আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ [বিস্তারিত জানুন]

আপনি নিশ্চয়ই আমেরিকা যেতে চাচ্ছেন তাই আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ এবং আমেরিকা ভিসার দাম কত সে সম্পর্কে জানতে চাচ্ছেন?তবে আমাদের আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন এবং জেনে নিন আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
আমেরিকা-স্টুডেন্ট-ভিসা-যোগ্যতা-২০২৪
আপনি যদি  আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ এবং আমেরিকা ভিসার দাম কত সে সম্পর্কে জানতে হলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের আর্টিকেল ভিতরে থাকছে আপনাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ টপিক। তাহলে চলুন আর দেরি না করে ঝটপট জেনে নেওয়া যাক আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃআমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪।আমেরিকা ভিসার দাম কত

সূচনা।আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪।আমেরিকা ভিসার দাম কত

আমেরিকা যাওয়ার স্বপ্ন তো সবাই দেখে স্বপ্ন দেখতে তো কারো মানে নেই। কিন্তু আপনার এই স্বপ্নটা পূরণ করার ক্ষেত্রে আপনাকে জানতে হবে আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ এবং আমেরিকা ভিসার দাম কত ভাড়া কত সে সম্পর্কে।যা আপনারা অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছিলেন তাই আজকে আর্টিকেলের মধ্যেই আমরা আলোচনা করতে চলেছি আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে সকল তথ্য।
আপনাদের জন্য আরও গুরুত্বপূর্ণ টপিক রয়েছে যেমন আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা, আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়,আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য কি কি লাগে, আমেরিকা যেতে কত বছর বয়স লাগে, এবং আমেরিকা যেতে কত টাকা খরচ হয় এ সম্পর্কে। আপনি যদি আমেরিকা যেতে চান তবে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ এ সকল গুরুত্বপূর্ণ টপিকের উত্তরটি জেনে নিন। আশা করছি আপনার জন্য অনেক উপকৃত হতে পারে।

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা

আপনারা কি আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা করতে চান যারা এই আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা করে বাইরের দেশের পড়ালেখা করতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলটি যেখানে আপনাদের সাথে আজকে আমরা আলোচনা করে জানাবো আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা কিভাবে করা যায়।
আমি ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেমই( আইইএলটিএস অথবা IELTS)। তবে আই ই এল টি এস এ অংশ না নেওয়ার কারণে অনেকেই বিদেশের উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণ হয় না এর মূল কারণ পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে ব্যর্থ হয় অনেকে। তবে আপনি যদি আইইএলটিএস ছাড়া উচ্চ শিক্ষায় বিদেশে যেতে চান তাহলে এর বিকল্প ব্যবস্থা রয়েছে।
ইউরোপের এখন বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়াই যাওয়ার সুযোগ রয়েছে আইইএলটিএস এর প্রয়োজন না হলেও ভাষাগত দক্ষতার প্রমাণে এমওআই সনদ দিতে হয়।
medium of instruction certificate বা এমওআই
প্রথমে আপনাকে জানতে হবে এম ওআইসিএমওআই এর সম্পূর্ণরূপ মিডিয়াম অফ ইন্সট্রাকশন। এটি হলো এমন একটি সনদ যা প্রমাণ করে সর্বশেষ পড়াশোনার মাধ্যম বা ভাষা কী। কোন ভাষায় পড়াশোনা সম্পন্ন করেছেন। এক্ষেত্রে পড়াশোনার ভাষায় ইংরেজি হয়ে থাকলে এই সনদ আইইএলটিএস এর বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

তাই যারা আইইএলটিএস এর বিকল্প হিসেবে পড়ালেখা করে যেতে চান বাইরে দেশে তারা কিন্তু স্টুডেন্ট ভিসা করতে পারেন এমওআই সনদ নিয়ে তাহলে আপনার স্টুডেন্ট ভিসা করে আপনি বাইরের দেশে পড়ালেখা করতে যেতে পারবেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

আপনি যদি আমেরিকায় স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে চান তাহলে কিন্তু আপনার সেই যোগ্যতা হতে হবে আপনি যদি আমেরিকায় স্টুডেন্ট ভিসার যোগ্যতা অর্জন করতে পারেন তবেই কিন্তু আপনি আমেরিকায় স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে পারবেন। আচ্ছা আপনাদের সাথে আলোচনা করবো আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে।
আমেরিকায় কিন্তু অনেক মেধাবী শিক্ষার্থী স্কলার্শিপ নিয়ে যেতে স্বপ্ন দেখে কিন্তু তাদের স্বপ্ন পূরণের জন্য শিক্ষার্থীদের কিন্তু জানতে হবে তারা সেই যোগ্যতা অর্জন করতে পেরেছে কিনা স্কলারশিপ পাওয়ার জন্য। যারা আমেরিকার পড়তে চান তাদের কিছু যোগ্যতা থাকতে হবে যে সকল শিক্ষার্থী বুদ্ধিমত্তা খুব ভালো এবং আইইএলটিএস স্কোর খুব ভালো তারা আমেরিকায় পড়ার জন্য আবেদন করতে পারবেন।

আমেরিকায় পড়ার সুযোগ পাবেন আর আমেরিকায় পড়তে হলে ইংরেজি জানতে হবে অবশ্যই আপনাকে। আমেরিকা পড়াশোনার ক্ষেত্রে অবশ্যই একটি বয়সে সমস্যা রয়েছে তাই ১৪ থেকে ৭৯ বছরের মধ্যে আপনি এই আমেরিকায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং উপরে বা নিচে একটি বিশেষ ক্ষেত্র বিবেচিত হবে। যারা বিভিন্ন বা যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ভর্তি হবেন তারা F1 ভিসার জন্য আবেদন করতে পারেন।
  • বৈধ পাসপোর্ট
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট এইচএসসি
  • ইংরেজি ভাষা দক্ষতা সার্টিফিকেট
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট
  • আমেরিকার কোন প্রতিষ্ঠান থেকে চাকরির অফার লেটার
  • স্কিল সার্টিফিকেট
  • কাজের অভিজ্ঞতার প্রমাণ
আশা করি আপনারা বুঝতে পেরেছেন আমেরিকায় যাওয়ার জন্য আপনার কোন যোগ্যতা গুলো লাগবে সবকিছুই আপনাদেরকে বলা হয়েছে।

আমেরিকা ভিসার দাম কত

আপনারা যদি আমেরিকায় যেতে আগ্রহী হয়ে থাকেন এবং আমেরিকার ভিসার দাম কত সে সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আমেরিকা ভিসার দাম কত সেই সম্পর্কে বিস্তারিত। প্রতিবছরই কিন্তু বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে শিক্ষার্থীরা পড়ালেখার জন্য যুক্তরাষ্ট্রের যাচ্ছেন যা গত বছরের শিক্ষাবর্ষ থেকে ২৮ শতাংশ বেশি হচ্ছে।
এছাড়াও বিভিন্ন কাজের উদ্দেশ্য বাংলাদেশ থেকে বহু মানুষ আমেরিকায় যাওয়ার জন্য ভিসা তৈরি করে থাকে।তবে বিশ্বের অন্যান্য দেশে তুলনায় আমেরিকা যাওয়ার জন্য প্রচুর টাকা খরচ হয়। আমেরিকার একটি উন্নত দেশ হওয়ার কারণে সবার কিন্তু স্বপ্ন থাকে আমেরিকায় যাওয়ার । তবে আমেরিকা যাওয়ার জন্য সবার পূর্বে আপনাকে ভিসা তৈরি করতে হবে।

আর ভিসা তৈরি করতে হলে অবশ্যই আপনাকে ভিসা তৈরির জন্য আবেদন করতে হবে। অর্থাৎ আবেদন করতে গেলেও আপনাকে অনেক টাকা খরচ করতে হবে এক্ষেত্রে ভিসা আবেদনের জন্য সর্বনিম্ন ৮ থেকে ১৪ হাজার টাকা খরচ করতে হবে এবং সর্বোচ্চ ৩৫ থেকে ৪০ হাজার টাকা আবেদন ফ্রিজ দিতে হয়। আমেরিকায় এই চার ধরনের ভিসা পাওয়া যায়।
টুরিস্ট ভিসা: এই ভিসা করতে ১৩ হাজার থেকে ১৪ হাজার টাকা আপনার খরচ হবে যার মেয়াদ ছয় মাস হবে।
স্টুডেন্ট ভিসা: স্টুডেন্ট ভিসার জন্য আপনার খরচ হবে সর্বনিম্ন ১৪ হাজার টাকা।
কাজের ভিসা: করতে হলে আপনার ১৭ থেকে ১৮ হাজার টাকা আবেদন ফ্রি জমা দিতে হবে ভিসার জন্য।
চিকিৎসার ভিসা: চিকিৎসা ভিসা করতে হলেও আপনার ১৪ থেকে ১৫ হাজার টাকা খরচ হবে।

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

আপনারা কি আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান যারা আমেরিকায় যেতে ইচ্ছুক কিন্তু আমেরিকা স্টুডেন্ট ভিসা কিভাবে পেতে পারবেন সেই সম্পর্কে জানেন না তাদের জন্য আজকে আমরা আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।মার্কিন যুক্তরাষ্ট্রের ও উত্তর আমেরিকার দেশে অবস্থিত অনেকেরই ইচ্ছা রয়েছে। আমেরিকা যাওয়ার কিন্তু সবাই চাইলে আমেরিকা যেতে পারবেনা।

বর্তমানে আমেরিকায় যাওয়া অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই যারা আমেরিকার ভিসা পেতে চান তাদের কিন্তু অবশ্যই সহযোগিতার লাগবে যদি কারো পরিচিত আমেরিকায় থাকে। তাহলে কিন্তু সুযোগ বুঝে আত্মীয়-স্বজনের জন্য তারা আমেরিকার ভিসা দিতে পারবেন। বাংলাদেশ থেকে বর্তমানে আমেরিকার ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই কিছু যোগ্যতা অর্জন করতে হবে।
এছাড়াও যারা আমেরিকা যেতে চাচ্ছেন তারা কিন্তু পড়াশোনা করতে যেতে চাইলে স্কলারশিপের মাধ্যমে ও আমেরিকা যেতে পারবেন। যুক্তরাষ্ট্রের ভালো শিক্ষা প্রতিষ্ঠানের কোন তালিকার নেই তাই বলা হয় যে আপনার শিক্ষাগত আর্থিক এবং ব্যক্তিগত সামর্থ্য ও প্রয়োজন এর সাথে যেটি সবচেয়ে বেশি সামঞ্জস্যপূর্ণ সেটি আপনার জন্য সবচেয়ে ভালো শিক্ষা প্রতিষ্ঠান।

এক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে আপনি কোন স্টেট এ থাকতে চান কোন কলেজে ইউনিভার্সিটি তে থাকতে চান সবকিছু মিলিয়ে আপনি কিন্তু সেই দেশে যাওয়ার জন্য আবেদন করবেন। স্টুডেন্ট ভিসা নিয়ে যখন আপনি যুক্তরাষ্ট্রে বা আমেরিকাতে যাবেন।

তখন কিন্তু আপনাকে অবশ্যই সেই ভিসা পাওয়ার জন্য আবেদন করতে হবে এছাড়াও যে বিশ্ববিদ্যালয়ের জন্য আপনি আবেদন করবেন সেখান থেকে আপনার ভর্তির কাগজপত্র রেডি হলে আপনি কিন্তু খুব সহজেই আবার যেতে পারবেন।

আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য কি কি লাগে

আপনারা যদি আমেরিকার স্টুডেন্ট ভিসার জন্য কি কি লাগে সে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আমেরিকার স্টুডেন্ট ভিসার জন্য কি কি লাগে।
আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় এবং প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করা হয়েছে এর মধ্যে আপনারা জানতে পারবেন যে আমেরিকায় স্টুডেন্ট ভিসা পেতে কোন ডকুমেন্টগুলো আপনার লাগবে।
  • ডিজিটাল বৈধ পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজের ছবি
  • পরিচয় পত্র
  • কোভিড ১৯ ভ্যাকসিনের নথি
  • অফার পত্র
  • স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট এবং গ্রেড
  • LELTS স্কোর সার্টিফিকেট
  • বিশ্ববিদ্যালয়ে আবেদন
  • ব্যাংক এবং সচ্ছলতার কাগজপত্র
  • ছাত্র ভিসার জন্য আবেদন।
আশা করি আপনারা আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন সেই সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন।

আমেরিকা যেতে কত বছর বয়স লাগে

আপনি কি আমেরিকা যেতে চান কিন্তু জানেন না যে আমেরিকা যেতে কত বছর বয়স লাগে কারণ যারা মেডিকেল আনতে চায় তাদের কিন্তু একটি নির্ধারিত বয়স রয়েছে তবেই কিন্তু আমেরিকায় আপনি যেতে পারবেন। কেউ যদি আমেরিকা যেতে চাই তাহলে তার সর্বনিম্ন বয়স অবশ্যই ১৪ বছর হতে হবে। ভিজিট ভিসার জন্য আবেদনকারীদের কোন বয়সের সীমাবদ্ধতা নেই।
তবে স্টুডেন্ট ভিসা করতে চাইলে বা উচ্চ শিক্ষার জন্য আবেদন করলে আপনার বয়স সর্বনিম্ন ১৪ বছর হতে হবে। অনেকেই মনে করেন আমেরিকা এক অদ্ভুত আকর্ষণীয় দেশ ইও দেতেচানো উচ্চ শিক্ষার জন্য কেউ উপস্থিত বিষয় আবার কেউ চাকরি সুযোগের জন্য আমেরিকা যেতে চাই।
আমেরিকা যাওয়ার বয়সসীমা :
  • ভিজিট ভিসা: ভিজিট ভিসার আবেদনকারীর বয়সের কোন সীমাবদ্ধতা নেই।
  • স্টুডেন্ট ভিসা: উচ্চ শিক্ষার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৪ বছর।
  • কাজের ভিসা: কাজের ভিসার জন্য সর্বনিম্ন বয়স ১৮ থেকে ২১ বছর হতে হবে।

আমেরিকা যেতে কত টাকা খরচ হয়

আমেরিকার ভিসা পেতে কিন্তু অনেক বেশি কঠিন হয়ে যাচ্ছে যার কারণে যারা আমেরিকায় যেতে ইচ্ছুক এবং জানতে চান আমেরিকায় যেতে কত টাকা খরচ হয় সেই সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। আপনি যদি আমেরিকায় যাওয়ার জন্য চিন্তা ভাবনা করে থাকেন তাহলে কিন্তু আপনাকে জেনে রাখতে হবে যে আমেরিকায় যেতে আপনার কত টাকা খরচ হতে পারে।

বর্তমানে বাংলাদেশ থেকে আমেরিকায় যেতে আনুমানিক ১৫ লক্ষ থেকে ৩০ লক্ষ টাকা খরচ হতে পারে তবে ভিজিট ভিসা এবং স্টুডেন্ট ভিসার জন্য কম হয়। আজ থেকে ১৫ লক্ষ টাকা খরচ হয় স্টুডেন্ট ভিসায় আমেরিকায় যারা যেতে চায় তাদের জন্য এটি খরচ হবে। বাংলাদেশ থেকে আমেরিকার যেতে কত টাকা লাগবে তা নির্ভর করবে বেশ কিছু ক্যাটাগরির উপর।
যেমন ভিসার ক্যাটাগরি ভিসার মেয়াদ লোকেশন ইত্যাদি.এছাড়াও আপনি যদি পরিচিত কোন ব্যক্তির মাধ্যমে আপনার স্বপ্ন পূরণ করতে আমেরিকার দেশে যেতে চান তাহলে অল্প খরচ হতে পারে আপনার। তবে দালাল এবং বাংলাদেশী বিভিন্ন এজেন্সির মাধ্যমে গেলে খরচ অনেক বেশি পড়বে বর্তমানে বাংলাদেশ থেকে আমেরিকায় যেতে প্রায় ১৫ থেকে ৩০ লক্ষ টাকা লাগে।

এছাড়াও যারা ভিজিট ভিসা এবং স্টুডেন্ট ভিসার মাধ্যমে যেতে চাই তাদের কিন্তু ৫ থেকে ১৫ লক্ষ টাকা খরচ হবে স্টুডেন্ট ভিসায় যাইতে। এই খরচের ভেতরে পাসপোর্ট তৈরি, ইংরেজি দক্ষতার সার্টিফিকেট, মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট, পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট, বিমান বুকিং ইত্যাদি খরচ অন্তর্ভুক্ত রয়েছে। এক কথায় বাংলাদেশ থেকে আমেরিকায় পৌঁছানো পর্যন্ত যত খরচ হবে সব খরচের মধ্যে অন্তর্ভুক্ত

আমেরিকা যেতে কত সময় লাগে

আমেরিকার দূরত্ব প্রায় ১৩,২১৯ কিলোমিটার এটা গুগল ম্যাপের হিসাব অনুযায়ী। বাংলাদেশ থেকে আমেরিকায় আপনি বৈধভাবে গেলে আপনাকে ফ্লাইটে যেতে হবে। এছাড়া আপনি চাইলে জাহাজের মাধ্যমেও যেতে পারেন। বাংলাদেশ থেকে বিমানে আমেরিকা যেতে চাইলে আপনার আনুমানিক সময় লাগতে পারে ২৫ থেকে ৩৫ ঘন্টা।
কারণ বাংলাদেশ থেকে আমেরিকা সরাসরি বিমানে করে যাওয়া যায় না প্রথমে আপনাকে দুবাই যেতে হবে। তারপরে আপনি জাহাজে করে গেলে অনেক বেশি সময় লাগবে। এতে আপনার ৩৫ থেকে ৪৫ দিন ও সময় লাগতে পারে যদি আপনি জাহাজে করে যান। আর আপনি যদি অবৈধভাবে যেতে চান তাহলে কিন্তু আপনার আরো সময় বেশি লাগতে পারে কয়েক মাস সময়ও লাগতে পারে।

শেষ কথা।আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪।আমেরিকা ভিসার দাম কত

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা যারা আমেরিকা যেতে চাচ্ছিলেন এবং আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ ও আমেরিকা ভিসার দাম কত সে সম্পর্কে জানতে চাচ্ছিলেন আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন। আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তবে আপনার মূল্যবান মতামতটি কমেন্ট করে জানিয়ে দিতে ভুলবেন না।
এছাড়াও আপনি যদি প্রবাসী ও বিদেশী সম্পর্কে আরো তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। এছাড়াও নিত্য নতুন আপডেট আর্টিকেল পেতে আমাদের ওয়েব সাইটে ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। র

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url