আইপিডিসি পার্সোনাল লোন - আইপিডিসি ব্যবসায়িক লোন

প্রিয় পাঠক বৃন্দ আপনারা কি আইপিডিসি পার্সোনাল লোন এবং আইপিডিসি ব্যবসায়িক লোন সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আমাদের এই আর্টিকেল পড়ুন। কেননা আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি আইপিডিসি পার্সোনাল লোন এবং আইপিডিসি ব্যবসায়িক লোন সম্পর্কে। তাই আপনি যদি আইপিডিসি পার্সোনাল লোন সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
আইপিডিসি-পার্সোনাল-লোন-আইপিডিসি-ব্যবসায়িক-লোন
আইপিডিসি পার্সোনাল লোন এবং আইপিডিসি ব্যবসায়িক লোন সম্পর্কে জানতে হলে আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে তবে আপনিও জানতে পারবেন আইপিডিসি ব্যবসায়িক লোন এবং আইপিডিসি পার্সোনাল লোন সম্পর্কে বিস্তারিত তথ্য।তাই আমরা আর কথা না বাড়িয়ে এই আর্টিকেলে আরো জানবো আইপিডিসি কি?পার্সোনাল লোন কি?এবং আইপিডিসি শাখা তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য।
কনটেন্ট সূচিপত্র:আইপিডিসি পার্সোনাল লোন। আইপিডিসি ব্যবসায়িক লোন

ভূমিকা।আইপিডিসি কি?।আইপিডিসি পার্সোনাল লোন।আইপিডিসি ব্যবসায়িক লোন।পার্সোনাল লোন কি?

আজকের এই আর্টিকেলটি মূলত আইপিডিসি কি? পার্সোনাল লোন কি? আইপিডিসি হোম লোন করারা নিয়ম এই আর্টিকেলে গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হয়েছে।কেননা আমরা ব্যক্তিগত প্রয়োজনে ব্যাংক থেকে লোন নিয়ে থাকি।সেটি পার্সোনাল লোন হতে পারে আবার ব্যবসায়িক লোন হতে পারে।
ব্যাংক থেকে ঋণ গ্রহণ করার পূর্বে আমাদের সকলকে এই বিষয়গুলো সম্পর্কে অব্যাহত থাকতে হবে।না আপনি যদি এ বিষয়গুলো সম্পর্কে জেনে থাকেন তাহলে ব্যাংকের লোন করতে আপনার অনেক সুযোগ সুবিধা হবে। তাই আজকের এই আর্টিকেল থেকে আমরা জানবো আইপিডিসি পার্সোনাল লোন এবং আইপিডিসি ব্যবসায়িক লোন সম্পর্কে।

আইপিডিসি কি?

আপনারা কি জানেন আইপিডিসি কি এই সম্পর্কে অনেকেই নিজের একটি ঠিকানা করতে চান কেউ চান আবার একটি গাড়ি কিনতে মধ্যবিত্ত পরিবারের জন্য এগুলো যেন একটা অধরা স্বপ্ন কিন্তু তাদের এমন স্বপ্নের সঙ্গী আইপিডিসি ফিনান্স। আর ঠিক সে কথাটাই প্রতিষ্ঠানটি সাধারণ মানুষকে নিজের বাড়ি গাড়ি নতুন ব্যবসা বড় সঞ্চয় অর্জন করতে সহযোগিতা করে।

তাদের শুরুটা কিন্তু ১৯৮১ সালে হয় যুদ্ধপরবর্তী দেশ। বেসরকারি খাদ গড়ে তোলার প্রয়োজন এগিয়ে চল চারটি দেশের প্রতিষ্ঠান তাদের শেয়ার তৈরি হলো আইপিডিসি অ্যাক্রোনিম নামের একটি প্রতিষ্ঠান। বাংলাদেশ সরকারের কোম্পানিতে শেয়ার হোল্ডার ছিল যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফস).
জার্মানির জার্মান ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি (ডিইজি) সুইজারল্যান্ডের দা আগা খান ফান্ড ফর ইকোনমিক ডেভেলপমেন্ট (একেএফইডি) যুক্তরাজ্যের কমনওয়েলথ ডেভেলপমেন্ট কর্পোরেশন (সিডিসি)।

বেসরকারি খাতে অনেক বড় প্রতিষ্ঠান গড়ে উঠেছে ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন ডেভেলপমেন্ট কোম্পানি আইপিডিসির হাত ধরে এর মধ্যে রয়েছে লিভিং কোম্পানি আইপিডিসি পাঁচ তলা হোটেল ওয়েস্টিন, অ্যাপোলো হাসপাতাল ঢাকা, স্কলাস্টিকা স্কুল, সামিট, পাওয়ার, ফ্যান্টাসি কিংডম থিম পার্ক।মাঝের অগ্রগতিটা কিছুটা থেমে গেছিল ১৯৯৮ থেকে ২০০৬ সালে এই আট বছর ২০০৬ সালে প্রতিষ্ঠাটি ঘুরে দাঁড়াতে শুরু করে।

হেড অফ অপারেশন হিসেবে মমিনুল ইসলাম যোগ দেওয়ার পর প্রতিষ্ঠানটিকে গুছিয়ে তোলার কাজটি শুরু হয় সাফল্য আসতে শুরু করে। বর্তমানে বাংলাদেশ সরকারি সঙ্গে কোম্পানিটির অন্য শেয়ার হোল্ডারদের জন্য কিছু প্রতিষ্ঠানিক প বিদেশি নাগরিক আছে। সাধারণ জনগণের কিছু শেয়ার আইপিডিসি এখন থেকে আত্মপ্রকাশ করে আইপিডিসি ফিন্যান্স লিমিটেড হয়।

পার্সোনাল লোন কি?

আপনারা কি আইপিডিসি এর পার্সোনাল লোন করতে চান আপনারা কি জানেন আইপিডিসি পার্সোনাল লোন কি এই সম্পর্কে অনেকেরই জানা নাই চলুন জেনে আসি আইপিডিসি পার্সোনাল লোন সম্পর্কে বিস্তারিত। কিছু কিছু বিনিয়োগ একাউন্টে নিজের অথবা আপনার ভালবাসার মানুষদের জন্য আপনার বিনিয়োগের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করতে।

আপনার জন্য সর্বদাই তৎপর থেকে আইপিডিসি পার্সোনাল লোন। আপনার সাত সুন্দর কথা চিন্তা করে তারা সর্বোচ্চ পরিমাণের সুবিধা দিতে চাই আইপিডিসি। ব্যক্তিগত কোনো কাজ করা বা ব্যতিগত কোন কাজের জন্য আপনারা পার্সোনাল লোন নিতে পারেন ব্যক্তিগত কাজের জন্য এই লোনটি দেওয়া হয়ে থাকে।
আপনি যখন নিজের ব্যক্তিগত কোন কাজের জন্য বা নিজের ব্যক্তিগত খরচের জন্য কোন জায়গা থেকে পার্সোনাল ভাবে লোন করবেন সেটি আপনার পার্সোনাল লোন হবে আইপিডিসি আপনাকে দেবে এই সুবিধাটি। ipdc এখানে পার্সোনাল লোনের অনেক সুবিধা রয়েছে এবং এরা সর্বোচ্চ পরিমাণে পার্সোনাল লোন দিয়ে থাকে।

এবং কি নিয়ম করতে হয় তা নিচে দেওয়া হয়েছে তাই যখন আপনারা ব্যক্তিগত কোন কাজের জন্য লোন নিতে চান তখন আপনারা পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন পার্সোনাল লোন করার জন্য কিভাবে করতে হয় তার নিচে সম্পূর্ণ বিস্তারিত বলা হয়েছে।

আইপিডিসি ব্যবসায়িক লোন

আপনারা যখন ব্যবসা করেন তখন কিন্তু ব্যবসায়িক লোন আপনারা পেতে পারবেন আপনি যদি ভালো মাপের ব্যবসায়িক হয়ে থাকেন তাহলে আইপিডিসি ব্যবসায়ী গুলোর আপনিও পেয়ে যেতে পারেন খুব সহজে। আইপিডিসি দিচ্ছে ব্যবসায়িক লোন আপনি যদি আইপিডিসি ব্যাংক থেকে ব্যবসায়ীগুলো নিতে চান।

তাহলে আপনি আবেদন করতে পারেন ব্যবসায়িক লোনের জন্য তার জন্য আপনার যে সকল যোগ্যতা এবং ডকুমেন্ট লাগবে চলুন জেনে আসি কিভাবে আইপিডিসি ব্যবসায়িক লোন পাবেন।দেশে অনেক নারী উদ্যোগ তা তাদের ব্যবসা নিয়ে যেতে চাই এগিয়ে সাফল্য শীর্ষে সেসব নারীর গোত্রের উদ্যোক্তাদের জন্য আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড নিয়ে এসেছে স্বল্প ও দীর্ঘমেয়াদী ঋণের সুবিধা।
 উৎপাদন প্রক্রিয়া আধুনিককরণ ব্যবসায়ী ধারণ ক্ষমতা বৃদ্ধি এবং বাণিজ্যিক স্পেস পুনঃস্থাপন স্থাপন ব্যবসা সম্প্রসারণ এর সাথে জড়িত এবং সহ্য খরচে নারী উদ্যোক্তার পাশে আছে 'জয়ী'।ঋণ গ্রহণের যোগ্যতা হিসেবে ন্যূনতম তিন বছর যাবৎ সচল এবং সফল ব্যবসায় আপনার থাকা লাগবে। একজন উদ্যোক্তা হিসেবে আপনি তিন লক্ষ থেকে তিন লক্ষ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

এই দিনের মেয়াদ বারো মাস থেকে সাত মাস পর্যন্ত হয়ে থাকে এই দিন আপনাকে শোধ করতে হবে মাসিক স্ত্রী মাসিক অর্ধ বাৎসরিক বা স্ট্রাকচার্ড পেমেন্ট। আপনি যদি আইপিডিসিএল নিতে চান ব্যবসায়ী তাহলে আপনি এই দিনে যে সকল সুবিধা পাবেন তার মধ্যে অন্যতম হলো কোন অপ্রকাশিত খরচ নিয়ে পরিষদের সহজ সময়সীমা এবং বন্ধকী- বিহীন ঋণ (২৫ লাখ টাকা পর্যন্ত)।

আইপিডিসি পার্সোনাল লোন

আপনি কি আইপিডিসি পার্সোনাল লোন করতে চান আপনি কি জানেন যে আইপিডিসি পার্সোনাল লোন করতে কি কি তথ্য লাগবে এবং আইপিডিসি পার্সোনাল লোন করার জন্য আপনার যোগ্যতা কতটুকু হলে আপনি এই লোনটি করতে পারবেন। নিজের ব্যক্তিগত কাজের জন্য যখন আমরা কোন জায়গায় লোন করতে চাই তাকে কিন্তু পার্সোনাল লোন বলা হয়।
এই লোনের টাকা আমরা যেকোনো জায়গায় ব্যয় করতে পারি যেহেতু এটি পার্সোনাল লোন এবং এটি আমরা ব্যক্তিগত খাতে বরাদ্দ রাখতে পারবেন। চলুন জেনে আসি আইপিডিসি পার্সোনাল লোনের যোগ্যতা সম্পর্কে।পার্সোনাল লোন নিতে আপনাকে আবেদন করতে হবে যেসকল যোগ্যতা আপনার থাকা লাগবে।
  • বেতনমুক্ত কর্মচারী হন।
  • সর্বনিম্ন ২১ বিবেচনা করলে এবং সর্বোচ্চ ৬৫ বছর অথবা অবসরপ্রাপ্ত যেটা আগে হয় হলে আবেদন করতে পারবেন ।
  • সর্বনিম্ন মাসিক ইনকাম ৩০ হাজার টাকা।
  • সর্বনিম্ন কাজের অভিজ্ঞতা এক বছর
যে সকল ডকুমেন্ট লাগবে
  • এপ্লিকেশন ফর্ম সঠিকভাবে পুরনোকিত এবং যথা উপযুক্ত সায়েন্স সম্বলিত।
  • জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট এর ফটোকপি (আবেদনকারী এবং গ্যারান্টার প্রদানকারী)।
  • পাসপোর্ট সাইজের ছবি (আবেদনকারী এবং গ্যারান্টার প্রদানকারীর)।
  • ইউটিলিটি বিলের কপি (গ্যাস বিল, টেলিফোন বিল, ওয়াসা বিল)
  • বেতন/ ইনকাম স্লিপ
  • ব্যাংক স্টেটমেন্ট এক বছরের
  • অন্যান্য ইনকাম সংক্রান্ত ডকুমেন্ট (যদি থাকে)
  • ই-টিন কপি।
উপরোক্ত সকল তথ্যগুলো আপনাদের যদি থেকে থাকে তাহলে আপনিও আইপিডিসি পার্সোনাল লোন নিতে পারবেন।

আইপিডিসি হোম লোন করারা নিয়ম

আমি লোন নিতে চাই আইপিডিসি পার্সোনাল লোন কিন্তু আপনি কিভাবে এই লোনটি করবেন এবং আপনার মাসিক আয় কত হতে হবে তা আজকের আর্টিকেলে বিস্তারিত জানিয়ে দেব সে পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন।আপনি আইপিডিসি পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারবেন আপনি যদি সরকারি চাকরিজীবী হন।
লোনের জন্য আবেদনের বয়স সীমা হতে হবে ২১ বছরআই বিবেচনা করলে এবং সর্বোচ্চ ৬৫ বছর অথবা অবসরপ্রাপ্ত যেটা আগে হয় হলে আবেদন করতে পারবেন।আপনার মাসিক আয় হতে হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা।সর্বনিম্ন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

এক বছর অর্থাৎ আপনি যেই প্রতিষ্ঠানে চাকরি করবেন সেই প্রতিষ্ঠানে এক বছর বয়স হতে হবে আপনার কর্মজীবনের তাহলে আপনি আমি লোন নিতে চাই আইপিডিসি পার্সোনাল লোন এর জন্য আবেদন করতে পারবেন।আমি লোন নিতে চাই আইপিডিসি পার্সোনাল লোন ঋণের জন্য যে সমস্ত নথি প্রয়োজন তা নিচে উল্লেখ করা হলো:
  • সই করা আবেদন পত্র
  • পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • স্যালারির বেতন স্লিপ শেষ তিন মাসের
  • শেষ ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • এমপ্লয়ি আইডি কার্ড
  • সরকারি পরিচয় পত্র এবং
  • ঠিকানার প্রমাণ ভোটার কার্ড
  • প্যান কার্ড পাসপোর্ট
  • ড্রাইভিং লাইসেন্স যদি থাকে।
  • ইএমআই তথ্য রয়েছে এমন ব্যাংকের স্টেটমেন্ট
আপনি যদি পার্সোনাল লোন করতে চান তাহলে উপরের এ সমস্ত তথ্যগুলো আপনার জন্য অনেক উপকৃত হবে কেননা পার্সোনাল লোন করার জন্য এই সমস্ত ডকুমেন্টপত্র প্রয়োজন হয়।তাই ব্যাংক এ লোন করার পূর্বে আপনি যে সমস্ত কাগজপত্র গুলো গুছিয়ে রাখুন।

আইপিডিসি হোম লোনের সুদের হার কত ২০২৪

ipdc finance লিমিটেড হোম লোনের সুদের হার ৯ পয়েন্ট ৯৯%।ipdc হোম লোনের মেয়াদকাল পাঁচ বছর থেকে ২৫ বছর নির্মাণ ভাইয়ের ৭৫ পার্সেন্ট পর্যন্ত অর্থায়ন করা যায় আংশিক এবং সম্পন্ন স্টাইলমেন্ট এর সুবিধা রয়েছে লুকায়িত কোন চার্জ নেই আইপিডিসি হোম লোনের জন্য।
ipdc হোম লোনের জন্য যে সমস্ত গ্রাহকরা লোনের জন্য আবেদন করতে পারবেন তারা হলেন ডাক্তার বেতনভক্তি ব্যক্তির সরকারি চাকরিজীবী ভালো প্রোফাইল সম্পূর্ণ ব্যবসায়ী এবং বাড়িওলা।আইপিডিসি হোমরুলের জন্য যে সমস্ত গ্রাহকরা আবেদন করতে পারবেন না তারা হলো আইনজীবী রাজনৈতিক কাজের সাথে সম্পৃক্ত ব্যক্তি সাংবাদিক নেতিবাচক কাজের সাথে জড়িত তালিকা ভুক্ত ব্যক্তিরা ও মিলনের জন্য আবেদন করতে পারবেন না।

আইপিডিসি হোমরুলে রয়েছে দ্রুত লোন প্রসেসিং সুবিধা দ্রুত সময়ে মূল্যায়ন এবং লিগ্যাল ডকুমেন্ট এর বৈধতা যাচাই 85 পার্সেন্ট পর্যন্ত লোন সুবিধা আকর্ষণীয় সুদের হার এবং পৃথক গ্রাহকের জন্য রিলেশনশিপ ম্যানেজারের নিয়োগপ্রাপ্ত থাকা।

আইডিএলসি এসএমই লোন

আপনারা কি আইডিএলসি এসএমই লোন নিতে চান। আপনারা যারা আইডিএলসি এসএমই লোন সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।ব্যবসা ছোট হওয়া বড় বা মাজারিয়া আপনার ব্যবসায়িক উদ্যোক্তা কে আরো বড় করার জন্য প্রয়োজন স্থায়ী অথবা চলতি মূলধন কিন্তু একসাথে এত অর্থে যোগান দেওয়া হয়তো।
আপনার পক্ষে সম্ভব নয় তাই আপনার উদ্যোগ আপনার ব্যবসা কখনোই থেমে থাকবে না আপনি যদি আইডিএলসি সব সময় বিশ্বাস করে আজকের ক্ষুদ্র মাঝারি, আগামীকলকে উদ্দ্যেগ বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে আর তাই আপনার এই উদ্যোক্তার অগ্রযাত্রার পাশে আছে আইডিএলসি এসএমই লোন।
  • আপনার ব্যবসার জন্য আইডিএলসি এসএমই লোন কেন সবচেয়ে সুবিধা জনক :
  • সবচেয়ে সহজ ও দ্রুততম লন প্রক্রিয়া
  • কোন রকম জামানা ছাড়াই ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন
  • ব্যবসার চলতি মূলধন লোন এবং অথবা স্থায়ী সম্পদ ক্রয়ের জন্য লিজ ফাইন্যান্স
  • অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিয়ে থাকলেও এই লোন পাওয়া যাবে
  • মাসিক কিস্তিতে অথবা ব্যবসার ধারণা অনুযায়ী লোনের কিস্তি নির্ধারণের সুবিধা
  • প্রত্যেক গ্রাহকের জন্য নিবেদিত রিলেশনশিপ ম্যানেজার।
ঋণসীমা: ক্ষুদ্র ঋণ :৫ লক্ষ থেকে ২ কোটি টাকা পর্যন্ত মাঝারি ঋণ: ৫০ লক্ষ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত
যোগ্যতা: উদ্যোক্তার একই ধরনের ব্যবসা কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে ব্যবসা প্রতিষ্ঠানকে কমপক্ষে দুই বছর ধরে চালু থাকতে হবে।আইডিএলসি এসএমই লোন এর জন্য আবেদন করতে অথবা আরও জানতে যোগাযোগ করুন তাদের এই নাম্বারে ১৬৪০৯
আইডিএলসি এসএমই লোনের জন্য যোগ্যতা যাচাইয়ের জন্য লগইন করুন : www.idlc.com

আইডিএলসি শাখা তালিকা

আপনারা যদি আইডিএলসি ফাইনান্স এর শাখা সম্পর্কে জানতে চান তাহলে আপনারা আজকে আমাদের আর্টিকেল থেকে জেনে যাবেন আইডিএলসি কতগুলো শাখা রয়েছে এবং শাখা গুলো কোথায় অবস্থিত। আইডিএলসি এর প্রধান কার্যালয় ঢাকার গুলশানে অবস্থিত এটি একটি বেসরকারি অর্থসংস্থান।
আইডিএলসি এর পূর্বসূরী ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট লিজিং কোম্পানি অফ বাংলাদেশ লিমিটেড এটি প্রতিষ্ঠা হয় ১৯৮৫ সালে ঢাকা বাংলাদেশ। আইডিএলসি এর ৩০ টি শাখা রয়েছে ২০১৮ সালের তথ্যমতে এখন পর্যন্ত।আইডিএলসি ফাইনান্স পিএলসি এর মোট ৩০ টি শাখা রয়েছে শাখা কার্যালয় সমূহের তালিকা নিচে দেওয়া হল। চলুন জেনে আসি আই ডি এল সি এস রাখার তালিকা :
  • ইমামগঞ্জ
  • উত্তরা
  • এলিফ্যান্ট রোড
  • কেরানীগঞ্জ
  • কুমিল্লা
  • কুষ্টিয়া
  • খুলনা
  • গাজীপুর
  • গুলশান
  • চৌমুহনী
  • চট্টগ্রাম
  • টঙ্গী
  • যশোর
  • দিলকুশা
  • ধানমন্ডি
  • নাটোর
  • নারায়ণগঞ্জ আইপি
  • নরসিংদী
  • ফরিদপুর
  • বরিশাল
  • নন্দনকানন
  • বগুড়া
  • ভুলতা
  • মিরপুর
  • ময়মনসিংহ
  • রংপুর
  • রাজশাহী
  • সাভার
  • সিলেট
  • হবিগঞ্জ
উপরোক্ত সকল জেলাতে আপনি এই আইডিএলসি শাখাসমূহ পেয়ে যাবেন এবং এখানে যোগাযোগ করে আপনার যদি লোন প্রয়োজন হয় তাহলে তাদের সাথে লেনদেন করবেন।

শেষ কথা।আইপিডিসি পার্সোনাল লোন।আইপিডিসি ব্যবসায়িক লোন

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে ইতিমধ্যে জানতেও বুঝতে পেরেছেন আইপিডিসি পার্সোনাল লোন এবং আইপিডিসি ব্যবসায়িক লোন সম্পর্কিত সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আপনি যদি ব্যাংকিং সম্পর্কিত আরো পোস্ট পড়তে চান। তাহলে আমাদের ওয়েবসাইটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করতে ভুলবেন না।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url