মনের অশান্তি দূর করার ১২ টি উপায় - মনের অশান্তি দূর করার সূরা

মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কে আজকের আর্টিকেল থেকে আমরা আপনাদের জানাবো।আমাদের আজকের আর্টিকেলের পর্বটি শেষ পর্যন্ত পড়ে জেনে নিন মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কিত তথ্য।সেই সাথে আপনি আজকের আর্টিকেল থেকে আরো মানসিক চাপ গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে পারবেন।
মনের-অশান্তি-দূর-করার-১২-টি-উপায়
একই সাথে আমাদের আজকের আর্টিকেলে আলোচনা করতে চলেছ মানসিক চাপ কমানোর পাঁচটি কার্যকরী উপায় এবং মাথা থেকে চিন্তা দূর করার উপায়।তাই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মনের অশান্তি দূর করার সূরা।

ভূমিকা।মনের অশান্তি দূর করার ১২ টি উপায়।মনের অশান্তি দূর করার সূরা

প্রিয় পাঠক আপনারা অনেকেই মনের অশান্তি দূর করার ১২ টি উপায়  এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলের মধ্যে আমরা অনেক সুন্দর ভাবে সাজিয়ে রেখেছি মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কিত সকল তথ্য।
জীবনে চলার পথে বিভিন্ন কারণে আমরা মানসিক চাপের মুখোমুখি হয়।মানসিকভাবে আমরা অশান্তি পোহালে মানসিক কার্যক্ষমতা হারিয়ে যায়।মনের মধ্যে সবসময় অশান্তি বোধ করে এমন অবস্থায় আপনি কি করবেন তা বুঝে উঠতে না পারার কারণে আপনারা আমাদের কাছে জানতে চেয়েছেন মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মানসিক চাপ নিয়ন্ত্রণে ১৫ টি উপায় সম্পর্কে।তাই আপনার মনের মধ্যে যদি অশান্তি এবং মানসিক চাপ বসবাস করে থাকে তবে আমাদের পোস্টটি সম্পন্ন পড়ে তার সমাধান করতে পারেন।

মনের অশান্তি দূর করার সূরা

যাদের মনের মধ্যে অশান্তি রয়েছে এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কে জানেন না তাদের জন্য আমরা নিয়েছি  এই সূরা পড়ে আপনার মনের অশান্তি গুলো দূর করতে পারবেন ইনশাআল্লহ।
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَأَعُوذُ بِكَ مِنَ العَجزِ وَالكَسَلِ، وَأَعُوذُ بِكَ مِنَ الجُبنِ وَالبُخلِ، وَأَعُوذُ بِكَ مِنَ غَلَبَةِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ
বাংলা উচ্চারণ: আল্লাহুমা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখরি, ওয়া আউজুবিকা মিন গলাবাতিন দাইনি কহরির রিজাল।
অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছে দুশ্চিন্তা ও অস্থিরতা আমি আশ্রয় চাই। আমি আশ্রায় চাই অক্ষমতা ও অলসতা থেকে আপনার কাছে আশ্রয় চাই, ভিরুতা ও কার্পণ্য থেকে, আমি আপনার কাছে আশ্রয় চাই ঋণের বোঝা ও মানুষের রেষানল থেকে।

মানসিক চাপ কমানোর পাঁচটি কার্যকরী উপায়

আমাদের প্রতিনিয়ত জীবনে মানসিক চাপ পড়ে কিন্তু এই মানসিক চাপ কমানোর পাঁচটি কার্যকরী উপায় সম্পর্কে অনেকেরই জানার আগ্রহ রয়েছে। মনের মধ্যে অশান্তি ও মানসিক চাপ যখন সৃষ্টি হয় তখন কিন্তু মন শরীর স্বাস্থ্য কোনটাই ভালো থাকে না।
তার জন্য মানসিক চাপ কমানোর উপায় কোনগুলো সেগুলো জানার দরকার রয়েছে আপনি যদি আপনার মানসিক সহ কমাতে চান তাহলে মানসিক চাপ কমানোর পাশে কার্যকরী উপায় নিচে দেওয়া হল: মানসিক চাপ কমানোর পাঁচটি কার্যকরী উপায়
নিয়মিত ব্যায়াম: ব্যায়াম মানসিক চাপ ও তাণাব্য কমাতে সাহায্য করে এবং নিশ্বাসনের মাধ্যমে শরীরের তানাব্য কমাতে সাহায্য করে। শারীরিক সুস্বাস্থ্যতা বজায় রাখতে অবশ্যই নিয়মিত বেশি বেশি ব্যায়াম করতে হবে।
মেডিটেশন করা: মেডিটেশন এবং মনোযোগ প্রশিক্ষণ মানসিক চাপ ও চিন্তামুক্ত মানসিকতার সাথে সাহায্য করতে পারে। পর্যাপ্ত পরিমাণে মেডিটেশন করা যার ফলে আপনার মানসিক চাপ অনেকটাই কমে যাবে।
প্রিয়জনের সাথে সময় কাটানো: পরিবার, বন্ধুবান্ধব এবং পরিবেশের সম্প্রদায়ে যোগাযোগ করা মানসিক চাপ কমাতে সাহায্য করে। প্রিয়জনের সাথে সময় কাটাতে হবে তাহলে দেখবেন আপনার মানসিক চাপ অনেক অংশ কমে যাবে প্রিয়জনের সাথে যেখানে মন চাইবে সেখানে বেড়াতে হবে কথা বলতে হবে সময় কাটাতে হবে দেখবেন মানসিক চাপ কমাতে সহযোগিতা করবে।
আরো পড়ুনঃ জীবন নিয়ে হুমায়ন আহমেদের উক্তি 
স্বাস্থ্যকর খাবার এবং পর্যাপ্ত প্রতিদিনের ঘুম: স্বাস্থ্যকর খাবার এবং প্রতিদিনের পর্যাপ্ত ঘুম মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর খাবার যেগুলো পুষ্টিকর এবং সুসং খাদ্য প্রতিনিয়ত খেতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে ঘুম দরকার মানসিক চাপ কমবে। দৈনিক ও সাত থেকে আট ঘন্টার পর্যাপ্ত পরিমাণে ঘুমের দরকার রয়েছে।

পছন্দের কাজ করা: শিল্পকলা, পাঠ্যপুস্তক পড়া, সাধারণ মনোরম কাজে নিজের সময় কাটানো মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে। যে সকল কাজগুলো আপনার করতে ভালো লাগে আনন্দ দেয় কাজগুলো করলে সেই কাজগুলো করতে হবে তাহলে দেখবেন আপনার মন ভালো হবে।উপরোক্ত এই উপায় গুলো আপনি যদি মেনে চলেন তাহলে আপনার মানসিক চাপ কম হবে এবং চাইলে আপনি এই উপায় গুলো অবলম্বন করতে পারেন মানসিক চাপ কমাতে।

মনের অশান্তি দূর করার ১২ টি উপায় 

মানুষের পারিবারিকভাবে বা অন্যান্য বিভিন্ন কারণে কিন্তু মনের মধ্যে অশান্তির সৃষ্টি হয় এই মনের মধ্যে অশান্তির সৃষ্টি হলে কোন কাজে মন বসে না মনের অশান্তি দূর করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চায় যার জন্য অনলাইনে খোঁজাখুঁজি করে উপায় সম্পর্কে মনের অশান্তি দূর করার ১২ টি উপায়  সম্পর্কে আজকে আলোচনা করব আপনাদের সাথে চলুন জেনে আসি মনের অশান্তি দূর করার ১২ টি উপায় ।
মনের অশান্তি দূর করার উপায় হলো:
ধ্যান করা: নিজের মনের সাথে সম্পৃক্ত হোন এবং ধ্যান করুন। একলা ঘরে ধ্যান করলে অনেক বেশি আপনার স্বাস্থ্য ভালো হবে এবং মনের চাপ কম হবে এই জন্য ধ্যানে বসা দরকারি।
পজিটিভ জীবন পার করা: বেশি বেশি পজিটিভ চিন্তা ভাবনা করতে হবে এবং নিজেকে পজিটিভ রাখতে হবে তাহলেই দেখবেন আপনার জীবন থেকে অনেক অংশে অশান্তি কমে যাবে এইজন্য মানসিক চাপ দূর করতে হলে পজিটিভ জীবন পার করতে হবে।
আরো পড়ুনঃ
নিয়মিত ব্যায়াম: নিয়মিত ব্যায়াম করা মানসিক স্বাস্থ্য উন্নত করে এবং অশান্তি দূর করে। শরীরে শারীরিক ও মানসিক দিক ভালো রাখার জন্য অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে ব্যায়াম করলে সুস্বাস্থ্য বজায় থাকে এই জন্য ব্যায়াম করা জরুরী।
নিয়মিত ঘুম: নিয়মিত ঘুম শরীরের জন্য স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। পর্যাপ্ত পরিমাণে ঘুমের কারণে আপনার মনের অশান্তি দূর হবে তাই যখন মনে অশান্তি হবে তখন অবশ্যই শরীরকে আরাম দিতে হবে দৈনিক ৬ থেকে ৭ ঘন্টা ঘুম প্রতিটি মানুষের জন্য দরকার।
স্বাস্থ্যকর খাবার: পুষ্টিকর খাবার খাওয়া মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। মানসিক অশান্তি দূর করার জন্য অবশ্যই পুষ্টিকর খাবার এবং সুষম খাবার গ্রহণ করতে হবে যে সকল খাবার গুলো খেলে আপনার সুস্বাস্থ্য বজায় থাকবে সেই খাবারগুলো গ্রহণ করতে হবে।
মেডিটেশন করা: মনে অশান্তি হলে সাথে সাথে মেডিটেশন করতে হবে। নিয়মিত মেডিটেশন করলে অনেক মনে শান্তি হয়। যদি মেডিটেশন না করতে পারেন তাহলে মেডিটেশন শিক্ষক সাহায্য নিন এবং মানসিক স্বাস্থ্যের জন্য সঠিক পথে চলুন।
গান শোনা: মনের অশান্তি দূর করার জন্য ও মানসিক চাপ কমাতে গান শোনা দরকার হয়। গান শুনলে মানসিক স্বাস্থ্যের জন্য ভালো।
নিজের সময় দিন: সময়ের মধ্যে নিজেকে বিনির্বাচন করুন এবং স্বয়ংক্রিয় হোন। নিজের যত্ন নিলে মনের অশান্তি দূর হবে। নিজের সাথে আলাদা একটু একা সম কাটিয়ে ভালো লাগা কাজ করলে মনের অশান্তি দূর হয়।
অবসর সময় ঘুরতে যান: অবসর সময় প্রতি সপ্তাহে নিয়মিতভাবে প্রাতিষ্ঠানিক করুন এবং মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। অবসর সময় পাইলে বাইরে ঘুরতে যেতে হবে এবং মনের অশান্তি দূর হবে তাহলে তাই অবসর সময়ে বাইরে ঘুরতে যাওয়া উচিত।
চা পান: যদি মনের মধ্যে বেশি অশান্তি কাজ করে তাহলে চা কফি ক্যাফিন যুক্ত খাবার আপনি খেতে পারেন এতে আপনার মনের মধ্যে একটু হলেও শান্তি ফিরে আসবে।
প্রেরণা সন্ধান করুন: প্রেরণা সন্ধান করুন এবং মানসিক স্বাস্থ্যের জন্য ভালো অভিজ্ঞতা অর্জন করুন। যে কাজগুলো করলে আপনার মনে প্রেরণা জাগবে সেই কাজগুলো করতে হবে।
নিজের পাসের প্রিয়জনের সাথে সময় কাটান: নিজের পাসের প্রিয়জনের সাথে সময় কাটান মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। মনের মধ্যে অশান্তি কাজ করলে প্রিয়জনের সাথে বেশি বেশি হাসি মজা করলে মনের অশান্তি দূর হয়।
এই উপায়গুলি সমন্বয়ে অশান্তি দূর করার জন্য সহায়তা করবে। আশা করি আপনার উপকারে আসবে উপরে এই উপায়গুলো যদি মেনে চলেন।

মানসিক চাপ নিয়ন্ত্রণের ১৫ টি উপায়

আপনি যদি মানসিক চাপ নিয়ন্ত্রণের ১৫ টি উপায় না জেনে থাকেন তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন মানসিক চাপ নিয়ন্ত্রণের ১৫ টি উপায়। টানা কারণে মানসিক চাপ সৃষ্টি হয় এই মানসিক চাপ সৃষ্টি হলে তখন কিন্তু মনের মধ্যে নানা রকমের চিন্তা তৈরি হয়।
তাই মানসিক চাপ নিয়ন্ত্রণ করাও শিখতে হবে যদি আপনি মানসিক চাপ নিয়ন্ত্রণ করা শিখে যান তাহলে আপনার মানসিক চাপ আস্তে আস্তে কমে যাবে।মানসিক চাপ নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া যায়। এখানে ১৫টি উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হলো:
মেডিটেশন ও ধ্যান: মেডিটেশন এবং ধ্যান করা মানসিক চাপ কমাতে সাহায্য করে। মানসিক চাপ কমাতে হলে মেডিটেশন করা দরকার মেডিটেশন করলে মনের মধ্যে শান্তি ফিরে আসে।
প্রাণায়াম ও শ্বাসের নিয়ন্ত্রণঃ নিয়মিত প্রাণায়াম ও শ্বাসের নিয়ন্ত্রণ করা মানসিক শান্তি উপজেন্য করে। যত বেশি প্রণয়ন এবং শ্বাসের নিয়ন্ত্রণ করা শিখবেন তত আপনার মানসিক স্বাস্থ্য উন্নত হবে। এই জন্য মানসিক স্বাস্থ্য উপভোগ করতে হলে তার জন্য প্রাণায়াম ও শ্বাসের নিয়ন্ত্রণ করতে হবে।
যোগাসন ও শারীরিক ব্যায়াম: যোগাসন ও ব্যায়াম করা মনোবল ও মনের শান্তি বজায় রাখে। শারীরিক ব্যায়াম করলে কিন্তু মনের মধ্যে অনেক আরাম লাগে এবং মনে প্রফুল্ল ফিরে আসে এই জন্য মনে শান্তি বজায় রাখতে হলে যোগাসন ও শারীরিক ব্যায়াম করা উচিত।
প্রিয় কাজ করুন: সময় কাটানোর সময়ে প্রিয় কাজ করুন এতে মনে বিশ্রাম দেয়। যে কাজগুলো করলে আপনার মনে আনন্দ এবং মন প্রফুল্ল থাকে সেই কাজগুলো করতে হবে প্রিয় কাজগুলো করা যেমন বই পড়া চিত্র অঙ্কন করা ঘুরতে যাওয়া।
পর্যপ্ত পরিমাণ ঘুম: নিয়মিত ও যথাযথ ঘুমের পরিমাণ মানসিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ঘুম মানসিক স্বাস্থ্যকে উন্নতি করে এবং মনের মধ্যে শান্তি দেয় এই জন্য প্রতিদিন নিয়মিত ৬ থেকে ৭ ঘন্টা ঘুমের দরকার একজন সুস্থ সবল ব্যক্তির।
পরিবার এবং সাথীদের সাথে সময় কাটানো: পরিবার এবং প্রিয় সাথীদের সাথে সময় কাটানো মনে বিশ্রাম দেয়। পরিবার এবং প্রিয়জনদের সাথে সময় কাটাতে হবে এতে আপনার সময় ভালো যাবে এবং মনের মধ্যে চাপ কমে যাবে।
সমস্যা সমাধানের দক্ষতা বিকাশ: সমস্যা সমাধানের দক্ষতা বিকাশ করা মানসিক চাপ কমাতে সাহায্য করে। যখন কোন সমস্যার মধ্যে পড়বেন অবশ্যই তখন সমস্যা সমাধানের বিষয়ে নিজের দক্ষতা দ্বারা যে কোন সমস্যার হাত থেকে বের হওয়ার মত পজিশন তৈরি করতে হবে।
নিয়মিত প্রিয় মানুষের ঘুরতে যাওয়া: নিয়মিত বা প্রিয় হব্বে যাওয়া মানসিক চাপ কমাতে সাহায্য করে।মানুষের সাথে ঘুরতে যেতে হবে তাহলে আপনার মানসিক চাপ কম হবে কারণ প্রিয় মানুষের সাথে সময় কাটালে মানসিক চাপে অনেকাংশে কমে যায়।
অন্যের সাহায্য গ্রহণ: অন্যের সাহায্য গ্রহণ করা মানসিক চাপ কমাতে সাহায্য করে।যখন মানসিক চাপ বৃদ্ধি পাবে তখন অন্য সাহায্য গ্রহণ করতে হবে মানসিক চাপ যেন কম হয় সেই কারণে অন্য সাহায্য নিতে হবে।
নিজের আবেগের উৎস: নিজের সময়ে আবেগের উৎস সনাক্ত করা মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। নিজের আবেগ গুলোকে সব সময় নিজের মধ্যে রাখতে হবে এবং মানসিক চাপ নিয়ন্ত্রণে যেন রাখতে পারেন তার জন্য আবেগকেও কন্ট্রোলের মধ্যে রাখতে হবে।
পজিটিভ লাইফস্টাইল: পজিটিভ লাইফস্টাইল মানসিক স্বাস্থ্য উন্নতি করে। পজেটিভ লাইফ স্টাইল তৈরি করতে হবে তাহলে দেখবেন আপনার জীবন থেকে অনেকটাই মানসিক চাপ কমে যাবে আপনি যখন বেশি বেশি পজিটিভ চিন্তাভাবনা করবেন তখন আপনার চিন্তা ধারার মধ্যে নেগেটিভ কিছু আসবে না। আপনার মনের মধ্যে থেকে মানসিক চাপ অনেক অংশ কমে যাবে পজিটিভ লাইফ স্টাইল তৈরি করার কারণে।
নিজের সময় উত্তেজনাপূর্ণ কাজ থেকে বিরত থাকা: নিজের সময় উত্তেজনাপূর্ণ কাজ থেকে বিরত থাকা মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। যে কাজগুলো করলে আপনার মনের মধ্যে উত্তেজনা সৃষ্টি হবে সেই কাছ থেকে দূরে থাকতে হবে এই জন্য উত্তেজনাপূর্ণ কাজ থেকে দূরে থাকতে হবে।
স্বাস্থ্যকর খাবার ও পর্যাপ্ত পানিঃ স্বাস্থ্যকর খাবার এবং পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ করতে হবে তাহলে মানসিক চাপ কম হবে। নিয়মিত পুষ্টি সমৃদ্ধ ও সুষম খাদ্য খাবারের মধ্যে রাখতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায় এবং প্রতিদিন পর্যাপ্ত পরিমাণের পানি পান করতে হবে সর্বনিম্ন দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে।
চা পান: যদি মনের মধ্যে বেশি অশান্তি কাজ করে তাহলে চা কফি ক্যাফিন যুক্ত খাবার আপনি খেতে পারেন এতে আপনার মনের মধ্যে একটু হলেও শান্তি ফিরে আসবে।
প্রেরণা সন্ধান করুন: প্রেরণা সন্ধান করুন এবং মানসিক স্বাস্থ্যের জন্য ভালো অভিজ্ঞতা অর্জন করুন। যে কাজগুলো করলে আপনার মনে প্রেরণা জাগবে সেই কাজগুলো করতে হবে।

মাথা থেকে চিন্তা দূর করার উপায়

আপনি যদি মাথা থেকে চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে জানতে পারবেন মাথা থেকে চিন্তা দূর করার উপায় গুলো কারণ অনেকের মাথাতে চিন্তা ঢুকে গেলে তার মাথা থেকে কিন্তু চিন্তা দূর হয় না কিন্তু কোন উপায় অবলম্বন করলে মাথা থেকে চিন্তা দূর হবে সেই সম্পর্কে অনেকেই জানতে চাই। চলুন জেনে আসি মাথা থেকে চিন্তা দূর করার উপায় গুলো :
মাথা থেকে চিন্তা দূর করার উপায় অনেকগুলো রয়েছে, তবে কিছু প্রধান উপায় হলো:
মেডিটেশন ও ধ্যান: নিয়মিত মেডিটেশন করা মাথা থেকে চিন্তা দূর করে মানসিক শান্তি এনে দেয়। বেশি বেশি মেডিটেশন করার ফলে মনে শান্তি আসে এবং মনের মধ্যে অশান্তি দূর হয় মাথা থেকে যাদের চিন্তা দূর হয় না তারা মেডিটেশন ও ধ্যান করুন দেখবেন আপনাদের চিন্তা গুলো চলে যাবে। মেডিটেশন অধ্যায়ন করা সবচেয়ে কার্যকরী উপায় মাথা থেকে চিন্তা দূর করার।

প্রকৃতি সাথে সময় কাটানো: প্রাকৃতিক সান্নিধ্যে থাকা মানসিক শান্তি এনে দেয় এবং চিন্তা কমিয়ে তুলে আনে। প্রকৃত প্রেমীরা যদি প্রকৃতির সাথে সময় কাটায় তাহলে কিন্তু মাথা থেকে চিন্তা দূর হয়ে যায় তাই প্রকৃতির সাথে সময় কাটানো আপনার মাথা থেকে চিন্তা দূর করার আরেকটি উপায় হতে পারে 
নিয়মিত ব্যায়াম করা: ব্যায়াম মানসিক চাপ কমিয়ে তুলে আনে এবং চিন্তা দূর করে। নিয়মিত ব্যায়াম করলে কিন্তু মানসিক চাপ অনেক কমে যায় যার জন্য মনের মধ্যে শান্তি আসে তাই মানসিক চাপ কমাতে হলে নিয়মিত ব্যায়াম করতে হবে।
সুস্থ খাবার ও পর্যাপ্ত ঘুম: সুস্থ শরীর ও মনের জন্য পর্যাপ্ত খাবার এবং ঘুম গুরুত্বপূর্ণ।
শখের কাজ করা: নিজের পছন্দের কাজ করা মানসিক প্রশান্তি এনে দেয় এবং চিন্তা দূর করে।যে কাজগুলো করতে ভালো লাগে শখ হয় যে কাজগুলো করায় সেই কাজের প্রতি মনোযোগ দিতে হবে তাহলে শখের কাজের মাধ্যমে নিজের মাথা থেকে চিন্তা দূর হবে।
প্রিয় বন্ধুদের সাথে সময় কাটানো: প্রিয় মানুষের সঙ্গে সময় কাটানো মানসিক সুস্থতার জন্য ভালো।প্রিয় বন্ধুদের সাথে সময় কাটালে অনেক আনন্দ লাগে এইজন্য যদি মাথা থেকে চিন্তা দূর করতে চান তাহলে কিন্তু বন্ধুদের সাথে আড্ডা দিতে চলে যান।

শেষ কথা।মনের অশান্তি দূর করার ১২ টি উপায়।মনের অশান্তি দূর করার সূরা

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে ইতিমধ্যে জানতে ও বুঝতে পেরেছেন মনের অশান্তি দূর করার ১২ টি উপায় এবং মনের অশান্তি দূর করার সূরা সম্পর্কে সকল তথ্য।আমাদের আজকের পর্বটি সম্পূর্ণ পড়ে আপনি নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন আপনার মনের অশান্তি এবং মানসিক চাপ কিভাবে নিয়ন্ত্রণ করবেন এর উপায় সম্পর্কে।
আমাদের আজকের পোস্টটি পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি যদি এমন ধরনের নিত্য নতুন আপডেট আর্টিকেল পেতে চান।
তাহলে আমাদের আলোড়ন আইটি ওয়েবসাইটটি আপনার মোবাইল অথবা ডেস্কটপে বুক মার্ক করে রাখুন।কারণ আলোড়ন আইটি প্রতিনিয়ত আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে তাই সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url