কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় - পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানুন

কীওয়ার্ড রিসার্চ করা নিয়ে চিন্তিত?কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় তা জানেন না এবং আপনি কি পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস খুঁজছেন? এমন সকল সমস্যা নিয়ে আমাদের আজকের আলোচনা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এবং পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কিত যাবতীয় সকল তথ্য নিয়ে।
কিওয়ার্ড-রিসার্চ-কিভাবে-করতে-হয়
একই সাথে থাকছে কিওয়ার্ড কি, Keyword মানে কি,বাংলা কিওয়ার্ড এবং কিওয়ার্ড রিসার্চ করলে কি হয় এমন সকল গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে জানতে পারবেন তাই আজকের পর্বটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এবং পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জেনে নিন।
পোস্ট সূচিপত্রঃকিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়। পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ড কি

আপনারা অনেকেই কিওয়ার্ড কী সে সম্পর্কে জানতে চান আসলে অনেকে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সম্পর্কে জানার আগ্রহ আছে। যারা ফ্রিল্যান্সিং করে অর্থাৎ যারা ডিজিটাল মার্কেটিং নিয়ে কোর্স করেছে তারা কিন্তু কিওয়ার্ড সম্পর্কে ভালোভাবে জানেন। আমরা যখন ইন্টারনেটে কোন কিছু খুঁজে বের করার জন্য সার্চ ইঞ্জিন নিয়ে যা লিখে সার্চ করি সেটাই হচ্ছে কিওয়ার্ড।
অর্থাৎ আপনি যদি ইন্টারনেটে ১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে লিখেন তাহলে এটি হচ্ছে একটি কীওয়ার্ড। এটি যেমন একটিমাত্র শব্দ হতে পারে আবার একাধিক শব্দের সমন্বয়ে একটি পূর্ণ বাক্য হতে পারে। কিওয়ার্ড কয়েক প্রকারের রয়েছে এসইও এর কাজ করতে হলে এই সম্পর্কে জানা জরুরী এছাড়া কিওয়ার্ড কোথায় ব্যবহার করতে হয় আপনি বুঝতে পারবেন না।

Keyword মানে কি

keyword মানে আপনি যখন ইন্টারনেটে কোন কিছু খুঁজে বের করার জন্য সার্চ ইঞ্জিনে যা লিখে সার্চ করেন সেটি হচ্ছে কিওয়ার্ড। অর্থাৎ আপনার যে কাজের জন্য যে কথাটি লিখে সার্চ করবেন সে কথাটি হয়ে যাবে কিওয়ার্ড। আমরা কিন্তু ইন্টারনেটের বিভিন্ন কিছু জানার জন্য যা লিখে সার্চ করি সেটাই কিওয়ার্ড।
প্রত্যেক প্রোগ্রামিং ভাষা নিজের কিছু সংখ্যক সংরক্ষিত শব্দ আছে যা প্রোগ্রাম তৈরি করার সময় ব্যবহার করা হয় এই কিছু সংখ্যক সংরক্ষিত শব্দকে কিওয়ার্ড বলা হয়। সি প্রোগ্রামে 32 টি সংরক্ষিত শব্দ আছে যা স্টেটমেন্ট নামে এগুলো পরিচিত এগুলোর প্রতিটি আলাদা আলাদা অর্থ আছে এবং প্রত্যেক প্রোগ্রামে লেখার সময় ছোট হাতের অক্ষরে লিখতে হয়।

আর যে শুধু প্রোগ্রামিং এ আছে এমন কিন্তু নয় কিওয়ার্ড ব্লগার বা ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটারর ব্যবহার করে কোন একটি নির্দিষ্ট টপিকে অনলাইন প্লাটফর্মে র‍্যংক করার জন্য একবার একাধিক ওয়ার্ড টার্গেট করা হয় এবং সে ওয়ার্ডগুলোকে কিওয়ার্ড বলে। আর প্রোগ্রামিং এর ভাষায় যেগুলো কিবোর্ড সেগুলোকে রিজার্ভড ওয়ার্ড বলা হয়।

বাংলা কিওয়ার্ড

ইউ আর শুধু মাত্র যে একপ্রকারের হয় এমন কিন্তু আর বিভিন্ন প্রকারের হয় তেমনি একটি প্রকার হচ্ছে বাংলা কিবোর্ড আপনি যদি বাংলাতে কোন কিছু রিসার্চ করেন তাহলে সেটি হয়ে যাবে বাংলা কিওয়ার্ড। বাংলাদেশের ব্লগিং করে যারা বা কনটেন্ট তৈরি করে তারা কিন্তু বাংলা কিওয়ার্ড রিচার্জ করে তারা বাংলাতে আর্টিকেল লিখে যার ফলে আপনারা বাংলাতে যেকোনো কিছু সার্চ করে পেয়ে যান।
বাংলা ভাষায় ব্লগিং করার প্রথম সমস্যা হল কিওয়ার্ড রিসার্চ করা যার কারণে বাংলা কিওয়ার্ডের আইডিয়া ও এর চার্জ ভলিউম কত আছে সেটা জানার জন্য কিওয়ার্ড রিসার্চ টুল আপনাকে সাহায্য করতে পারে। ডিজিটাল মার্কেটিং এর জগতে সার্চ ইঞ্জিনের জন্য কনটেন্ট অপটিমাইজেশন করার জন্য কিওয়ার্ড রিসার্চ অপরিহার্য।
বাংলাদেশ ও ভারত কলকাতার মানুষের ভাষা বাংলা তারা প্রতিনিয়ত সার্চ ইঞ্জিন ব্যবহার করেন। সুতরাং পাওয়া যাবে ও এর সার্চ ভলিউম পেতে হলে আপনাকে অবশ্যই কোন না কোন টুলস ব্যবহার করতে হবে।
Ahrefs কিওয়ার্ড এক্সপ্লোরার ( ফ্রি ও পেইড): এসইও করেন এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না যিনি Ahrefs এর কথা শুনেন নি। Ahrefs কে এসইওর জন্য সেরা টুলস হিসেবে ধরে নেওয়া হোক। আপনি যদি এটি পেইড কিওয়ার্ড টুলস হিসেবে ব্যবহার করতে চান?

তবে আপনার এটি বেশ ব্যয়বহুল হবে মাসে $৯৯ এর মত ডলার খরচ হবে তবে আপনি তাদের ফ্রি কিওয়ার্ড জেনারেটর টুলস ব্যবহার করতে পারেন। Ahrefs ব্যবহার করে আপনি বাংলা ভাষাসহ পৃথিবীর বেশিরভাগ ভাষায় কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

keyword Surfer: কিওয়ার্ড সার্ফার গুগল ক্রোম এক্সটেনশন একইভাবে ওয়েব মাস্টার এবং এসইও পেশাদারদের জন্য একটি শক্তিশালী টুলস। বাংলা হোক বা ইংরেজি কিবোর্ড রিসার্চ করার জন্য আমরা সবচেয়ে প্রিয় টুলস গুলোর মধ্যে দ্বিতীয় স্থানে থাকবে keyword surfer google chrome extension। এটি ব্যবহারকারীদের সহজে ব্রাউজারে যে কোন কিউআর সার্চ ভলিউম দেখাতে এবং রিলেটেড কিওয়ার্ড দেখাতে দেয় এই এক্সটেনশন টি ফ্রিতে করা যায়।
Ubersuggest (ফ্রি ও পেইড) : বাংলা সার্চ ভলিউম ও কি ওয়ার্ড আইডিয়া কম্পিটিটর এনালাইসিস করে তাদের টপ র‍্যাঙ্ক কীওয়ার্ড খুঁজে পাবার জন্য উরবার সাজেস্ট বেশ ভালো কাজ করে যদিও Ahrefs এর তুলনার অনেক ভালো কিন্তু উর্বার সাজেস্ট এর দাম কম এটি ব্যবহার করতে মাসিক $১২ ও আজীবনের জন্য $১২০ খরচ করতে হবে। উড়বার সাজেস্ট ব্যবহার করে আপনি Ahrefs এর মাধ্যমের যা করা যায় তার প্রায় সবগুলোই করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

আপনারা আজকে কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সে সম্পর্কে জানবেন কারন এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। আপনি যদি কিওয়ার্ড রিসার্চ সঠিকভাবে না করেন তাহলে আপনার তৈরি করা পোস্টগুলো গুগলে খুঁজে পাওয়া যাবে না এবং আপনার ওয়েবসাইটে কোন ভিজিটর আসবেনা। ইউ আর রিসার্চ করা খুব সহজ কাজটা হবে ভালো মানের কিবোর্ড পেতে হলে একটু কষ্ট করতে হবে।
এছাড়া বর্তমানে এই কাজ সহজ করার জন্য অনেক স্বয়ংক্রিয় টুলস রয়েছে যা ব্যবহার করে খুব সহজে কিওয়ার্ড খুঁজে বের করা যায় ভালো কিবোর্ড খুঁজে পেতে হলে কিছু বিষয় জেনে রাখা দরকার যেমন : search volume, SEO Difficulty, keywords Difficulty, CPC

search volume: একটি কিওয়ার্ড দিয়ে কি পরিমান চার্জ হয় তার পরিমাণকে সার্চ ভলিউম বলে কিওয়ার্ড রিসার্চ করার সময় সার্চ ভলিউম কে খুব গুরুত্ব সহকারে বিবেচনা করা হয় একটি কিবোর্ড এক মাসের মধ্যে কতবার সার্চ করা হয়েছে তা জানা থাকলে ধারণা করা যায় সেই ইউআরটি দিয়ে ওয়েবসাইটটির রেঙ্ক করা যাবে কিনা।
SEO Difficulty: you ared নিয়ে রিসার্চ করার সময় কিওয়ার্ডটির SEO Difficulty কতো তা চেক করে নিতে হয় একটি কিওয়ার্ড নিয়ে কম্পিটিশন কেমন তার সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায় SEO Difficulty স্কোর দেখে। ০ থেকে ১০০ এর মধ্যে মানটি নির্ধারিত হয়।

keywords Difficulty: keywords Difficulty হচ্ছে কোন কিওয়ার্ডের চার্জ ভলিউম ও কম্পিটিশনের উপর নির্ভর করা। অর্থাৎ যে কিওয়ার্ডের সার্চ ভলিউম ও কম্পিটিশন বেশি সেটা গ্রহণ করা যাবে না বরং সেই রিলেটেড অন্য কিওয়ার্ড নিতে হবে।
CPC: CPC এর অর্থ হচ্ছে Cost Per Click অর্থাৎ কিওয়ার্ড নিয়ে google এডভার্টাইজমেন্ট দিতে গেলে যেই পরিমাণ সার্জ করবে প্রতি ক্লিকের জন্য যদি কিওয়ার্ডটির সিপিসি বেশি হয়। তাহলে বিজ্ঞাপন খরচ বেড়ে যাবে কারণ একই কিওয়ার্ডে অনেক বেশি পরিমাণ বিজ্ঞাপনের কম্পিটিশন রয়েছে।

কিওয়ার্ড রিসার্চ করলে কি হয়

কিওয়ার্ড রিসার্চ করলে কি হয় সে সম্পর্কে আপনারা হয়তো অনেকেই জানেন না কারন কিওয়ার্ড এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস। যা আপনার ব্লগিং ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ এছাড়াও আপনারা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সে সম্পর্কে হয়তো জানতে পেরেছেন। কিওয়ার্ড কেন এত গুরুত্বপূর্ণ এটি হয়তো আপনি যদি ব্লগিং করে থাকেন তাহলে আপনি বুঝতে পারবেন।

কারণ আপনি যদি সঠিক কিওয়ার্ড নির্বাচন না করেন তাহলে কিন্তু আপনার আর্টিকেল র‍্যাংক করবে না এবং আপনার ওয়েবসাইটে ভিজিটর আসবেনা। রিসার্চ করার মাধ্যমে আপনি জানতে পারবেন মানুষ কি ধরনের ওয়ার্ড লিখে প্রতিনিয়ত সার্চ করছে এবং কারা কোথা থেকে সার্চ করছে। আপনি এইসব তথ্য ব্যবহার করে আপনার ব্রেন খাটিয়ে উপযুক্ত কিওয়ার্ড টি বাছাই করুন।
এর মাধ্যমে আপনি আপনার আর্টিকেলটিকে সহজে গুগলে রেঙ্ক করাতে পারবেন। এখন গুগল এর কোন ভিজিটর বেস্ট মোবাইল ফোন সম্পর্কে জানতে চাই তাহলে গুগলে তথ্য ভান্ডারের যে সমস্ত আর্টিকেল রয়েছে।

তার ভেতর থেকে সবচেয়ে ইউনিক সুন্দর আর্টিকেলটি গুগল প্রথমে শো করবে। সে যদি আপনার কিওয়ার্ড লিখে সার্চ করে তাহলে গুগলে ফার্স্ট পেজে আপনার আর্টিকেলটি চলে আসবে। এই জন্য কিওয়ার্ড রিসার্চ করে দেখতে হয় মানুষ কি ধরনের কিবোর্ড লিখে গুগলে সার্চ করে।

Seo শিখতে হলে কি কি জানতে হবে

seo শিখতে হলে কি কি জানতে হবে আপনারা কি জানেন আশা করি আজকের আর্টিকেল থেকে আপনাদেরকে কিছু ধারণা দিতে পারব এছাড়াও আপনারা জানতে পেরেছেন কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আপনি যদি এসইও প্রফেশনে থাকেন তবে ভবিষ্যতে এটাকে পেশা হিসেবে বেছে নেওয়া চিন্তা করলে কিন্তু আমাদের আর্টিকেল থেকে কিছু মৌলিক স্কুল সম্পর্কে জেনে রাখবেন।

বেসিক সম্পর্কে কোডিং জানা: কোডিং জানলে সুবিধার শেষ নেই সহজে এসিও এক্সপার্ট হতে সহায় করে আপনি যদি কোডিং জানেন তাহলে ওয়েবসাইট ডিজাইন করে সার্চ বাটন দ্রুত ক্রল করতে পারবেন। HTML,CSS এবং Javascript সংক্রান্ত ধারণা সাহায্য করতে পারে এসিও প্রফেশনালদের কোডিং শিখাতে হবে না তারা যে কাজ করছে তার ওপর নির্ভর করে কঠিন ধারনা থাকলে আপনি নিজেই পরিবর্তন করতে পারবেন।
সার্ভার ম্যানেজমেন্ট: সার্ভার ম্যানেজমেন্ট সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ এসিও স্কিল ওয়েবসাইটের লোড স্পীড এবং Crawling এ সার্ভারের গুরুত্ব মেলবেন। এই স্কিলটি ব্যবহার করে আপনি ওয়েবসাইটের ভিজিটরের সংখ্যা এবং রিকুয়েস্ট হ্যান্ডেলিং সাহায্য করতে পারবেন যা এসইও এক্সপার্ট হিসেবে আপনাকে এগিয়ে রাখতে সাহায্য করবে।

কনটেন্ট রাইটিং: কিভাবে কনটেন্ট লিখতে হয় এটা জানা এডভান্স এসইও এর জন্য খুব গুরুত্বপূর্ণ বিষয় আপনাকে অন্য কোন লেখা থেকে একটা কিছু লিখতে বলা হলো আপনি সেটা কোন মতে লিখে ফেললেন এসইও এর জন্য এটা যথেষ্ট নয়। আপনাকে কিভাবে এসইও ফ্রেন্ডলি কনটেন্ট লিখতে হয় সেটা জানতে হবে এবং সঠিকভাবে সঠিক জায়গায় প্রয়োগ করতে হবে।

আপনার কিবোর্ড খুঁজে বের করতে হবে কি ওয়ার্ডগুলো জোর দিতে হবে যাতে সার্চ ইঞ্জিন গুলো সেটা সহজে খুঁজে পায়। কপি রাইটিং এর ক্ষেত্রেও বিশেষগুলো এক। আপনাকে কোন প্রতিষ্ঠানের সম্পর্কে কপিরাইটিং করতে বলা হলে আপনি অবশ্যই এমন ভাবে লিখবেন যেন এতে কাস্টমাররা কোম্পানির প্রতি আগ্রহী হয়।
এসইও ফোরকাস্টিং: অতীতের ফলাফল বর্ণনা করার পাশাপাশি আউটকাম সম্পর্কে ধারণা করতে পারার ক্ষমতাও এসিও ইন্ডাস্ট্রিতে গুরুত্বপূর্ণ। সঠিক এসিও ফোরকাস্টিং এর জন্য পূর্ববর্তী এনালাইটিক ডাটা গুলো বিবেচনা করতে হবে। প্রতিযোগিতা বাজার পরিবর্তন, রাজনৈতিক সংকট এসব পরিস্থিতির মধ্যে এসে আমাদের সকল ডেটটা নিয়ন্ত্রণ হয়ে থাকে।
আমরা যদি পূর্ববর্তী ডাটা থেকে সার্চ ট্রাফিক, কনভারসন রেট, বিভিন্ন ট্রেন্ড এনালাইসিস করি এর তাদের ভেতর দেখতে পাবো কি ধরনের প্যাটার্ন বা চিহ্ন আসছে। এর প্রথম কাজ হবে এই পূর্ববর্তী ডাটাগুলো নিয়ে একটা আউটলুক তৈরি করা।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা: অ্যাডভান্স এসইও স্টীল অর্জন করতে চাইলে অবশ্যই google এর বাইরেও ভাবতে হবে সকল সার্চ ইঞ্জিন প্রিন্সিপাল গুলি একই নয় তাই আপনাকে প্রতিটি ইঞ্জিন মাথায় রাখতে হবে চার্ট ইঞ্জিন গুলির রেজাল্ট গুলো দেশের ভিন্নতা অনুভব করতে পারে তাই আপনাকে বিশেষজ্ঞ হতে হবে।

গুগলের বাইরে আপনি অন্যান্য সার্চ ইঞ্জিনেও লক্ষ্য করতে পারবেন যেমন Bing, Yahoo এবং DuckDuckGo এই সার্চ ইঞ্জিন গুলোর রেজাল্টগুলি একে অপরে থেকে ভিন্ন হতে পারে এবং আপনার টার্গেট অডিয়েন্সের জন্য উপযুক্ত থাকতে পারে।

পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস

ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস এর তুলনায় পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস গুলো অনেক বেশি কার্যকরী।এছাড়াও আপনারা আজকে জানতে পেরেছেন কিভাবে রিসার্চ করতে হয়। এই টুলস গুলোতে অনেক কার্যকরী ফিচার দেওয়া হয়েছে যা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বল্প সংখ্যক টাকার বিনিময়ে এই টুলস গুলো খুব সহজে ব্যবহার করা যায়।
আপনি যদি পেইড কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে জেনে নিন কিভাবে আপনারা পেয়ে টিওয়ার্ড রিসার্চ গুলো ব্যবহার করবেন এবং রিসার্চ টুলগুলো কিভাবে পাবেন। অনেকেই পেইড কিওয়ার্ড রিসার্চ টু সম্পর্কে জানতে চাই যে তুলসীর নাম সম্পর্কেও কিন্তু জানা থাকে না আপনারা যদি আজকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে কিন্তু জেনে যাবেন।
  • Ubersuggest
  • Semrush
  • Ahrefs
  • Moz
উপরের দেওয়া কিওয়ার্ডগুলো আপনারা পেইড কিওয়ার্ড টুলস হিসেবে পেয়ে যাবেন। তাই যারা রাত ইউ আর বেবি হিসেবে নিতে চান তারা কিন্তু এই টুলসগুলো যেকোনো একটি টুলস এর টাকা দিয়ে নিতে পারেন। এছাড়াও আপনি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টু সম্পর্কেও জানতে পারেন এবং সেই ব্যবহার করে ফ্রিতেও কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।
ইউ আর্ট রিসার্চের জন্য অনেক ফ্রি এবং পেইড টুলস রয়েছে এর মধ্যে google এ চারটি ফ্রী টুলস রয়েছে।
  • গুগল কিওয়ার্ড প্ল্যানার
  • গুগল সার্চ কনসোল
  • গুগল ট্রেন্ড
  • Soovle

লেখকের মন্তব্যঃ কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়। পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস

সম্মানিত পাঠ হোক আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আপনাদের সামনে তুলে ধরেছি কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়। পেইড কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কিত যাবতীয় সকল তথ্য সমূহ।আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন এবং আপনার প্রশ্নের উত্তরটি খুঁজে পেতে একটি সুস্পষ্ট ধারণা পেয়েছে।নিশ্চয়ই এই আর্টিকেল সম্পূর্ণ করে আমরা কিওয়ার্ড রিচার্জ কিভাবে করতে হয় যার সম্পর্কে জানলাম।
এছাড়াও আজকের আর্টিকেল সম্পর্কিত কোন তথ্য বা মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লেগে থাকলে আপনার পরিচিত জনদের সাথে শেয়ার করবেন এবং যারা ফ্রিল্যান্সিং করতে চাই আর্টিকেল রাইটিং বা ব্লগিং করে তাদের জন্য কি ওয়ার্ড রিচার্জ অনেক গুরুত্বপূর্ণ।তাই পোস্টটি শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন এবং আপডেট তথ্য পেতে আমাদের ওয়েব সাইটে সাবস্ক্রাইব করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url