আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ - কোন দেশে কত ielts স্কোর লাগে

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ এবং কোন দেশে কত ielts স্কোর লাগে এ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেন আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ এবং কোন দেশে কত ielts স্কোর লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
আইইএলটিএস-পরীক্ষার-নিয়ম-২০২৪
একই সাথে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা তুলে ধরার চেষ্টা করেছি Ielts পরীক্ষা কোথায় হয়, Ielts পরীক্ষা কখন হয়, Ielts পরীক্ষা কতবার দেওয়া যায় এবং Ielts করতে কত মাস সময় লাগে এ বিষয়ে সম্পর্কে। আমাদের আজকের এই আর্টিকেলের পর্বটি সম্পূর্ণ পড়ে জেনে নিন আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ এবং কোন দেশে কত ielts স্কোর লাগে ।
আর্টিকেল সূচিপত্রঃআইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪।কোন দেশে কত ielts স্কোর লাগে

ভূমিকা। আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪।কোন দেশে কত ielts স্কোর লাগে

আপনারা যারা বিদেশে গিয়ে বিভিন্ন ধরনের কাজ কাম করতে চাচ্ছেন তাদের জন্য আইইএলটিএস একটি গুরুত্বপূর্ণ অংশ।আইইএলটিএস সম্পূর্ণ করার মাধ্যমে আপনি বিদেশে গিয়ে ভালো চাকরি ব্যবস্থা করতে পারবেন।আইইএলটিএস হলো ইংরেজি ভাষা শিক্ষার একটি প্রধান বাহক।আইইএলটিএস এর মাধ্যমে ইংরেজি ভাষা দক্ষতা অর্জন করা যায়।
তাই আপনারা হয়তো আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে গুগলে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ এবং কোন দেশে কত ielts স্কোর লাগে এ বিষয় সম্পর্কে জানতে।আপনারা যারা আইইএলটিএস করার মাধ্যমে বিদেশে যেতে চাচ্ছেন কিন্তু আপনি আইএলটিএস সম্পর্কে তেমন কোন কিছু জানেন না তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন পড়তে থাকুন।

কারন আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা অনেক সুন্দর ভাবে সাজিয়ে রেখেছি Ielts কোচিং করতে কত টাকা লাগে, Ielts করতে কত মাস সময় লাগে,Ielts পরীক্ষা কখন হয়,Ielts পরীক্ষা কতবার দেওয়া যায় এবং Ielts পরীক্ষা কোথায় হয়।

Ielts কোচিং করতে কত টাকা লাগে

আপনারা কি Ielts কোচিং করতে চান যারা Ielts কোচিং করে বাইরের দেশে যেতে চান। তাদের জন্য কিন্তু জেনে রাখতে হবে লিটস কোচিং করতে কত টাকা লাগে সে সম্পর্কে বিস্তারিত তথ্য। Ielts হল এমন একটি পরীক্ষা ইংরেজি ভাষা দক্ষতা যাচাইয়ের সনদ বা পরীক্ষা যার মাধ্যমে আপনি যে ইংরেজি ভাষার চারটি দক্ষতা যথা রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পেসিং যাচাই করা হয় তাকে আইইএলটিএস বা Ielts পরীক্ষা বলা হয়।

Ielts এর পূর্ণরূপ হল ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম। পরীক্ষাটি মূলত বাংলাদেশ ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি দ্বারা নিয়ন্ত্রণ করা হয়।Ielts পরীক্ষা মূলত দুই মাধ্যমে করা হয়ে থাকে একটি হচ্ছে Ielts অন পেপার এবং অন্যটি হচ্ছে Ielts অন কম্পিউটার। আপনি যেকোনো একটি পরীক্ষা মাধ্যমে দিতে পারেন।
ব্রিটিশ কাউন্সিল অনুযায়ী বর্তমানে Ielts একাডেমিক পরীক্ষা অথবা জেনারেল ট্রেনিং পরীক্ষা ২০,২৫০ টাকা। অর্থাৎ একাডেমীর পরীক্ষা বা জেনারেল ট্রেনিং যে কোন একটি করতে ২০,২৫০ টাকা আপনার ফি দিতে হবে। তবে আপনারা যদি পরীক্ষার ফিস সাধারণত প্রতি বছরে নির্দিষ্ট হারে বাড়ে যেমন গত বছর Ielts পরীক্ষার ফি দিতে হতো ১৮ হাজার ৭৫০ টাকা।

কিন্তু বর্তমানে Ielts পরীক্ষার জন্য এখন কি বেড়ে দাঁড়িয়েছে ২০২৫০ টাকা। কিন্তু আপনি যদি পরীক্ষার জন্য কোন কোচিং সেন্টারে ভর্তি হন তাহলে অবশ্যই খরচ আপনার কিন্তু আরো বেড়ে যাবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন Ielts পরীক্ষার খরচ কত লাগতে পারে আপনার।

Ielts করতে কত মাস সময় লাগে

আপনি যখন বাইরের দেশে যেতে চাইবেন তখন কিন্তু আপনার এই লিস্ট সার্টিফিকেটটি প্রয়োজন পরে যদি আপনি উচ্চশিক্ষা গ্রহণের জন্য বাইরের দেশে যেতে চান তাহলে। এইজন্য লিড করতে কত মাস সময় লাগে এই সম্পর্কে জেনে রাখা দরকার আপনি যদি লিস্ট করার জন্য কোন কোচিং সেন্টারে ভর্তি হন বা Ielts করতে পরীক্ষা দিতে কত সময় লাগে সেই সম্পর্কে জেনে রাখতে হবে।
Ielts পরীক্ষার মেয়াদ থাকবে দুই বছর যার জন্য দুই বছর পর মেয়াদ শেষ হয়ে যাবে আপনি যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আপনাকে ব্রিটিশ কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে দেখতে হবে যে ওখানে বিস্তারিত সকল তথ্য পেয়ে যাবেন। আর আপনি যদি কোন কোচিং সেন্টারের মাধ্যমে ielts করতে চান।

তাহলে কিন্তু আপনাকে তারা ছয় মাসের কোর্স করিয়ে শিখিয়ে দিতে পারবে। আবার অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা বাংলাদেশের ielts কোর্স করাছে যারা সাধারণত দুই থেকে চার মাসের মধ্যেও কোর্স করিয়ে থাকে। আপনি যত সময়ের মধ্যে কোর্স করবেন তত আপনার জন্যই ভালো হবে সর্বনিম্ন ছয় মাস থেকে এক বছর সময় আপনার লাগতে পারে এই কোর্স শেষ করতে।

কোন দেশে কত ielts স্কোর লাগে

আপনি যদি লিপ্স করতে চান তাহলে কিন্তু কোন দেশে কত Ielts স্কোর লাগে সেই সম্পর্কে জানতে হবে, জানা থাকলে আপনার জানা থাকলে সুবিধা হবে।
  • Australia: ব্যাচেলর: IELTS :-6.0 (No Band Below 5.5)
  • Canada : ব্যাচেলর:with /without IELTS or ESL:- 6.5/6.0 (No Band Below 5.0)
  • Denmark : ব্যাচেলর:IELTS - 6.0 ((No Band Below 5.5)
  • finland :ব্যাচেলর ও মাস্টার্স :IELTS -6.0
  • China: ব্যাচেলর: IELTS সকল স্তরে প্রয়োজন হয়না।
  • Austria: ব্যাচেলর: IELTS:- 6.0(No Band Below 5.5)
  • Cyprus : ব্যাচেলর: IELTS:- 6.0/5.5 (No Band Below 5.0)
  • Czech Republic : সব গুলো IELTS 6.0/5.5
  • Italy :ব্যাচেলর ও মাস্টার্স :IELTS -6.0
  • Japan: IELTS প্রয়োজন হয়না ( তবে স্কলারশিপের জন্য জাপানি ভাষা কোর্স করার প্রয়োজন হয়)
  • Latvia: ব্যাচেলর : IELTS:5.5
  • ............... মাস্টার্স :IELTS:6.0
  • France : ব্যাচেলর ও মাস্টার্স :IELTS -6.0/6. 5
  • Garmany: ব্যাচেলর: 6.0 ( জার্মান ভাষা -A1-A2 এবং ফুল ফ্রি স্কলারশিপের জন্য) মাস্টার্স :6.5 IELTS

আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪

আপনি যখন আইইএলটিএস পরীক্ষা দিতে চাইবেন তখন কিন্তু আপনাকে আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ সম্পর্কে ধারণা রাখতে হবে কারণ আপনি যদি বাইরের দেশে যেতে চান এবং আপনার কিন্তু এই আই ই এল টি এস পরীক্ষা দেওয়ার মাধ্যমে আপনার বাইরের দেশের যাওয়ার জন্য এই সার্টিফিকেটটি প্রয়োজন পড়বে।
যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের জন্য ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পদ্ধতিকেই বলা হয় আইইএলটিএস। এই পরীক্ষা যেভাবে আপনি দিবেন তার একটি নিয়ম রয়েছে আই ই এল টি এস পরীক্ষা দুই ধরনের পদ্ধতিতে নেওয়া হয় একাডেমিক ও জেনারেল ট্রেনিং।
একাডেমিক মডিউল: বিদেশের বিদ্যালয়ের স্নাতক স্নাতক উত্তর অথবা পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য একাডেমিক মডিউলে পরীক্ষা দিতে হবে।
জেনারেল ট্রেনিং: কোন শিক্ষার্থী যদি কারিগরি বিষয় বা প্রশিক্ষণে ভর্তি হতে চান তবে তাকে জেনারেল ট্রেনিং মডিউলে পরীক্ষা দিতে হবে এছাড়া যারা ইমিগ্রেশন এর জন্য যেতে চান তাদের কেউ জেনারেল ট্রেনের পরীক্ষা দিতে হয়।
পরীক্ষার নিয়ম: আইইএলটিএস পরীক্ষায় দুই ধরনের মডিউলে চারটি অংশ থাকে লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং।
লিসেনিং (Listening): এখানে রেকর্ডিং কথোপকথন শুনে এই অংশে প্রশ্নের উত্তর করতে হয় পরীক্ষার্থীদের। কথোপকথন শুনে বোঝার ক্ষমতা যাচাই করা হয় যেখানে 40 টি প্রশ্ন থাকে ৩০ মিনিটে চারটি অংশে এই পরীক্ষা নেওয়া হয় একটি বিষয় কেবল একবারে বাজিয়ে শোনানো হয়। এছাড়াও অংশে পরীক্ষার্থীদের অ্যাকসেন্ট বুঝতে হয়। তারা চার রকমের অ্যাকসেন্টের মুখোমুখি হতে পারেন যেমন ব্রিটিশ, আমেরিকান, কানাডিয়ান ও অস্ট্রেলিয়ান।

রাইটিং (Writting): আপনি এই অংশে ইংরেজি লেখার দক্ষতা আপনার যাচাই করা হবে যেখানে এক ঘন্টায় দুটি প্রশ্নের উত্তর লিখতে হয় দ্বিতীয় প্রশ্নটি প্রথম প্রশ্নের চেয়ে বেশি নাম্বার থাকে রাইটিং এর দুই ধরনের টাস্ক থাকে। প্রথম টাস্ক এর ক্ষেত্রে বিভিন্ন লেখচিত্র বা গ্রাফ এর বর্ণনা দিতে হতে পারে।
দ্বিতীয় টাস্ক এর ক্ষেত্রে মূলত বিশ্লেষণীয় দক্ষতা সমালোচনা মূলক মূল্যায়নের দরকার হয় এক্ষেত্রে বিভিন্ন সংবাদ প্রতিবেদন যা সমালোচনা মূলক প্রবন্ধ নিবন্ধ বিস্তারিত ভাবে পড়া থাকলে বেশ সহায়তা করে।
এক্ষেত্রে একটি ফরমেট অনুসরণ করা যায় প্রথম ও দ্বিতীয় অনুচ্ছেদের আগে সূচনা এরপর মূল কথা বা আইডিয়া তারপর কারণ বা যৌক্তিক বিশ্লেষণ সবশেষে উদাহরণ এই নিয়মটি অনুসরণ করলে স্কোর ভালো থাকে। আবার রাইটিং এর জন্য বিবিসি বা ইকোনমিস্টের মত সংবাদমাধ্যমগুলো নিবন্ধন নিয়মিত পড়ার অভ্যাস থাকলে ভালো হয়।

স্পিকিং (speaking): আপনি যদি স্পিকিং অংশে শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে মোটামুটি ১১ থেকে ১৪ মিনিটে পরীক্ষা দিতে হবে। প্রথম অংশে পরীক্ষার্থীদের কিছু সাধারণ প্রশ্ন করা হয় যেমন পরিবার, পড়াশোনা, শখ ইত্যাদি সম্পর্কে জানতে চাই। দ্বিতীয় অংশ একটি নির্দিষ্ট বিষয় দুই মিনিট কথা বলতে হবে এর আগে প্রস্তুতির জন্য এক মিনিট সময় দেওয়া হবে।

তৃতীয় অংশে থাকে কোন নির্দিষ্ট বিষয়ে পরীক্ষক এর সঙ্গে চার থেকে পাঁচ মিনিটের কথোপকথন। এই অংশ বেশ কয়েকটি বিষয় বিবেচনা নেওয়া হয় যেমন কথার গতি ও সাবলীলতা (ফ্লুয়েন্সি), ব্যাকরণের বৈচিত্র্যময় ও নির্ভুল ব্যবহার এবং নির্ভুল ও বোধগম্য উচ্চারণ।

রিডিং( Reading) : পরীক্ষার্থীরা এই অংশে এক ঘন্টায় তিনটি অনুচ্ছেদ থেকে মোট 40 টি প্রশ্নের উত্তর দিতে হবে বিভিন্ন জার্নাল বই সংবাদপত্র ম্যাগাজিন থেকে কিছু অংশ তুলে দেওয়া হয়ে থাকে সেখানে থেকে বাক্য পূরণ, সংক্ষিপ্ত উত্তর, সঠিক উত্তর খুঁজে বের করতে হবে আপনাদের। রিডিং এর ক্ষেত্রে আগে প্রশ্ন করে নেওয়া ভালো।

তা না হলে পুরো অনুচ্ছেদ করতে গিয়ে শিক্ষার্থীরা এই হারিয়ে ফেলতে পারি এই ক্ষেত্রে যাদের নিয়মিত ইংরেজি পত্র পত্রিকা পড়ার অভ্যাস আছে তারা ভালো করতে পারেন ইংরেজি সাহিত্য দখল থাকলে আরো ভালো আর বিশেষ করে ভোকাবুলারি বা শব্দভাণ্ডার যত ভালো রিডিং টেস্ট বা উপরে বোঝার ক্ষমতা তার তত বেশি এগিয়ে থাকে।

Ielts পরীক্ষা কখন হয়

আপনারা যদি Ielts পরীক্ষা কখন হয় সে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেলটি পড়ে জেনে পরীক্ষা কখন হয় কারণ এই Ielts পরীক্ষাটি দেওয়া যারা বাইরে যেতে চায় তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তার জন্য আপনাদের মূলত জেনে রাখতে হবে যে Ielts পরীক্ষা কখন হয়। পরীক্ষা মূলত ইংরেজি ভাষা চারটি দক্ষতা যথা লিসেনিং, রাইটিং, রিডিং এবং স্পিকিং যাচাইনের জন্য করা হয়।
 এই পুরো পরীক্ষাটি সময়সূচি থাকে দুই ঘন্টা ৪৫ মিনিট চারটি টেস্টের মধ্যে লিস্টিনি রিডিং এবং রাইটিং টেস্ট একই দিনে হয় আর পরীক্ষার মাঝে কোন বিরতি থাকবে না আর বাকি স্পিকিং টেস্ট পরীক্ষা যে কোন দিন হতে পারে তবে পরীক্ষার আগের ডেট ইমেইলে জানিয়ে দেওয়া হয়। এছাড়াও আপনি যদি পরীক্ষা সম্পর্কে আরও জানতে চান।

তাহলে অবশ্যই ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে লিংকে ক্লিক করুন তারপর গিয়ে দেখতে পারেন। সেখানে Ielts পরীক্ষা কবে হবে, পরীক্ষার ফি কত, পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিতে হয়, পরীক্ষার রেজাল্ট কিভাবে দেওয়া হয় এবং পরীক্ষা কোন কারণে বাতিল হলে কি করতে হবে। সেই সকল বিষয়ে ওয়েবসাইটে খুব সুন্দর জেনে নিতে পারেন।

Ielts পরীক্ষা কতবার দেওয়া যায়

আপনারা কি Ielts পরীক্ষা কতবার দেওয়া যায় সে সম্পর্কে জানেন যারা বাইরে দেশে যেতে চান তাদের জন্য কিন্তু Ielts পরীক্ষা দিতে হয়। আপনি যদি বিদেশে উচ্চ থেকে শিক্ষা গ্রহণের জন্য যেতে চান তাহলে কিন্তু Ielts পরীক্ষা দেওয়া লাগবে। আপনার যদি এই সার্টিফিকেটটি না থাকে তাহলে কিন্তু আপনি সহজে বিদেশে যেতে পারবেন না।
তাই আপনাকে Ielts পরীক্ষা দিতে হবে এবং আপনি যদি এই পরীক্ষাতে ফেল করেন তাহলে কিন্তু আপনি কয়বার সুযোগ পাবেন এই পরীক্ষাটি দেওয়া সেই সম্পর্কেও জেনে রাখতে হবে।আপনি যদি Ielts পরীক্ষাটি দিতে চান এবং আপনি যদি এই পরীক্ষায় উত্তীর্ণ না হন তাহলে কি আপনি আর পরিক্ষা দিতে পারবেন না মনে করছেন। টেনশনের কোন বিষয় নেই আপনি কোন চিন্তা করবেন না কারণ এই Ielts পরীক্ষাটি আপনি যতবার ইচ্ছা ততবার দিতে পারেন।

কারণ এই পরীক্ষাতে ভর্তি হতে বা এই পরীক্ষায় দেওয়ার জন্য আপনাকে আলাদা কোথাও থেকে কোন পারমিশনের দরকার হবে না। তাই Ielts পরীক্ষা দেওয়ার কেউ যদি পাস না করে তাহলে কিন্তু আপনি যতবার ইচ্ছা ততবার দিয়ে পাস করতে পারে।যারা Ielts পরীক্ষা দেওয়া নিয়ে চিন্তা করছিলেন তারা আর চিন্তা করেন না আপনারা যদি প্রথমবার উত্তীর্ণ না হতে পারেন তাহলে যতবার ইচ্ছা ততবার পরীক্ষা দিয়ে চেষ্টা করতে পারেন দেখবেন একদিন আপনি ঠিক এই পরীক্ষায় পাশ করছে।

Ielts কোথায় করলে ভালো হবে

Ielts পরীক্ষা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করে থাকেন তাহলে কিন্তু Ielts পরীক্ষা কোথায় দিলে ভালো হবে সেই সম্পর্ক জানতে হবে থাকেন। Ielts পরীক্ষা প্রস্তুতি নেওয়ার জন্য বাংলাদেশের অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে যেখানে ব্রিটিশ কাউন্সিল, আমেরিকান রিসোর্স সেন্টার, পাই ইন্টারন্যাশনাল ইত্যাদি। তবে এগুলোর মধ্যে ব্রিটিশ কাউন্সিল অনেক বেশি জনপ্রিয় যার কারণে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল থেকে লিভস প্রস্তুতি নিলে তাদের অ্যাপস, কোর্স, বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনার সহ অনেক ধরনের রিসোর্স বিনামূল্যে পেয়ে যাবেন।
অনলাইন কোর্সের ব্যবস্থা রয়েছে যেখানে Ielts পরীক্ষা দেয় দেশের সেরা ব্র্যান্ডস্কোর ধারে শিক্ষকেরা ক্লাস নিয়ে থাকে। এছাড়াও আপনি টেন মিনিট স্কুল থেকেও Ielts পরীক্ষার জন্য কোর্স করতে পারেন সেখানে মঞ্জেরিন শহীদ আপুর কোর্স করতে পারেন তারা অনলাইন কোর্স করায়। এই কোর্স করতে আপনার সময় লাগবে।

মোট ৫০ ঘন্টা এর মধ্যে করছে আপনি রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং দক্ষতা সম্পন্ন গাইডলাইন পেয়ে যাবে। অতএব আপনি ব্রিটিশ কাউন্সিল বা টেন মিনিট স্কুল যেকোনো একটি থেকে Ielts প্রস্তুতি নিতে পারেন। আমার মতে দুটি প্রতিষ্ঠানে আপনার জন্য প্রস্তুতি গ্রহণের জন্য ভালো হবে।

শেষ কথা।আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেল ইতিমধ্যে সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন আইইএলটিএস পরীক্ষার নিয়ম ২০২৪ এবং কোন দেশে কত ielts স্কোর লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।আশা করছি আমাদের আজকের আর্টিকেলে সম্পূর্ণ পর্বটি পড়ে আপনি জানতে পেরেছেন Ielts কোচিং করতে কত টাকা লাগে, Ielts করতে কত মাস সময় লাগে এবং Ielts পরীক্ষা কতবার দেওয়া যায় এ বিষয় সম্পর্কে।
আমাদের আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। এছাড়াও আপনি যদি প্রবাসী আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে চান।তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।
আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে, মনে হলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।আজকের পর্ব এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url