যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ - নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

প্রিয় পাঠক আপনি কি যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।আজকের আর্টিকেলের ভিতরে আপনারা জানতে পারবেন  যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।তাই আর্টিকেল সম্পূর্ণ পড়লে জানতে পারবেন  যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ নিয়ে।
যাকাত-দেওয়ার-নিয়ম-২০২৪
সেই সাথে আপনি বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় কেন যাকাত আদায় করা উচিত এবং যাকাত দিয়ে বিষয় সম্পর্কে জানতে পারবেন তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন  যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ এ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃযাকাত দেওয়ার নিয়ম ২০২৪।নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪
যাকাত কি

ভূমিকা।যাকাত দেওয়ার নিয়ম ২০২৪।নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় যা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।যাকাত প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য ফরজ যদি সে ব্যক্তি যাকাত দেওয়ার মতো উপযুক্ত হয় তাহলে।তবে বর্তমান প্রেক্ষাপটে অনেক মানুষ রয়েছে যাদের জন্য যাকাত ফরজ।তাই অনেকে যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান।
তাই আজকে আর্টিকেলে আমরা যাকাত সম্পর্কিত যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং যাকাত কি যাকাত কেন আদায় করা উচিত হাত কি কি এবং যাকাত এ বিষয় সম্পর্কে জানতে পারবেন।যাকাত দেওয়ার নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানতে আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

যাকাত কি

যাকাত আরবি শব্দ যা পরিশুদ্ধ করে এবং সম্পদের যাকাত হল ইসলাম ধর্মের পঞ্চম তম স্তম্ভের একটি। প্রত্যেক স্বাধীন পূর্ণবয়স্ক মুসলিম নর নারীকে প্রতিবছর তারায়ও সম্পত্তির একটি নির্দিষ্ট অংশ যদি তা ইসলামিক শরীয়ত নির্ধারিত সীমা নিসাব পরিমাণ অতিক্রম করে।তবে গরিব দুঃস্থদের মধ্যে বিতরণের নিয়মকেই যাকাত বলা হয়।

সাধারণত নির্ধারিত সীমার অধিক সম্পত্তি হিজরি এক বছর ধরে থাকলে মোট সম্পত্তির ২.৫% (২.৫%) অংশ বিতরণ করতে হয় ইসলামের পঞ্চম স্তম্ভের মধ্যে হজ এবং যাকাত শুধুমাত্র শর্ত সাপেক্ষে যে তা সম্পদশালীদের জন্য ফরজ বা আবশ্যিক হয়।বর্তমান বিশ্ব জুড়ে সম্পদের বৈষম্য ভীতি কর এবং লজ্জাজনকভাবে বেড়েই চলেছে।
যার ফলে রাখো মানুষ বেকারত্ব ঋণগ্রস্ততা দুর্দশায় জীবন পার করতে এই সমস্যাগুলো মোকাবেলা করার জন্য আল্লাহ তায়ালা একটি শক্তিশালী উপায় দিয়েছেন তা হল যাকাত এর মধ্যে ক্ষুধা ও দরিদ্র দূর করার অভাবনীয় সক্ষমতা রয়েছে।এছাড়াও এটি বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের জন্য শক্তিশালী উপায় কারণ যাকাত হলো সামাজিক সম্পদ পূর্ণ বন্টনের একটি মানবিক মডেল এবং মানুষের লোভ ও সামাজিক অসমতা নিয়ন্ত্রণ করার জন্য আল্লাহ প্রদত্ত একটি সুব্যবস্থা।

যাকাত একটি আর্থিক ইবাদত যা আল্লাহ তায়ালা সামর্থ্যবানদের ওপর ফরজ করেছেন ঈমান ও নামাজের পরই যাকাতের অবস্থান। এর অর্থ হলো পবিত্রতা বৃদ্ধি বরকত ও প্রশংসা যেহেতু যাকাত দেওয়ার মাধ্যমে সম্পদ পবিত্র হয় এবং যাকাত দেওয়ার কারণেই সম্পদ বৃদ্ধি পায় তাই যাকাতকে যাকাত বলা হয়।

রাসূল (সা:) মুআজ বিন জাবাল (রা.) কে ইয়ামেনের গভর্নর হিসেবে প্রেরণ করার সময় বলেছিল,' তুমি সেখানে অধিবাসীদের জানিয়ে দেবে যে আল্লাহ তা'আলা তাদের ধনীদের ওপর যাকাত ফরজ করেছেন যা তাদের গরিবদের মাঝে বিতরণ করতে হবে।' (বুখারি :১৩৯৫)

যাকাত দেওয়ার নিয়ম ২০২৪

যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে হলে প্রথমে জানবো। যাকাত দেওয়া প্রতিটি মুসলিমের জন্য ফরজ যদি সে নিসাব পরিমাণ সম্পদের মালিক হয়ে থাকা নর-নারী মুসলিমের ওপর যাকাত ফরজ। যে পরিমাণ ধন সম্পদ থাকলে যাকাত ফরজ হয় ইসলামিক পরিভাষায় তাকে বলা হয় নিসাব। সম্পদের হিসাব হলো সোনা সাড়ে সাত ভরি রুপা সাড়ে অথবা এর সমমূল্যে নগদ টাকা বা ব্যবসার পণ্য।

সোনা, রুপা, নগদ টাকা ও ব্যবসায়ীর পণ্য এই তিন খাতে যাকাতের বর্ষপূর্তি বা যাকাতের হিসাব সমাপনী দিন যত সম্পদ থাকবে তার পুরোটাই যাকাত দিতে হবে। বছরের মধ্যে যেকোনো সম্পদ প্রাপ্তি ঘটলে বছর শেষে যাকাত দিতে হবে। প্রতি বছর একই তারিখে যাকাতের হিসাব করতে হয় বিক্রির জন্য না রাখা স্থাবর সম্পদ জায়গা জমি বাড়ি ও গাড়ি ডাকাতের হিসেবে পড়বে না।
বিক্রির জন্য রাখা গাড়ি বাড়ি ফ্ল্যাট প্লট ও জমির বর্তমান বাজার দর যাকাতের হিসেবে আসবে সেই দামী হিসাব করে প্রতিবছর যাকাত দিতে হবে। যৌথ মালিকানায় ব্যবসা প্রতিষ্ঠান ও কোম্পানির মালিকদের সম্পদ আলাদা আলাদা হিসাব করে যাকাত দিতে হবে কেউ এর নেসাব পরিমাণ সম্পদের মালিক হলে তার অন্যান্য সম্পদসহ পরিমাণ সম্পদ থাকলে তাকে যাকাত দিতে হবে না হলে নয়।

হলেও সব অংশীদারের যাকাত বর্ষে শুরু ও শেষে এক নাও হতে পারে যাকাতি হিসাব থেকে তৎক্ষণিক এবং কিস্তিতে পরিষদ যোগ্য ঋণের চলমান কিস্তির পরিমাণ অর্থ বাদ যাবে। যদি কারো সাড়ে সাতশ ভরি বেশি পরিমাণ স্বর্ণ থাকে অথবা ৫২.৫ ভরি বা তার থেকে বেশি পরিমাণ রুপা এক চন্দ্র বছর জমা থাকে তাহলে সেটার মোট মূল্য ৪০ ভাগের এক ভাগ বা শতকারা ২.৫ টাকা (প্রতি ১০০ টাকায় ২.৫ টাকা) হারে যাকাত দিতে হবে।

উদাহরণ হিসেবে কারো কাছে ১০ ভরি স্বর্ণ রয়েছে এটা হিসাবের পরিমাণ এর থেকে বেশি তাই তাকে যেভাবে হিসাব করতে হবে। ১০* প্রতি ভরি স্বর্ণের বর্তমান বাজার মূল্য *০.০২৫= যে টাকা আসবে সেই পরিমাণ টাকা তাকে যাকাতের খাত গুলোতে ব্যয় করতে হবে।

নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

যদি কোন মুসলিম মুমিন বান্দার ওপর যাকাত ফরজ হয় তাহলে সেটি আদায় করার জন্য নিসাব পরিমাণ সম্পদ থাকতে হবে। যাদের নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ এ জানতে চান তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি নিসাব পরিমাণ সম্পদ কত টাকা সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

যাকাত গরিবের প্রতি কোন করুণা নয় বরং তাদের হক যা ধনী ব্যক্তিদের অবশ্যই আদায় করতে হবে স্বর্ণের ক্ষেত্রে যাকাতের হিসাব হলো ২০ মিসকাল। (সুনানে আবু দাউদ ১/২২১)আধুনিক হিসেবে সাড়ে সাত ভরি রুপার ক্ষেত্রে নিসাব হলো ২০০ দিরহাম।(সহিহ বুখারি :১৪৪৭) আধুনিক হিসেবে সাড়ে ৫২ তোলা। এই পরিমাণ সোনা রুপা থাকলে যাকাত দিতে হবে।
প্রয়োজনে উদ্বৃত্ত টাকা-পয়সা বাণিজ্য দ্রব্যের মূল্য যদি সাড়ে ৫২ তোলা রুপার সমপরিমাণ হয় তাহলে যাকাতের নিসাব পূর্ণ হয়েছে ধরা হবে এবং এর যাকাত দিতে হবে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস ৯৯৩৭)বছরের শুরু ও শেষের নিসাব পূর্ণ থাকলে যাকাত আদায় করতে হবে মাঝে হিসাব কমে যাওয়া ধাতব্য নয় অবশ্য।
বছরের মাঝে সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ার পর পুনরায় যদি নিসাব পরিমাণ সম্পদের মালিক হয় তবে ওই সময় থেকে নতুন করে বছরের হিসাব আরম্ভ করা হবে। এক বছর পূর্ণ হওয়ার পর যাকা দাদায় করতে হবে। (আদ্দুররুল মুখতার ২/৩০২)

কেন যাকাত আদায় করা উচিত

ইসলাম এমন একটি পবিত্র ধর্ম যেখানে সকলকে সমানভাবে একই চোখে দেখা হয় এখানে যেন কেউ গরীব দুঃখী অনাহারে দিন না কাটায় তার জন্যই কিন্তু যাকাত দেওয়া ফরজ করেছে আল্লাহ তা'আলা ধনী ও সম্পদশালী ব্যক্তিদের ওপর। ইসলামে নামাজের পরে যাকাতের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

পবিত্র কোরআনে বহু স্থানে নামাজের পাশাপাশি যাকাত আদায়ের কথা বলা হয়েছে। যাকাত আদায় মনকে ধন সম্পদের প্রতি লোভ থেকে মুক্ত ও পবিত্র করে।কুরআনে সূরা জারিয়াতের ১৯ আয়াতে বলা হয়েছে, 'আর তাদের সম্পদশালীদের ধন-সম্পদে অভাব গ্রস্ত ও বঞ্চিতদের হক রয়েছে। 'নিজের প্রয়োজন মেটানোর পর অতিরিক্ত সাড়ে সাত তোলা সোনা বা সাড়ে ৫২ তোলা রুপা বা সমমানের অর্থ।
এক চন্দ্র বছর জমা থাকলে প্রাপ্তবয়স্ক বিবেক বুদ্ধিমান সম্পন্ন মুসলমানের জন্য যাকাত দেওয়া ফরজ। যাকাত কোন করুণা বা দয়া দক্ষিণা নয় বরং ধনীদের সম্পদের বঞ্চিতদের অধিকার। যাকাত আদায় প্রকৃত লক্ষ্য হওয়া উচিত যাকাত গ্রহণকারী ব্যক্তি বা পরিবারকে এমনভাবে স্বাবলম্বী করা যেন এক সময় তারাই যাকাত দাতা হতে পারে।

যাকাত দেওয়ার মাধ্যমে আয় সঠিকভাবে প্রতিটা দরিদ্র মানুষদের দরিদ্রতা দূর করা এবং অভাগ্রস্ত ও ঋণী মানুষ যেন সকল প্রকার আর্থিক ও অসুবিধা থেকে বেরিয়ে আসতে পারে এবং সচ্ছলতার সাথে জীবন যাপন করতে পারে তার জন্যই কিন্তু যাকাত দেওয়া অত্যন্ত জরুরী।হাদিসে বর্ণিত রয়েছে, মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম এরশাদ করেন,' যে ব্যক্তি তার সম্পদের যাকাত দেয় তার সম্পদের ত্রুটি দূর হয়।'(মুসলিম)

বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয়

যাকাত একজন পূর্ণবয়স্ক স্বাধীন মুসলিম নর নারী আদায় করে যার কাছে নিসাব পরিমাণ সম্পদ এক বছর অতিবাহিত হবে তাকেই যাকাত দিতে হবে। মিছাব হলো নিত্য দিনের প্রয়োজনীয় পূরণ এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী বাদ দেওয়ার পরে সাড়ে ১২ তোলা পরিমাণ রুপা অথবা সাড়ে সাত তোলা পরিমাণ স্বর্ণ থাকা অবস্থায় এর সমমূল্যে ব্যবসা মালের মালিক হওয়া।
যাকাত প্রযোজ্য হয় এমন প্রধান প্রধান সম্পদ গুলো হলো স্বর্ণ ও রুপা গাবাদী পশু ও সব ধরনের বাণিজ্যিক পণ্য, কৃষি জমি, আবাদি ফসল। দেশি-বিদেশি মুদ্রা ও ব্যবসায়ী পণ্যের হিসাব নির্ধারণের সোনা রুপা হলো পরিমাপক এক্ষেত্রে ফকির মিসকিনদের জন্য যেটি বেশি লাভ দেওয়া হবে সেটি দিতে হবে।
কারো কাছে 70 থেকে 73 হাজার টাকা আছে তাকে যাকাত দিতে হবে তবে এটা নির্ভর করে। আপনার রুপার মূল্যের উপর রুপার মূল্য যদি বেশি থাকে। তাহলে আরেকটু বেশি ৫৮৫ গ্রাম রুপার মূল্যের সমান অর্থ থাকলে যাকাত দিতে হবে না হলে দিতে হবে না। এখন আপনার সেই মূল্য দেখতে হবে তবে আমাদের হিসাব অনুযায়ী আপনার সেটা ৭০ থেকে ৭৩ হাজার টাকা হতে হবে।

যাকাত বন্টনের খাত কি কি

আপনারা যদি যাকাত বন্টন করতে চান এবং যাকাত বন্টনের খাতি কি সেই সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন যাকাত বন্টনের খাত কি কি সেই সম্পর্কে বিস্তারিত।
যাকাত বন্টনের খাতসমূহ :
  • ফকির : যে মানুষটি একেবারে দুষ্ট যার কিছুই নেই যে প্রতিদিন বাইরে ভিক্ষা করে নিজের খাবার সংগ্রহ করে সেই মানুষটি প্রথম হকদার জাকাত পাওয়ার।
  • মিসকিন : মিসকিন বলতে যার নিসাব পরিমাণ সম্পদ নেই কিন্তু সে কারো কাছে হাত পাততেও পারে না এবং কারো কাছে চাইতেও পারে না সেই ব্যক্তি ও যাকাত পাওয়ার হক রয়েছে।
  • যাকাত আদায়ের নিযুক্ত কর্মচারী: যার অন্য জীবিকা নিয়ে যাকাত আদায়ের নিযুক্ত কর্মচারীরাও এই যাকাত পেতে পারে।
  • নওমুসলিমদের : আর্থিক সংকটে থাকলে যে কোন নন মুসলিমদেরও যাকাত দিতে পারা যাবে তারাও যাকাত নিতে পারে।
  • ক্রীতদাস : মুক্তির উদ্দেশ্যে কেউ যাকাত দিলে সে যাকাত নিয়ে নিজে কৃতদাস মুক্ত হতে পারে এবং এই যাকাতের টাকা দিয়ে নিজেকে মুক্ত করতে পারবে।
  • ধনী সম্পদশালী ব্যক্তি যার সম্পদের তুলনায় ঋণ বেশি: অনেকে জানে যে তিনি অনেক সম্পদশালী ধনী ব্যক্তি কিন্তু তার সম্পদের থেকে অনেক বেশি ঋণ থাকায় সেও যাকাত নিতে পারবে এবং তার ঋণগুলোকে শোধ করতে পারবে।
  • আল্লাহর পথে জেহাদে রত ব্যক্তি: যে ব্যক্তি আল্লাহ তায়ালার পথে রয়েছে এবং স্বদেশ ধনী হলেও বিদেশে রয়েছে জিহাদ করার জন্য সে ব্যক্তি ও অন্য দেশে আর্থিক সমস্যায় থাকলে যাকাত নিতে পারবে।
  • মুসাফির : যদি কোন মুসাফির ব্যক্তি যিনি ভ্রমণকালে অভাবে পতিত হয় তারা কিন্তু যাকাত গ্রহণ করতে পারবে এবং অভাবমুক্ত হয়ে ভ্রমণ শেষ করে নিজ স্বদেশে ফিরতে পারে।
হাদিস মতে এগুলো ফরজ সাদাকাহের খাত এবং নফল সাতকাহর এই আটটি খাতকে সীমাবদ্ধ নয় বরং এর পরিসর আরো প্রশস্ত।

শেষ কথা। যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি যাকাত দেওয়ার নিয়ম ২০২৪ এবং নিসাব পরিমাণ সম্পদ কত টাকা ২০২৪ সম্পর্কিত সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে ইতিমধ্যে আপনি এ বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আপনি যদি যাকাত সম্পর্কে আরো তথ্য জানতে ও পড়তে যান তাহলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে রাখুন এবং ঘুরে আসুন।এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লাগলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে আর্টিকেলটি শেয়ার করুন এতে যাকাত সম্পর্কে জেনে সকলে উপকৃত হবে।যাকাত আমাদের জন্য ফরজ তাই বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় তা জানতে পারলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url