অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ এবং সফটওয়্যার

আপনি যদি একটি কনটেন্ট ক্রিয়েটার হয়ে থাকেন তাহলে TikTok, Facebook, Instagram, YouTube সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটে ভিডিও আপলোড করার সময় আপনাকে অবশ্যই ভিডিও এডিট করতে হয় বা আপনি ভিডিও এডিট করার কথা ভেবে থাকেন। বর্তমানে এডিটেড ভিডিও গুলো খুবই জনপ্রিয়। ভিডিও এডিট বলতে একটি ভিডিও কে নতুন একটি মাত্রা দেওয়া, ভিডিও সৌন্দর্য বাড়িয়ে তোলা বোঝায়।
অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ এবং সফটওয়্যার
আপনি চাইলেই এডিটিং এর মাধ্যমে আপনার ভিডিওটিকে নতুন একটি পর্যায়ে নিয়ে যেতে পারবেন। এজন্য প্রয়োজন কিছু অ্যাপ বা সফটওয়্যার। ভিডিও এডিট করার জন্য আপনি কোন ধরনের অ্যাপ বা সফটওয়্যার ব্যবহার করবেন সেটি জানার জন্য আজকে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।
পেজ সূচিপত্র:অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ এবং সফটওয়্যার

অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ

বেশিরভাগ মানুষেরই একটি দামি ক্যামেরা থাকে না, তারা তাদের হাতের ফোন দ্বারা ভিডিও করে থাকেন। হাতের ফোন দ্বারা ভিডিও করার পরে, ভিডিওতে নতুন মাত্রা যোগ দেওয়ার জন্য অনেকে বিভিন্ন ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ ব্যবহার করে ভিডিও এডিট করে থাকেন। অ্যান্ড্রয়েড এর জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ রয়েছে, এসবের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভিডিও এডিট করতে পারবেন।
Capcut:
২০২৪ সালে একটি ভিডিও এডিটিং অ্যাপ খুবই জনপ্রিয় হয়েছে সেটি হচ্ছে : Capcut; ক্যাপকাটের মাধ্যমে আপনি বেসিক লেবেল থেকে প্রো লেভেল পর্যন্ত ভিডিও এডিট করতে পারবেন। Capcut-এ ভিডিও মিউট, ভিডিও ট্রিম, ভিডিওর স্পিড বাড়ানো-কমানো, ব্যাকগ্রাউন্ড রিমুভ, মিউজিক অ্যাড, টেক্সট অ্যাড, ফিল্টার, ইন্ট্রো, আউট্রো সহ বিভিন্ন ধরনের ফিচার রয়েছে। যেগুলো আপনি ফ্রিতে ইউজ করতে পারবেন। আপনি সহজে ক্যাপকাটের মাধ্যমে ভিডিও এডিট করে সেগুলো TikTok, Facebook, Instagram, you tube এর মতো প্লাটফর্মে আপলোড করতে পারবেন।
VN:
আরো একটি জনপ্রিয় ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার হচ্ছে 'VN'; VN-এ রয়েছে অনেক এডিটিং ফিচার। আপনার ফোন যদি কম দামি হয়ে থাকে অর্থাৎ আপনার ফোন ভারী কোন সফটওয়্যার এর লোড নিতে পারে না তাহলে ভিএন আপনার জন্য খুবই উপকারী একটি ভিডিও এডিটিং অ্যাপ।ভিএন এর মাধ্যমে আপনি খুব সহজে ভিডিওতে বিভিন্ন ফিল্টার, টেক্সট, এনিমেশন, মিউজিক অ্যাড করতে পারবেন। আবার ভিডিও এডিটের পর সেগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ প্লাটফর্মে আপলোড করতে পারবেন।

এছাড়াও এই নেট দুনিয়ায় আরো অনেক এডিটিং সফটওয়্যার রয়েছে, চাইলেই আপনি সেগুলো ব্যবহার করতে পারবেন।

বিনামূল্যে ভিডিও সম্পাদনা সফটওয়্যার

পৃথিবীতে অনেক বিনামূল্যে বিভিন্ন ভিডিও সম্পাদনা সফটওয়্যার রয়েছে। কোনটি ভালো, কোনটি বেশি কার্যকর এটা বোঝা খুবই মুশকিল একটি বিষয়। তবুও কিছু কিছু সফটওয়্যার বিশেষ জনপ্রিয়তা তৈরি করতে সক্ষম হয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়:
  • INSHOT
  • VN
  • V10
  • CAPCUT
  • KINEMASTER PRO
উপরোক্ত সবগুলো সফটওয়্যার দ্বারা আপনি বিনামূল্যে অনেক ভিডিও এডিটিং ফিচার পাবেন এবং সেগুলোর মাধ্যমে ভিডিও এডিট করতে পারবেন। এ সফটওয়্যার গুলোর মধ্যে আপনার পছন্দের যে কোন একটি সফটওয়্যার বাছাই করে আপনি ভিডিও এডিটিং এর কাজ শুরু করতে পারেন এবং সেই এডিটেড ভিডিও গুলো বিভিন্ন প্ল্যাটফর্মে আপলোড করে টাকা ইনকাম করতে পারেন।

ওয়াটারমার্ক ছাড়াই পিসির জন্য ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

ভিডিও এডিটিং এর পর এডিট করা ভিডিওতে ওয়াটার মার্ক খুবই বিরক্তিকর একটি জিনিস। যারা পিসির মাধ্যমে ভিডিও এডিট করেন তারা অনেকেই পিসির জন্য ওয়াটার মার্ক ছাড়া ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার এর খোঁজ করছেন।
অ্যান্ড্রয়েডে যেমন সব ধরনের অ্যাপ ইন্সটল করে ব্যবহার করা যায় পিসিতে সেইটা করা যায় না। পিসি ক্ষেত্রে অ্যাপ গুলো লিংক এর মাধ্যমে বা মাইক্রোসফট স্টোর থেকে ডাউনলোড করতে হয়। ওয়াটার মার্ক ছাড়া পিসির জন্য বেশ কয়েকটি ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার রয়েছে। সেগুলো হচ্ছে:
  • Capcut
  • Windows Video Editor
  • MiniTool Movie Maker
MiniTool Movie Maker- এই সফটওয়্যারটি আপনাকে google chrome ব্রাউজার থেকে ডাউনলোড করতে হবে।
Windows Video Editor- এই আপনি কম্পিউটারে উইন্ডোজ দেওয়ার পরে অটোমেটিকলি আপনার পিসিতে পেয়ে যাবেন।
Capcut- বর্তমানে বহুল জনপ্রিয় এডিটিং সফটওয়্যার। অ্যাপেল ডিভাইস, অ্যান্ড্রয়েড বা পিসি সব ধরনের ডিভাইসে Capcut ব্যবহার করা যায়। পিসিতে Capcut ব্যবহার করার জন্য আপনাকে মাইক্রোসফট স্টোর থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে।

উপরোক্তার সবগুলো সফটওয়ারে ভিডিও এডিট করার সকল ধরনের ফিচার আপনি পাবেন। যেমন: ফিল্টার, ভিডিও ট্রিম, টেক্সট অ্যাড, কালার গ্রেডিং ইত্যাদি।যেগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি সহজে সুন্দরভাবে ভিডিও এডিট করে আপনার আপনার ভিডিওর সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন।

পিসিতে ডাউনলোডের জন্য বিনামূল্যে ভিডিও এডিটিং সফটওয়্যার

পিসিতে সফটওয়্যার ডাউনলোড করতে হয়। অনেক ভিডিও এডিটিং সফটওয়্যার রয়েছে যেগুলো কিনে ব্যবহার করতে হয়। চিন্তা নেই, অসংখ্য ফ্রী ভিডিও এডিটিং সফটওয়্যার যেগুলো আপনি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। কিছু কিছু সফটওয়্যার যেগুলো আপনাকে কোন ব্রাউজার থেকে ডাউনলোড করতে হবে আবার কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো আপনি মাইক্রোসফট স্টোরে পাবেন।
আপনাদের সুবিধার্থে, আমি পিসিতে ডাউনলোডের জন্য বিনামূল্যে ভিডিও এডিটিং সফটওয়্যার এর লিস্ট দিচ্ছি:
  • KINEMASTER PRO
  • Shortcut
  • Open Shot
  • Capcut
উপরোক্ত সবগুলো সফটওয়্যার আপনি বিনামূল্যে পিসিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

নতুনদের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

আপনি যদি নতুন ভিডিও এডিটর হয়ে থাকেন অর্থাৎ আপনি ভিডিও এডিটিং সম্পর্কে সেরকম কিছুই জানেন না তাহলে আপনার জন্য রয়েছে সেরা একটি ভিডিও এডিটিং অ্যাপ। যেটা সাহায্যে আপনি খুব সহজেই ভিডিও এডিট করে বিভিন্ন প্ল্যাটফর্মে আপলোড করতে পারবেন। যেমনঃ Facebook, TikTok, Instagram, you tube, etc.

অ্যাপটির নাম হচ্ছে 'In shot'। একদম বেসিক লেভেল থেকে যারা ভিডিও এডিটিং শুরু করছেন তাদের জন্য In shot হবে সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার। অনেকেই ভিডিও এডিটিং এর জন্য In shot সফটওয়্যার ব্যবহার করে থাকেন। আপনিও চাইলে ব্যবহার করতে পারেন।

In shot-এ আপনি ফিল্টার অ্যাড, টেক্সট অ্যাড, এনিমেশন, ভিডিও স্পিড বাড়ানো-কমানো, ভিডিও মিউট এবং অ্যাড দেখার মাধ্যমে ওয়াটার মার্ক রিমুভ সহ বিভিন্ন ফিচার পাবেন। যেগুলা ব্যবহার করে আপনি সহজে ভিডিও এডিট করতে পারবেন। In shot আপনি অ্যান্ড্রয়েড, অ্যাপেল, ম্যাক সব ডিভাইসে ব্যবহার করতে পারবেন। আরেকটি মজার বিষয় হচ্ছে এগুলো আপনি সবকিছু ফ্রিতে পাচ্ছেন।

নতুন ইউটিউবারদের জন্য সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার

ইউটিউবে ভিডিও তৈরির কথা ভাবছেন। প্রশ্ন আসবে কিভাবে ভিডিও গুলো তৈরি করা যায়? চিন্তা নেই নতুন ইউটিউবারদের জন্য রয়েছে সেরা কিছু ভিডিও এডিটিং সফটওয়্যার। যেগুলোর মাধ্যমে যে কোন নতুন ইউটিউবার সহজেই ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করতে পারবে।

You tube ভিডিও তৈরি করার জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে 'KineMaster' । অনেক বড় বড় ইউটিউবার রয়েছে যারা সফটওয়্যারটি ব্যবহার করে এই তো ভিডিও তৈরি করে থাকেন। কাইনমাস্টার রয়েছে অসংখ্য ফিচার। যেগুলোর মাধ্যমে নিত্যনতুন বিভিন্ন ধরনের ভিডিও এডিট করা যাবে।

আপনি চাইলে KineMaster কিনেও ব্যবহার করতে পারেন অথবা ফ্রিতেও বিভিন্ন ফিচারস উপভোগ করতে পারেন। কাইনমাস্টারে রয়েছে অসংখ্য ভিডিও টানজেকশন, কালার গ্রেডিং অপশন, অসংখ্য স্লাইডস, ভিডিও সাউন্ড ইকো করার অপশন, এছাড়াও সাধারণ ভিডিও এডিটিং সফটওয়্যারে যে সকল ফিচারস রয়েছে সবগুলোই আপনি কাইনমাস্টারে পাবেন।
তাহলে আর চিন্তা কিসের নতুন ইউটিউবে ভিডিও তৈরি করতে চান, তাহলে নিঃসন্দেহে ব্যবহার করুন KineMaster সফটওয়্যার। এছাড়াও আপনাদের সুবিধার্থে আমি আরও কিছু সফটওয়্যারের নাম উল্লেখ করছি:
  • Adobe premiere pro
  • Capcut
  • Filmore

ভিডিও এডিটিং সফটওয়্যার ফ্রি ডাউনলোড

বিভিন্ন ভিডিও এডিটিং সফটওয়্যার ফ্রী ডাউনলোড করার জন্য আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। অনেক ভালো ভালো সফটওয়্যার রয়েছে যেগুলো প্লে স্টোর বা অ্যাপ স্টোরে পাওয়া যায় না। এক্ষেত্রে বিভিন্ন ব্রাউজার থেকে সফটওয়্যার গুলো ডাউনলোড করতে হয়। যেই ভিডিও এডিটিং সফটওয়্যার গুলো প্লে স্টোর বা অ্যাপেল স্টোরে অ্যাভেলেবল সেগুলো খুব সহজেই আপনি ডাউনলোড করতে পারবেন।

কিন্তু যেগুলো প্লে স্টোর বা অ্যাপেল স্টোরে আন অ্যাভেলেবল সেগুলো ডাউনলোড করার জন্য গুগল ক্রোম ব্রাউজার ইউজ করা হয়। গুগল ক্রমে উক্ত সফটওয়্যার এর নাম লিখে সার্চ করলে ডাউনলোড লিংক পাওয়া যায়। ডাউনলোড লিংকে ক্লিক করার মাধ্যমে আপনি সহজেই কাঙ্খিত সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন।

ওয়াটারমার্ক ছাড়া অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ

আপনি একটি ভিডিও এডিট করলেন তারপর দেখলেন যে অ্যাপটি দ্বারা ভিডিও এডিট করেছেন ভিডিওতে সেই অ্যাপের ওয়াটার মার্ক চলে এসেছে। অনেকেই এ ওয়াটার মার্কেট বিরক্ত কর মনে করেন, ভিডিও থেকে ওয়াটার মার্ক রিমুভ করতে চান। অ্যান্ড্রয়েডে কিছু ফ্রি ভিডিওটি এডিটিং অ্যাপ রয়েছে, যেগুলো দিয়ে ভিডিও এডিট করার পর সহজেই অর্ডার মার্ক রিমুভ করা যায়।যেমন,
  • Capcut-এ ভিডিও এডিটিং এর পর একটা অ্যাড দেখার মাধ্যমে আপনি ভিডিও থেকে Capcut-এর ওয়াটার মার্ক রিমুভ করতে পারবেন।
  • আবার, VN এর ক্ষেত্রেও আপনি অ্যাড দেখার মাধ্যমে সহজে এডিটেড ভিডিও থেকে VN এর ওয়াটার মার্ক রিমুভ করতে পারবেন।
  • In shot-এ ভিডিও এডিট করার পর মাত্র ৫-১০ সেকেন্ডের এড দেখার মাধ্যমে আপনি সম্পূর্ণ ভিডিও থেকে Inshot-এর ওয়াটার মার্ক রিমুভ করতে পারবেন।

আইফোনের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং অ্যাপ

যারা আইফোন ব্যবহার করেন তারা চাইলেই সাধারণ ভিডিও এডিটিং ব্যবহার করতে পারেন না কারণ অ্যাপ স্টোরে সকল ধরনের অ্যাপ থাকে না। চিন্তার কিছু নেই, আইফোনে ভিডিও এডিটিং এর জন্য রয়েছে একটি বিশেষ অ্যাপ, যেটার নাম হচ্ছে: 'iMovie'। iMovie অ্যাপটি আইফোনে আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

আই মুভি অ্যাপে আপনি সকল ধরনের এডিটিং ফিচার পাবেন যেমন: ভিডিও ট্রিম, ভিডিও মিউট, ভিডিওতে মিউজিক অ্যাড, টেক্সট অ্যাড, ফিল্টার অ্যাড, এনিমেশন, ভিডিও কালার গ্রেডিং সহ অনেক ফিচার পাবেন। iMovie সফটওয়্যারটি মূলত অ্যাপেল ডিভাইসের জন্যই তৈরি করা হয়েছে।
এছাড়াও আপনি চাইলে In sort, Capcut এই সফটওয়্যার গুলো আইফোনে ব্যবহার করতে পারেন। সফটওয়্যার গুলো আপনি অ্যাপেল স্টোরে খুব সহজে পেয়ে যাবেন।

ম্যাকের জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

ম্যাকের মাধ্যমে যদি আপনি ভিডিও এডিট করতে চান তাহলে আপনার জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার হচ্ছে :'DaVinci Resolve' । ম্যাক অ্যাপেল ডিভাইস সেজন্য এখানে সব ধরনের সফটওয়্যার ইউজ করা যায় না। তাই ম্যাকের জন্য কিছু বিশেষ সফটওয়্যার তৈরি হয়েছে। তার মধ্যে 'DaVinci Resolve' অন্যতম।

অন্যান্য সব পেইড সফটওয়্যার এর তুলনায় 'DaVinci Resolve' ফ্রিতে অনেক ফিচার দিয়ে থাকে। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি 2k ভিডিও মেক করতে পারবেন। এছাড়া রয়েছে কালার গ্রেডিং, ভিডিও ইকো সিস্টেম, ট্রানজেকশন, স্লাইডস, এর সাথে সকল ধরনের ভিডিও এডিটিং ফিচার পাবেন।

আপনি চাইলে 'DaVinci Resolve' পরিবর্তে Capcut ব্যবহার করতে পারেন। বর্তমানে Capcut খুবই জনপ্রিয় ভিডিও এডিটিং সফটওয়্যার। তবে অনেক দেশে Capcut ব্যান্ড করে দেওয়া হয়েছে। তাই আপনি যদি ম্যাক দিয়ে ভিডিও এডিট করতে চান তাহলে আপনার জন্য 'DaVinci Resolve' সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার।

উইন্ডোজ 11 এর জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

কম্পিউটারে নতুন উইন্ডোজ 11 দিয়েছেন । এখন ভাবছেন উইন্ডোজ 11 জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার কোনগুলো, চিন্তা নেই সমস্যা সমাধান রয়েছে। আমি নিচে উইন্ডোজ 11 জন্য সেরা ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার এর লিস্ট তুলে ধরছি :
  • DaVinci Resolve: DaVinci Resolve খুবই জনপ্রিয় একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। যেটি কালার কালেকশন, অডিও প্রোডাকশন সহ সকল কিছুর জন্য বিখ্যাত। একই সাথে এটি অত্যন্ত পেশাদারী টুল। আপনি চাইলে DaVinci Resolve সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন।
  • Hit Film Express: Hit Film Express খুবই কার্যকরী একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। যেখানে ভিডিও এডিটিং এর পাশাপাশি চাইলে ভিএফএক্স এর কাজও করা যাবে। রয়েছে অসংখ্য এডিটিং ফিচারস ও প্লাগইন।
  • VSDC Free Video Editor: VSDC Free Video Editor একটি নন-লিনিয়ার ভিডিও এডিটিং সফটওয়্যার। রয়েছে অসংখ্য ফিল্টার, অডিও ইফেক্ট। যার মাধ্যমে আপনি সকল ধরনের ভিডিও এডিট করতে পারবেন।

FAQs

প্রশ্ন: Adobe Premiere Pro কিনে ব্যবহার করতে হয়?
  • উত্তর: হ্যাঁ, Adobe Premiere Pro কিনে ব্যবহার করতে হয়। Adobe Premiere Pro ব্যবহার করতে চাইলে আপনাকে সাবস্ক্রিপশন কিনতে হবে।
প্রশ্ন: বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এডিটিং সফটওয়্যার কোনটি?
  • উত্তর: সর্বসাধারণের জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এডিটিং সফটওয়্যার হচ্ছে: Capcut।

লেখকের শেষ কথা

বর্তমানে প্রতিযোগিতার দুনিয়ায় টিকে থাকতে হলে আপনাকে দক্ষ হতে হবে। আপনি যদি কন্টেন্ট ক্রিয়েটর হন তাহলে কন্টেন্টের বিষয় সিলেক্টে, কনটেন্ট ভিডিও এডিটিং এ আপনাকে দক্ষ হতে হবে। তাহলে আপনি সবার থেকে এগিয়ে থাকবেন। আজকের আর্টিকেলে অনেকগুলো ভিডিও এডিটিং সফটওয়্যার এর আলোচনা করা হয়েছে।
আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ার পর আপনি বুঝতে পারবেন কোন অ্যাপ বা সফটওয়্যারটি আপনার জন্য পারফেক্ট। তাহলে আর দেরি কিসের শুরু করে দিন আপনার ভিডিও এডিটিং এর কাজ। ধন্যবাদ আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url