ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ [সর্বশেষ আপডেট]

ড্রাইভিং লাইসেন্স করবেন ভাবছেন তার আগে জেনে নিন ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সম্পর্কে সকল আপডেট তথ্য।আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ সম্পর্কে জেনে ড্রাইভিং লাইসেন্স করাটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।তাই আপনি যদি প্রথমবার ড্রাইভিং লাইসেন্স করবেন এমন সিদ্ধান্তে অটল হয়ে আছেন তবে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
ড্রাইভিং-লাইসেন্স-ফি-কত-টাকা-২০২৪
আশা করছি আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সম্পর্কে জেনে অনেক উপকৃত হবেন।তাই আপনার মূল্যবান সময়টুকু নষ্ট না করে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ে ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফ্রি ২০২৪ ও মটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সম্পর্কে জানতে পারবেন।নিচে বিস্তারিত উল্লেখ করা হলো।
পোস্ট সূচিপত্রঃড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪।পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪।

ভূমিকা।ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪।পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

লাখ টাকার খরচ করে যখন গাড়ি নিয়ে রাস্তায় বের হয় তখন মামলা খাওয়ার ভয়টা মনের মধ্যে বিরাজ করে।তাই আমরা নাগরিক সতর্কতার সাথে যেকোনো গাড়ি চালানোর জন্য নিজের যোগ্যতা অর্জন করে ড্রাইভিং লাইসেন্স সার্টিফিকেট গ্রহণ করি।যা আমার আপনার ব্যক্তিগত জীবনে ড্রাইভিং লাইসেন্স একটি গুরুত্বপূর্ণ বিষয়।
তাই আজকের আর্টিকেলে আমরা জানবো ড্রাইভিং লাইসেন্স করতে কি কি ডকুমেন্ট লাগে, ড্রাইভিং লাইসেন্স করলে নবায়ন ফি কত টাকা লাগবে অপেশাদার ড্রাইভিং এবং মটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সহ ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ সম্পর্কে জানবো।তাই এ সকল বিষয় সম্পর্কে জানতে হলে আমাদের দেওয়া তথ্যগুলো নিচে স্টেপ বাই স্টেপ পড়তে থাকুন।

ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪

আপনি কি ড্রাইভিং লাইসেন্স ফি সম্পর্কে জানতে চান ড্রাইভিং করতে হলে অবশ্যই বর্তমানে ড্রাইভিং লাইসেন্স তৈরি করতে হবে। বর্তমান সময় আপনি যদি একটি বাইক কিনে থাকেন তাহলে কিন্তু আপনাকে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স করতে হবে গাড়ি যখন রাস্তাতে চালাবেন তখন লাইসেন্সবিহীন রাস্তায় গাড়ি চালালে কিন্তু আপনার ফাইন হতে পারে।

এই জন্য ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ সালে এই সম্পর্কে অনেকেরই জানার আগ্রহ রয়েছে। যেহেতু যেকোনো ধরনের যানবাহন চালানোর জন্য অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক তাই ইন্টারনেটে ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা সেই সম্পর্কে জানতে ইচ্ছুক।
একটি হচ্ছে পেশাদার ড্রাইভিং লাইসেন্স আরেকটি হচ্ছে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স স্পেশাদার ড্রাইভিং লাইসেন্স মানে হচ্ছে সকল চালকগণ তাদের মূল ইনকাম চোর হিসেবে ড্রাইভিং করতে থাকে তাদেরকে বোঝায় যেমন বাস গাড়ির চালক বা ট্রাক গাড়ির চালক ইত্যাদি হতে পারে।

অপরদিকে যারা শখের বসে বা অল্প গুরুত্বপূর্ণ কাজের উদ্দেশ্যে ছোট যানবাহন চালনা করে তাদের জন্য লাইসেন্স করা থাকে তারা অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয়। যেমন মোটরসাইকেলের ড্রাইভিং লাইসেন্স করতে হয় এটি একটি অপেশাদার ড্রাইভিং লাইসেন্স।পূর্বেই ড্রাইভিং লাইসেন্স করতে তুলনামূলক খরচ কম হতো কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি কর্তৃক সকল ধরনের ড্রাইভিং লাইসেন্সের ফি বর্ধিত করা হয়েছে।

বর্তমানে একজন পেশাদার চালকের জন্য পেশাদার ড্রাইভিং লাইসেন্স করতে হলে ২৪২৭ টাকা খরচ করতে হয়। অপরদিকে অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য তুলনামূলক খরচ বেশি হয়ে থাকে। বর্তমানে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি হিসেবে ৪১৫২ টাকা আপনার খরচ করতে হবে।

মটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

বর্তমান সময়ে প্রায় প্রতিটা ঘরে কিন্তু একটি করে মোটরসাইকেল রয়েছে এই যানবাহন টি সুবিধাদায়ক চলাচলে যার কারণে সকলে মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি সম্পর্কে জানতে চাই কারণ মোটরসাইকেল কিনলেই তো হবে না এটি চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স করতে হবে আজকে আপনাদেরকে জানাবো মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সালে কত টাকা ধরা হয়েছে।

আপনি যদি নিজস্ব মটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে যান তাহলে এটি অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হবে। এটা সাধারণত ব্যক্তিগত ড্রাইভিং লাইসেন্স বলা হয়ে থাকে এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে আপনি নিজস্ব যানবহন দিয়ে নিজস্ব জেলায় চলাচল করতে পারবেন তাকে সাধারণত অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয়।এই ড্রাইভিং লাইসেন্স হয় মি আজ সাধারণত ১০ বছর হয়।
পুলিশ ভেরিফিকেশন এর প্রয়োজন নেই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে নবায়ন করার জন্য যেকোনো পরীক্ষার প্রয়োজন হয় না। এটা দিয়ে হালনাগাদ করে চলাতে পারবেন। এই ড্রাইভিং লাইসেন্স করতে আপনার খরচ পড়বে ৪১৫৫ টাকা।

আপনি যখন মোটরসাইকেল ক্রিমেন অবশ্যই তখন সেটি রেজিস্ট্রেশন করে নিবেন কারণ মোটরসাইকেল চালানোর জন্য সেটি কেউ বৈধতা করার জন্য রেজিস্ট্রেশন করতে হয় বর্তমানে একটি নতুন মোটরসাইকেলের রেজিস্ট্রেশন ফি ১২ হাজার ২৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

আপনারা কি জানেন পেশাদার ড্রাইভিং লাইসেন্স কি সেই সম্পর্কে পেশাদার ড্রাইভিং লাইসেন্স বলতে আমরা বুঝি যে ড্রাইভিং লাইসেন্স দিয়ে আপনি সকল ধরনের যানবাহন চালনা করতে পারবেন এবং বেতনভুক্ত অবস্থায় থাকবেন তাকে সাধারণত পেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয় এবং কি এই পেশাদার ড্রাইভিং লাইসেন্স দিয়ে বাংলাদেশের যে কোন রাস্তায় চলাচল করতে পারবে।
প্রায় সাদা ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর হয়ে থাকে পুলিশ ভেরিফিকেশন হয় পাঁচ বছর পর পর নবায়ন করার জন্য প্রশিক্ষণ নিতে হয় এবং ব্যবহারিক পরীক্ষাও দিতে হয়। আপনি যদি পেশাদার ড্রাইভিং লাইসেন্স করতে যান তাহলে পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সালে ২৪৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

যা পূর্বে ছিল ১৬৮০ টাকায় এখন বর্তমানে তা বাড়িয়ে দেওয়া হয়েছে। যানবাহন চালানোর ক্ষেত্রে শুধুমাত্র ড্রাইভিং লাইসেন্স করলেই চলা চলবে না এর পাশাপাশি আপনাকে অবশ্যই যে যানবাহনটি চালাবেন তার বৈধতা করে নিতে হবে রেজিস্ট্রেশন করা লাগবে। ড্রাইভিং লাইসেন্সের পাশাপাশি যানবাহনের রেজিস্ট্রেশন কি আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

আপনারা যখন অপেশাদার ড্রাইভিং লাইসেন্স করতে যাবেন তখন কিন্তু আপনাকে আগে জানতে হবে অপেশাদার ড্রাইভিং লাইসেন্সটা কি অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলতে আমরা বুঝি সাধারণত নিজেকে জানান বহন চলনা করে থাকে। যে ব্যক্তি এটা সাধারণত ব্যক্তিগত ড্রাইভিং লাইসেন্সও বলা থাকে এ ড্রাইভিং লাইসেন্স দিয়ে আপনি নিজস্ব চালাতে পারবেন।

যা নিজ জেলার মধ্যে চলাচল করতে পারবে তাকে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হবে। অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ১০ বছর হয়ে থাকে পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন নেই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে নবায়ন করার জন্য কোন পরীক্ষার প্রয়োজন হয় না এটি দিয়ে হালনাগাদ করে নিতে পারবেন।

এটি এর জন্য আপনার অপেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সালে নির্ধারণ করা হয়েছে ৪১৫৫ টাকা পূর্বের তুলনায় এই বছর আরও বৃদ্ধি করা হয়েছে ১৬২০ টাকা। বর্তমানে একটি নতুন মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি ১২ হাজার ২৭০ টাকা করা হয়েছে।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি ২০২৪

আপনি যখন ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন তখন কিন্তু আপনার ড্রাইভিং লাইসেন্সের আবার নতুন হয়ে যাবে ড্রাইভিং লাইসেন্স একবার তৈরি করার পর এটার মেয়াদ শেষ হলে আবার নবায়ন করতে হয়। ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি ২০২৪ সালে কত টাকা লাগে এই সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন আমাদের কাছে।

পেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর আর অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ১০ বছর চালক হিসেবে আপনি যে ধরনের লাইসেন্স ধারী হয়ে থাকুন না কেন মেয়াদ শেষ হলে দ্রুত লাইসেন্স টি নবায়ন করতে হবে সনদ ছাড়া পথে নামলে ভুগতে হবে পদে পদে বিপদ।
অপেশাদার :
অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের সময় নতুন করে কোন পরীক্ষায় অংশ নিতে হয় না নবায়নের জন্য প্রথমে নির্ধারিত ফি জমা দিতে হবে ড্রাইভিং লাইসেন্স ১৫২ টাকা তবে মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার ১৫ দিন পর হয়ে গেলে প্রতিবছর হিসেবে ৫১৮ টাকা জরিমানা গুনতে হবে জমা দেওয়ার পর প্রয়োজন।
নবায়নটি জমা দেওয়ার পর প্রয়োজনীয় কাগজপত্র বিআরটিএ নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র ও সংযুক্ত কাগজপত্র কোন ত্রুটি না থাকলে সেদিনই আপনার ছবি ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ গ্রহণ করা যেতে পারে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে স্মার্ট কার্ড প্রিন্টিং সাপেক্ষে খুঁজে পাত্রার মাধ্যমে আপনাকে জানানো হবে।
পেশাদার :
পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদের নবায়নের সময় আবার একটি ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই নবায়নের জন্য আবেদন করার সুযোগ পাবেন। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের নবায়ন ফি ২৪২৭ টাকা তবে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার ১৫ দিন পর আবেদন করলে প্রতি বছরের হিসেবে ৫১৮ টাকা জরিমানা দিতে হবে।

পরের নিয়ম গুলো উল্লেখিত অপেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদের মতই অর্থাৎ ফি জমা দিয়ে প্রয়োজনীয় কাগজপত্র সহ বিআরটিএর নির্দিষ্ট সার্কেল অফিসে আবেদন করতে হবে। গ্রাহকের বায়োমেট্রিক্স ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ গ্রহণের জন্য সার্কেল অফিসে উপস্থিত হতে হবে। স্মার্ট কার্ড প্রিন্টিং এ সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ হলে খুদে পাত্রার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে

আপনারা কি জানেন ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে ড্রাইভিং লাইসেন্স করার জন্য আপনাকে কিছু কাগজপত্র রেডি করতে হবে সাধারণত যারা যান চলাচল করে থাকে। তারা ড্রাইভিং লাইসেন্স করতে যেসকল কাগজপত্র লাগে তা হয়তো অনেকে অবগত নাই।
এছাড়াও দেখা যায় ড্রাইভিং লাইসেন্স করতে গিয়ে বিভিন্ন রকমের কাগজ পাওয়াতেই বাড়িতে রেখে যায়। তাই আপনাদের জানার সুবিধার্থে আপনাদেরকে বলব ড্রাইভিং লাইসেন্স করতে কি কি কাগজপত্র লাগে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।
  • নির্ধারিত ফর্ম এর আবেদন।
  • রেজিস্টার ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট (পেশাদার ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে প্রযোজ্য)
  • ন্যাশনাল আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।
  • নির্ধারিত ফি জমাদানের রশিদের বিআরটিএ কপি।
  • সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • ডুবলিকেট লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া :
  • প্রয়োজনীয় কাগজপত্র
  • নির্ধারিত ফরমের আবেদন
  • জিডি কপি ও ট্রাফিক ক্লিয়ারেন্স।
  • নির্ধারিত ফি বিআরটি এর নির্ধারিত ব্যাংকের জমা দানের রশিদ।
  • সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি।
উপরোক্ত এই সকল কাগজপত্র গুলো একজন ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স করতে গেলে দরকার পড়ে। এছাড়াও যারা ড্রাইভিং লাইসেন্স হারিয়ে যায় ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের কপি তুলতে আপনাদের এই সকল তথ্যগুলো জমা দিতে হবে।

লেখকের মন্তব্যঃ ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪।পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা যে বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খুঁজে করছেন তা আপনারা আজকের আর্টিকেল সম্পূর্ণ করে ইতিমধ্যে জানতে পেরেছেন ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা ২০২৪ এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ সম্পর্কে সকল তথ্য।একই সাথে আপনি মটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ এবং ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে তা বুঝতে পেরেছেন।
আমাদের আজকের পোস্টটি পড়ে নিশ্চয়ই আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে। আপনি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লেগে থাকলে আপনার বন্ধু আত্মীয়দের মাঝে শেয়ার করুন।যেন ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা তা সঠিক জেনে প্রতারকের কাছে প্রতারিত না হয় এ বিষয়গুলো আমাদের নিজেদের লক্ষ্য রাখতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url