মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে [বিস্তারিত জানুন]

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে এবং লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ কত টাকা তা জানতে চাচ্ছেন?কেননা নতুন গাড়ি কিনে নিশ্চয় ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালাতে ভয় পাচ্ছেন।তার জন্য মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে তা জেনে দ্রুত মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন।
মোটরসাইকেল-ড্রাইভিং-লাইসেন্স-করতে-কত-টাকা-লাগে
একই সাথে আপনারা ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম এবং ড্রাইভিং লাইসেন্স করতে বয়স কত লাগে ২০২৪ নতুন নিয়ম জানতে পারবেন।তাই আজকের পর্বটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে জেনে নিন মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে এবং লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ আপডেট তথ্য সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃমোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে।

ভূমিকা।মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে।লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে বিষয় সম্পর্কে জানতে অবশ্যই আমাদের আজকের পর্বটি আপনাকে সম্পূর্ণ শেষ করতে হবে।বাংলাদেশের মোটরযান আইন অনুযায়ী 1983 এর ৩ নং ধারা বলা হয়েছে ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন ব্যক্তি সর্বসাধারণের ব্যবহারিত কোন গাড়ি চালাতে পারবেন না।কেউ যদি বাংলাদেশের ১৯৮৩ এর তিন নং ধারা আইন ভঙ্গ করে তাহলে তার জন্য ড্রাইভিং লাইসেন্স মামলা চালু করা হয়েছে।
তাই নিজের লাখ টাকা দিয়ে গাড়ি ট্রাই করে আপনি যদি ড্রাইভিং লাইসেন্স না করেন তাহলে আপনি শান্তি মতো গাড়ি চালাতে পারবেন না।তার জন্য অবশ্যই আপনাকে ড্রাইভিং লাইসেন্স করতে হবে এবং জানতে হবে ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে, কি কি লাগে, ড্রাইভিং লাইসেন্স করতে বয়স কত লাগে ২০২৪ ও ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম, লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪   সহ বিস্তারিত তথ্য।যা আপনি আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ার মাধ্যমে খুব সহজে জেনে নিতে পারবেন এই সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে।

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ নির্ধারণ করা হয় আপনার ড্রাইভিং লাইসেন্স এর উপরে।আপনি হালকা না ভারী যানবাহনের লাইসেন্স করবেন তার ওপর নির্ভর করে লন্ডন ড্রাইভিং লাইসেন্স ফি নির্ধারণ করা হয়।তবে শুধুমাত্র মোটরসাইকেল অথবা শুধু হালকা মটর যান এই যেকোনো এক ধরনের মোটরযান লার্নার ড্রাইভিং লাইসেন্স ফ্রি ৩৪৫ টাকা।
আবার মোটরসাইকেল এবং হালকা মোটরযান একসাথে অর্থাৎ মোটরসাইকেলের সাথে যে কোন এক ধরনের মোটরযান সংযুক্ত করলে লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ৫১৮ টাকা।এই দুইটি মূল্য নির্ধারণ করা হয়েছে শুধুমাত্র লন্ডন ড্রাইভিং লাইসেন্স ফি হিসেবে।আবার স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ফি এর জন্য আপনাকে আলাদা টাকা গুনতে হবে স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স তুই কত টাকা তা নিচে উল্লেখ করা হলো।

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে

বাংলাদেশের মোটরসাইকেল প্রেমের ভাইয়েরা অনেকেই জানতে চাই মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে।মোটরসাইকেল সাধারণভাবে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স হিসেবে করা হয়ে থাকে।বাংলাদেশের যুগের সাথে সাথে যেমন নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি পাচ্ছে।তার পাশাপাশি মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি বেড়ে গেছে। ২০২৪ সালের শুরুতে বিআরটিসি কিন্তু সকল প্রকার ড্রাইভিং লাইসেন্স ও যানবাহন রেজিস্ট্রেশন বাড়তি করেছে।
পূর্বে মোটরসাইকেল লাইসেন্সের জন্য শুধুমাত্র ২৫৪২ টাকা।কিন্তু ২০২৪ সালের বর্তমানে এ সময়ে মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স ফি বাড়িয়ে ১৬১০ টাকা করা হয়েছে তার মানে সর্বমোট ৪১৫২ টাকা মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে খরচ হচ্ছে।

এর পাশাপাশিও মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করার জন্য আপনাকে রেজিস্ট্রেশন ফর্ম বাবদ এবং ভ্যাট বাবদ আরো কিছু টাকা খরচ করতে হতে পারে।এখন তো জানলেন ড্রাইভিং মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে।এবারে জেনে নিন মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে।মানে কি কি কাগজপত্র প্রয়োজন হবে।

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স কার্ড দুইভাবে করা যায়।
  • (ক)পেশাদার ড্রাইভিং লাইসেন্স
  • (খ) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স
  • পেশাদার ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড এর জন্য পাঁচ বছরের নবায়ন ফ্রিসহ ১৬৮০ টাকা।
ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের জন্য ১০ বছরের নবায়ন ফি সহ ২৫৪২ টাকা।এছাড়া ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্য আবারো কিছু টাকা চার্জ প্রদান করতে হয়।ড্রাইভিং লাইসেন্স ফি কত টাকা না জেনে থাকলে নিচের স্টেপ থেকে ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফ্রি সম্পর্কে জেনে নিন।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন ফি ২০২৪

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্য আপনি যদি পেশাদার ড্রাইভিং লাইসেন্স করে থাকেন তাহলে মেয়াদ উত্তীনের ১৫ দিনের মধ্যে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করলে ১৬৬৫ টাকা খরচ হবে।
অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন মেয়াদ উত্তীর্ণের ১৫ দিনের মধ্যে করলে 2427 টাকা।
এছাড়া পেশাদার ও অপেশাদার উভয়েসিস এর ক্ষেত্রে আপনি যদি মেয়াদ উত্তীর্ণ পার করে ফেলেন প্রতিবছরের জন্য ২৩০ টাকা হলে জরিমানা প্রদান করতে হয়।

ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিন

ড্রাইভিং লাইসেন্স করার সময় আপনাকে দুইটা দিক বিবেচনা করতে হবে তাহলে আপনি ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কতদিনের জন্য করতে চাচ্ছেন।এবং আপনি কি ধরনের ড্রাইভিং লাইসেন্স করবেন।ড্রাইভিং লাইসেন্স মূলত দুই ধরনের হয় তা হলো।
  • পেশাদার ড্রাইভিং লাইসেন্স
  • অপেশাদার ড্রাইভিং লাইসেন্স
এই দুইটি ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ বা ক্যাটাগরি দুই ধরনের।যেমন পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ ১০ বছর অন্যদিকে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ ৫ বছর।অর্থাৎ আপনি যদি পেশাদার ড্রাইভিং লাইসেন্স করেন তাহলে মেয়াদ হবে ১০ বছর। আর অপেশাদার ড্রাইভিং লাইসেন্স করলে মেয়াদ হবে ০৫ বছর।এবারে নিচের অংশ থেকে আপনি জেনে নিন ড্রাইভিং লাইসেন্স করতে বয়স কত লাগে ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে।

ড্রাইভিং লাইসেন্স করতে বয়স কত লাগে ২০২৪

মোটরসাইকেল কমবেশি সকলেরই রয়েছে কিন্তু মোটরসাইকেল চালানোর লাইসেন্স অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স সকলের থাকে না।বর্তমানে বাংলাদেশের আইন অনেক কঠিন হয় ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো মানে মামলা খাওয়া।তাই আপনারা শখের গাড়ি মার্জিতভাবে চালানোর জন্য প্রয়োজন আমাদের সকলের ড্রাইভিং লাইসেন্স।
তবে একটি জিনিস মনে রাখতে হবে গাড়ি চালানো যেমন বয়স থাকে তেমনি ড্রাইভিং লাইসেন্স করার একটি বয়স প্রয়োজন।প্রাপ্তবয়স্ক না হলে ড্রাইভিং লাইসেন্স করা যায় না।আজকের আর্টিকেল থেকে আমরা ড্রাইভিং লাইসেন্স করতে বয়স কত লাগে ২০২৪ সম্পর্কে জানবো।

ড্রাইভিং লাইসেন্স করতে ন্যূনতম বয়স লাগে ১৮ বছর আর পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর জন্য বয়স লাগে নূন্যতম ২১ বছর।বাংলাদেশ সরকারের বিধান অনুযায়ী আপনার যদি নূন্যতম আঠারো বছর হয় তাহলে আপনি ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন আর যদি আপনার বয়স ২১ বছর হয় তাহলে আপনি পেশাদার হিসেবে ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম

ড্রাইভিং লাইসেন্স করতে হলে অবশ্যই আপনাকে ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম সংগ্রহ করতে হবে আবেদন ফরম সংগ্রহ করে সেখানে আপনার পূর্ণাঙ্গ ঠিকানা সঠিকভাবে লিখতে হবে।এরপরে আপনাকে বাংলাদেশ বিআরটিসি কাছে আবেদন করতে হবে।আবেদন করার জন্য ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম পাওয়া যায় এই ফার্মটি সংগ্রহ করবেন কিভাবে তার জন্য আপনাদের সুবিধার্থে ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম দেওয়া হলো।

প্রিয় পাঠক আবেদন ফরমটি সংগ্রহ করতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এই লিংকে ক্লিক করুন। এখানে ক্লিক করলে আপনার সামনে একটি ড্রাইভিং লাইসেন্স আবেদন ফরম আসবে আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে

বাংলাদেশের মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর ৩ নং ধারা অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন ব্যক্তি জনসাধারণের মধ্যে কোন ধরনের মোটরযান চালিত গাড়ি রাস্তায় চালাতে পারবেন না।এর ই ধারাবাহিকতা অনুযায়ী বাংলাদেশের আইন মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স এর উপর করা নজরদারি রেখেছে।তাই আপনি যদি ড্রাইভিং লাইসেন্স করতে চান।
তবে আপনাকে ড্রাইভিং লাইসেন্স করার জন্য কিছু ডকুমেন্ট পত্র সংগ্রহ করতে হবে।এই সমস্ত ডকুমেন্টপত্র ছাড়া আপনি মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন না।মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কি কি লাগে তা নিচে উল্লেখ করা হলো।
  • আবেদনকারীকে ন্যূনতম অষ্টম শ্রেণী পাস হতে হবে অনলাইনে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম এসএসসি পাস হতে হবে।
  • অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য নূন্যতম বয়স ১৮ বছর হতে হবে।
  • পেশাদার ড্রাইভিং লাইসেন্স এর জন্য নূন্যতম বয়স ২১ বছর হতে হবে।
  • জাতীয় পরিচয় পত্র অর্থাৎ /এনআইডি /জন্ম নিবন্ধন সনদ
  • বর্ধমান ঠিকানার গ্যাস ব্যতীত পানির বিল কপি।
  • নির্ধারিত ফর্মে আবেদন
  • রেজিস্টার ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট।
  • পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য পুলিশ তদন্ত প্রতিবেদন পত্র।
  • সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি।চার কপি স্ট্যাম্প সাইজের ছবি।

শেষ কথা।মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে।লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪।

প্রিয় পাঠক আপনারা অনেকেই মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে ও লার্নার ড্রাইভিং লাইসেন্স ফি ২০২৪ কত টাকা এ বিষয় সম্পর্কে জানতে চেয়েছিলেন আমরা আজকে আর্টিকেলের মধ্যে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে ইতিমধ্যে মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স করতে কত টাকা লাগে তা জানতে পেরেছেন।
আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এছাড়াও আপনি যদি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে আরও তথ্য জানতে চান। তবে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আমাদের আজকের পর্ব এ পর্যন্তই সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url