মনের ভয় দূর করার দোয়া - মনের সন্দেহ দূর করার দোয়া

প্রিয় পাঠক আপনি কি মনে মনে ভয় পেয়েছেন।যদি ভয় পেয়ে থাকেন তবে আর চিন্তা করবেন না।কারন আমরা নিয়ে এসেছি মনের ভয় দূর করার দোয়া এবং মনের সন্দেহ দূর করার দোয়া নিয়ে আজকের আর্টিকেলে।আপনারা আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে মনের ভয় দূর করার দোয়া এবং মনের সন্দেহ দূর করার দোয়া সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।
মনের-ভয়-দূর-করার-দোয়া
সেই সাথে আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলে আমরা কিছু টপিক রেখেছি যা আপনার টেনশন দূর করার দোয়া আরবি, বাজে অভ্যাস দূর করার দোয়া এবং শারীরিক অস্থিরতা দূর করার দোয়া ও মনের অশান্তি দূর করার উপায় সম্পর্কে।এ সকল বিষয় সম্পর্কে জানতে আজকের পোস্টটি সম্পন্ন পড়ে মনের ভয় দূর করার দোয়া এবং মনের সন্দেহ দূর করার দোয়া গুলো জেনে নিন।
পোস্ট সূচিপত্র:মনের ভয় দূর করার দোয়া।মনের সন্দেহ দূর করার দোয়া

সূচনা।মনের ভয় দূর করার দোয়া।মনের সন্দেহ দূর করার দোয়া

আপনি যদি কোন বিষয় নিয়ে মনে মনে ভয় পেয়ে থাকেন তবে এ নিয়ে বেশি চিন্তা করবেন না।কারণ মহান আল্লাহ তাআলা আমাদের সকল বিপদ থেকে রক্ষা করার মালিক।আপনি যদি মনে মনে খুব বেশি ভয় পেয়ে থাকেন।তাহলে মহান আল্লাহ তাআলার কিছু নেয়ামত গুলো আমল করলে আপনার মনের ভয় দূর করতে পারবেন।মনের ভয় দূর করার জন্য আমরা আপনাদের উদ্দেশ্যে আলোচনা করতে চলেছি মনের ভয় দূর করার দোয়া ও মনের সন্দেহ দূর করার দোয়া সম্পর্কিত সকল তথ্য।
আপনি যদি আমাদের আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়েন তবে আপনি খুব সহজেই মনের ভয় দূর করার দোয়া পড়ে আপনার মনের ভিতর জমে থাকা সকল ভয় গুলো দূর করতে পারবেন ইনশাল্লাহ।তাই আপনি যদি মনের ভয় দূর করতে চান আর কিভাবে দূর করবেন এ বিষয় সম্পর্কে জানতে আমাদের সঙ্গে থাকুন।নিচে বিস্তারিত সুন্দরভাবে আলোচনা করা হয়েছে।

টেনশন দূর করার দোয়া আরবি

প্রতিটি মানুষের জীবনে বিভিন্ন কারণে কিন্তু ট্রেনসনের সৃষ্টি হয় এই টেনশন দূর করার জন্য আল্লাহতালার কাছে আমাদের দোয়া করতে হবে টেনশন দূর করার দোয়া আরবি সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন যাদের অতিরিক্ত টেনশন হয় তারা কিন্তু দোয়া করে আল্লাহতালার কাছে এই টেনশন থেকে নিস্তার পাওয়ার জন্য বেশি বেশি দোয়া চাইবেন।
রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম চিন্তিত হয়ে পড়লে একটি বিশেষ দোয়া পড়তেন।
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নী আউজু বিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল- কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।
অর্থ: হে আল্লাহ নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপরগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষের দমন থেকে, আপনার আশ্রয় নিচ্ছি।
হযরত আনাস (রা.) বর্ণনা করেন রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম চিন্তা গ্রস্ত অবস্থায় এই দোয়া পড়তেন। (বুখারি, হাদিস ২৮৯৩)

মনের ভয় দূর করার দোয়া

আপনারা কি মনের ভয় দূর করার দোয়া সম্পর্কে জানতে চান যারা কখনো মনে ভয় ঢুকে যায় এবং বিভিন্ন কারণে কিন্তু মনের মধ্যে ভয় সৃষ্টি হয় এই ভয়টির কারণে কিন্তু অনেক রকমের সমস্যা দেখা দেয় তাই মনের ভয় দূর করার জন্য কিছু দোয়া রয়েছে, যা পড়লে আপনার মনের ভয় দূর হয়ে যাবে।

ভয় পাওয়া সম্ভবত হলেও কিন্তু অতিরিক্ত ভয় পাওয়া দুর্বলতার লক্ষণ ভয় দূর করতে অবশ্যই আল্লাহর ইবাদত বাড়াতে হবে তার সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করতে হবে আল্লাহর সঙ্গে সম্পর্ক যত বেশি বৃদ্ধি পাবে মনের ভয় তত কমিয়ে আসবে।এছাড়া রাসুল সালাম বলে দেওয়া কিছু দোয়া পড়লে ভয় দূর হয় মনে সাহস আছে এতে আল্লাহ সঙ্গে সম্পর্কের উন্নতি হবে।
হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) ভয়ের সময় এই দোয়া পাঠ করতে বলেছেন।'লা ইলাহা ইল্লাল্লাহু আজিমুল হালিম। লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুল আরশিল আজিম। লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুস সামাওয়াতি ওয়া রাব্বুল আরদ্বি ও রাব্বুল আরশিল কারিম।' (বুখারি, হাদিস ৬৩৪৬)

অর্থ: মহান ও মহা ধৈর্যশীল আল্লাহর ছাড়া সত্যিই কোন উপাস্য নেই। মহান আরশের রব আল্লাহ ছাড়া সত্য কোন উপাসন নেই। আসমান ও জমিনের রব এবং মহান আরশের রব আল্লাহ ছাড়া সত্যিই কোন উপাসনা নেই।

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো শত্রু হতে ভয় পেলে আল্লাহর কাছে অনিষ্টতা থেকে আশ্রয় চাইতেন যখন কেউ কোন কিছু নিয়ে ভয় ভীতি অনুভব করতেন তখন রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এই দোয়াটি পাঠ করতে শেখাতেন।

মনের সন্দেহ দূর করার দোয়া

আপনাদের মনের ভিতর সন্দেহ কাজ করে আপনারা কি মনের ভেতরে সন্দেহর সংশয় থেকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয় আপনারা যদি মনের ভেতরে সন্দেহ দূর করার জন্য মনের সন্দেহ দূর করার দোয়া সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেলটি পড়ে জেনে নিন মনের ভেতরে সন্দেহ দূর করার দোয়া।
ইনশাল্লাহ আল্লাহ তায়ালা আপনার মন থেকে অন্তত ও সর্ব সকল যাবতীয় সন্দেহ দূর করে দিবে আল্লাহ তাআলা অনেক গুণবাচক নাম রয়েছে। এই নামগুলো অনেকেই হয়তো জানে না কিন্তু আল্লাহ এই নামটি সবাই জানে তাই 'ইয়া আল্লাহ ' এই নামটি যদি কোন ব্যক্তি ১০০০ বার পাঠ করে।

তাহলে আল্লাহু রাব্বুল আলামিন তার অন্তর থেকে মন থেকে তার যাবতীয় সন্দেহে ওর সংশয় আল্লাহ রাব্বুল আলামীন দূর করে দেবেন। তাহলে আপনারা যদি এই দোয়াটি পড়তে থাকেন তাহলে আপনাদেরও মনের সন্দেহ দূর হয়ে যাবে।

বাজে অভ্যাস দূর করার দোয়া

আপনার মনের মধ্যে সব সময় বাজে অভ্যাস আছে আপনি কি চান যে বাজে অভ্যাস গুলো যেন আপনার মনের মধ্যে না আসে তার জন্য আপনি আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন বাজে অভ্যাস দূর করার দোয়া সম্পর্কে।
জান্নাত হারানোর অন্যতম কারণ মন্দ তাই আখলাককে হাসনা বা উত্তম চরিত্র অর্জনে উৎসাহিত করেছে ইসলাম একই সঙ্গে মন তো স্বভাবের কঠিন পরিণীতির কথা উল্লেখ করা হয়েছে। মন্তব্য থেকে বেঁচে থাকার বিকল্প নাই এই জন্য নেকার মানুষের সঙ্গে ও উম্মাহর পূর্বসূরীদের জীবনী পাঠ করা জরুরী এক্ষেত্রে কোরআনের পাশাপাশি আপনারা বিভিন্ন রকমের হাদিস পড়তে পারেন।
বাজে অভ্যাস দূর করার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দোয়াটি পড়তে বলেছেন :
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল জু-ই, ফাইন্নাহু বীসাদ্দজীউ, ওয়া আউজুবিকা মিনাল খিয়ানাতি ফাইন্নাহা বি-সাতিল বিত্বানাহ।
অর্থ: হে আল্লাহু আমি আপনার কাছে দুর্ভিক্ষ ও ক্ষুধা থেকে আশ্রয় চায়। কারণ তার নিকৃষ্ট শয্যাসনঙ্গী। আমি আপনার কাছে থেকে আশ্রয় চাই খেয়ানত করা থেকে। কেননা তা খুব নিকৃষ্ট বন্ধু।
অন্য হাদিসে হজরত আবু আহমাদ শাকাল ইবনু হুমাইদ (রা.) বর্ণনা করেন আমি রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে বললাম আমাকে একটি দোয়া শিখিয়ে দিন তিনি বললেন তুমি বলো,
উচ্চারণ: 'আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি সাময়ি, ওয়া মিন বাচারি ওয়া মিন শাররি লিসানি ওয়া মিন শাররি ক্বালবি ওয়া মিন শাররি মানিয়্যি।'

অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছে কোন মন্দ কথা শুনা থেকে আশ্রয় চাই। চোখ দিয়ে মন্দ কিছু দেখা থেকে আশ্রয় চাই। জিব্বা দিয়ে মন্দ কিছু বলা থেকে আশ্রয় চাই, অন্তরের খারাপ চিন্তা থেকে আশ্রয় চাই, দেহের কামনা-বাসনের খারাপ চিন্তা থেকেও আশ্রয় চাই।(আবু দাউদ :১৫৫১, তিরমিজি:৩৪৯২)

শারীরিক অস্থিরতা দূর করার দোয়া

শারীরিক সুস্থতা একটি মূল্যবান নিয়ামত একজন মানুষ কতক্ষণ পর্যন্ত সুস্থ থাকবে তা কেউ জানে না। এখন যে সুস্থ কিছুক্ষণ পরে সে অসুস্থ হয়ে যেতে পারে শারীরিক অস্থিরতা দূর করার জন্য কিছু দোয়া রয়েছে। যা পড়লে আপনারও অবশ্যই শারীরিক অস্থিরতা দূর হবে।
শারীরিকভাবে সুস্থ থাকার জন্য অবশ্যই আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করতে হবে। কারণ আল্লাহ তায়ালা নিয়ামতের কারণে আমরা সুস্থ আছি তবে কারো যদি শারীরিক অস্থিরতা থাকে। তবে সেই অস্থিরতা দূর করার জন্য কিছু দোয়া রয়েছে চলুন জেনে আসে।
শরীর সুস্থ তার জন্য দোয়া
উচ্চারণ: আল্লাহুম্মা আ-ফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আ-ফিনি সাম-ই, আল্লাহুম্মা আ-ফিনি ফি বাসারি, লা-ইলাহা ইল্লা আনতা।
অর্থ: হে আল্লাহ! আমার দেহ সুস্থ রাখুন, হে আল্লাহ আমাকে সুস্থ রাখুন, আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ, আমাকে সুস্থ রাখুন, আমার দৃষ্টিতে আপনি ছাড়া কোন উপাস্য নেই।

উপকার: হহরত আবদুর রহমান ইবনে আবু বকর (রা.)থেকে বর্ণিত, আমি আমার পিতাকে বললাম, আব্বাজান! আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি যে আপনি এই দোয়া পাঠ করছেন। তিনি বলেন আমি হযরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই বাক্য দ্বারা দোয়া করতে শুনেছি, সেই জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (সুনানে আবু দাউদ :৫০৯০)

মনের অশান্তি দূর করার উপায়

আপনারা কি মনের অশান্তি দূর করার উপায় সম্পর্কে জানতে চান যাদের মনে অতিরিক্ত অশান্তি তারা কিন্তু শান্তির জন্য কিছু উপায় অবলম্বন করতে পারেন। তাহলে একটু হলেও আপনার মনটা শান্তি থাকবে এই জন্য আজকে আপনাদের সাথে আলোচনা করব মনের অশান্তি দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।
মনের অশান্তি দূর করার উপায় সমূহ হলো:
  • ধ্যান ও মেধিতা প্রযুক্তির প্রতিদিন অনুশীলন। ধ্যান করলে কিন্তু আপনার মনের অশান্তি অনেকটাই দূর হয়ে যায় তাই নিয়মিত ধেন ও মেদিতা করতে হবে।
  • নিয়মিত ব্যায়াম ও যোগাযোগের শক্তিকে বজায় রাখা।আপনি যদি ব্যায়াম করেন তাহলে কিন্তু আপনাকে শারীরিকভাবেও যেমন সুস্থ থাকবেন তেমনি মনের দিক থেকে অনেক ভাবে শান্তি পাবেন।
  • সময়ের মধ্যে বিশ্রাম নিতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। অতিরিক্ত অশান্তি হলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুম হয় না এই কারণেও কিন্তু মনের মধ্যে অশান্তির সৃষ্টি হয়ে থাকে এই জন্য অবশ্যই রাতে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হবে।
  • পজিটিভ অনুভূতির প্রতি মনোযোগ দেওয়া।অতিরিক্ত চিন্তা থেকে দূরে থাকতে হলে অবশ্যই সব সময় পজেটিভ চিন্তাভাবনা করতে হবে।
  • প্রিয়জনের সাথে সময় ব্যয় করতে হবে ঘুরতে হবে এবং ভালো লাগার কাজগুলোর প্রতি বেশি গুরুত্ব দিতে হবে। আত্মসম্মান ও স্বার্থের প্রতি সম্মতি বানানো।
  • বই পড়া, কোনও শিখানো বা চালানোর সূচনা করা। মনের মধ্যে অশান্তি হলে ভালো কিছু বই পড়তে হবে এবং চাইলে আপনি এই কাজে নিজের সময় ব্যয় করতে পারেন।
  • সামাজিক যোগাযোগে অংশ নেওয়া এবং যেকোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হবে।
  • নিজের সময় নিজের জন্য কাজ করা এবং নিজের জন্য সময় ব্যয় করতে হবে এবং পছন্দের কাজগুলো করতে হবে।
  • প্রিয় মানুষদের সাথে বাইরে বেড়াতে যান তাদেরকে সময় দিন দেখবেন আপনার মানসিক দিক থেকে শান্তি পাবেন। পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটানো।
যে মানুষটি আপনার প্রিয়জন এবং যার সাথে কথা বললে আপনার ভালো লাগবে সেই মানুষকে আপনার সমস্যার কথা খুলে বলুন এবং তার সাথে আলোচনা করুন দেখবেন আপনার ভালো লাগবে।

শেষ কথা।মনের ভয় দূর করার দোয়া।মনের সন্দেহ দূর করার দোয়া

প্রিয় পাঠক বৃন্দ আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে নিশ্চয়ই আপনি মনের ভয় দূর করার দোয়া ও মনে সন্দেহ দূর করার দোয়া জেনে আপনার মনের ভয়গুলো দূর করতে পেরেছেন।আমাদের আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।আজকের আর্টিকেলের ভিতরে কোন ভুল ভ্রান্তি হয়ে থাকলে আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
আমাদের পোস্টটি আপনার কাছে পড়ে ভালো লেগে থাকলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সকলের মাঝে। কারণ আমরা অনেকে আছি ভয় পেয়ে সেগুলো মনে মনে রেখে দেওয়ার চেষ্টা করি।কিন্তু এই দোয়াটি পাঠ করে মনে ভয় দূর করা যায়।এ বিষয় সম্পর্কে জেনে সকল উপকৃত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url