ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - একাউন্টের প্রকারভেদ

ডাচ বাংলা ব্যাংকের বিশ্বস্ততা ও নিরাপত্তা ব্যবস্থা সকল গ্রাহককে মুগ্ধ করেছেন। তাই অনেকেই ডাচ-বাংলা ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম জানতে আগ্রহী। কারণ তারা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে চাচ্ছেন। আমি আজকে আর্টিকেলে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যাবতীয় তথ্য আপনাদের সামনে তুলে ধরবো।
ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - একাউন্টের প্রকারভেদ
পোস্ট সূচিপত্র:ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - একাউন্টের প্রকারভেদ

ডাচ বাংলা ব্যাংক একাউন্টের প্রকারভেদ

সকল ব্যাংকেই একাউন্টের প্রকারভেদ আছে। কোন ব্যাংকে একাউন্টের প্রকারভেদ বেশি বা কোন ব্যাংকে একাউন্টের প্রকারভেদ কম। ডাচ বাংলা ব্যাংক একাউন্টের প্রকারভেদ সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। ডাচ বাংলা ব্যাংকে বিভিন্ন প্রকারের ব্যাংক একাউন্ট খোলা যায়। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন।

নিচের ডাচ বাংলা ব্যাংক একাউন্টের প্রকারভেদ তুলে ধরা হলো:
  • সেভিংস একাউন্ট: সেভিংস একাউন্ট একজন ব্যক্তি তার ব্যক্তিগত অর্থ সঞ্চয়ের জন্য ব্যবহার করে। এখানে মানুষ তার আয়ের কিছু অংশ সঞ্চিত করে রাখেন। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার তুলনামূলক কম।
  • কারেন্ট একাউন্ট: কারেন্ট একাউন্ট ব্যবহার করা হয় দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন ও ব্যাংকিং এর জন্য। কারেন্ট একাউন্টে সুদ থাকেনা। কারণ কারেন্ট একাউন্ট থেকে যখন ইচ্ছা তখন টাকা তোলা যায়। আবার কারেন্ট একাউন্টে টাকা লেনদেনের সীমা বেশি।
  • এফডিআর: আপনি যদি নির্দিষ্ট সময়ের জন্য ব্যাংক একাউন্টে টাকা জমা রাখতে চান তাহলে আপনি এফডিআর একাউন্ট ব্যবহার করতে পারেন। এই অ্যাকাউন্টের নির্দিষ্ট সময়ের জন্য অর্থ জমা রাখা হয় । এফডিআর একাউন্টে সুদের হার সেভিংস একাউন্ট এর তুলনায় বেশি।
  • ডিপিএস: ডিপিএস একাউন্টে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা দিতে হয়। ডিপিএস অ্যাকাউন্ট সাধারণত খোলা হয় নির্দিষ্ট সময় পর একটি নির্দিষ্ট নির্মাণ অর্থ একসাথে পাওয়ার জন্য।
  • স্টুডেন্ট একাউন্ট: ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্টদের বিভিন্ন স্কলারশিপ দিয়ে থাকেন। স্কলারশিপের টাকায় স্টুডেন্ট একাউন্টে যোগ হয়। এছাড়াও ডাচ-বাংলা ব্যাংক স্টুডেন্টদের সুবিধার জন্য স্টুডেন্ট একাউন্ট চালু করেছে।
  • বৈদেশিক মুদ্রা একাউন্ট: বৈদেশিক মুদ্রার লেনদেনের সুবিধার কারণে বৈদেশিক মূল্য অ্যাকাউন্ট চালু করা হয়েছে। এছাড়াও রেমিটেন্স যোদ্ধারা বৈদেশিক মূল অ্যাকাউন্টের মাধ্যমে দেশে রেমিটেন্স পাঠান।

ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪

ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে আমরা অনেকে আগ্রহী। কারণ প্রতিবছর ব্যাংক একাউন্ট খোলা ক্ষেত্রে কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। এটি নিরাপত্তার জন্য দিন দিন উন্নত করা হয়। ব্যাংক একাউন্ট খোলার জন্য বিভিন্ন ধরনের কাগজপত্রের প্রয়োজন হয়। বর্তমানে ডাচ বাংলা ব্যাংকে অফলাইন এবং অনলাইন দুইভাবে একাউন্ট খোলা যায়। ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ নিম্নে উল্লেখ করা হলো:

অফলাইনে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪:

প্রথমে আপনাকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের শাখায় যেতে হবে। সেখানে যাওয়ার পর আপনাকে তারা একাউন্ট খোলার জন্য একটি ফরম প্রদান করবে। ফ্রমটি পূরণ করতে হবে এবং ফ্রমে যেসব প্রয়োজনীয় কাগজপত্রের নাম উল্লেখ করা থাকবে সেই সকল কাগজপত্র জমা দিতে হবে।

ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রের লিস্ট:
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • নিজস্ব জায়গা জমি থাকলে, দলিলের ফটোকপি
  • ইউটিলিটি বিলের ফটোকপি
  • মাসিক অথবা বাৎসরিক আয়ের নমুনা পত্র
  • যিনি একাউন্ট খুলবেন তার পাসপোর্ট সাইজের দুই থেকে চার কপি ছবি।
  • যাকে নমিনি করা হবে তার ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং পাসওয়ার্ড সাইজের দুই থেকে চার কপি ছবি।
উপরে অফলাইনে ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় জিনিসপত্র লিস্ট তুলে ধরা হয়েছে।

অনলাইনে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪:

অনলাইনে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। নিচে ধাপ অনুসারে নিয়মগুলো তুলে ধরা হলো:

প্রথম ধাপ:
  • সর্বপ্রথম ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট অথবা রকেট অ্যাপে লগইন করতে হবে।
দ্বিতীয় ধাপ:
  • Account Opening - অপশনে ক্লিক করার পর নাম ফোন নাম্বার ও ইমেইল আইডি দিয়ে লগইন করতে হবে।
তৃতীয় ধাপ:
  • তৃতীয় ধাপে আপনার সম্পর্কে কিছু তথ্য প্রদান করতে হবে। এজন্য আপনার জাতীয় পরিচয় পত্রের স্ক্যান কপি ও আপনার পাসপোর্ট সাইজের ছবির স্ক্যান কপি ওয়েবসাইটে আপলোড করতে হবে।
চতুর্থ ধাপ:
  • এ পর্যায়ে আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন কোড যাবে, কোড দিয়ে আপনাকে লগইন সম্পন্ন করতে হবে। এরপর আপনাকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংক ব্রাঞ্চ সিলেক্ট করতে হবে।
পঞ্চম ধাপ:
  • অনলাইনে আপনার একাউন্ট খোলা হয়ে গেলেও কিছু কাগজপত্রের হার্ডকপি আপনাকে সিলেক্টকৃত ডাচ বাংলা ব্যাংক ব্রাঞ্চে যেয়ে জমা দিতে হবে।
এভাবেই আপনি অনলাইনে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতির সম্পন্ন করতে পারবেন। মনে রাখবেন অনলাইনে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি প্রায় সই পরিবর্তন হয়ে থাকে।

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

DBBL School Savers Account- যা ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট নামে অধিক পরিচিত। ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্টদের কথা মাথায় রেখে ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট চালু করেছে। স্টুডেন্ট একাউন্টে ডাচ বাংলা ব্যাংক বিভিন্ন সুবিধা প্রদান করে। ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ।

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম নিম্নে উল্লেখ করা হলো:

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম স্টুডেন্টকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের শাখায় যেতে হবে। ডাচ বাংলা ব্যাংকের শাখায় যাওয়ার পর সেখানে তারা ট্রেন এখন খোলার জন্য একটি ফরম প্রদান করবে। হবে তথ্য ভালো হয়ে পূরণ করতে হবে এবং ফ্রম এজের প্রয়োজনীয় কাগজপত্রের কথা উল্লেখ থাকবে সেগুলো জমা দিতে হবে।

স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য একজন প্রাপ্তবয়স্ক নমিনির প্রয়োজন হবে। এক্ষেত্রে স্টুডেন্টদের অভিভাবক নমিনি হতে পারেন। আপনার সকল কাগজপত্র জমা নেওয়া হয়ে গেলে আপনাকে নির্দিষ্ট পরিমাণ একটি অর্থ জমা দেয় একাউন্ট সচল করতে হবে। ডাচ বাংলা ব্যাংক পরবর্তী 1 অথবা 2 দুই দিনের মধ্যে এসএমএসের মাধ্যমে আপনার একাউন্ট সচল হয়েছে এটি জানিয়ে দিবে। এভাবে আপনি ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা লাগে

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য বিভিন্ন কাগজপত্র প্রয়োজন হয়। অনেকেই কোন কোন কাগজপত্র লাগবে সেটা না জেনে একাউন্ট খুলতে যেয়ে বিড়ম্বনায় পড়েন। তাই আপনাদের বিড়ম্বনা কমানোর জন্য আমি ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা লাগে সেইটা আজকে তুলে ধরবো। ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা লাগে নিচে তুলে ধরা হলো:
  • স্টুডেন্টদের জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি
  • স্টুডেন্ট যে কলেজ বা স্কুলের শিক্ষার্থী সে প্রতিষ্ঠান থেকে দেওয়া প্রত্যয়ন পত্রের মূল কপি ও ফটোকপি
  • স্টুডেন্ট আইডি কার্ডের ফটোকপি
  • স্টুডেন্টদের পাসপোর্ট সাইজের দুই থেকে চার কপি ছবি।
  • যাকে নমিনি করা হবে তার ভোটার আইডি কার্ডের ফটোকপি ও পাসপোর্ট সাইজের দুই থেকে চার কপি ছবি।
  • একটি সচল মোবাইল নাম্বার যা ব্যাংকের কাজে ব্যবহৃত হবে।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার নিয়ম জানতে চান। ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার নিয়ম খুবই সহজ। আমি ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার নিয়ম খুব সহজ ভাষায় আপনাদের সামনে তুলে ধরছি:

ডান্স বাংলা ব্যাংকের সেভিংস একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম আপনাকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের শাখায় যেতে হবে। এখানে যাওয়ার পর সেভিংস একাউন্ট খোলার জন্য একটি ফরম সংগ্রহ করতে হবে। থাম সংগ্রহ করার পর ফরমটি পূরণ করতে হবে এবং ফর্মে উল্লেখ করা সকল প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

কাগজপত্র জমা দেওয়ার পর একাউন্ট সচল করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ যেমন ৫০০ থেকে ১০০০ টাকা জমা দিতে হবে। এরপর আপনার বায়োমেট্রিক অ্যাপ্রুভালের প্রয়োজন হবে। বায়োমেট্রিক অ্যাপ্রভালের জন্য আপনার ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হবে। এরপর আপনার একাউন্ট অ্যাপ্রভাল এর কাজ শুরু হয়ে যাবে। উপরোক্ত নিয়মেই আপনি ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার জন্য বিভিন্ন কাগজপত্র প্রয়োজন হয়। অনেকেই কোন কোন কাগজপত্র লাগবে সেটা না জেনে একাউন্ট খুলতে যেয়ে বিড়ম্বনায় পড়েন। তাই আপনাদের বিড়ম্বনা কমানোর জন্য আমি ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে সেইটা আজকে তুলে ধরবো। ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে:
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • নিজস্ব জায়গা জমি থাকলে, দলিলের ফটোকপি
  • ইউটিলিটি বিলের ফটোকপি
  • মাসিক অথবা বাৎসরিক আয়ের নমুনা পত্র
  • যিনি একাউন্ট খুলবেন তার পাসপোর্ট সাইজের দুই থেকে চার কপি ছবি।
  • যাকে নমিনি করা হবে তার ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং পাসওয়ার্ড সাইজের দুই থেকে চার কপি ছবি।

ডাচ-বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট এর লিমিটেশন

ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্টে বিভিন্ন সুবিধা প্রদান করা হয়। যেহেতু স্টুডেন্ট একাউন্ট তাই বিভিন্ন স্টুডেন্ট একাউন্টে ক্ষেত্রে বিভিন্ন বাধ্যবাধকতা রয়েছে। ডাচ-বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট এর লিমিটেশন নির্দিষ্ট। একজন স্টুডেন্ট চাইলেই অন্যান্য অ্যাকাউন্টের মত স্টুডেন্ট একাউন্টে লেনদেন করতে পারবে না।

স্টুডেন্ট একাউন্টে দৈনিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা লেনদেন করা যায়। স্টুডেন্ট একাউন্টে দিনে সর্বোচ্চ পাঁচবার এটিএম কার্ড ব্যবহার করা যায়। স্টুডেন্ট একাউন্টে মাসিক লেনদেনের লিমিটেশন রয়েছে, স্টুডেন্ট একাউন্টে মাসে সর্বোচ্চ ২ লক্ষ টাকা লেনদেন করা যায়। স্টুডেন্ট একাউন্ট খুললে ফ্রিতে এটিএম কার্ড পাওয়া যায় এবং কোন সার্ভিস চার্জের প্রয়োজন হয় না।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট এর লিমিটেশন

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট এর লিমিটেশন নেই। যেহেতু ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট একটি ব্যক্তিগত একাউন্ট তাই সেভিংস একাউন্ট এর লিমিটেশন নেই। তবে কিছু কিছু ক্ষেত্রে যেমন: এটিএম, কেনাকাটা এসব ক্ষেত্রে দৈনিক লিমিটেশন রয়েছে। আপনি যদি ব্যাংকের টাকা ব্যবহার করে এটিএম থেকে টাকা উত্তোলন করেন এবং মাসিক কেনাকাটা করেন তাহলে আপনার দিনে নির্দিষ্ট সীমার মধ্যে খরচ করতে হবে।

দৈনিক এটিএম সীমা: ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট এর ক্ষেত্রে আপনি এটিএম বুথ থেকে দিনে সর্বোচ্চ ৫০ হাজার টাকা উত্তোলন করতে পারবেন।
POS ট্রানজেকশন: ডান্স বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর ক্ষেত্রে আপনি দিনে সর্বোচ্চ এক লক্ষ টাকার কেনাকাটা করতে পারবেন। এর বেশি সেভিংস ব্যাংক একাউন্টের মাধ্যমে কেনাকাটা করা যাবে না।

(FAQs) DBBL সচরাচর জিজ্ঞাসাকৃত প্রশ্নাবলী

প্রশ্ন: ডাচ-বাংলা ব্যাংক কি সরকারি ব্যাংক নাকি বেসরকারি ব্যাংক?
  • উত্তর: ডাচ বাংলা ব্যাংক একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক।
প্রশ্ন: ডাচ-বাংলা ব্যাংকের সেভিংস একাউন্টের সুদের হার কত?
  • উত্তর: ডাচ-বাংলা ব্যাংকের সেভিংস একাউন্টের সুদের হার সর্বোচ্চ ২%।
প্রশ্ন: ডাচ-বাংলা ব্যাংকের নিজস্ব একাউন্ট চেক করার কোড কি?
  • উত্তর: ডাচ-বাংলা ব্যাংকের নিজস্ব একাউন্ট চেক করার কোড *৩২২#।
প্রশ্ন: ডাচ-বাংলা ব্যাংকে চেকবুক পেতে কতদিন লাগে?
  • উত্তর: ডাচ-বাংলা ব্যাংকে চেকবুক পেতে ৭-১৪ দিন অর্থাৎ ১-২ সপ্তাহ লাগে।
প্রশ্ন: বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে ডাচ-বাংলা ব্যাংকে কিভাবে একাউন্ট চালু করা যাবে?
  • উত্তর:বয়স যদি ১৮ বছরের কম হয় তাহলে ডাচ-বাংলা ব্যাংকে অভিভাবকের সাথে যৌথভাবে একাউন্ট চালু করা যাবে। অথবা স্টুডেন্ট একাউন্ট চালু করা যাবে।

লেখকের শেষ কথা

ডাচ বাংলা ব্যাংক বিশ্বস্ত একটি ব্যাংক। এটি বর্তমানে বাংলাদেশের স্টুডেন্ট একাউন্ট চালু করেছে। খুবই কার্যকরী একটি পদক্ষেপ। এছাড়া ডাচ-বাংলা ব্যাংক তাদের সেভিংস একাউন্টে অনেক সুবিধা প্রদান করে। ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - একাউন্টের প্রকারভেদ সম্পর্কে জেনে আপনার উপকার হলে আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত থাকার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url