পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪ [সর্বশেষ আপডেট]

প্রিয় পাঠক আপনি কি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন? কারণে আজকে আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
পুলিশ-ক্লিয়ারেন্স-আবেদন-করার-নিয়ম-২০২৪
পাসপোর্ট করার সময় অথবা বিদেশে যাওয়ার পূর্বে পুলিশ ক্লিয়ারেন্স এর প্রয়োজন হয় তাই আজকের এই পোস্ট আমরা জানতে চলেছি। কেননা আমরা অনেক বিভিন্ন মাধ্যমে  অনলাইনে সার্চ করে জানতে চাই পুলিশ ক্লিয়ারেন্স বিষয় সম্পর্কে।তাই এই পোস্টের আমরা সাজিয়েছি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক এ বিষয় সম্পর্কে আলোচনা করবো।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম নতুন নিয়মে।
পোস্ট সূচিপত্রঃপুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

ভূমিকা।পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪

আমাদের আজকের আর্টকেলের মূল আলোচনার মধ্য থেকে আমরা তুলে ধরতে চলেছি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।পুলিশ ক্লিয়ারেন্স আমাদের বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হয়।অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স ঘরে বসে পাওয়া যায়।
আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স করতে চান?তবে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক সে সম্পর্কে আগে জানতে হবে।এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে আমরা সংযুক্ত করেছি আপনাদের সুবিধার্থে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো। 
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু টপিক।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি অনেক উপকৃত হবেন।তাই আর্টিকেল ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো

আপনি কি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে চান আপনি যদি পুলিশ পেলেয়ার এন্ড সার্টিফিকেট নিতে চান তাহলে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো সেই সম্পর্কে জানতে হবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য কিছু উপায় রয়েছে যেগুলো আপনাকে মেনে চললে আপনিও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবেন। বাইরের দেশে যাওয়ার জন্য কিন্তু পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আপনাকে কিন্তু জানতে হবে কিভাবে আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন সেই সম্পর্কে।  
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য পাসপোর্ট কপি এবং আবেদন পত্রটি দূতাবাসে জমা দিয়ে একই দিনে সংগ্রহ করা যাবে দূতাবাস হতে দলিল পত্রাদি সত্যায়ন বাজে কোন কনস্যুলার সেবা পাবার জন্য কোন এজেন্ট এর সরণাপন্ন হবার প্রয়োজন নাই।

সেবা প্রার্থীদের সব ধরনের সেবার জন্য সরাসরি দূতাবাসের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে এই পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার জন্য কিন্তু আপনাকে কিছু শর্তাবলী মেনে চলতে হবে যে শর্তগুলো যদি পূরণ থাকে তাহলে আপনি খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স পেয়ে যাবেন। আশা করি আজকের আমাদের আর্টিকেলটি পড়ে আপনারা জানতে পেরেছেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবেন এবং আমাদের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত্ত হয়েছেন। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলীগুলো মেনে চলতে হবে। তাহলে আপনি খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য যে সকল শর্ত বলি দেওয়া হয়েছে চলুন জেনে আসি। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য কিছু শর্ত বলিয়া আপনাকে মেনে চলতে হবে যে শর্তাবলী গুলো যদি আপনার মেনে চলেন তাহলে কিন্তু পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে আপনার খুব একটা কষ্ট হবে না। 
আবেদনকারীর  ৩ মাসের একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে।আবেদনকারীর বর্তমান ঠিকানা হিসেবে পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা জরুরী ঠিকানার যেকোনো একটি ব্যবহার করতে হবে এবং আবেদনকারীকে নিজের স্থানীয় ঠিকনয়া দিতে হবে।কেননা পুলিশ ভেরিফাই করার জন্য আপনার দেওয়া ঠিকনা যোগাযোগ করবে। তাই সেখানে কোন ভুল তথ্য দেওয়া যাবে না।

মেশিন রিডেবল পাসপোর্ট এর (এমআরপি) এর ক্ষেত্রে যদি পাসপোর্ট এর ঠিকানা উল্লেখ না থাকে। তবে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন /সনদপত্র স্থায়ী ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণীর সরকারি গেজেট কর্মকর্তাদের দ্বারা সত্যিত করে দাখিল করতে হবে।
বিদেশে অবস্থানকারী বাংলাদেশী পাসপোর্টধারী কোন ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশি দূতাবাস হাইকমিশন কর্তৃক পাসপোর্ট এর তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে দাখিল করতে হবে।
বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশী নাগরিক এবং বাংলাদেশের বসবাস করে স্বদেশের /বিদেশে প্রত্যাবর্তনকারী বিদেশী নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্স এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।
প্রবাসী আবেদনকারী যার মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করতে চান তার নাম এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার উল্লেখ করে তাকে সত্যায়ন পূর্ব একটি অনুমতি পত্র আবেদনের সাথে আপলোড করতে হবে। স্থানীয় আবেদনকারীর ক্ষেত্রেও সনগ্রহণের সময় সংগ্রহকারীকে অনুরূপ অনুমতি পত্রসহ প্রেরণ করতে হবে।

বাংলাদেশের অভ্যন্তরে চাকরি কিংবা অন্য কোন কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হলে আপনি যে জেলার বাসিন্দা উক্ত জেলা ডিএসবি অফিস অথবা আপনার ঠিকানা যদি মেট্রোপলিটন এলাকায় হয় তবে উক্ত এলাকার মেট্রোপলিটন এলাকার সিটি এসবি অফিসের যোগাযোগ করুন।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি ডকুমেন্ট লাগে 

আপনি যদি বাহিরের দেশে কোন কাজের জন্য অথবা লেখাপড়া অথবা ভ্রমণের জন্য চেয়ে থাকেন তাহলে আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স নিতে হবে। যেকোনো বাইরের দেশে যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স লাগে তাই  চলুন জেনে আসি। আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি ডকুমেন্ট লাগে সে সম্পর্কে না জানেন তাহলে কিন্তু অবশ্যই আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স করতে হলে কি কি ডকুমেন্ট লাগে সে সম্পর্কে জানতে হবে এবং সেই ডকুমেন্টগুলো করে রাখতে হবে নিজের কাছে পুলিশ ক্লিয়ারেন্স নেওয়ার জন্য। 
অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদন পত্র
১ম শ্রেণীর গেজেট কর্মকর্তারা দ্বারা সত্যায়িত পাসপোর্ট এর তথ্য পাতার স্ক্যান কপি।
অথবা
বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট তথ্য পাতার স্ক্যান কপি।
অথবা
বিদেশি নাগরিকের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অব পিস কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার স্ক্যান কপি।
বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনেরে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান।
উপরোক্ত সকল বিষয়গুলো মেনে চললে আপনিও খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি ডকুমেন্ট লাগে সেগুলো সম্পর্কে জানতে পারবেন এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে গেলে আপনার কোন বাধা আসবে না আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন। 

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম সম্পর্কে আপনারা কি জানেন যারা প্রথমবার পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে চান তাহলে জেনে নিতে হবে এবং কোন নিয়ম অনুযায়ী পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করতে হবে তবেই আপনি পুলিশ ক্লিয়ারেন্স পাবেন।
ধাপ:১- অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইটে নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্যের পক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবে নিবন্ধন করার জন্য এখানে লিংক ক্লিক করতে হবে ।
ধাপ:২- নিবন্ধিত ব্যবহারকারী অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগইন করার পর অ্যাপ্লাই মেনুতে ক্লিক করে আবেদন পত্রটি যথাযথভাবে পূরণ করতে হবে।
ধাপ:৩- আবেদন ফরমের প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করুন। আপনার বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সেই ঠিকানার পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে।
ধাপ:৪- আবেদনের ফরমে তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেন্ট সমূহের স্ক্যান কপি আপলোড করুন।
ধাপ:৫- আবেদন ফরমে চতুর্থ ধাপে আপনার এন্ট্রিকৃত সকল তথ্য দেখানো হবে। আবেদনের কোন ভুল থাকলে তা পূর্ববর্তী ধাপসমূহ ফেরত দিয়ে পরিবর্তন করা যাবে। তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।
ধাপ:৬- চালানোর মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুন।
উপরোক্ত সকল ধাপ মেনে চললে আপনি কিন্তু খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্সের করার জন্য আবেদন করতে পারবেন এবং আপনি কিছু দিনের মধ্যেই পুলিশ ক্লিয়ারেন্সের সার্টিফিকেট পেয়ে যাবেন। এই নিয়মে খুব সহজে আপনি পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করতে পারেন। 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

আপনি কি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে চেক করতে চান আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে চেক করতে চান তাহলে আপনি এই নিয়ম অনুসরণ করে খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে চেক করতে পারবেন। যারা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে চেক করতে পারেন না তারা আমাদের আর্টিকেলটি পড়ে কিন্তু জেনে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইনে চেক করার নিয়ম। 
পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে হলে আপনাকে লগই করতে হবে pcc.police. gov.bd ওয়েবসাইটে এরপর My Account থেকে Application Information ফর্মে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট নাম্বার দিয়ে Search বাটনে ক্লিক করুন। এছাড়াও My Account পেইজের নিচে আপনার পুলিশ ক্লিয়ারেন্স এপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পাবেন অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করতে নিচের নিয়মটি ফলো করতে পারবেন।
ধাপ:১- ওয়েবসাইট লগইন
প্রথমে আপনাকে ভিজিট করতে হবে বাংলাদেশ পুলিশ অফিসিয়াল ওয়েবসাইট pcc.police.gov.bd ওয়েবসাইটে লিংকে
  • এরপর SIGN IN অপশন থেকে আপনার রেজিস্টার হওয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগইন করে নিবেন। এরপর মেনু থেকে MY Account অপশন এ ক্লিক করতে হবে।
  • যদি আপনার উক্ত একাউন্টের মাধ্যমে কোন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর আবেদন থেকে থাকে তাহলে মাই অ্যাকাউন্ট অপশনটি নিচের সেটির স্ট্যাটাস দেখতে পাবেন অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে নিচের পদ্ধতি ফলো করুন।
  • ধাপ :২- পুলিশ ক্লিয়ারেন্স চেক
  • এই পেজের একটি ফর্মে আপনাকে দেওয়ার রেফারেন্স স্লিপ এর রেফারেন্স নাম্বার এরপর যত প্রেমে আপনার পাসপোর্ট নাম্বার এবং রিপোর্ট দিত মোবাইল নাম্বার টাইপ করুন।
  • এরপরে পুলিশ ক্লিয়ারেন্সে করতে হলে সার্চ অপশনে ক্লিক করতে হবে। আপনার পুলিশ ক্লিয়ারেন্স ও পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে পাবেন নিচের ছবির মতন। বর্তমানে এটার কারেন্ট স্ট্যাটাস কি রয়েছে এবং কবে ডেলিভারি পাবেন ইত্যাদি সকল কিছু দেখতে পাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক বিভিন্ন স্ট্যাটাসের অর্থ

under verification : অর্থ হল আপনার আবেদন সংশ্লিষ্ট থানায় তদন্ত বা যাচাই চলছে।
application rejected : যদি আপনি এই স্ট্যাটাস দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনার আবেদনটি সঠিকভাবে করা হয়নি অথবা আপনি কোন ভুল তথ্য দিয়েছেন অথবা আপনার ব্যাপারে কোন অভিযোগ পাওয়া গিয়েছে যার কারণে আবর্জন টি বাতিল করা হয়েছে।
certificate printed : এই স্ট্যাটাসটির অর্থ হল সংশ্লিষ্ট থানায় তদন্ত বা যাচাই শেষে আপনার সব তথ্য ঠিক থাকলে রিপোর্ট বা সার্টিফিকেট মুদ্রিত হয়েছে।
By OC: এর মানে তদন্ত কর্মকর্তার দ্বারা যাচাই ও মুদ্রণের পর তা থানায় ওসির কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে।
Signed By DC/ SP: এটির অর্থ হলো সংশ্লিষ্ট থানার ওসির দ্বারা স্বাক্ষরের পর তা সংশ্লিষ্ট জেলা /মহানগরের ডিসি/ এসপির স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে।
Ready For MoFA verification : এটা দেখলে আপনাকে বুঝতে হবে আপনার রিপোর্ট পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা এসপি অথবা স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত কর্মকর্তার কাছে আর এই প্রক্রিয়াকে মন্ত্রণালয়ের যাচাই বলে।
Delivered: উপরের সব কাজ শেষে যখন রির্পোট আপনার না করলে চলে আসবে তখন এই স্ট্যাটাস দেখাবে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের মেয়াদ কতদিন আপনারা কি জানেন যারা পুলিশ ক্লিয়ার এর সার্টিফিকেটের মেয়াদ কতদিন জানেনা তাদের অবশ্যই জেনে রাখতে হবে যে এই সার্টিফিকেটের একটি মেয়াদ রয়েছে। যেকোনো সার্টিফিকেট নিলে সেটার একটা সময় পর্যন্ত মেয়াদ থাকে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মেয়াদ কত দিন থাকে এটি নির্ভর করে একটি পুলিশ ক্লিয়ার এন্ড সার্টিফিকেট হাতে পাওয়ার পর সাধারণত ৯০ দিন একটি সার্টিফিকেটের মেয়াদ থাকে।
আপনি যখন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করবেন তারপরে যেদিন আপনি সার্টিফিকেটটি হাতে পাবেন সেইদিন থেকে তিন মাসের মধ্যে ব্যবহার করতে হবে আপনাকে এ সার্টিফিকেটটি ৯০ দিনের বেশি হয়ে গেলে এর মেয়াদ শেষ হয়ে যায়। সার্টিফিকেটের মেয়াদও থাকিস তাদের অবশ্যই জেনে রাখতে হবে।

যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত মেয়াদ থাকে। আপনার যদি মেয়াদ শেষ হয়ে যায় তাহলে আপনাকে পরবর্তীতে আবার নতুন করে আবেদন করতে হবে এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে হবে অনেকেই জানেন না পুলিশ ক্লিয়ারের সার্টিফিকেট কি এবং কোথায় থেকে পাওয়া যায়।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয়

আপনি যদি বিদেশে কোন কাজের জন্য অথবা প্রবাসে যেতে চান কাজের জন্য তাহলে কিন্তু আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় এই সম্পর্কে না জানেন তাহলে আজকের আমাদের আর্টিকেলটি পড়ে জেনে নিন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য। 

বাংলাদেশের অভ্যন্তরে চাকরি কিংবা অন্য কোন কাজে পুলিশ ক্লিয়ারেন্সের প্রয়োজন হলে আপনি যে জেলার বাসিন্দা উত্তর জেলার ডিএসবি অফিস অথবা আপনার ঠিকানায় যদি মেট্রোপলিটন এলাকা হয় তাহলে উত্তম মেট্রোপলিটন এলাকার সিটিএসবি অফিসের যোগাযোগ করতে হবে। সেখানে গিয়ে আপনি যোগাযোগ করলে আর যদি আপনি বললেন যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আপনার প্রয়োজন।

তাহলে তারা আপনাদের বলে দিবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কি করতে হবে। আমাদের আর্টিকেলে উপরে লেখা আছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার উপায় সম্পর্কে এবং নিয়ম সম্পর্কে আপনি যদি বিস্তারিত আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে আপনি অবশ্যই জেনে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার নিয়ম। 

লেখকের মন্তব্য। পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪।পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লেগেছে তা জানাতে আমাদের কমেন্ট বক্স জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url