আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪

প্রিয় পাঠক আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ নিয়ে আলোচনা করা হবে।প্রতিবছর রমজান মাস শুরু হওয়ার আগেই ইফতার এবং সেহেরীর সময়সূচী প্রকাশ করা হয়।তাই আজকে আমরা জানবো রাজশাহী জেলা আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কে।
আজকের-ইফতার-ও-সেহরীর-সময়সূচী-রাজশাহী-২০২৪
সেই সাথে আজকের সেহরির শেষ সময় রাজশাহী, রোজা ভঙ্গের কারণ, ইফতারের আগে দোয়া কবুলের হাদিস এবং ইফতারের আগে আমাদের করণীয় ও ইফতারের সময় বর্জনীয় কাজ সম্পর্কে জানতে পারবেন।তাই আজকে আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃআজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪

ভূমিকা।আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় যা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে আমরা কিছু গুরুত্বপূর্ণ টপিক আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।
যেমন ইফতারের সময় বর্জনীয় কাজ ইফতারের সময় আমাদের করণীয় কি ও রোজা ভঙ্গের কারণ এবং ইফতারের আগে দোয়া কবুলের হাদিস সম্পর্কে।আপনি যদি রোজার নিয়ত করা ও আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কে সকল তথ্য জানতে চান তাহলে আর্টিকেলটি ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪

আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কে উল্লেখ করা হবে।ইতিমধ্যে প্রথম রমজান শুরু হয়েছে মুসলিমদের।মুসলিমদের সব থেকে বড় ধর্মীয় ইবাদত হলো রমজান মাস।এ রমজান মাসে আল্লাহ তাআলার খুশি এবং সন্তুষ্টুর জন্য রোজা পালন করা হয়।আর এই রোজা পালন করার জন্য আমাদেরকে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে একটি পরিষ্কার ধারণা রাখতে হবে।

প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন ঢাকা থেকে ও তার পার্শ্ববর্তী এলাকার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়।এর ব্যতিক্রম না হয়ে এই বছরও ঠিক ঢাকা এবং তার পার্শ্ববর্তী যে সকল বিভাগ রয়েছে সে সকল বিভাগীয় এলাকার ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে।এখন আপনি যদি রাজশাহী শহরে বসবাস করেন.
তাহলে আপনাকে রাজশাহী শহরের আশেপাশের এবং যে সকল জেলা রয়েছে এই জেলাগুলোতে বসবাস করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে নিজের জেলার রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে হবে ।আমরা সকলে জানি রমজান মাস আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ ও ফজিলত পূর্ণ একটি মাস।

সাধারণত এই মাসে প্রতিটি মুসলিম ব্যক্তি আল্লাহ তায়ালার এবাদত পালন করে।সকলেই মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা কে খুশি করার জন্য সিয়াম পালন করে। রমজান মাসে ফরজ সুন্নত নফল ইবাদত বেশি বেশি পালন করা হয়।

আরে রমজান মাসের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ইবাদত হলো সিয়াম পালন করা।সিয়াম পালন করার জন্য বেশ কিছু নিয়ম ফলো করতে হয় এর মধ্যে অন্যতম হলো সেহরি ও ইফতারের সময়সূচি।আজকে আমরা জানবো আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কে।

রাজশাহী জেলার ইফতারের ও সেহরীর সময়সূচী

আমরা আজকের আর্টিকেলের মধ্যে রাজশাহী জেলার ইফতারের ও সেহরীর সময়সূচি সম্পর্কে আলোচনা করবো।বাংলাদেশের যে সকল জেলা রয়েছে তার মধ্যে অন্যতম হলো রাজশাহী জেলা এই জেলায় অনেক মুসলিম মানুষ বসবাস করে।
রাজশাহী জেলার বিভিন্ন দিক দিয়ে সুনাম রয়েছে সৌন্দর্য দিক দিয়ে রাজশাহী জেলায় বাংলাদেশের অন্যতম প্রধান ও সেরা জেলা গুলোর মধ্যে সবার উপরে রয়েছে।তাই আপনি যদি রাজশাহী জেলার বাসিন্দা হয়ে থাকেন তাহলে জেনে নিন রাজশাহী জেলার ইফতারের ও সেহরির সময়সূচী সম্পর্কে।
 রহমতের ১০ দিনঃ

রমজান 

তারিখ 

বার 

সেহরি সময়

ইফতার সময়

০১ রমজান 

১২ মার্চ 

মঙ্গলবার 

৪:৫৭ am 

৬:১৭ pm 

০২ রমজান 

13 মার্চ 

বুধবার 

৪:৫৬ am 

৬: ১৭ pm 

০৩ রমজান 

১৪ মার্চ 

বৃহস্পতিবার 

৪ঃ৫৫ am 

৬ঃ১৮ pm 

০৪ রমজান 

১৫ মার্চ 

শুক্রবার 

৪ঃ৫৪ am 

৬ঃ১৮ pm 

০৫ রমজান 

১৬ মার্চ 

শনিবার 

৪ঃ৫৩ am 

৬ঃ১৯ pm 

০৬ রমজান 

১৭ মার্চ 

রবিবার 

৪ঃ৫২ am 

৬ঃ১৯ pm 

০৭ রমজান 

১৮ মার্চ 

সোমবার 

৪ঃ৫১ am 

৬ঃ১৯ pm 

০৮ রমজান 

১৯ মার্চ 

মঙ্গলবার 

৪ঃ৫০ am 

৬ঃ২০ pm 

০৯ রমজান 

২০ মার্চ 

বুধবার 

৪ঃ৪৯ am 

৬:২০ pm 

১০ রমজান 

২১ মার্চ 

বৃহস্পতিবার 

৪ঃ৪৮ am 

৬ঃ২০ pm 


মাগফিরাতের ১০দিনঃ

রমজান 

তারিখ

বার 

সেহরি সময় 

ইফতার সময়

১১ রমজান 

২২ মার্চ 

শুক্রবার 

৪ঃ৪৭ am 

৬ঃ২১ pm 

১২ রমজান 

২৩ মার্চ 

শনিবার 

৪ঃ৪৬ am 

৬ঃ২১ pm 

১৩ রমজান 

২৪ মার্চ 

রবিবার 

৪ঃ৪৪ am 

৬ঃ২১ pm 

১৪ রমজান 

২৫ মার্চ 

সোমাবার 

৪ঃ৪২ am 

৬ঃ২২ pm 

১৫ রমজান 

২৬ মার্চ 

মঙ্গলবার 

৪ঃ৪১ am 

৬ঃ২৩ pm 

১৬ রমজান 

২৭ মার্চ 

বুধবার 

৪ঃ৪০ am 

৬:২৩  pm 

১৭ রমজান 

২৮ মার্চ 

বৃহস্পতিবার 

৪ঃ৩৯ am 

৬ঃ২৪ pm 

১৮ রমজান 

২৯ মার্চ 

শুক্রবার 

৪ঃ৩৭ am 

৬ঃ২৪ pm 

১৯ রমজান 

৩০ মার্চ 

শনিবার 

৪ঃ৩৬ am 

৬ঃ২৫ pm 

২০ রমজান 

৩১ মার্চ 

রবিবার 

৪ঃ৩৬ am 

৬:২৫ pm 


নাজাতের ১০ দিনঃ

রমজান 

তারিখ 

বার 

সেহরি সময় 

ইফতার সময়

২১ রমজান 

১ এপ্রিল 

সোমবার 

৪ঃ৩৫ am 

৬:২৫ pm 

২২ রমজান 

২ এপ্রিল 

মঙ্গলবার 

৪ঃ৩৪ am  

৬ঃ২৬ pm 

২৩ রমজান 

৩ এপ্রিল 

বুধবার 

৪ঃ৩৩ am 

৬ঃ২৬ pm 

২৪ রমজান 

৪ এপ্রিল 

বৃহস্পতিবার 

৪ঃ৩২ am 

৬ঃ২৬ pm 

২৫ রমজান 

৫ এপ্রিল 

শুক্রবার 

৪ঃ৩০ am 

৬ঃ২৭ pm 

২৬ রমজান 

৬ এপ্রিল 

শনিবার 

৪ঃ৩০ am 

৬ঃ২৭ pm 

২৭ রমজান 

৭ এপ্রিল 

রবিবার 

৪ঃ২৯ am 

৬ঃ২৮ pm 

২৮ রমজান 

৮ এপ্রিল 

সোমবার 

৪ঃ২৮am 

৬ঃ২৮ pm 

২৯ রমজান 

৯ এপ্রিল 

মঙ্গলবার 

৪ঃ২৭ am 

৬ঃ২৮ pm 

৩০ রমজান 

১০ এপ্রিল 

বুধবার 

৪ঃ২৬ am 

৬ঃ২৯ pm 

রোজা ভঙ্গের কারণ কি?

রোজা ভঙ্গের কারণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা কিন্তু আমাদের বেশ কিছু ভুলের কারণে রোজা ভঙ্গ হয় যা আমরা অনেকেই বুঝতে পারি না একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের অবশ্যই রোজা ভঙ্গের কারণগুলো সম্পর্কে জেনে রাখা গুরুত্বপূর্ণ।
রোজা ভঙ্গের এমন গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সম্পর্কে জানা থাকলে আমরা খুব সহজেই সর্তকতা অবলম্বন করতে পারব তাই চলুন এবারের বিষয়ে রোজা ভঙ্গের কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।
  • রোজা থাকা অবস্থায় যদি কোন ব্যক্তি বিড়ি সিগারেট সেবন করে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে ।
  • যদি কোন ব্যক্তি ভুল করে কোন কিছু খেয়ে নেয় এবং এরপরে রোজা ভঙ্গ হয়ে গেছে মনে করে ইচ্ছাকৃতভাবে খাই তাহলে তার রোজা ভেঙ্গে যায়।অনিচ্ছাকৃত অর্থাৎ ভুল করে কোন খাবার খেলে রোজা ভঙ্গ হয় না।
  • ভুতু মুখে থাকা অবস্থায় গিলে ফেললে রোজা ভঙ্গ হয় না কিন্তু থুতু হাতে নিয়ে গিলে ফেললে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • ভুল করে কোন ব্যক্তি যদি স্বামী-স্ত্রীর মধ্যে সহবাস করে রোজা থাকা অবস্থায় এবং সহবাস করার পর রোজা ভঙ্গ হয়ে গিয়েছে মনে করে আবার সহবাস করে তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • অন্য কাউকে জোরজবস্তি করে কোন কিছু খাইয়ে দেয় তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • ইফতারের সময় হয়ে গিয়েছে অথবা আজান দিয়ে দিয়েছে এমন মনে করে কেউ যদি খাবার খেয়ে ফেলে তাহলে তার রোজা ভঙ্গ হয়ে যাবে।
  • ইচ্ছা করে বমি করা
  • বমির বেশিরভাগ মুখে আসার পর তা গিলে ফেলা।
  • মেয়েদের মাসিক ও সন্তান প্রসব ঋতুস্রাব।
  • ইসলাম ত্যাগ করলে
  • গ্লুকোজ বা শক্তিবর্ধক ইনজেকশন বা স্যালাইন দেওয়া।
  • প্রসাব পায়খানার রাস্তা দিয়ে ওষুধ বা অন্য কিছু শরীরে প্রবেশ করালে।
  • রোজাদারকে জোর করে কেউ কিছু খাওয়ালে।
  • ইফতারের সময় হয়েছে ভেবে সূর্যাস্তের আগে ইফতার করা হলে।
  • রোজা রাখা অবস্থায় সঙ্গে সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করা হলে।
  • ভুলবশত কোন কিছু খেয়ে রোজা ভেঙ্গে গেছে ভেবে ইচ্ছা করে আরো কিছু খেলে।
  • বৃষ্টির পানি মুখে পড়ার পর তা কেউ খেয়ে ফেললে।
  • কান বা নাক দিয়ে ওষুধ প্রবেশ করালে।
  • জিব্বা দিয়ে দাঁতের ফাক থেকে ছোলা পরিমাণ কোন কিছু বের করে খেয়ে ফেললে।
  • অল্প বমি মুখে আসার পর ইচ্ছাকৃত তা গিলে ফেললে।
  • রোজার স্মরণ থাকা অবস্থায় ওযুতে গুলি বানাকে পানি দেওয়ার সময় ভেতরে পানি চলে গেলে।

রোজার নিয়ত করা

রোজা পালনে সেহরি ও ইফতার গুরুত্বপূর্ণ পাশাপাশি রোজার নিয়ত জরুরী। তবে এই ক্ষেত্রে রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা ও সেহরি খাওয়াটা রোজার নিয়তের অন্তর্ভুক্ত। অতএব আপনার মনের ইচ্ছা হলো নিয়ত নিয়ত মুখে উচ্চারণ করা জরুরী নয় তবে কেউ মুখে নিয়ত না করলেও তার রোজা আদায় হয়ে যাবে।
বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানে তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ( নিয়ত) করলাম অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।
আপনারা যারা মন থেকে রোজা করতে চান এবং রোজার নিয়ত সম্পর্কে জানেন না এবং রোজার নিয়ত পড়তে পারেন না। তারা মনে মনে রোজা রাখার নিয়ত করলেও আপনার রোজা হয়ে যাবে তবে আপনি যদি চান তাহলে বাংলায়ও রোজার নিয়ত মুখস্ত করতে পারেন।

ইফতারের সময় আমাদের করণীয়

ইফতারের সময় আমাদের করণীয় আমরা অনেকেই জানিনা একজন মুসলিম ব্যক্তি হিসেবে ইফতারের সময় আমাদের করণীয় সম্পর্কিত কাজগুলো রয়েছে তা আমাদের সকলকে জানতে হবে।ইফতারের পূর্বে আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি যা একেবারেই করা উচিত নয়।কি সেই সমস্ত কাজগুলো তা আজকের আর্টিকেলের মধ্যে জানব।তাহলে চলুন ইফতারের আগে আমাদের রোজদার হিসেবে করনীয় কি তা জেনে নেওয়া যাক
  • খেজুর বা পানি দিয়ে ইফতার করা
  • ইফতারের আগে এবং পরে দোয়া করা
  • সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা
খেজুর বা পানি দিয়ে ইফতার করাঃ ইফতার করার সময় আমাদের একটি বিষয় লক্ষ্য রাখতে হবে যে,যেন প্রথম ইফতার খেজুর এবং পানি দিয়ে করা হয়।আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত ছিল খেজুর এবং পানি দিয়ে ইফতার করা।
ইফতারের আগে এবং পরে দোয়া করাঃ কি আর করার পূর্বে অবশ্যই দোয়া করতে হবে ইফতারের সময় যেন ইফতারের আগে আমাদেরকে সবকিছু গুছিয়ে বসে নিতে হবে এরপর কয়েক মিনিট আগে বাড়ির সবাই মিলে একসাথে আল্লাহু তালার কাছে দোয়া করতে হবে ইফতার সামনে নিয়ে।ইফতার শেষে পরবর্তীতে আবার দোয়া করতে হবে।

লেখকের মন্তব্যঃ আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন আজকের ইফতার ও সেহরীর সময়সূচী রাজশাহী ২০২৪ সম্পর্কিত সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল ও উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আপনি যদি ইসলামিক আরও তথ্য ও পোস্ট পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেলে কোথাও ভুল ভ্রান্তি হয়ে থাকলে আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আপনার ব্যক্তিগত মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url