাবতীয় তথ্য আপনাদের সামনে তুলে ধরবো।
ডাচ বাংলা ব্যাংকের সেভিংস একাউন্ট ও স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ। আজ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট স্টুডেন্ট একাউন্টে অনেক সুযোগ সুবিধা প্রদান করে। তাহলে চলুন আর দেরি না করে ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম জেনে নেওয়া যাক।
পেজ সূচিপত্র:ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম

সেভিংস একাউন্ট কি?

কোন ব্যক্তি তার অর্থ দৈনন্দিন অথবা নিয়মিত ব্যয় না করে যে অ্যাকাউন্ট সঞ্চয়িত করে রাখে, সেটাই হচ্ছে সেভিংস অ্যাকাউন্ট বা সঞ্চয়ী একাউন্ট। সেভিংস একাউন্ট বলতে বোঝায় ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে একটি একাউন্টে অর্থ গচ্ছিত রাখা যা অল্প হারে সুদ প্রদান করে। । এই সেভিংস একাউন্ট থেকে মাসে কতবার টাকা উত্তোলন করা যাবে সেটি ব্যাংক নির্ধারণ করে।

অতীতের সেভিংস একাউন্টের জন্য চেক বই দেওয়া হতো না, কিন্তু বর্তমানে সেভিংস একাউন্ট এর জন্য চেক বই প্রদান করা হয়। চলতি একাউন্টের মত সেভিংস একাউন্ট থেকে যতবার ইচ্ছা ততবার টাকা উত্তোলন করা যায় না। সাধারনত সেভিংস একাউন্টে মানুষ তাদের বিপদের সময় কাজে লাগার জন্য টাকা রাখে।
আর্থিক পরামর্শদাতারা একজন মানুষের তিন থেকে ছয় মাসের আর্থিক ব্যয়ের পরিমাণ যত হয় সেই পরিমাণ অর্থ সেভিংস একাউন্টে জমা করতে বলেন। তাহলে সেটি বিপদের সময় কাজে আসে। সেভিংস একাউন্ট সহজে অর্থ সঞ্চয় করার সুবিধা দেওয়ার পাশাপাশি অর্থ তহবিলে ব্যবহার করারও সুবিধা প্রদান করে।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

বর্তমানে বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংক গুলোর মধ্যে ডাচ বাংলা ব্যাংক জনপ্রিয় হয়ে উঠেছে। ডান্স বাংলা ব্যাংকে অনেকে সেভিংস একাউন্ট খুলতে আগ্রহি। তাই যারা আগ্রহি তারা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা জানতে চান। আপনি যদি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টের সুবিধা জানতে তাহলে আমার সাথেই থাকুন। চলুন ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা গুলো জেনে নেওয়া যাক:
  • ডাচ বাংলা ব্যাংক অন্যান্য ব্যাংকের তুলনায় সেভিংস একাউন্টে বেশি সুদ প্রদান করে। তাই আপনি ডান্স বাংলা ব্যাংকে সেটিংস একাউন্ট খুললে উচ্চ হারে সুদ পাবেন।
  • ডাচ বাংলা ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খোলার দু সপ্তাহের মধ্যে আপনি ফ্রী চেক বুক পেয়ে যাবেন।
  • ডাচ বাংলা ব্যাংকের সেভিংস একাউন্ট খোলার পর আপনি ক্রেডিট ও ডেবিট কার্ড সংগ্রহ করতে পারবেন। ডেবিট কার্ডগুলো বের হয়ে যায় ব্যবহারও করতে পারবেন।
  • ইন্টারনেট ব্যাংকিং সুবিধা উপভোগ করতে পারবেন। তাই পরিস্থিতিতে ঘরে বসে ব্যাংকের কার্যক্রম চালাতে পারবেন।
  • ডান্স বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুললে আপনি ডাচ বাংলা ব্যাংকে যে কোন শাখায় সেভিংস একাউন্টের টাকা ট্রান্সফার করতে পারবেন।
  • আজ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার ফলে আপনি মোবাইল ব্যাংকিং এর সুবিধা পাবেন।
  • বাংলা ব্যাংকে সেভিংস একাউন্টের নিরাপত্তা জন্য আধুনিক সিস্টেম ও প্রযুক্তি ব্যবহার করা হয়।
  • অন্যান্য সকল ব্যাংকের তুলনায় ডাচ বাংলা ব্যাংকের এটিএম সুবিধা সারাদেশে অনেক বিস্তৃত। তাই ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট থাকলে দেশে যে কোন স্থান থেকে এটিএম সুবিধা উপভোগ করা যাবে। অর্থাৎ, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা অনেক।

ডাচ-বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা

বর্তমানে স্টুডেন্ট একাউন্ট এর সংখ্যা দিন দিন বাড়ছে। স্টুডেন্টরা তাদের সুবিধার জন্য ব্যাংক অ্যাকাউন্ট খুলে। ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা অনেক। তাই স্টুডেন্টরা ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য বেশ আগ্রহ প্রকাশ করে। নিচে ডাচ-বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা সমূহ তুলে ধরা হলো:
  • কমপক্ষে ব্যালেন্স: ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুললে একাউন্টে কমপক্ষে নির্দিষ্ট পরিমাণ ব্যালেন্স রাখার প্রয়োজন হয়। ব্যাংকের নিয়ম। কিন্তু, ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুললে একাউন্টে কমপক্ষে ব্যালেন্স রাখার প্রয়োজন পড়ে না।
  • ইন্টারনেট ব্যাংকিং সুবিধা: ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্টে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা পাওয়া যায়। তাই যেকোনো সময়, দেশের যেকোনো প্রান্ত থাকে ইন্টারনেটের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনা করা যায়।
  • মোবাইল ব্যাংকিং সুবিধা : ডান্স বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলে মোবাইল ব্যাংকিং সুবিধা পাওয়া যায়। যার ফলে ঘরে বসে মোবাইলের মাধ্যমে ব্যালেন্স চেক, টাকা ট্রান্সফার ও অন্যান্য ব্যাংকিং সেবা উপভোগ করা যায়।
  • এটিএম সুবিধা: অন্যান্য সকল ব্যাংকের তুলনায় ডাচ বাংলা ব্যাংকের এটিএম সুবিধা সারাদেশে অনেক বিস্তৃত। তাই ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট থাকলে দেশে যে কোন স্থান থেকে এটিএম সুবিধা উপভোগ করা যাবে।
  • ক্রেডিট কার্ড পাওয়া যায়: ডাচ বাংলা ব্যাংকে ফ্রেন্ড একাউন্ট খুললে তৎক্ষণাৎ একটি ক্রেডিট কার্ড পাওয়া যায়। এই ক্রেডিট কার্ড স্টুডেন্টরা তাদের কেনাকাটায় অথবা অন্য প্রয়োজনে ব্যবহার করতে পারবে।
  • ফ্রি চেক বুক: ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খোলার ফলে স্টুডেন্টরা একটি ফ্রি চেক বুক পেয়ে যাবে।
  • স্কলারশিপ সুবিধা: ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট থাকলে নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে স্কলারশিপ পাওয়া যায়।
  • লো ফ্রী ট্রানজেকশন: বাংলা ব্যাংকে অন্যান্য একাউন্টের তুলনায় স্টুডেন্ট একাউন্টে ট্রানজেকশন ফ্রি তুলনামূলক কম। তাই ডান্স বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট থাকলে লো ফ্রী ট্রানজেকশন সুবিধা পাওয়া যাবে। আশা রাখছি, আপনি ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা সম্পর্কে অবগত হয়েছেন।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা:

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা ভোগ করার জন্য আপনারা সর্বপ্রথম ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে হবে। এরপর আপনার একাউন্টে ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা ও করার জন্য ডাচ বাংলা ব্যাংক কর্তৃপক্ষের কাছে একটু দরখাস্ত করতে হবে। আপনার আবেদন গ্রহণ করা হলে আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্টে ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা পাবেন।
ডান্স বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকের সুবিধা আপনার ব্যাংক একাউন্ট ব্যবহারের অভিজ্ঞতাকে আরো সহজ করে তুলবে। ব্যাংকে বিভিন্ন সময় অনেক জটিলতা সৃষ্টি হয়, তখন আপনি ব্যাংকে সশরীরে উপস্থিত না থেকেও ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা নিম্নরূপ:
  • আপনার এক ব্যাংক একাউন্টে কত টাকা রয়েছে অর্থাৎ অ্যাকাউন্ট ব্যালেন্স যেকোনো সময় চেক করতে পারবেন।
  • ইন্টারনেটের মাধ্যমে সঞ্চয় একাউন্ট ব্যবহার করে ডিপোজিট খোলা যায়।
  • ইউটিলিটি বিল পরিশোধ যেমন: বিদ্যুৎ বিল, গ্যাসের বিল এরকম বিভিন্ন ধরনের বিল পরিশোধ করা যায়।
  • সপ্তাহে সাত দিন ২৪ ঘন্টা সেবা পাওয়া যায়।
  • চেক বইয়ের পেমেন্ট বন্ধ করা যায় এবং নতুন চেক বইয়ের জন্য আবেদন করা যায়।
  • ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসেই বিভিন্ন লেন দেনের হিসাব ও ব্যাংক স্টেটমেন্ট দেখা যায়।
  • ইন্টারনেট ব্যবহার করে অনলাইনের মাধ্যমে একাউন্ট থেকে অন্য একটি একাউন্টে ব্যালেন্স ট্রান্সফার করা যায়।
  • ইন্টারনেট ব্যাংকিং এর নিরাপত্তা ব্যবস্থা বেশি উন্নত। ইন্টারনেট ব্যাংকিং এর ক্ষেত্রে দুই ধাপের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।মউপরোক্ত আলোচনায় ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সুবিধা তুলে ধরা হয়েছে।

ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স দেখার নিয়ম

ব্যাংকে একাউন্ট থাকলে প্রায় আমাদের অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করার প্রয়োজন হয়। ডান্স বাংলা ব্যাংকের ব্যালেন্স দেখার নিয়ম রয়েছে। আপনি বিভিন্নভাবে ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স দেখতে পাবেন। আপনি ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স অনলাইনে, অফলাইনে অথবা অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন। নিচে ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স দেখার নিয়ম তুলে ধরা হলো:
  • আপনি ডাচ বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সুবিধার মাধ্যমে আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এক্ষেত্রে অবশ্যই আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট অনলাইনে রেজিস্টার করা থাকতে হবে। অন্যথায় আপনি ই-ব্যাংকিং এর মাধ্যমে আপনার ব্যালেন্স চেক করতে পারবেন না।
  • আপনি ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস পে অ্যাপ ব্যবহার করে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।
  • ডাচ বাংলা ব্যাংক রকেট অ্যাপের সাথে সংযুক্ত। তাই আপনি রকেট অ্যাপের মাধ্যমে ও ডাচ-বাংলা ব্যাংকের একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।
  • আপনার যদি ডাচ বাংলা ব্যাংক এটিএম কার্ড থাকে তাহলে আপনি এটিএম বুথের মাধ্যমে আপনার ডান্স বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।
  • আপনি সরাসরি ব্যাংকে যেয়ে ব্যাংক অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। উপরোক্ত যেকোনো নিয়মে আপনি ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন।

ডাচ-বাংলা ব্যাংকের হেল্পলাইন ও যোগাযোগ ব্যবস্থা

অনেক সময় ব্যাংকে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়। যার কারণে আমাদের ব্যাংক একাউন্ট অথবা ক্রেডিট কার্ড অথবা অনলাইন অ্যাপ গুলোতে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এ সময় আমাদের ব্যাংকের কর্মকর্তাদের সহায়তা নিতে হয়। সব সময় সরাসরি ব্যাংকে গিয়ে সমস্যার সমাধান করা সম্ভব হয় না তাই ব্যাংক প্রতিষ্ঠানগুলো হেল্পলাইন যোগাযোগ ব্যবস্থা চালু করেছে।
ডাচ বাংলা ব্যাংকের হেল্পলাইন ও যোগাযোগ ব্যবস্থা রয়েছে। যার মাধ্যমে আমরা বিভিন্ন সমস্যার সমাধান আমরা ঘরে বসেই পেতে পারি। আপনি ডাচ বাংলা ব্যাংকের ইমেইল এড্রেসে অথবা হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন। ডাচ বাংলা ব্যাংকের ইমেইল এড্রেস হচ্ছে: ccs.cmc@dutchbanglabank.com - এই ইমেইল এড্রেসটা আপনি আপনার সমস্যার কথা উল্লেখ করে সমাধান চাইতে পারেন।

এছাড়াও আপনি আজ বাংলা ব্যাংকে চিঠি পাঠাতে পারেন। ডাচ বাংলা ব্যাংকের চিঠি পাঠানোর ঠিকানা নিচে দেওয়া হল: CCS & CMC, Dutch-Bangla Bank PLC. Head office, 47, Motijheel Commercial Area, Dhaka – 1000, Bangladesh উক্ত ঠিকানাই আপনি আপনার সমস্যা উল্লেখ করে চিঠি পাঠাতে পারবেন।

এছাড়াও আপনি ডাচ বাংলা ব্যাংকের কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট নাম্বারে ফোন দিয়ে আপনার সমস্যা জানাতে পারেন । ডাচ বাংলা ব্যাংকের কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট নাম্বারটি হলো: (8802)-9511993। ডান্স বাংলা ব্যাংক এ যোগাযোগ করার আরেকটি উপায় হচ্ছে ডাচ বাংলা ব্যাংকের ব্যাংকের হেল্পলাইনে যোগাযোগ করুন। ডাচ বাংলা ব্যাংকের হেল্পলাইন নাম্বারটি হলো: 16216

উপরে ডাচ-বাংলা ব্যাংকের হেল্পলাইন ও যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে আলোচনা করা হয়েছে।

লেখকের শেষ কথা

আজকে আমরা আলোচনা করেছি ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম। আশা করি আপনি ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা - একাউন্ট খোলার নিয়ম এ সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর আজকের আর্টিকেলে পেয়ে গেছেন। বর্তমানে আমরা আমাদের অর্থের নিরাপত্তার জন্য ব্যাংক একাউন্ট তৈরি করে।
ব্যাংক আমাদের অর্থ কাজে লাগিয়ে বিভিন্ন ব্যবসা করে, লাভ করে এবং তার থেকে কিছু পরিমাণ মুনাফা আমাদের প্রদান করে। এছাড়াও ব্যাংক আমাদের বিভিন্ন রকমের সুবিধা প্রদান করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url