কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম - ফজরের কাজা নামাজের শেষ সময়

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনি নিশ্চয়ই কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম এবং ফজরের কাজা নামাজের শেষ সময় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে এই পোস্টে আপনাকে জানিয়ে দিব কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম এবং ফজরের কাজা নামাজের শেষ সময় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।তাই আপনি যদি কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম সম্পর্কে জানতে চান তবে আমাদের সঙ্গে থাকুন।
কাজা-নামাজ-পড়ার-সঠিক-নিয়ম
একই সাথে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করছি সারা জীবনের কাজা নামাজ আদায়ের নিয়ম, ফজরের কাজা নামাজের শেষ সময়, জোহরের কাজা নামাজ কখন পড়তে হয় এমন বিষয় সম্পর্কে তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়ে জেনে নিন কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম ও যোহরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময় সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃকাজা নামাজ পড়ার সঠিক নিয়ম ফজরের কাজা নামাজের শেষ সময়

ভূমিকা।কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম।ফজরের কাজা নামাজের শেষ সময়

আমরা অনেকেই পাঁচ ওয়াক্ত সালাত আদায় করি নিয়মিত কিন্তু ব্যস্ততার কারণে অথবা বিশেষ কারণে আমাদের নামাজ পাঁচ ওয়াক্ত আদায়ের ক্ষেত্রে যেকোনো এক ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায় করা হয় না।এমন সময় নামাজ কাজা হয়ে যায়।যদি আপনি জামাতের সাথে নামাজ আদায় না করতে পারেন ও সময়মতো সালাত আদায় না করতে পারেন তবে আপনি কি করবেন তা নিয়ে আমাদের আজকের মূল আলোচনার বিষয়।
আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আপনাদের জানাবো কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম এবং ফজরের কাজা নামাজের শেষ সময় সম্পর্কে। সেই সাথে আমরা কাজা নামাজ সম্পর্কিত আরো কিছু তথ্য এই আর্টিকেলের মধ্যে তুলে ধরার চেষ্টা করেছি আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে পারবেন।

আজকের পোস্টটি সম্পন্ন পড়ে জেনে নিন যোহরের কাজা নামাজ কখন পড়তে হয়, সারা জীবনের কাজা নামাজ আদায়ের নিয়ম, যোহরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময় এবং যোহরের কাজা নামাজ কত রাকাত এ বিষয় সম্পর্কে।আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনি উপকৃত হবেন তাই ধৈর্য সহকারে সম্পূর্ণ পোস্ট পড়ুন।

যোহরের কাজা নামাজ কত রাকাত

জোহরের কাজা নামাজ কত রাকাত সে সম্পর্কে আপনারা কি জানেন যারা যোহরের কাজা নামাজ কত রাকাত জানে না তাদের জন্য আজকে আমরা নিয়ে হাজির হয়েছি যোহরের কাজা নামাজ কত রাকাত জানাবো । কাজা নামাজ এবং এটি নামাজ যখন আমরা ফরজ নামাজ আদায়ের সময় পার হয়ে যায়। তখন কিন্তু কাজা নামাজ আদায় করতে হয় যেহেতু নামাজ পাঁচ ওয়াক্ত আমাদের ওপর ফরজ করা হয়েছে।

তাই প্রতিটি মুসলমানেরই উচিত কাজা নামাজ আদায় করা যদি তার কোন ফরজ নামাজ ছুটে যায়। কাজা নামাজ আদায় করার সময় সূরা কেরাত পাঠ করার ক্ষেত্রে মূল নামাজের অনুকরণ করতে হবে।যদি সফরের সময় কারো কসর নামাজ কাজা হয়ে থাকে তবে বাড়িতে ফেরার পরে তার কাজা কসরই আদায় করতে হবে।
অর্থাৎ চার রাকাতের জায়গায় দুই রাকাত আদায় করতে হবে তেমনি ঘরে কাজা হওয়া নামাজ যদি কেউ সফরে গিয়ে আদায় করে তবে পূর্ণ নামাজ পড়তে হবে। কাজা নামাজ আদায়ের ক্ষেত্রে সহজ পদ্ধতি হলো প্রত্যেক নামাজের সময় একাধিক ওয়াক্তের কাজা আদায় করে নেওয়া।যেমন কোন ব্যক্তি আসরের নামাজের আজানের পর সেদিনকার ফরজ নামাজ পড়ার আগে কাজা আসরের নামাজ আদায় করল পরে সেদিনের নামাজ পড়লো এভাবে কাজা নামাজ আদায় করতে হয়।

জোহরের কাজা নামাজ চার রাকাত আদায় করতে হয় যেহেতু চার রাকাত ফরজ নামাজ থাকে সেই জন্য সেই চার রাকাত ফরজ নামাজ আমাদেরকে জোহরের কাজা আদায় করতে হবে। কাজা নামাজে আদায় করার সময় এই নিয়ত করতে হবে আমি অমুক দিনের অমুক ওয়াক্তের নামাজ কাজা আদায় করছি আর যদি দিন তারিখ মনে না থাকে। এমন অবস্থায় এমনভাবে নিয়ত করতে হবে আমি আমার জীবনে সর্বপ্রথম জোহরের নামাজের কাজা আদায় করছি।

যোহরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময়

যোহরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময় সম্পর্কে অনেকে জানতে চাই যারা যোহরের কাজা নামাজ আদায় করতে চায় তাদের জন্য কিন্তু জোহরের কাজা নামাজ আদায় করার নিয়ম সম্পর্কে জেনে রাখা দরকার। বিভিন্ন কাজের কারণে যখন আমাদের ফরজ নামাজ আদায় করতে ব্যর্থ হয় তখন কিন্তু সেই নামাজটি কাজা হয়ে যায়।
যার ফলে সেই কাজা নামাজটি তুলে নিতে হয়। জীবিকার তাগিতে যখন কেউ বাইরে বের হয় তখন অনেকেরই জোহরের নামাজটি কাজা হয়ে যায় তখন জোহরের নামাজ কাজা হয়ে যায় তখন কিন্তু আসরের নামাজ আদায় করার আগে যোহরের নামাজ পড়তে হয়।
কাজা নামাজ দুই প্রকারের হয়।
  • ফাওয়ায়েতে কালীল' অর্থাৎ অল্প কাজা পাঁচ ওয়াক্ত পরিমাণ নামাজ কাজা নামাজ হইলে উহাকে 'ফাওয়ায়েতে কালীল' বা অল্প কাজা বলে।
  • ফাওয়ায়েতে কাছির ' অর্থাৎ বেশি কাজা পাঁচ ওয়াক্তের অধিক যত দিনের নামাজ কাজা হোক না কেন উহাকে 'ফাওয়ায়েতে কাছির ' বা অধিক কাজা বলা হয়। এ ধরনের কাজা নামাজ সকল ওয়াক্তিয়া নামাজের পূর্বে পড়িবে।
কাজা নামাজের সময় :
বতি ওয়াক্তের নামাজ কাজা আদায়ের জন্য কোন সুনি দুষ্ট সময় নেই নামাজের ওয়াক্ত চলে যাওয়ার পর যখনই নামাজের কথা স্মরণ হবে তখনই পড়ে নেওয়া উত্তম। যেমন ধরুন যদি কেউ ঘুমের কারণে ফজরের নামাজ আদায় না করতে পারে। তখন সে ঘুম থেকে উঠবে তখনই নামাজ আদায় করবে তবে নিষিদ্ধ সময় গুলো মনে পড়লে অপেক্ষা করতে হবে।
পাঁচ ওয়াক্ত নামাজ বা তার কম নামাজ না পড়িলে থাকলে তাহার তরতীবের রাখিতে হবে আগের নামাজ আগে পরের নামাজ পড়ে পড়তে হবে। তেমন কোন ব্যক্তি ফজর এবং জোহরের নামাজ তরক হইয়া গিয়েছে। সর্বপ্রথমে আসরের নামাজ পরিবার পূর্বে সর্বপ্রথম ফজরের কাজা আর জোহরের কাছে আদায় করতে হবে এরপরে আসরের নামাজ আদায় করতে হবে।

কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম

কাজা নামাজ পড়া সঠিক নিয়ম সম্পর্কে অনেকেরই ধারণা নেই যারা জানতে চাই যে কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম কখন এবং নামাজ পড়তে হয় কোন সময় সে সম্পর্কে যদি ধারণা না থেকে থাকে তাহলে চলুন জেনে নেওয়া যাক আদায় করার সঠিক নিয়ম। কাজা নামাজ আদায় করারও কিছু নিয়ম রয়েছে যা মেনে চলতে হবে তবে আপনার কাজা নামাজ আদায় হবে।
কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম :
কোন মানুষ যদি দীর্ঘকাল কয়েক মাস এবং বছর নামাজ পড়া থেকে বিরত থাকে তার উচিত একটা অনুমান করে নামাজের কাজা আদায় শুরু করে এ অবস্থায় নামাজের কাজা আদায়ের নিয়ম হবে এইরকম ওই ব্যক্তির যখন প্রতিদিনের নির্ধারিত ওয়াক্তের নামাজ আদায় করবে তখন সেই ওয়াক্তের সঙ্গে মিল রেখে ধারাবাহিকভাবে ওই রক্তের কাজা আদায় করে নেওয়া।
এইভাবে কাজা আদায় ধারাবাহিকতা রক্ষা করতে হবে অথবা যেই ওয়াক্তের কাজা পড়তে চাইবে সেই ওয়াক্তের নাম নেওয়া যেমন ওমুক ওয়াক্তে সবচেয়ে প্রথমবার শেষ নামাজ পড়ছি । এভাবে নামাজের কাযা আদায় করলে তা একসময় পরিপূর্ণ আদায় হয়ে যাবে।

সফরের সময় যে নামাজ ফউত হবে ওই নামাজের কাজা আদায় মুসাফির অবস্থায় যেমন হবে। মুকিম স্থায়ী হওয়ার পর সেই হুকুমে থাকবে অর্থাৎ কোন মানুষ যদি সফরের যথাসময়ে নামাজ আদায় করতে না পারে তবে সে সফল এবং মুকিম (বাড়িতে আসার পর) অবস্থায়ও কাজা কসর (যোহর আসর ও এশার নামাজ দুই রাকাত) আদায় করবে আর সফর থেকে ফিরে মুকিম সীমানায় আসার পর নির্ধারিত সময় নামাজ আদায় করতে না পারলে ওই নামাজের কাজা আদায়ের ক্ষেত্রে পূর্ণ নামাজ আদায় করতে হয়।

সুন্নতে মুয়াক্কাদা এবং নফল নামাজের কোন কাজা নেই তবে ফজরের নামাজ সুন্নত ফরজ উভয়টাই পড়তে না পারলে সুন্নত ফরজ একসঙ্গে কাজা করা উত্তম দুপুরের চার রাকাত সুন্নত পড়তে না পারলে তা ফরজ নামাজ আদায়ের পরও পড়ে নেওয়া যায়।

জুম্মার নামাজের কাযা নেই যদি কেউ জুম্মার নামাজ কোন কারণে আদায় করতে না পারে তবে জুম্মার নামাজের পরিবর্তে ওই ওয়াক্তের সম্ভব হলে জোহরের চার রাকাত নামাজ পড়ে নিবে আর ওয়াক্ত চলে গেলেও চার রাকাত জোহরের নামাজ আদায় করবে।

জোহরের ফরজ নামাজের পর যে দুই রাকাত সুন্নত আছে তা ফরজ নামাজ আদায়ের পর চার রাকাত সুন্নতে মুয়াক্কাদার আগেও পড়া যায় এবং পরেও পরা যায়। তবে জোহরের ওয়াক্ত চলে গেলে জোহরের আগের এবং পরের দুই ও চার রাকাত সুন্নত এর কাজা ওয়াজিব হবে না।
  • কাজা নামাজ জামাতের সহিত আদায় করলে ইমামকে এরা তো জোরে পড়বেন তবে জোহর এবং আসরের চুপিচুপি পড়বেন।
  • জীবনের যে নামাজ পড়ে নাই বা কত রাকাত নামাজ তরফ করিয়াছে তাহার হিসাবও নেই সে যদি এখন কাজা করতে চায় তবে প্রথমে নামাজের পূর্বে তরী অনুযায়ী কাঁচা আদায় করতে থাকবে ইহাকে ওমরী কাজা বলে। ইহাতে অশেষ ওয়াব রয়েছে কাজা নামাজের নিয়ত করবার সময় নামাজের উল্লেখ করে নিয়ত করতে হবে।
আল্লাহতালা মুসলিম উম্মাহ কে নামাজের কাজা আদায় এ বিষয়গুলো যথাযথভাবে পালন করার তৌফিক দান করুক। আমিন।

সারা জীবনের কাজা নামাজ আদায়ের নিয়ম

আপনি যদি সারা জীবনে কাজা নামাজ আদায় করতে চান এবং আপনি জানেন না যে কোন নিয়মে সারা জীবনের কাজা নামাজ আদায় করতে হবে তাহলে আজকের আমাদের আর্টিকেল পড়ে জেনে নিন সারা জীবনের কাজা নামাজ আদায়ের নিয়ম সম্পর্কে। সারা জীবনের কাজা নামাজ আদায় করার জন্য কিন্তু আপনাকে প্রতিটা নামাজ আদায় করতে হবে।
যতগুলো আপনার ফরজ নামাজ ছুটে গেছেজীবনের যে নামাজ পড়ে নাই বা কত রাকাত নামাজ তরফ করিয়াছে তাহার হিসাবও নেই সে যদি এখন কাজা করতে চায় তবে প্রথমে নামাজের পূর্বে তরী অনুযায়ী কাঁচা আদায় করতে থাকবে ইহাকে ওমরী কাজা বলে। ইহাতে অশেষ ওয়াব রয়েছে কাজা নামাজের নিয়ত করবার সময় নামাজের উল্লেখ করে নিয়ত করতে হবে।
ফজরের কাজা নামাজ আদায়ের নিয়ত:
নাওয়াইতুয়ান আকাদিয়া লিল্লাহি তায়ালা রাকাআতি ছালাতিল ফজরি ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।
অর্থ: আমি কিবলোমুখি হয়ে আল্লাহর উদ্দেশ্যে ফজরের ফরজ দুই রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।
যোহর কাজা নামাজ আদায় নিয়ত:
নাওয়াইতুয়ান আকাদিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।
অর্থ: আমি কিবলোমুখি হয়ে আল্লাহর উদ্দেশ্যে যোহর ফরজ চার রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।
আসর কাজা নামাজ আদায় নিয়ত:
নাওয়াইতুয়ান আকাদিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতিল আছরিল ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।
অর্থ: আমি কিবলোমুখি হয়ে আল্লাহর উদ্দেশ্যে আসর ফরজ চার রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।
মাগরিব কাজা নামাজ আদায় নিয়ত:
নাওয়াইতুয়ান আকাদিয়া লিল্লাহি তায়ালা ছালাছা রাকাআতি ছালাতিল মাগরিব ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।
অর্থ: আমি কিবলোমুখি হয়ে আল্লাহর উদ্দেশ্যে মাগরিব ফরজ তিন রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।
এশা কাজা নামাজ আদায় নিয়ত:
নাওয়াইতুয়ান আকাদিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতিল এশা ফায়েতাতি ফারযুল্লাহি তা’আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।
অর্থ: আমি কিবলোমুখি হয়ে আল্লাহর উদ্দেশ্যে এশা ফরজ চার রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবার।

ফজরের কাজা নামাজের শেষ সময়

আপনি কি ফজরের কাজা নামাজের শেষ সময় সম্পর্কে জানতে চান যারা ফজরের কাজা নামাজের সে সময় সম্পর্কে জানেনা।তাদের জন্য আজকে আমরা আর্টিকেলে নিয়ে এসেছি। যদি কোন কারণবশত ফজরের নামাজ কাজা হয়ে যায়,নামাজ তখন কিন্তু এই ফজরের ফরজ নামাজ টি কাজা তুলতে হবে সূর্য উদয়ের সময় অর্থাৎ যতক্ষণ না তার হলুদ রং ভালোভাবে চলে যায় ও আলো ভালোভাবে ছড়িয়ে পড়ে এই সময় নামাজ পড়া নিষেধ।

এজন্য আনুমানিক 15 থেকে 20 মিনিট সময় প্রয়োজন হয় সুতরাং এই সময়ে কোনভাবে নামাজ পড়া যাবে না। এর পরবর্তী যেকোনো সময় আপনি নামাজ পড়তে পারেন। যারা ফজরের কাজা নামাজ আদায় করতে চায়। যখনই ঘুম থেকে উঠে নামাজের কথা মনে পড়বে সাথে সাথে কাজা নামাজ আদায় করে নিতে হবে।
তবে যে সময়গুলো নামাজ আদায় করা নিষিদ্ধ সেই সময় ব্যতীত যেকোনো সময় কিন্তু ফজরের কাজা নামাজ আদায় করতে পারবেন। তবে যোহরের ওয়াক্ত শুরু হওয়ার পরে জোহরের নামাজ আদায় করার আগে কিন্তু ফজরের কাজা নামাজ আদায় করে নিতে হবে। ফজরের নামাজ যদি সময়মতো না পড়তে পারেন তাহলে তো সূর্য উদয়ের পরই আদায় করবেন।

তবে সূর্য যখন উঠছে মানে ওঠার সময়টাই নামাজ পড়া নিষেধ। যেহেতু এই সময় সূর্য উঠার কমপক্ষে ১০ মিনিট পর কাজা সালাত আদায় করতে পারবেন সূর্য উঠার পর থেকে জোহরের আগ পর্যন্ত যেকোনো সময় ফজরের কাজা সালাত আদায় করা যাবে এবং সূর্য উঠার পর যত দ্রুত সম্ভব কাজা সালাত আদায় করে নিতে হবে।

যোহরের কাজা নামাজ কখন পড়তে হয়

আপনি যদি যোহরের কাঁচা নামাজ কখন পড়তে হয় সেই সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে জেনে যাবেন যোহরের কাজা নামাজ কখন পড়তে হয় কারণ অনেকেই জোহরের নামাজ বিভিন্ন কারণবশত বা ভুলের কারণে নামাজ কাজা হয়ে যায় জোহরের যার কারণে জোহরের কাজা নামাজ কখন পড়া যাবে সেটাও অনেকেই জানেনা।
কাজা নামাজ আদায় করার নিয়ম হচ্ছে যখনই আপনার মনে পড়বে যে আপনার নামাজ কাজা হয়ে গেছে সাথে সাথে আপনি কাজা নামাজ আদায় করে নিতে পারেন। অথবা আপনি আরেকটি ওয়াক্তের আগে যদি যোহরের নামাজ কাজা হয় তবে আপনি আসরের নামাজ আদায় করার আগে যোহরের নামাজের কাজাটা তুলে নিবেন তারপরে আসরের নামাজ আদায় করবেন এইভাবে জোহরের নামাজের কাজা আদায় করতে পারেন।

যোহরের কাজা নামাজ কখন পড়তে হবে এটার কোন আনুমানিক সময় নাই যখনই আপনার মনে পড়বে তখনই আপনি যোহরের কাজা নামাজ আদায় করতে পারবেন এটি নিয়ম। কাজা আদায়ের যার লক্ষ্য রাখতে হবে পাঁচ ওয়াক্ত বা তার কম ওয়াক্ত নামাজ ছুটে গেলে তা ধারাবাহিকভাবে কাজা আদায় করা যাবে।

শেষ কথা।কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে জানতেও বুঝতে পেরেছেন কাজা নামাজ পড়ার সঠিক নিয়ম ও ফজরের কাজা নামাজের শেষ সময় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি যোহরের কাজা নামাজ কত রাকাত ও যোহরের কাজা নামাজ পড়ার নিয়ম ও সময় এবং যোহরের কাজা নামাজ কখন পড়তে হয় এ বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।
আরো পড়ুনঃ ইতিকাফের নিয়ম 
আমাদের আসছে আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন আজকের আর্টিকেল করে আপনার কাছে ভালো লাগলে এবং উপকৃত বলে মনে হলে আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি যদি ইসলামিক আরও তথ্য সম্পর্কে জানতে চান।
তাহলে আমাদের ছুটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আমাদের আজকের আর্টিকেলের পর্ব এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url