চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ - চীনে পড়তে কি ielts লাগে

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে এ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেন চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
চীনে-ইঞ্জিনিয়ারিং-স্কলারশিপ-২০২৪
একই সাথে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা তুলে ধরার চেষ্টা করেছি বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা, চীনে পড়ার অসুবিধা, কিভাবে খুব সহজে স্কলারশিপ পাওয়া যায় এবং চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে এ বিষয়ে সম্পর্কে। আমাদের আজকের এই আর্টিকেলের পর্বটি সম্পূর্ণ পড়ে জেনে নিন চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে।
পোস্ট সূচিপত্রঃচীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪।চীনে পড়তে কি ielts লাগে

ভূমিকা।চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪।চীনে পড়তে কি ielts লাগে

চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে এ বিষয় সম্পর্কে আপনাদের অনেকেরই অজানা রয়েছে তাই তো অনলাইনে সার্চ করে আপনারা তথ্য খোঁজাখুঁজি করছেন। তাই আমরা আজকের আর্টিকেলের মধ্যে সঠিক তথ্যটি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য নিয়ে।
আপনারা যারা চীনে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য বিভিন্ন তথ্য খোঁজ করে থাকে।তাদের জন্য আজকের আর্টিকেল হতে পারে অনেক গুরুত্বপূর্ণ।কেননা এই আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি আপনি চীনের শিক্ষার্থীরা কত দিন পড়াশোনা করে , চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে?, কিভাবে খুব সহজে স্কলারশিপ পাওয়া যায় , চীনে পড়ার অসুবিধা এমন সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন তাই আমাদের পোস্টটি ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪

যারা চিনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ নিয়ে লেখাপড়া করতে ইচ্ছুক তাদের জন্য চীনে ১০০% স্কলারশিপ ইঞ্জিনিয়ারিং এর আকর্ষণীয় সুযোগ এসেছে। আপনারা যদি চিনি ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।
যে সকল বিষয়ে ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন :
  • computer science engineering
  • civil engineering
  • mechanical engineering
বর্তমান সময়ে বিশ্বে চীনে থেকে সবচেয়ে বেশি ইঞ্জিনিয়ারিং গ্যাজুয়েট বের হচ্ছে। তাই প্রায় মানুষই উচ্চশিক্ষার গ্রহণ করতে ইচ্ছুক। তারা কিন্তু চিনে স্কলারশিপ নিয়ে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য যেতে আগ্রহী। দীর্ঘ 12 বছর ধরে দেশের বিভিন্ন সেক্টর জনশক্তি তৈরীর কাজ করে যাচ্ছে সানজেন। এবং বিশ্বের নামিদামি সকল বিশ্ববিদ্যালয়ের সাথে রয়েছে সরাসরি কাজের অভিজ্ঞতা সঠিক ক্যারিয়ার নির্বাচনে এডমিশন স্কলার্শিপ মেডিকেল ভিসা আবাসন যাতায়া চাকরিসহ অসংখ্যা বিষয়ে সহযোগিতা করে থাকে তারা।

বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের অনেক শিক্ষার্থীরা বিদেশে গিয়ে লেখাপড়া করতে চাই তাই পেছনে অনেক কারণ রয়েছে। কারণ আপনি যদি বিদেশে গিয়ে লেখাপড়া করেন তাহলে আপনার শিক্ষার মান বৃদ্ধি পাবে এবং আপনি পাঠ্য বইয়ের পাশাপাশি প্রাক্টিক্যাল ভাবেও আপনার পড়াশুনা আরব মজবুত করতে পারেন।
আপনি যদি বিদেশেই স্কলারশিপ পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা। আপনি যদি বিদেশি স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য যেতে চান তাহলে কিন্তু আপনাকে সেই উচ্চশিক্ষা গ্রহণের জন্য স্কলারশিপ পাওয়ার যোগ্যতা অর্জন করতে হবে।
একাডেমিক ফলাফল ভালো হতে হবে আপনার।
  • এছাড়াও আপনি যে আর্থিকভাবে অসচ্ছল তার প্রমাণ দেখাতে হবে।
  • এর পাশাপাশি আপনার আইইএলটিএস স্কোর ভালো হতে হবে।
  • আপনাকে অবশ্যই বৈধ শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।
আপনি যদি বিভিন্ন দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে স্কলারশিপের জন্য ভিন্ন ভিন্ন শর্ত রয়েছে এটা আপনাকে মাথায় রাখতে হবে উপরের তালিকার আপনি যে বিদেশে স্কলারশিপ পাওয়ার যোগ্যতা গুলো সম্পর্কে জানতে পেরেছেন মূলত সেগুলো হলো স্কলারশিপ পাওয়ার প্রাথমিক শর্ত।

চীনে পড়তে কি ielts লাগে

চিনে পরতে কি ielts লাগে আপনারা কি জানেন চীনে পড়তে কি ielts লাগবে কিনা সেই সম্পর্কে বিস্তারিত আজকে আপনাদের সাথে আলোচনা করব। আপনি ielts ছাড়া চীনে পড়াশোনা করতে পারেন তবে চীনের কয়েকটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এটি করার অনুমতি দেয় এবং কিছু নিয়ম প্রযোজ্য। এই বিশ্ববিদ্যালয় গুলি এবং প্রযোজ্য নিয়মগুলি কিভাবে জানবেন তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না আজকে আপনাদের জানাবো চীনে পড়তে কি ielts লাগে।
বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ছাত্রদের কাছে তাদের ইংরেজি ভাষার দক্ষতা প্রদর্শনের জন্য লীডস এর মত ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষার দাবি করেন।অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে ielts ছাড়াও কিন্তু চিনে লেখাপড়ার জন্য আবেদন করা যায়। ielts ছাড়া চিনে পড়ার সহজ দুটি উপায়ঃ 

আপনি চীনের ielts ছাড়া পড়াশোনা করতে পারেন যদি আপনি ইংরেজি ভাষায় আপনার আগের ডিগ্রী অর্জন করা থাকে।আবেদনকারীরা ইংরেজি ভাষার দক্ষতার শংসাপত্রের পক্ষে আবেদন করতে পারেন।ছাত্রদের একটি অফিসিয়াল ঘোষণা বা সার্টিফিকেট প্রদান করতে হবে যা শিরোনাম এবং স্টাম্পযুক্ত কাগজে মুদ্রিত প্রমাণ হিসেবে তাদের পূর্ববর্তী শিক্ষা ইংরেজি ভাষায় ছিল।এটি শুধুমাত্র স্থানীয় ইংরেজি ভাষাভাষী দেশগুলোর আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

চীনে পড়ার অসুবিধা

আপনি কি চায়নায় পড়তে যেতে চাইছেন চীনে পড়ার অসুবিধা সম্পর্কে আপনি কি জানেন চীনে পড়তে গেলে কিন্তু ভালো এবং মন্দ দুটি দিকই রয়েছে। চিনে পরার কিছু অসুবিধা রয়েছে যা বাংলাদেশ থেকে পড়তে যাওয়া স্টুডেন্টরা ফেস করে থাকে।চীনে স্টুডেন্টদের যদি পড়ালেখার জন্য গিয়ে থাকে তাহলে কিন্তু তাদের একটি অসুবিধা সেটা হতে এখানে শিক্ষার্থীদের কাজের সুবিধা নেই।

এটি পুরোপুরি অবৈধ যদি কেউ করে থাকে ইউনিভার্সিটি জানতে পারলে সরাসরি দেশে ফেরত পাঠাবে। বর্তমান সময়ে প্রচুর স্টুডেন্ট চিনে আসার পরে ম্যাক্সিমামি ইয়াং যারা পরিবার ছাড়া থাকতে পারে না এবং চায়নাতে যাওয়ার পরে যখন হোম সিকনেস দেখা দেয় তখন তারা বাসায় ফেরত যায়। আবার যারা বাংলাদেশ থেকে চিনে যায়।
তারা কিন্তু ড্রাগ নেওয়ার অভ্যাস তৈরি হয় কারণ এখানকার সব জায়গায় ড্রাগ উন্মুক্ত। যদি ভেবে থাকেন শুয়ে বসে দিন কাটাবেন সন্ধ্যায় বারে, ক্লাবে রাত কাটাবেন মেয়ে নিয়ে ফুর্তি করবেন তাহলে না আসাই আপনার জন্য উত্তম। এসব জিনিস নিয়ে আপনি কোর্স পাস করতে পারবেন না।

যাদের ওয়েদার জনিত রোগ আছে বা প্রচন্ড ঠান্ডায় প্রচন্ড গরমে শারীরিক ভাবে অসুস্থ হয়ে যান তারা চীন এপ্লাই এর ক্ষেত্রে ভেবে আসবেন। কারণ এখানে শীতকালে প্রচুর ঠান্ডা সাথে তুষার এবং গরম কালে চামড়া ঝলসানো গরম থাকে তাই আসার সময় ভেবে আসবেন।

কিভাবে খুব সহজে স্কলারশিপ পাওয়া যায়

আপনি যদি স্কলারশিপ পাওয়া যায় খুব সহজে তা সম্পর্কে জানতে চান তাহলে কিন্তু আজকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন কিভাবে খুব সহজে স্কলারশিপ পাওয়া যায় আপনি যদি সহজে দিতে হবে স্কলার্শিপ নিতে চান তাহলে কিন্তু আপনাকে যে কাজগুলো করতে হবে সেগুলো সম্পর্কে আজকে আমরা জানাবো।
আপনি যদি খুব সহজে বিদেশি স্কলারশিপ পেতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে গুরুত্ব দিতে হবে আপনার একাডেমিক ফলাফলের উপর অর্থাৎ আপনার একাডেমী ফলাফলগুলো যদি উচ্চমানের হয় তাহলে কিন্তু আপনার স্কলারশিপ আবেদনের ক্ষেত্রে অনেক বেশি প্রাধান্য পাবে এছাড়াও আপনাকে অবশ্যই আইইএলটিএস স্কোরের দিকে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

কেননা আপনার ইংরেজি দক্ষতা যত বেশি হবে আপনি কিন্তু স্কলারশিপ পাওয়ার দিক থেকে তত বেশি সুবিধা ভোগ করতে পারবেন। মূলত আপনার যদি এই যোগ্যতাগুলো থাকে তাহলে আপনি বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য সহজে স্কলারশিপ পেয়ে যাবেন।

চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে

চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে সে সম্পর্কে অনেকেরই জানা নেই যেহেতু আপনি নিয়ে লেখাপড়ার উদ্দেশ্যে যেতে চাচ্ছেন। সেহেতু আপনাকে কিন্তু আগে জেনে রাখতে হবে চীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে। চীনে পড়াশোনার আগে আপনাকে অবশ্যই চায়না ভাষা সম্পর্কে জানতে হবে এটি আপনার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

আপনি যদি চিনে যান তাহলে কিন্তু লেখাপড়ার পাশাপাশি অন্যর সাথে তথ্যাবারদ্যান প্রদান এবং যোগাযোগ রক্ষার জন্য আপনাকে চাইনা ভাষা সম্পর্কে দক্ষতা অর্জন করে শিখতে হবে। এছাড়াও আপনাকে আইইএলটিএস সাটিফিকেট লাগবে যা দিয়ে আপনি চিনে পড়াশোনা করার জন্য ভিসার জন্য আবেদন করতে পারবেন।
এছাড়াও আপনাকে জেনে রাখতে হবে কি নিয়ে বিদেশী শিক্ষার্থীদের কাজের সুযোগ আগে ছিল না। দেড় দুই বছর হয়ে গেল সরকার অনুমোদন দিয়েছে অন্তত ৬ থেকে ৭ মাস পড়ালেখা করে। তারপর বিশ্ববিদ্যালয় এবং সুপারভাইজার এর অনুমতি নিয়ে আপনি কাজ করতে পারবেন বাংলাদেশীদের সঙ্গে যেহেতু তিনাদের অনেক রকমের ব্যবসা রয়েছে তাই অনেক কাজের সুযোগ আছে।

আবার খরচটা কিন্তু সবার আগে জেনে রাখতে হবে চীনের যদি কেউ বৃত্তিছাড়া পড়ালেখা করতে চায় তাহলে কিন্তু অনেক বেশি খরচ হয় তবে বিটি ছাড়া পড়ার জন্য মেডিকেল স্কুলগুলো খরচ একটু বেশি তবে প্রকৌশল ব্যবসা শিক্ষা সহ অন্যান্য অনুষদে লেখাপড়ার জন্য খরচ কিছুটা কম। টিউশন ফি একেক স্কুলে একেক রকম।

চীনের শিক্ষার্থীরা কত দিন পড়াশোনা করে

আপনি কি চিনে শিক্ষার্থীরা কতদিন পড়াশোনা করে সে সম্পর্কে জানতে চান যারা চিনে শিক্ষার্থীরা কত দিন পড়াশোনা করে সেই সম্পর্কে জানেন না তাদের জন্য আজকে আমরা জানাবো চিনে শিক্ষার্থীরা কতদিন পড়াশোনা করে সে সম্পর্কে বিস্তারিত।আপনি যদি মনে করেন চীনে লেখাপড়ার উদ্দেশ্যে যাবেন তাহলে অবশ্যই আপনার মন-মানসিকতা থাকতে হবে।

অনেক বেশি কঠোর যেন ভালো রেজাল্ট করতে পারে আপনি যখন দিনে ১৪ ঘণ্টা অধ্যায়ন করেন তখন আপনার মানসিক রোগ আছে কিনা তা ভাবার সময় নেই তাই শুধু আপনাকে লেখাপড়াই মনোযোগ রাখতে হবে। একজন চায়না ছাত্র হিসেবে আপনি জানতে পারলে বেন যে যদি চায়নাতে যান তাহলে আপনি আরো জ্ঞান অর্জন করতে পারবেন।
কারণ আপনি যদি চায়না ছাত্রদের মতো অবশ্যই পাঁচটায় উঠতে হবে এবং পাঁচ মিনিটের মধ্যে আপনার মুখ এবং দাঁতও ধুয়ে ফেলতে হবে তারপর খোলা মাঠে দৌরাতে হবে এবং দৌড়ানো সময় বইটি পড়তে হবে। তাহলে ১০ মিনিটের মধ্যে সকালের নাস্তা শেষ করতে হবে ক্লাসে দেরি করবে না শ্রেণিকক্ষে আপনাকে বইটি 30 মিনিট ধরে জোরে জোরে পড়তে হবে।

এভাবে আপনি সকাল ৭ টা থেকে ১২ টা পর্যন্ত আপনি অনেক ক্লাসে শিখতে পারবেন দুপুরে আপনার কাছে লাঞ্চ এবং বিশ্রামের জন্য এক ঘন্টা সময় পাবেন। এভাবে যারা চায়নাতে যায় তারা কিন্তু কঠোর পরিশ্রম করে নিজেকে তৈরি করে গড়ে তোলে এবং ভালো রেজাল্ট করে।

শেষ কথা।চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেল ইতিমধ্যে সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন চীনে ইঞ্জিনিয়ারিং স্কলারশিপ ২০২৪ এবং চীনে পড়তে কি ielts লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।আশা করছি আমাদের আজকের আর্টিকেলে সম্পূর্ণ পর্বটি পড়ে আপনি জানতে পেরেছেন চীনের শিক্ষার্থীরা কত দিন পড়াশোনা করে , কিভাবে খুব সহজে স্কলারশিপ পাওয়া যায় এবংচীনে পড়াশোনার আগে কি কি জানতে হবে? এ বিষয় সম্পর্কে।
আমাদের আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। এছাড়াও আপনি যদি প্রবাসী আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে চান।তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।

আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে, মনে হলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।আজকের পর্ব এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url