ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ [বিস্তারিত জানুন]

প্রিয় পাঠক আপনি কি ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ ও হেলমেট মামলা কত টাকা ২০২৪ সম্পর্কে জানতে চাচ্ছেন।তবে আজকের আর্টিকেল আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ ও হেলমেট মামলা কত টাকা ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
ড্রাইভিং-লাইসেন্স-এর-মামলা-কত-টাকা-২০২৪
একই সাথে আমাদের আজকের আর্টিকেল থেকে টেক্স টোকেন জরিমানা কত ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি সম্পর্কে জানতে পারবেন।তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানুন ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ ও হেলমেট মামলা কত টাকা ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪।হেলমেট মামলা কত টাকা ২০২৪

উপস্থাপনাঃ ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪।হেলমেট মামলা কত টাকা ২০২৪

আপনার যদি এটি মোটরসাইকেল ও যানবাহন থাকে তাহলে আপনাকে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স এবং কোন মামলা কত জরিমানা এ বিষয়গুলো সম্পর্কে সচেতন থাকতে হবে।কারণ বর্তমানে সরকার সড়ক দুর্ঘটনা এড়াতে যানবাহন ও মোটরসাইকেল সকল কাগজপত্র নজরদারি করছে।

তাই আপনার যদি মোটরসাইকেল বাজানবহন থেকে থাকে আর যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে তবে আপনি বাংলাদেশ সরকারের ধারা ৪ এর ৫ বিধান লংঘন করার জন্য আপনার সর্বোচ্চ ২৫ হাজার টাকা এবং ০৬ মাস কারাদণ্ড হতে পারে।
তাই আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ এবং হেলমেট মামলা কত টাকা ২০২৪ নিয়ে এছাড়াও থাকতে ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৪ ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি ও কোন মামলা কত জরিমানা এবং ট্যাক্স টোকেন জরিমানা কত সহ বিস্তারিত তথ্য।

ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান ও গণপরিবহন চালান তাহলে আপনার জন্য বিধি নিষেধ সংক্রান্ত ০৪ ধারা এবং ০৫ বিধান লঙ্ঘন করলে বাংলাদেশের আইন অনুযায়ী শাস্তি হবে।আপনার যদি কোন পরিবহন থাকে তাহলে তার জন্য সে পরিবহন ব্যবহার করতে ড্রাইভিং লাইসেন্স করতে হবে।

আপনি যে গণপরিবহন টি ব্যবহার করছেন সেটি ব্যবহার করতে আপনি কতটুকু সক্ষম তার জন্য মূলত ১৯৮৩ সালে ৩ দ্বারা ড্রাইভিং লাইসেন্স করার অনুমোদন পায়।অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন ব্যক্তি জনসাধারণের মধ্যে যানবাহন চালাতে পারবে না।
আপনার যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে আর যদি আপনি মোটরসাইকেল চালাতে গিয়ে ড্রাইভিং লাইসেন্স মামলা খান তাহলে আপনার জরিমানা দিতে হবে ২৫ হাজার টাকা অথবা অনধিক ৬ মাসের কার দন্ড।শুরুর দিকে ডাইভিং লাইসেন্স মামলা ৫০০০ টাকা জরিমানা করা হলেও ড্রাইভিং লাইসেন্স ছাড়া মটর জন ও গণপরিবহন চালনা বিধি নিষেধ সংক্রান্ত চারধারা ০৫ বিধান লংঘন করলে আপনাকে ২৫ হাজার টাকা জরিমানা ওই ৬ মাস কারাদন্ড ভোগ করতে হবে।

ট্যাক্স টোকেন জরিমানা কত

ট্যাক্স টোকেন সম্পর্কে আমরা কম বেশি সকলে পরিচিত।ট্যাক্স টোকেন ব্যবহার করার ক্ষেত্রে যদি ট্যাক্স টোকেন এর ডেট ফেল হয় তাহলে জরিমানা প্রদান করতে হবে।যদি কোন ব্যক্তি ধারা ২৬ এর বিধান লংঘন করে তাহলে ওকে লংঘনটি একটি অপরাধমূলক।এর জন্য আপনাকে জরিমানা প্রদান করতে হবে অনাদিক ১০ হাজার টাকা।এক্স টোকেন ছাড়া গাড়ি চালানোর জন্য জরিমানার পরিমাণটি নিচের চারটি ধাপে অনুসরণ করা হয়েছে।
  • প্রথমবার ১ হাজার টাকা
  • দ্বিতীয়বার ২৫০০ টাকা
  • তৃতীয়বার ৫০০০ টাকা
  • এরপর প্রতিবার ১০ হাজার টাকা করে প্রদান করতে হবে।
তাই আপনার যদি ট্যাক্স টোকেন থাকে তাহলে এখান থেকে আপনি নিশ্চয়ই স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন ট্যাক্স টোকেন আপডেট রাখা কতটা জরুরী।ট্যাক্স টোকেন আপডেট না থাকলে টেক্সট টোকেন হিসেবে 10000 টাকা জরিমানা দিতে হবে।আর আপনার যদি ট্যাক্স টোকেন জরিমানা হয়ে থাকে তাহলে আপনি জরিপানা পরিশোধ করবেন কিভাবে এর জন্য নিজেকে ট্যাক্স টোকেন জরিমানা পরিশোধ করার উপায় সম্পর্কে জেনে নিন।

ট্যাক্স টোকেন জরিমানা পরিশোধ করার উপায় 

আপনি কিভাবে পরিশোধ করবেন এমন প্রশ্নটি আপনার কাছে ঘুরফির করছে।কিভাবে আপনি সঠিক উপায়ে ট্যাক্স টোকেন জরিমানা পরিশোধ করবেন তার জন্য মূলত আজকের এই আর্টিকেল।ট্যাক্স টোকেন জরিমানা আপনি ০৩ টি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে পারবেন নিচেটা উল্লেখ করা হলো।
সোনালী ব্যাংক: সোনালী ব্যাংকে যেকোনো শাখায় গিয়ে ট্যাক্স টোকেন জরিপানা বাবদ নগদ টাকা পরিশোধ করা যায়।
ব্র্যাক ব্যাংক: বাংলাদেশের যে কোন ব্র্যাক ব্যাংকের শাখায় নগর চাকা জরিমানা পরিশোধ করা যায়।
মোবাইল ব্যাংকিং: আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যবহার করে নগদ চাকা জরিমানা পরিশোধ করতে পারবেন।
এছাড়াও ট্যাক্স টোকেন জরিমানা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে।বাংলাদেশের রোড ট্রান্সপোর্ট অথরিটি বিআরটিএ BRTA ওয়েবসাইট লিংক https://brta.gov.bd/
পরিবহন মহাসড়ক বিভাগ আর এইচডি RHD ওয়েবসাইট লিংক https://rhd.portal.gov.bd/
আপনি চাইলে এই দুইটি লিংকে প্রবেশ করে যে কোন আপডেট তথ্য সংগ্রহ করতে পারবেন বাংলাদেশ বি আর টি পরিবহন ও বাংলাদেশ সড়ক পরিবহন আর এইচডি সকল আপডেট তথ্য।

কোন মামলা কত জরিমানা

কোন মামলা কত জরিমানা জানতে হলে বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী 1983 এর ৩ ধারা বিধানে বলা হয়েছে ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন ব্যক্তি জনসাধারণের মধ্যে যানবাহন চালাতে পারবে না।অর্থাৎ আপনি যদি বাংলাদেশ সরকারের আইন ভঙ্গন করেন তাহলে আপনাকে মামলা দেওয়া হবে।তাই আজকের আর্টিকেল থেকে আমরা জানতে চলেছি কোন মামলা কত জরিমানা।
গাড়ি চালানোর জন্য বেশ কিছু নিয়ম রীতি-নীতি রয়েছে যেগুলো অমান্য করলে বিভিন্ন ধরনের মামলা দিয়ে থাকে।এ সমস্ত মামলাগুলা থেকে সাবধানতা অবলম্বনে জন্য আজকের এই আর্টিকেল।আমরা এখন জানবো কোন মামলা কত জরমানা সে সম্পর্কে বিস্তারিত নিচে উল্লেখ করা হলো।
  • কোন ব্যক্তি লাইসেন্স ছাড়া গাড়ি চালালে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা অথবা ছয় মাসের কারো দন্ড প্রদান করা হয়।
  • রেজিস্ট্রেশন বিহীন গাড়ি চালালে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিপানা বা সর্বোচ্চ ছয় মাসের জেল হতে পারে।
  • ভুয়া লাইসিস ব্যবহার করে প্রতারিত হলে এক থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা ০৬ মাসের কারাদণ্ড।
  • ট্রাফিক আয়েত সংকেত অমান্য করলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ এক মাসের কারাদণ্ড।
  • ফিটনেস বিহীন গাড়ি চালালে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা অথবা ০৬ মাসে কারাদণ্ড।
  • অতিরিক্ত গতিতে গাড়ি চালালে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা ০১ মাস জেল।
  • অতিরিক্ত পণ্য পরিবহন করে আইন ভঙ্গ করলে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা এবং ০১ বছরের জেল।
  • উল্টাপথে গাড়ি চালালে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা।
  • হেলমেট বিহিন গাড়ি চালালে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা।
  • অবৈধভাবে গাড়ি পার্কিং করার ক্ষেত্রে সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা।
  • মদ পান অবস্থায় গাড়ি চালালে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা।
  • সিট বেল না বেধে গাড়ি চালালে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা।
  • বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে কাউকে আহত করলে সর্বোচ্চ ৩ লাখ টাকা জরিমানা এবং তিন বছর জেল।
  • মহাসড়কে ধীরে গতিতে গাড়ি চালালে সর্বোচ্চ ৫০০০ টাকা জরিমানা এবং একমাস কারাদণ্ড।
কোন-মামলা-কত-জরিমানা

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালান তাহলে কি জানেন আপনার জন্য কি শাস্তি হতে পারে।বর্তমানে ড্রাইভিং লাইসেন্সের উপর আইন কড়া নজরদারি রেখেছে।ড্রাইভিং লাইসেন্স বিহীন গাড়ি চালালে আপনার জন্য শাস্তির ব্যবস্থা রয়েছে।ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি কি হতে পারে তা নিচে জেনে নিন।
  • ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৫০০০ টাকা জরিমানা গুনতে হতো আগে।তবে বাংলাদেশ সড়ক পরিবহন আইন অনুযায়ী তা বাড়ানো হয়েছে। 
কোন ব্যক্তি যদি ধারা ৪ এর ৫ বিধান লঙ্ঘন করে তাহলে লঙ্ঘনের তাহাকে একটি অপরাধের জন্য অনাদিক ০৬ মাসের কারাদন্ড ও ২৫ হাজার টাকা জরিমানা প্রদান করা হইবে।এবারে নিশ্চয়ই আপনি ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালাতে চাইবেন না।যদি এমন ধরনের অপরাধমূলক শাস্তি থেকে রেহাই পেতে চান তাহলে অবশ্যই আপনাকে ডাইভিং লাইসেন্স সঙ্গে নিয়ে গাড়ি চালাতে হবে।

ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৪

ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৪ সম্পর্কে সকল তথ্য জানতে এই পরবর্তী আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ।বাংলাদেশ সড়ক পরিবহন গণপরিবহন যানবাহন চলাচলের জন্য বাংলাদেশ সরকারের বিধি বিধান অনুযায়ী ট্রাফিক আইন চালু করা হয়।

আপনি যদি ট্রাফিক আইন মেনে মোটরসাইকেল কিংবা গাড়ি চালাতে চান তবে আপনাকে ট্রাফিক আইন মেনে মোটরসাইকেল সঠিক ভাবে চালাতে হবে। আর আপনি যদি ট্রাফিক আইন সম্পর্কে জেনেও ট্রাফিক আইন কে অমান্য করেন সেক্ষেত্রে আপনার জরিমানা হবে।বাংলাদেশ সরকার সড়ক দুর্ঘটনায় রাতে নতুন চাকরির নিয়ম পরিবর্তন করছে।২০১৯ সালের ট্রাফিক বিধি অনুযায়ীন ট্রাফিক আইন লঙ্গনে জরিমানা করা হয় তার তালিকা নিচে উল্লেখ করা হলো।
ড্রাইভিং-লাইসেন্স-এর-মামলা-কত-টাকা-২০২৪

শেষ কথা।ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪।হেলমেট মামলা কত টাকা ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের মূল আলোচনার বিষয় থেকে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা ২০২৪ ও হেলমেট মামলা কত টাকা ২০২৪ সম্পর্কিত যাবতীয় তথ্যগুলো।আমাদের আজকের পোস্টটি পড়ে আপনি নিশ্চয়ই ২০২৪ সালের বাংলাদেশ সরকার পরিবহন আইন অনুযায়ী কোন মামলা কত জরিমানা তা জানতেও বুঝতে পেরেছেন।
নিজের সতর্কতা থাকার জন্য অবশ্যই রাস্তায় বের হলে ড্রাইভিং লাইসেন্স সঙ্গে করে বের হবেন।এছাড়াও রাস্তায় চলাফেরা করার সময় ট্রাফিক আইন মেনে চলাফেরা করতে হবে।তা না হলে আপনাকে যানবাহন চালানোর জন্য বিভিন্ন ধরনের মামলা ও কারা দণ্ড পোহাতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url