ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

প্রিয় পাঠক বৃন্দ আপনারা কি ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম এবং বিকাশ থেকে সোনালী ব্যাংক ট্রান্সফার চার্জ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আমাদের এই আর্টিকেল পড়ুন। কেননা আমরা এই আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম এবং বিকাশ থেকে সোনালী ব্যাংক ট্রান্সফার চার্জ সম্পর্কে। তাই আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
ডাচ-বাংলা-ব্যাংকে-টাকা -জমা-দেওয়ার-নিয়ম
ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম এবং বিকাশ থেকে সোনালী ব্যাংক ট্রান্সফার চার্জ সম্পর্কে জানতে হলে আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।তবে আপনিও জানতে পারবেন ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।
পোস্ট সূচিপত্রঃডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

উপস্থাপনা।ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

আপনার ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম আপনার কাছে একাধিক অপশন বা নিয়ম রয়েছে।আপনি চাইলে ব্যাংকের ভিজিট করে আপনার টাকা ডিপোজিট করতে পারবেন আবার এটিএম বুথে CRM মেশিন ব্যবহার করে কার্ড দিয়ে বা কার্ড ছাড়া আপনার একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন।
এছাড়া ঘরে বসেও এটি করা সম্ভব ডান্স বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সিস্টেম হল রকেট এটি বাংলাদেশের নিজেস্ব এমএফএস সার্ভিস হওয়ায় এখান থেকে ডাচ বাংলা একাউন্টে টাকা জমা করা সহজ তাও আবার ঘরে বসে আপনি টাকা জমা করতে পারবেন। চলুন জেনে আসা যাক ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম গুলো সম্পর্কে।
  • ব্যাংক ভিজিট এর মাধ্যমে
  • বুথে CRM মেশিন মাধ্যমে
  • রকেট অ্যাপস থেকে
ডাচ বাংলা ব্যাংকে একাউন্টে টাকা জমা (ব্যাংক ভিজিটের মাধ্যমে) : যখন আপনি ডাচ বাংলা ব্যাংকের একাউন্টটি খুলেছেন তখন নিশ্চয়ই আপনাকে একটি জমা বই দেওয়া হয়েছে এই জমা বইতে আপনি প্রতিটি ডিপোজিট স্লিপ এর জন্য দুটি করে পেজ আছে উপরের পেজটি পূরণ করলে নিজের অটোমেটিক পূরণ হবে। স্মৃতি পুরণ করার পরে আপনি ব্যাংকে জমা দিয়ে দিলে আপনার টাকা জমা হয়ে যাবে খুব সহজে।
ডাচ বাংলা ব্যাংক একাউন্টে টাকা জমা (বুথে CRM মেশিন মাধ্যমে) : ডান্স বাংলা ব্যাংকের একাউন্টে টাকা জমা করতে পারবেন। এটিএম বুথ থেকে CRM মেশিনের মাধ্যমে এর জন্য আপনাকে কার্ডটি ব্যবহার করতে পারেন। কারণ যদি না থাকে আপনার এন আইডি কার্ড দিয়ে একাউন্টে ডিপোজিট করতে পারবেন।
ডাচ বাংলা ব্যাংকে একাউন্টে টাকা জমা ( রকেট অ্যাপস থেকে) :
রকেট এপস লগইন করুন প্রথমে আপনার রকেট একাউন্টে যথা নিয়মে লগইন করতে হবে।
ব্যাংক ট্রান্সফার সিলেক্ট করতে হবে তারপর হোমপেজে থাকা ব্যাংক ট্রান্সফার অপশনে ক্লিক করতে হবে।
  • DBBL A/C সেকশনে যান এরপরের পেজে আপনার সামনে তিনটি অপশন আসবে। Linked A/C। DBBL A/C. Other Bank A/C, এর মধ্যে DBBL A/C এর উপর ক্লিক করুন।
  • ইনফরমেশন দিন আপনার অ্যাকাউন্ট টাইপ সিলেক্ট করুন যেমন একাউন্ট সিলেক্ট করতে পারেন। DBBL একাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে এরপরে DBBL নাম্বার দিন এবং এর নিচে আপনার টাকার পরিমান দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।
  • পিন দিয়ে Tap and Hold করুন এখন আপনার পিন নাম্বারটি দিয়ে রকেটের ওপর ট্যাপ এন্ড হোল্ড করলে আপনার টাকা ডাচ-বাংলা ব্যাংক একাউন্টে ট্রান্সফার হয়ে যাবে।

ব্যাংক একাউন্ট সংযুক্ত করে টাকা নেওয়ার পদ্ধতি

বিকাশ অ্যাপ থেকে কয়েকটি ব্যাংক একাউন্টে আপনি সরাসরি সংযুক্ত করতে পারবেন পরবর্তীতে এসব ব্যাংক একাউন্ট থেকে আপনি দ্রুত ও সহজে বিকাশে টাকা নিতে পারবেন এই পদ্ধতিতে যেসব ব্যাংক ব্যবহার করে টাকা নেওয়া যায়।
  • সোনালী ব্যাংক
  • ইসলামী ব্যাংক
  • অগ্রণী ব্যাংক
  • এবি ব্যাংক
  • ঢাকা ব্যাংক
  • কমিউনিটি ব্যাংক বাংলাদেশ
  • আইএফআইসি ব্যাংক
  • মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক
  • এনআরবিসি ব্যাংক
  • প্রিমিয়ার ব্যাংক
  • মিডল্যান্ড ব্যাংক
এসব ব্যাংকে একাউন্ট থাকলে আপনার বিকাশ একাউন্টে ব্যাংক একাউন্টের তথ্য পুরোপুরি মিলতে হবে। তাহলেই শুধু অ্যাড মানি করা যাবে ব্যাংক অ্যাকাউন্টের বিকাশের সঙ্গে সংযুক্ত করতে নিজে নির্দেশনা গুলো আপনাকে অনুসরণ করতে হবে।
বিকাশ অ্যাপ ওপেন করে পিন দিয়ে লগইন করুন
হোম পেজ থেকে এড মানি অংশের ট্যাপ করুন
ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

এবার ব্যাংক টু বিকাশ অপশনে প্রবেশ করুন।
ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

ব্যাংক একাউন্ট অপশনটি সিলেক্ট করুন।

এবার এখান থেকে সকল ব্যাংকের তালিকা দেখে আপনার ব্যাংকের নামটিতে ট্যাপ করুন।

ব্যাংক একাউন্ট যোগ করার অনুমতি চেয়ে একটি পপ আপ দেখতে পাবেন সেটিতে টাইপ করুন।

এবার ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার দে আবার একটি জায়গা পাবেন একাউন্ট নাম্বার দিয়ে এগিয়ে যান বাটনে "ট্যাপ" করলে। আপনার নাম্বার একটি otp আসবে লিঙ্ক নিশ্চিত করতে। ওটিপি প্রদান করে সকল তথ্য ঠিক থাকলে ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত হয়ে যাবে।ব্যাংক একাউন্ট আপনি তালিকার প্রথমে দেখতে পাবেন। তারপর সেখানে ট্যাপ করে আপনার পিন নাম্বার দিলে টাকা ট্রান্সফার সম্পূর্ণ হবে।

জনতা ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার

জনতা ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন তাহলে এখন ইন্টারনেট ব্যাংকিং অ্যাপ ই জনতা ব্যবহার করে বাড়তি খরচ ছাড়াই যে কোন স্থান থেকে আপনি টাকা নিতে পারবেন বিকাশের মাধ্যমে এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ৪৪টি বাণিজ্যিক ব্যাংকের একাউন্ট ব্যাংক ইস্যুকৃত ভিসা ও মাস্টার কার্ড থেকে নিমিষে বিকাশ একাউন্টে টাকা আনা হচ্ছে।

বিকাশে টাকা আনতেই জনতা অ্যাপটি ব্যবহার করে নিজের অথবা প্রিয়জনের বিকাশ একাউন্ট বেনিফিশিয়ারি জনতা ব্যাংকের একাউন্টে যুক্ত করতে হবে। এরপর বিকাশ অ্যাপ এর অ্যাড মানি আইকনে ক্লিক করে। জনতা ব্যাংক টু বিকাশ অ্যাপ অপশনটিতে ইন্টারনেট ব্যাংকিং থাকা জনতা ব্যাংকের লগতে ট্যাগ করেই ই জনতা ইন্টারফেসে ঢুকতে হবে। এরপর টাকার পরিমাণ উল্লেখ করে ওটিপি দিয়ে লেনদেন সম্পূর্ণ করতে হবে।
বিকাশ একাউন্টে টাকা পাঠানো যাবে লেনদেন সম্পূর্ণ হলে গ্রাহক রেজিস্ট্রার মোবাইল নাম্বারে এসএমএস নোটিফিকেশনে পাবেন। ই জনতা অ্যাপস থেকে বিকাশে এড মানির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

এডমানি ও বেশ কয়েকটি ব্যাংকের সঙ্গে বিকাশ টু ব্যাংকের সেবার ফলে বাংলাদেশের সঙ্গে গ্রাহকের লেনদেন আরো স্বাচ্ছন্দ্যময় হয়েছে। ব্যাংকিং সময়সীমার মধ্যে নির্ধারিত শাখায় গিয়ে লেনদেন বাধ্যকর তার মধ্যে এড়িয়ে গ্রাহকরা প্রয়োজন অনুযায়ী যে কোন স্থান থেকে যেকোনো সময় বিকাশে টাকা আনতে পারছেন।

বিকাশ থেকে সোনালী ব্যাংক ট্রান্সফার চার্জ

এখন যদি বিকাশ থেকে সোনালী ব্যাংক সম্পর্কে জানতে চান তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ আলোচনা। এটি আপনি জেনে নিন বিকাশ থেকে সোনালী ব্যাংকে ট্রান্সফারের চার্জে কত টাকা প্রযোজ্য হবে আপনার ট্রান্সপারের ওপর নির্ভর করে।
  • আপনার যদি সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ফান্ড ট্রান্সফার করেন সেক্ষেত্রে আপনার ১.২৫% চার্জ প্রযোজ্য হবে।
  • এছাড়াও আপনি যদি ২৫,০০১ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত ট্রান্সফার করেন সে ক্ষেত্রে আপনার চার্জ প্রযোজ্য হবে ১.৪৯%
  • এছাড়া বিকাশ আপডেট চার্জ নির্ধারণ করেছে কিছু ব্যাংকের জন্য সেটি নিচে দেওয়া হল।
  • আমি ব্যাংক সোনালী ব্যাংক ব্রাক ব্যাংক লিমিটেড সিটি ব্যাংক লিমিটেডের চার্জ হবে ১.০০%।
  • এবি ব্যাংক, কমিউনিটি ব্যাং, আইএফআইসি ব্যাং, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, এনআরবিসি ব্যাংক, প্রিমিয়াম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড চার্জ হবে ১.২৫%।

শেষ কথা।ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কিত বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটি মনে হয় তাহলে আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে দিন। 
তাছাড়াও আপনি যদি ব্যাংক সম্পর্কিত অন্য তথ্য জানতে ও পড়তে চান?তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন কেননা আমরা প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিস্ট করে থাকি। তাই সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url