আসরের নামাজ কয় রাকাত - আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ

আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ  এ বিষয় নিয়ে আমাদের আজকের আর্টিকেল।আপনারা অনেকে অনলাইনে সার্চ করে জানতে চেয়েছেন আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ  এ বিষয় সম্পর্কে।তাই আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি আসরের নামাজ কয় রাকাত সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
আসরের-নামাজ-কয়-রাকাত-আসরের-নামাজের-নিয়ত
আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে আপনিও আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ  সম্পর্কে জেনে নিতে পারবেন। সকল মুসলিমদের জেনে রাখা উচিতআসরের নামাজ কয় রাকাত,ফজিলত,ও নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। তাইতো আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ  তাই কোথাও না গিয়ে আমাদের সঙ্গেই থাকুন।
আর্টিকেল সূচিপত্রঃআসরের নামাজ কয় রাকাত।আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ

ভূমিকা।আসরের নামাজ কয় রাকাত।আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ

আসরের নামাজ সর্বমোট আট রাকাত। আসরের নামাজ জামাতের সাথে পড়ার রয়েছে বিশেষ ফজিলত।আসর নামাজ সম্পর্কে সকলের বিস্তারিত জানা রয়েছে।কিন্ত আবার এমন অনেক ব্যাক্তি রয়েছে যারা আসরের নামাজ কয় রাকাত পড়তে হয় তা জানে না।তাই হয়তো আপনি আসরের নামাজ কত রাকাত এবং আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ জানতে অনলাইনে তথ্য খোঁজাখুজি করছেন।
তাইতো আমরা আপনাদের সুবির্থাতে আজকের আর্টিকেল তুলে ধরছি আসরের নামাজ কয়টায়,আসরের নামাজের ফজিলত, আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম,আসরের চার রাকাত সুন্নত নামাজের ফজিলত এবং মহিলাদের আসরের নামাজের নিয়ম সম্পর্কিত সকল তথ্য।তাই আপনি যদি এ সকল গুরুত্বপূণ বিষয় সম্পর্কে জানতে চান।তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে এখুনি জেনে নিন আসরের নামাজ কয় রাকাত ও আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ বিস্তারিত তথ্য।

আসরের নামাজ কয় রাকাত

আসসালামু আলাইকুম আজকে আপনাদের সাথে আলোচনা করবো আসরের নামাজ কয় রাকাত সেই সম্পর্কে। আমাদের পাঁচটি ফরজ বিধানের মধ্যে মুসলিমদের কিন্তু নামাজ প্রধান ফরজ বিষয়। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ আদায় করা আমাদের উপর ফরজ। নামাজ মোট ৮ রাকাত তার মধ্যে চার রাকাত সুন্নাতে গায়বে মুয়াক্কাদা এবং চার রাকাত ফরজ প্রথম চার রাকাত সুন্নতে গায়রে মুয়াক্কাদা পড়লে অনেক সওয়াব রয়েছে।
কিন্তু না পড়লে কোন গুনাহ নাই বাকি থাকলো চার রাকাত ফরজ যা প্রত্যেক মুসলিম নর নারীকে অবশ্যই পড়তে হবে না পড়লে মারাত্মক গুনাহ হবে। তবে আপনি যদি মুসাফির অবস্থায় এই আসরের নামাজ পড়েন তাহলে আপনি কিন্তু দুই রাকাত ফরজ করলেই হবে মুসাফির সম্পর্কে কিন্তু আল্লাহ তাআলা এই ছাড় দিয়েছেন।

আসরের নামাজ কয়টায়

আপনারা কি জানেন আসরের নামাজ কয়টার সময় শুরু হয় আসরের নামাজ শুরু হয় কোন সময় এই সম্পর্কে অনেকেরই জানার আগ্রহ রয়েছে আসরের নামাজের সময় সম্পর্কে যারা জানেন না।তাদের জন্য আজকে আমরা আসরের নামাজ কয়টার সময় শুরু হয় সেটি বলে দেব। সূর্য ডোবার আগ পর্যন্ত আসরের নামাজের সময় থাকে।

তবে সূর্য যখন ডুবতেছে তখন যে কোন নামাজ পড়ায় মাকরুহে তাহরিমি। তাই আসরের নামাজ তখন পড়লেও কিবরা গুনাহ থেকে বাঁচা গেলেও সাগিরা গুনাহ হবে। এই জন্য আপনারা যদি আসরের নামাজ আদায় করতে চান তাহলে কিন্তু সূর্য ডোবার আগ পর্যন্ত সময় পাবেন। দুপুর চারটা থেকে আসরের নামাজের সময় শুরু হয়ে যায় সন্ধ্যার আগ পর্যন্ত।

আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ 

আসরের নামাজের নিয়ত সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন যারা আসরের নামাজের নিয়ত পারেন না তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি আসরের নামাজের নিয়ত। নিয়ত অর্থ এরাদা করা বা সংকল্প করা। নিয়ত আরবিতে করতে হবে এমন কোন কথা নেই নিয়ত এভাবে করা যাবে, "আমি কেবলামুখী হয়ে আসলে চার রাকাত সুন্নত নামাজ আদায় করতেছি।
তারপর আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে আঁচলে চার রাকাত ফরজ পড়ার সময় সুন্নতের স্থলে চার রাকাত ফরজ করতেছি আল্লাহু আকবার বলে নিয়ত বাঁধতে হবে আর যদি ইমামের পেছনে জামাতে পড়েন তাহলে বলবেন, "আমি কিবলামুখী হয়ে আসরে চার রাকাত ফরজ নামাজ এই ইমামের পেছনে পড়তেছি" আল্লাহু আকবার বলে হাত বাঁধতে হবে।
আসরের চার রাকাত সুন্নাত নামাজ নিয়ত 
আরবি:
نويت أن أصلى لله تعالى أربع ركعات صلوة العصر سنة
رسول الله تعالى مـتـوجـهـا إلـى جـهـة الـكـعـبـة الـشـريـفـة الله
اكبر
উচ্চারণঃ নাওয়াইতু আন্ উছাল্লিয়া লিল্লাহি তা'আলা আরবাআ' রাকয়াতি সালাতিল আ’সরি সুন্নাতু রাসূলিল্লাহি তাআলা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ্ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা নিয়ত: হে আল্লাহ/আমি কেবলামুখী হইয়া আল্লাহর নিকট আসরের চার রাকাত সুন্নাত নামাজ আদায়ের নিয়ত করিলাম, আল্লাহু আকবার ।

আসরের চার রাকাত সুন্নত নামাজের নিয়ম

প্রথম রাকাত :
  • প্রথমে অজু করে পাক- পবিত্র হয়ে পবিত্র স্থানে দাঁড়িয়ে কেবলামুখী হয়ে নিয়োগ করবেন যে আমি কেবলামুখী হয়ে আসলে চার রাকাত সুন্নত নামাজ আদায় করতেছি।
  • তারপর দুই হাত কানের লতি বরাবর মেয়েরা কাঁধ বরাবর হাত উঠাবে উঠে আল্লাহু আকবার বলে নাভির নিচে মেয়েরা বুকের উপর হাত বাঁধবে এবং বাম হাতের ওপর ডান হাত রাখবে।
  • এবার ছানা পড়তে হবে সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়া তাআলা জাদ্দুকা ওয়া লা-ইলাহা গাইরুকা।"
অর্থ : হে আল্লাহ! তুমি পাক পবিত্র তোমার জন্য সমস্ত প্রশংসা তোমার নাম বরকতময় তোমার গৌরব অতি উচ্চ তুমি ছাড়া অন্য কেউ উপাস্য নেই।
  • তারপরআউযুবিল্লাহি মিনাশ শাইতনির রাজিম ও বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়ে সূরা ফাতিহা পড়া শুরু করতে হবে।
  • সূরা ফাতিহা শেষ করার পর যেকোনো একটি সূরা পাঠ করতে হবে তারপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে। রুকুতে যাওয়ার পর রুকুর তাসবীহ পড়বে সুবহানাল্লাহ রাব্বিয়াল আজিম তিনবার,পাঁচবার, সাতবার তবে বেজোড় সংখ্যা পড়লে উত্তম। 
  • রুকু হতে ওঠার সময় পড়বে "সামি আল্লাহু লিমান হামিদাহ্" এবং সোজা হয়ে দাঁড়িয়ে পড়বে "রাব্বানা লাকাল হামদ। "
  • দাঁড়ানো থেকে আল্লাহু আকবার বলে সিস্তাই যেতে হবে এবং সিজদায় তাসবিহ পড়বে "সুবহানা রাব্বিয়াল আ-লা" তিনবার, পাঁচবার অথবা সাতবার।
এক সিজদা দেওয়ার পর সোজা হয়ে বসতে হবে সোজা হবে( দুই সিজদার মাঝে সোজা হয়ে বসাবো আজব সোজা না হয়ে দ্বিতীয় সিজদায় গেলে ওয়াজিব বাদ পড়বে এবং সু সিজদা না দিলে নামাজ বাতিল হয়ে যাবে) ।সোজা হয়ে বসে আবার দ্বিতীয় সিজদায় যেতে হবে আমরা তিন, পাঁচ অথবা সাত বার সুবহানা রাব্বিয়াল আ-লা" পড়তে হবে।
তারপর আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে যেতে হবে, আর এভাবে প্রথম রাকাত শেষ হবে।

দ্বিতীয় রাকাত এবার দ্বিতীয় রাকাতে সূরা ফাতেহা পড়ার পর তার সাথে আরেকটি সূরা পড়তে হবে( প্রথম রাকাতের ন্যায় ছানা পড়ার প্রয়োজন নেই প্রথম রাকাতে শুধু সানা পড়তে হয়, অন্য রাকাত গুলোতে ছানা পড়তে হয় না)। এখন আগের নিয়মে রুকু ও সিজদার নিয়ম গুলো অনুসরণ করতে হবে। দুই সিজদা করার পর বুঝতে হবে এবং তাশাহুদ পড়তে হবে।
তৃতীয় রাকাত দাড়িয়ে সুরা ফাতেহা পড়তে হবে এবং অন্যরূপ একটি সূরা পড়তে হবে তারপর রুকু এবং সিজদার নিয়ম আগের মত করতে হবে এবং দুই সিজদার পর আল্লাহু আকবার বলে।
  • চতুর্থ রাকাতে দাঁড়িয়ে যেতে হবে আবার সূরা ফাতেহা পড়ার পর অন্য একটি সূরা পড়তে হবে এবং আগের নিয়মের রুকু করতে হবে এবং দুটি সিজদা করতে হবে।
  • দুই সিজদা করার পর বসতে হবে এবং তাশাহুদ, দরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়তে হবে।
  • এভাবে চার রাকাত আসরের সুন্নাত নামাজ আদায় করতে হবে।

আসরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ম

প্রথম রাকাত
স্থানে দাঁড়িয়ে কেবলামুখী হয়ে নিয়ত করবেন যে, "আমি কেবলামুখী হয়ে আসরের চার রাকাত ফরজ নামাজ আদায় করতেছি" তারপর আল্লাহু আকবার বলে নিয়ত বাধতে হবে।
এবার ছানা পড়তে হবে "সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়া তাআলা জাদ্দুকা ওয়া লা-ইলাহা গাইরুকা।"
অর্থ: হে আল্লাহ! তুমি পাক পবিত্র তোমার জন্য সমস্ত প্রশংসা তোমার নাম বরকতময় তোমার গৌরব অতি উচ্চ তুমি ছাড়া অন্য কেউ উপাস্য নেই।
  • তারপর আউযুবিল্লাহি মিনাশ শাইতনির রাজিম ও বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়ে সূরা ফাতিহা শুরু করতে হবে।
  • সূরা ফাতিহা শেষ করার পর যেকোনো একটি সূরা পাঠ করতে হবে তারপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে। রুকুতে যাওয়ার পর রুকুর তাসবীহ পড়বে সুবহানাল্লাহ রাব্বিয়াল আজিম তিনবার,পাঁচবার, সাতবার তবে বেজোড় সংখ্যা পড়লে উত্তম।
  • রুকু হতে ওঠার সময় পড়বে "সামি আল্লাহু লিমান হামিদাহ্" এবং সোজা হয়ে দাঁড়িয়ে পড়বে "রাব্বানা লাকাল হামদ। "
  • দাঁড়ানো থেকে আল্লাহু আকবার বলে সিস্তাই যেতে হবে এবং সিজদায় তাসবিহ পড়বে "সুবহানা রাব্বিয়াল আ-লা" তিনবার, পাঁচবার অথবা সাতবার।
এক সিজদা দেওয়ার পর সোজা হয়ে বসতে হবে সোজা হয়ে বসে আবার দ্বিতীয় সিজদায় যেতে হবে আমরা তিন, পাঁচ অথবা সাত বার সুবহানা রাব্বিয়াল আ-লা" পড়তে হবে।
দুটি সিজদা দেওয়ার পর আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে যেতে হবে এভাবে প্রথম রাকাত শেষ হবে।
দ্বিতীয় রাকাত :
এবার দ্বিতীয় রাকাতে সূরা ফাতেহা পড়ার পর এর সাথে আরেকটি সূরা পড়তে হবে প্রথম রাকাতের নেয় থানা পরার প্রয়োজন নেই প্রথম ডাকাতেই শুধু ছানা পড়তে হবে অন্য রাকাত গুলোতে ছানা পড়তে হয় না। এখন আগের নিয়মের উপর ও সিজদার নিয়ম গুলো অনুসরণ করতে হবে। দুই সিজদা করার পর বসতে হবে এবং তাশাহুদ পড়তে হবে।
তাশাহুদ শেষ করে আল্লাহু আকবার বলে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যেতে হবে।
তৃতীয় রাকাত :
দাঁড়িয়ে সুরা ফাতেহা পড়তে হবে সূরা ফাতিহার সাথে অন্য কোন সূরা পড়তে হবে না কারণ ফরজ নামাজগুলো প্রথম দুই রাকাত সুরা ফাতেহার পর অন্য একটি সূরা পড়তে হয় তৃতীয় এবং চতুর্থ রাকাতে সূরা ফাতেহার পর কোন সূরা পড়তে হয় না। তৃতীয় চতুর্থ রাকাতে সূরা ফাতিহা পড়ার পর রুকু-সিজদা করতে হয়। রুকু ও সিজদা শেষ করে চতুর্থ রাকাতের জন্য দাঁড়িয়ে যেতে হবে।
চতুর্থ রাকাত :
চতুর্থ রাকাত শুরু হলো এখন আবার সূরা ফাতিহা পড়ার পর তৃতীয় রাকাতে নিয়মের রুকু করতে হবে এবং দুটি সিজদাহ করতে হবে।
দুটি সিজদাহ করার পর বসতে হবে এবং তাশাহুদ, দরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়তে হবে।
তাশাহুদ দরুদ শরীফ এবং দোয়া মাসুরা শেষ করে "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলে প্রথমে ডান কাঁধের দিকে সালাম ফিরাতে হবে এবং "আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহ" বলে বাম কাঁধের দিকে সালাম ফিরাতে হবে এভাবে চার রাকাত আসরের ফরজ নামাজ শেষ করতে হবে।

আসরের চার রাকাত সুন্নত নামাজের ফজিলত

আপনারা কি জানেন আসলে চার রাকাত সুন্নত নামাজের ফজিলত সম্পর্কে আসলে আমরা অনেকেই কিন্তু নামাজের ফজিলত সম্পর্কে অবগত না থাকার কারণে অনেক সময় বুঝতে পারিনা যে এই নাম্বারটি আমাদের জীবনের জন্য কতটা গুরুত্বপূর্ণ। আজকে আপনাদের সাথে আলোচনা করে জানাবো আসরের চার রাকাত সুন্নত নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।
দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ নামাজ মানুষের আত্মা শুদ্ধি অর্জনের সহযোগিতা করে পবিত্রতা অর্জন করে নামাজ আদায়ের ফলে দিনে পাঁচবার ওযু করার মধ্যে দিয়ে মানুষ শারীরিক পরিছন্নতা অর্জন করতে পারে।
আসরের নামাজের ফজিলত: 
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসের রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন ফেরেশতারা পালাবদল করে তোমাদের মাঝে এসে থাকেন একদল দিনে একদল রাতে আসর ও ফজরের সালাতে উভয় দল একত্রিত হয় অতঃপর তোমাদের রাতে উদযাপনকারী দলটি উঠে যায়। তখন আল্লাহ তাআলা তাদের জিজ্ঞাসা করলেন, 'আমার বান্দাদের কোন অবস্থায় রেখে এলে? অবশ্যই তিনি নিজেই এই বিষয়ে সবচেয়ে বেশি জানেন।

উত্তরের তারা বলেন, আমরা আপনার বান্দাদের সালাতে রেখে এসেছি। আর আমরা যখন গিয়েছিলাম তখনও তারা সালাত আদায়ের অবস্থায় ছিল। ( বুখারি, হাদিস : ৫৫৫)"তোমাদের কেউ যদি সূর্য অস্তের আগে আসরের নামাজের এক সিজদা পায় তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। আর যদি সূর্য উদয়ের আগে ফজরের সালাতের এক সিজদা পায় তাহলেও যেন সে সালাত পূর্ণ করে নেয়।"(বুখারি হাদিস :৫৫৬)

আসরের চার রাকাত সুন্নত ফজিলত

আসলে সালাতের আগে চার রাকাত সুন্নত রয়েছে এটি গায়েবে মুওয়াদ্দায়া, তাই আদায় করায় উত্তম। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও এই নামাজ আদায় করেছেন আলি ইবনে আবু তালিব (রা:) হতে বর্ণিত,' তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আসরের ফরজ নামাজের আগে চার রাকাত সুন্নত পড়তেন।' (তিরমিজি হাদিস ৪২৯)
অন্য আরেকটি হাদিসে এসেছে ওমর ফারুক (রা:) হতে বর্ণিত, রাসুল (সা:) বলেছেন, ' আল্লাহ সেই ব্যক্তিদের ওপর রহম করুন যারা আসলে সালাতের আগে চার রাকাত সুন্নত আদায় করে। '( আবু দাউদ, হাদিস :১২৭১;তিরমিজি, হাদিস :৪৩০)

মহিলাদের আসরের নামাজের নিয়ম

ভারতি মহিলাদের আসরের নামাজের নিয়ম সম্পর্কে জানতে চান যারা মহিলাদের আসরের নামাজের নিয়ম সম্পর্কে জানেন না কোন নিয়মে আসরের নামাজ আদায় করতে হয় তাদের জন্য আজকে আমরা মহিলাদের আসরের নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দিবো।
প্রথম রাকাত
স্থানে দাঁড়িয়ে কেবলামুখী হয়ে নিয়ত করবেন যে, "আমি কেবলামুখী হয়ে আসরের চার রাকাত ফরজ নামাজ আদায় করতেছি" তারপর আল্লাহু আকবার বলে নিয়ত বাধতে হবে।
এবার ছানা পড়তে হবে"সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়া তাআলা জাদ্দুকা ওয়া লা-ইলাহা গাইরুকা।"
অর্থ: হে আল্লাহ! তুমি পাক পবিত্র তোমার জন্য সমস্ত প্রশংসা তোমার নাম বরকতময় তোমার গৌরব অতি উচ্চ তুমি ছাড়া অন্য কেউ উপাস্য নেই।
  • তারপর আউযুবিল্লাহি মিনাশ শাইতনির রাজিম ও বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়ে সূরা ফাতিহা পড়া শুরু করতে হবে।
  • সূরা ফাতিহা শেষ করার পর যেকোনো একটি সূরা পাঠ করতে হবে তারপর আল্লাহু আকবার বলে রুকুতে যেতে হবে। রুকুতে যাওয়ার পর রুকুর তাসবীহ পড়বে সুবহানাল্লাহ রাব্বিয়াল আজিম তিনবার,পাঁচবার, সাতবার তবে বেজোড় সংখ্যা পড়লে উত্তম।
  • রুকু হতে ওঠার সময় পড়বে "সামি আল্লাহু লিমান হামিদাহ্" এবং সোজা হয়ে দাঁড়িয়ে পড়বে "রাব্বানা লাকাল হামদ। "
  • দাঁড়ানো থেকে আল্লাহু আকবার বলে সিস্তাই যেতে হবে এবং সিজদায় তাসবিহ পড়বে "সুবহানা রাব্বিয়াল আ-লা" তিনবার, পাঁচবার অথবা সাতবার।
  • এক সিজদা দেওয়ার পর সোজা হয়ে বসতে হবে সোজা হয়ে বসে আবার দ্বিতীয় সিজদায় যেতে হবে আমরা তিন, পাঁচ অথবা সাত বার সুবহানা রাব্বিয়াল আ-লা" পড়তে হবে।
  • দুটি সিজদা দেওয়ার পর আল্লাহু আকবার বলে দাঁড়িয়ে যেতে হবে এভাবে প্রথম রাকাত শেষ হবে।
দ্বিতীয় রাকাত :
এবার দ্বিতীয় রাকাতে সূরা ফাতেহা পড়ার পর এর সাথে আরেকটি সূরা পড়তে হবে প্রথম রাকাতের নেয় থানা পরার প্রয়োজন নেই প্রথম ডাকাতেই শুধু ছানা পড়তে হবে অন্য রাকাত গুলোতে ছানা পড়তে হয় না। এখন আগের নিয়মের উপর ও সিজদার নিয়ম গুলো অনুসরণ করতে হবে। দুই সিজদা করার পর বসতে হবে এবং তাশাহুদ পড়তে হবে।
তাশাহুদ শেষ করে আল্লাহু আকবার বলে দ্বিতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যেতে হবে।

তৃতীয় রাকাত :
দাঁড়িয়ে সুরা ফাতেহা পড়তে হবে সূরা ফাতিহার সাথে অন্য কোন সূরা পড়তে হবে না কারণ ফরজ নামাজগুলো প্রথম দুই রাকাত সুরা ফাতেহার পর অন্য একটি সূরা পড়তে হয় তৃতীয় এবং চতুর্থ রাকাতে সূরা ফাতেহার পর কোন সূরা পড়তে হয় না। তৃতীয় চতুর্থ রাকাতে সূরা ফাতিহা পড়ার পর রুকু-সিজদা করতে হয়। রুকু ও সিজদা শেষ করে চতুর্থ রাকাতের জন্য দাঁড়িয়ে যেতে হবে।

চতুর্থ রাকাত :
চতুর্থ রাকাত শুরু হলো এখন আবার সূরা ফাতিহা পড়ার পর তৃতীয় রাকাতে নিয়মের রুকু করতে হবে এবং দুটি সিজদাহ করতে হবে।
দুটি সিজদাহ করার পর বসে এরপর তাশাহুদ, দরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়তে হবে।
তাশাহুদ দরুদ শরীফ এবং দোয়া মাসুরা শেষ করে "আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলে প্রথমে ডান কাঁধের দিকে সালাম ফিরাতে হবে এবং "আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহ" বলে বাম কাঁধের দিকে সালাম ফিরাতে হবে এভাবে চার রাকাত আসরের ফরজ নামাজ শেষ করতে হবে।
এভাবে আপনারা আসরের নামাজ আদায় করতে পারবেন মহিলারা এই নিয়ম আসরের ফরজ চার রাকাত সালাত আদায় করবে।

লেখকের কথা। আসরের নামাজ কয় রাকাত ।আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে ইতিমধ্যে জানতেও বুঝতে পেরেছেন আসরের নামাজ কয় রাকাত এবং আসরের নামাজের নিয়ত আরবি বাংলা উচ্চারণসহ সকল বিষয় সম্পর্কে।
আশা করছি আমাদের আজকের আর্টিকেলের সম্পূর্ণ অংশ পড়ে আপনি আসরের নামাজ সম্পর্কিত তথ্য সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন।তাই আমাদের আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছরিয়ে দিন সবার মাঝে। এছাড়াও আপনি যদি ইসলামিক আরও তথ্য সম্পর্কে জানতে চান?তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং ঘুরে আসুন।আজ এ পর্যন্তই আবার কথা হবে সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url