চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ - চীনে যেতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এবং চীনে যেতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেন চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এবং চীনে যেতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
চীনে-ডিপ্লোমা-স্কলারশিপ-২০২৪
একই সাথে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা তুলে ধরার চেষ্টা করেছি চীনে ডিপ্লোমা করার উপায়, চীনে ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্টস লাগে, চীনে ভিসা ফি কত টাকা এবং চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে এ বিষয়ে সম্পর্কে। আমাদের আজকের এই আর্টিকেলের পর্বটি সম্পূর্ণ পড়ে জেনে নিন চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এবং চীনে যেতে কত টাকা লাগে।
পোস্ট সূচিপত্রঃচীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪।চীনে যেতে কত টাকা লাগে

ভূমিকা।চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪।চীনে যেতে কত টাকা লাগে

চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এবং চীনে যেতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে আপনাদের অনেকেরই অজানা রয়েছে।তাই তো অনলাইনে সার্চ করে আপনারা তথ্য খোঁজাখুঁজি করছেন। তাই আমরা আজকের আর্টিকেলের মধ্যে সঠিক তথ্যটি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি চীনে চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য নিয়ে।
আপনারা যারা চীনে ডিল্পোমা পড়ার জন্য বিভিন্ন তথ্য খোঁজ করে থাকে।তাদের জন্য আজকের আর্টিকেল হতে পারে অনেক গুরুত্বপূর্ণ।কেননা এই আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি আপনি ফুল ফ্রি স্কলারশিপ কি, চীনে ভিসা ফি কত টাকা, চীনে ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্টস লাগে , চীনে ডিপ্লোমা করার উপায় এমন সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন তাই আমাদের পোস্টটি ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪

আপনারা কি চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ করতে চান যারা চিনে ডিপ্লোমা স্কলার্শিপ করার জন্য আগ্রহী তাদের জন্য নিয়ে এসেছি চীনে স্কলারশি। ২০২০ সাল নাগাদ প্রতি পাঁচ বছর পাঁচ লাখ বিদেশি শিক্ষার্থী নেওয়ার পরিকল্পনা করিয়েছিল চীন সরকার। দেশটিতে বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ৯৩ শতাংশ পড়াশোনা করছে আন্ডার গ্রাজুয়েট ১৪ শতাংশ মাস্টার্স এবং পিএইচডি তে ত্রিশ শতাংশ রয়েছে প্রাইমারি এবং সেকেন্ডারি লেভেলে।
বর্তমানে চীনে সবচেয়ে বেশি ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েট হয়ে বের হতে গত বছর প্রায় ৬,০০০০০ ছাত্র ও ছাত্রীর স্নাতক ডিগ্রি অর্জন করে চীন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে। চীন ক্রমশ এশিয়ার সবচেয়ে প্রত্যাশীল গন্তব্যস্থল হয়ে উঠেছে তাই প্রতিবছরি বিভিন্ন দেশ থেকে ছাত্রছাত্রীরা চিনিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার উদ্দেশ্যে যাচ্ছে।

তাই আপনিও যদি চীনের ডিপ্লোমা স্কলারশিপের জন্য যেতে চান তাহলে আপনারা চান সানজেন সাথে থাকতে পারেনি দীর্ঘ 12 বছর ধরে বিভিন্ন সেক্টরের সুদুঃখ উচ্চ জনশক্তি তৈরি করে কাজ করে যাচ্ছে তারা এবং বিষের নামিদামি সকল বিশ্ববিদ্যালয়ের সাথে তাদের রয়েছে সরাসরি কাজের অভিজ্ঞতা । তাই আপনারা যদি স্কলার্শিপের জন্য আবেদন করতে চান তাহলে তাদের মাধ্যমে করতে পারেন।

চীনে ডিপ্লোমা করার উপায়

আপনারা যারা চিনে ডিপ্লোমা করতে ইচ্ছুক এবং চিনি ডিপ্লোমা করার উপায় সম্পর্কে জানেন না তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি জিনে ডিপ্লোমা করার উপায়গুলো যেগুলো আপনি পড়ে জেনে নিবেন চীনে ডিপ্লোমা করতে পারবেন।

চীনে ডিপ্লোমা স্কলার্শিপ পেয়ে পড়ালেখার জন্য অনেক শিক্ষার্থী বাংলাদেশ থেকে যায়। শিক্ষাগত এই প্রথমবার ৩৪৯ জন কারিগরি শিক্ষার্থী বিদেশী সরকারের স্কলারশিপ পেয়েছে এর মধ্যে ৩১৮ জন ছাত্র এবং ৩১ জন ছাত্রী।কারিগরি শিক্ষার মান বৃদ্ধি করার জন্য চীনে ডিপ্লমার স্কলারশিপ বাংলাদেশ সরকার থেকে ব্যবস্থা করা হচ্ছে এবং দেশ থেকে প্রচুর পরিমাণে শিক্ষার্থী ডিপ্লোমার জন্য চায়নাতে যাচ্ছে।
চীনের দশটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়বে এসব শিক্ষার্থীরা। চীনে ডিপ্লোমার স্কলারশিপ পেতে এখন সরকারিভাবে স্কলারশিপ দেওয়া হচ্ছে। চীনে ডিপ্লোমা স্কলার্শিপ এ যাওয়ার জন্য এইচএসসি ভোকেশনাল পাস বা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এ অধ্যায়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা এইচএসসি বিজ্ঞানের পড়ালেখা করেছে তারা আবেদন করতে পারবে।

জাতীয় পরিচয় পত্রের সনদ থাকতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃত্ব নির্ধারিত বয়স থাকতে হবে। চীনে ডিপ্লোমার স্কলারশিপ পাবার জন্য প্রথমে আবেদন করতে হবে শিক্ষার্থীকে নির্ধারিত আবেদন ফরমে শিক্ষার্থীর পছন্দমত চায়না একটি কলেজের নাম লিখতে হবে যে প্রতিষ্ঠানে সে পড়ালেখা করতে চাই।
সকল নিয়মকানুন মেনে আবেদন করতে হবে এবং এর পরে যোগ্যতার আর সকল ফরম পূরণ করে পাঠিয়ে দিতে হবে এরপর যদি সিলেকশন হয় তাহলে সেই স্কলারশিপ পেয়ে যাবে। এভাবে চিনা স্কলারশিপের মাধ্যমে ডিপ্লোমা পড়া যায়।

চীনে যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে চীনে যেতে কত টাকা লাগে তা নিয়ে আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করব।কেউ যদি চীনে ডিপ্লোমা করার জন্য যায় তাহলে তার ৭০ থেকে ৭৫ হাজার টাকা অবশ্যই খরচ হবে এবং ফুল ফ্রী স্কলারশিপ পেলে চীনে যেতে কম খরচ লাগে। কেউ যদি চীনে লেখাপড়ার জন্য যেতে চায় তাহলে স্টুডেন্ট ভিসা করতে সর্বনিম্ন তার আড়াই লক্ষ থেকে চার লক্ষ টাকা খরচ হতে পারে।
বাংলাদেশ থেকে চীনে যেতে ভাড়া লাগে ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা।কিন্তু আবার একই দূরত্বে অন্য দেশে যেতে ভাড়া পড়ে ২০০০০ থেকে ৩০ হাজার টাকা।কারণ চীনে যেতে বাংলাদেশ থেকে চায়না ইস্টার্ন এয়ারলাইন্স ও সাইনাস সাউথান এয়ারলাইন্সের বিকল্প নেই তাই তারা তাদের ইচ্ছা মত বাংলাদেশ থেকে চীনে যেতে ভাড়া নির্ধারণ করে থাকে।
  • চায়না সাউদার্ন এয়ারলাইন্স ঢাকা থেকে গোয়াংজু ভাড়া ২৫৭৭৩( নন স্টোপ/সরাসরি)
  • এয়ার এশিয়া ঢাকা থেকে গুয়াংজু ৩৪,৭৯৭ টাকা( কানেক্টিং
  • ইউ এস বাংলা এয়ারলাইনস ঢাকা থেকে গুয়াংজু ভাড়া ৩২,২১০ টাকা( নন স্টোপ/সরাসরি)
  • শ্রীলংকান এয়ারলাইনস ঢাকা থেকে গুয়াংজু ভাড়া ২৫৭৩৯ টাকা ( কানেক্টিং)
  • চায়না ইস্টার্ন এয়ারলাইনস ঢাকা থেকে গুয়াংজু ভাড়া ৩০৯৯৬ টাকা(কানেক্টিং)
এক্ষেত্রে আপনি যদি বাংলাদেশ থেকে চিনিয়ে দিতে চান তাহলে আপনাকে ৪০ থেকে ৬০ হাজার টাকা গুনতে হবে ভাড়ার জন্য। আপনি যদি চায়নাতে ডিপ্লোমা করতে চান তাহলে আপনার চায়না যেতে আপনার শুধুমাত্র বিমান ভাড়াতে এই খরচটি পড়বে এছাড়াও আপনার ভিসা প্রসেসিং থেকে চায়না যাওয়া পর্যন্ত আরও খরচ হতে পারে।

চীনে ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্টস লাগে

আপনারা কি চিনে ডিপ্লোমা করতে চান এবং চিনি ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্ট লাগে সেই সম্পর্কে জানতে চান যারা চিনে ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্টস লাগে সে সম্পর্কে ধারণা নিয়ে তাদের জন্য আজকে আমরা এই প্রতিবেদনে জানাবো চিনি ডিপ্লোমা করতে কি কি ডকুমেন্টস লাগে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।
অন্যান্য দেশে তুলনায় চীনে সবচেয়ে বেশি ডিপ্লোমা করতে আগ্রহী শিক্ষার্থীরা যার কারণে চীনে প্রতিবছরই লক্ষ লক্ষ স্টুডেন্ট যাচ্ছে ডিপ্লোমা করার উদ্দেশ্যে। আপনিও যদি চীনে যাওয়ার চিন্তা-ভাবনা করে থাকেন তাহলে এই ডকুমেন্টগুলো রেডি রাখেন তাহলে আপনিও চীনে ডিপ্লোমা করতে যাওয়ার জন্য সুবিধা হবে।
চিনে উচ্চশিক্ষা গ্রহণ করতে হলে বিদ্যালয় আবেদন করতে যে সকল ডকুমেন্ট লাগবে তার লিস্ট নিচে দেওয়া হল :
  • পাসপোর্ট (Passport)
  • ছবি (photo)
  • এসএসসি এইচএসসি ডিপ্লোমা এর সার্টিফিকেট এবং নাম্বার পত্র সার্টিফিকেট (SSC/HSC/Diploma Certificate and Transcript (Notarized)
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (Police Clearance /Non- criminal Record)
  • ভাষাগত দক্ষতা (Language Proficiency)
  • ব্যাংক স্টেটমেন্ট এবং সলভেন্সি পেপার (Bank statement and solvency)
  • রিকুয়ারমেন্ট লেটার (Recommendation Latter)
  • এনআইডি কার্ডের ফটোকপি (NID of Guarantor)
  • পাঠ্যক্রম ক্রিয়াকলাপ ( Extracurricular Activities (if have)
  • অন্যান্য সার্টিফিকেট

চীনে ভিসা ফি কত টাকা

আপনি যদি চীনে যেতে চান এবং চিনে ভিসা ফি কত টাকা সে সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে চিনে ভিসা ফি কত টাকা সেই সম্পর্কে জেনে নিন। কেউ যদি চায় না যেতে চায় তাহলে কিন্তু তাকে অবশ্যই ভিসা করতে হবে এবং সেই ভিসা ফিতে কত টাকা পড়তে পারে তারও একটি ধারণা রাখতে হবে।

আপনি যদি চিনে ভিসা করতে চান তাহলে আপনার চীনে ভিসা ফি লাগবে সর্বনিম্ন দুইবার তিনি প্রবেশের ক্ষেত্রে ফি হবে। সাড়ে চার হাজার থেকে সাড়ে আট হাজার টাকা ৬ মাসের বেশি মেয়াদ ভিসা ফি হবে সাড়ে ছয় হাজার থেকে দশ হাজার টাকা। ১২ থেকে ২৪ মাস মেয়াদী ভিসার ক্ষেত্রে ফি হবে ৯০০০ থেকে ১৩০০০ টাকা। বাংলাদেশ কানাডা পাসপোর্ট ধারীদের চিনা ভিসা আবেদনের জন্য গুনতে হবে ৬ হাজার ৩০০ থেকে ১০,৩০০ টাকা।
রাশিয়া পাসপোর্ট ধারীদের ঢাকায় চীনা ভিসা আবেদন ফিচার হাজার ৩০০ থেকে ১২ হাজার টাকা পর্যন্ত। এর বাইরে অন্য কোন দেশের পাসপোর্ট এর জন্য চীনের বিচার আবেদন ফ্রি হবে ৩০০০ থেকে ৭ হাজার টাকা সিঙ্গেল এন্ট্রি। বাংলাদেশী না দূতাবাস আমেরিকান পাসপোর্টধরীদের ভিসা আবেদন ফ্রি হবে আবেদনের চতুর্থ কর্ম দিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৫ হাজার ৯০০ টাকা থেকে দ্বিতীয় কর্ম দিবস ডেলিভারির ক্ষেত্রে ১৮ হাজার ৬০০ টাকা ও দ্বিতীয় কর্ম দিবস ডেলিভারির ক্ষেত্রে ১৯৯০০ টাকা।

 একাধিকবারচীনের প্রবেশের জন্য বাংলাদেশী পাসপোর্ট ধারীরা ১২ থেকে ২৪ মাস মেয়াদী না ভিসার ফি হবে ৭২০০ টাকা থেকে চতুর্থকর্ম দিবস ডেলিভারি ৯৯০০ টাকা তৃতীয় কর্ম দিবস ডেলিভারি ও ১১২০০ টাকা দ্বিতীয় কর্ম দিবস ডেলিভারি। একাধিকবার চীনে প্রবেশের ক্ষেত্রে ৬ মাসের বেশি মেয়াদ ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্ট ধারীদের জন্য ফ্রি হবে ৬৮০০ টাকা।

চতুর্থ কর্ম দিবস ডেলিভারি সাড়ে সাত হাজার টাকা তৃতীয় কর্ম দিবস ডেলিভারি এবং ৮০০ টাকা দ্বিতীয় কর্ম দিবস ডেলিভারি। একইভাবে চিনে ডাবল এন্ট্রি ভিসার জন্য বাংলাদেশি পাসওয়ার্ড দাড়ির ক্ষেত্রে ভিসা আবেদন কি হবে ৩৬০০ টাকা চতুর্থ ও কর্মদিবস ডেলিভারি ৬৩০০ টাকা তৃতীয় কর্ম দিবস ডেলিভারি এবং ৬৬০০ টাকা দ্বিতীয় কর্মদিবস ডেলিভারি।

ফুল ফ্রি স্কলারশিপ কি

আপনি যদি চিনে ফুল ফ্রি স্কলারশিপ করতে চান সে সম্পর্কে আপনার কি ধারণা রয়েছে যে ফুল ফ্রি স্কলারশিপ টা কি? যারা ফুল ফ্রি স্কলারশিপ চান তারা কি পর্যাপ্ত পরিমাণে জ্ঞান রয়েছে যে ফুল ফ্রি স্কলারশিপ সম্পর্কে যারা জানেন এবং যারা জানেন না তাদের জন্য আরো ভালোভাবে ক্লিয়ার করার জন্য আমরা আজকে আপনাদের সাথে আলোচনা করব ফুল স্কলারশিপ কি সেই সম্পর্কে।
ফুল ফ্রি স্কলারশিপ পেলে আপনার টিউশন ফি লিভিং এক্সপেরিয়েন্সিভ ও চিত্রবিশেষে আপনার হেলথ কভার হবে। হাইয়ারর স্টাডিস টার্মিনোলজিতে কথায় কথায় স্কলারশিপ টা অনেক সময় বলা হয়। স্নাতকোত্তরে ফুল ফ্রী স্কলারশিপ নিয়ে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ দিচ্ছে জাপান ও বিশ্ব ব্যাংক বাংলাদেশের বিশ্ব ব্যাংকের তালিকাভুক্ত উন্নয়নশীল দেশগুলোতে শিক্ষার্থীদের সুযোগ পাবেন।

 এই স্কলারশিপের আওতায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে হ্যাবার বিশ্ববিদ্যালয় এ ছাড়া অন্যান্য ২৬ টি বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোতে আপনারা ফুল ফ্রি স্কলারশিপ পাবেন। ফুল প্লিজ স্কলারশিপ মানে যেখানে আপনার টিউশন কি মকুফ থাকবে, বিমানে আসা যাওয়ার খরচ, চিকিৎসা বীমা, মাসিক উপবৃত্তি দেওয়া হবে যার মাধ্যমে, আবাসন খাবার ও বই ক্রয়ের ব্যায় বহন করা যাবে।

শেষ কথা।চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪।চীনে যেতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আসসালামু ওয়ালাইকুম আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন কিভাবে আপনি চীনে ডিপ্লোমা স্কলারশিপ ২০২৪ এবং চীনে যেতে কত টাকা লাগে।আমাদের আজকের পোস্টটি পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি কিন্তু আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিতে ভুলবেন না।
তাছাড়াও আপনি যদি প্রবাস,ভিসা পাসপোর্ট এমন ধরনের পোস্ট বা আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে আপনার ক্রোম ব্রাউজারে বুক মার্ক করে রাখুন এবং ঘুরে আসুন।যেকোনো আপডেট তথ্য পেতে চোখ রাখুন আলোড়ন আইটি ওয়েবসাইটে।সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url