রোজার নিয়ত বাংলা উচ্চারণ - সেহরির দোয়া বাংলা উচ্চারণ

আপনি কি রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
রোজার-নিয়ত-বাংলা-উচ্চারণ
সেই সাথে আপনি সেহরির শেষ সময় ২০২৪, সেহরি খাওয়ার ফজিলত এবং রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত সম্পর্কে জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ সম্পর্কিত সকল তথ্য।
পোস্ট সূচীপত্রঃরোজার নিয়ত বাংলা উচ্চারণ।সেহরির দোয়া বাংলা উচ্চারণ 

ভূমিকা।রোজার নিয়ত বাংলা উচ্চারণ।সেহরির দোয়া বাংলা উচ্চারণ

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় হলো রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ সম্পর্কিত সকল তথ্য।আপনারা যারা রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত এবং সেহরি খাওয়ার ফজিলত সম্পর্কিত তথ্য জানতে চাচ্ছেন?তবে আপনি আমাদের আজকের আর্টিকেল সম্পন্ন পড়ার মাধ্যমে জেনে নিতে পারেন রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ সম্পর্কিত সকল তথ্য।
ইফতার করার পূর্বে অবশ্যই আপনাকে রোজার নিয়ত বাংলা উচ্চারণ সম্পর্কে জেনে রাখতে হবে।সঠিকভাবে সিয়াম পালন করার জন্য আসুন আমরা জেনে নিই আজকের আর্টিকেলে থেকে রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরি খাওয়ার ফজিলত সম্পর্কে।

রোজার নিয়ত বাংলা উচ্চারণ

রোজা পালনে সেহরি ও ইফতার গুরুত্বপূর্ণ পাশাপাশি রোজার নিয়ত জরুরী। তবে এই ক্ষেত্রে রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা ও সেহরি খাওয়াটা রোজার নিয়তের অন্তর্ভুক্ত। অতএব আপনার মনের ইচ্ছা হলো নিয়ত নিয়ত মুখে উচ্চারণ করা জরুরী নয় তবে কেউ মুখে নিয়ত না করলেও তার রোজা আদায় হয়ে যাবে।
বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।
অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানে তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ( নিয়ত) করলাম অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।
আপনারা যারা মন থেকে রোজা করতে চান এবং রোজার নিয়ত সম্পর্কে জানেন না এবং রোজার নিয়ত পড়তে পারেন না। তারা মনে মনে রোজা রাখার নিয়ত করলেও আপনার রোজা হয়ে যাবে তবে আপনি যদি চান তাহলে বাংলায়ও রোজার নিয়ত মুখস্ত করতে পারেন।

সেহরির দোয়া বাংলা উচ্চারণ

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অনেকেই হয়তো জানতে চান যারা সেহেরির দোয়া জানেন না এবং সেহরির দোয়া বাংলায় পড়তে চান তাদের জন্য আমরা নিয়ে এসেছি সেহেরির দোয়া বাংলা উচ্চারণ চলুন জেনে আসি সেহরির দোয়া বাংলা উচ্চারণ।
আরবি: نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم
বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।
অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানে তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ( নিয়ত) করলাম অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

সেহরির শেষ সময় ২০২৪

আসসালামু আলাইকুম সবাইকে রামাদান মোবারক সেহরির শেষ সময় ২০২৪ সম্পর্কে জানাবো যারা সেহেরির সে সময় নিয়ে চিন্তিত থাকেন এবং সেখানে কখন শেষ হয়ে যাচ্ছে। এই সময় সম্পর্কে জানেন না তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি সেহেরির শেষ সময় ২০২৪ সালে কখন হবে। বছর ঘুরে এসেছে মাগফিরাত ও নাজাতের মাস রমজান হিজরী সনে নবম মাসের নবম মাস রমজান।

পুরো মাস জুড়ে সিয়াম পালন মুসলমানদের জন্য অবশ্যই কর্তব্য। রোজা ফার্সি উর্দু শব্দ আরবি ভাষায় রমজ ধাতু থেকে রোজা শব্দটির উৎপত্তি। রমজ বলতে মূলত জ্বালিয়ে দেওয়া বোঝানো হয় অভিধানিক অর্থের বাইরের রোজা পাপ কাজ ভস্মীভূত করার উপায় । এবার ২০২৪ সালের সেহরির শেষ সময় শুরু হবে পাঁচটা দুই মিনিটে।
আসলে সেহরির শেষ সময় বাংলাদেশে একেক জায়গায় একে একে সময় হতে পারে কিছু মিনিটের কমবেশি হতে পারে তবে পাঁচটার মধ্যে সেহরি শেষ সময় হয়ে যায়। সেহেরী খাওয়ার নবীজির সুন্নত তবে সেহরির শেষ মুহূর্তে সেহেরি টা খাওয়া আরও বেশি সুন্নত হয়। অনেকেই ভুলে যায় যে সেহেরি সেই সময় চলে এসেছে।

এই জন্য অবশ্যই সেহেরির একেবারে শেষ সময়ে সেহরি খাওয়া যাবেনা। চেষ্টা করতে হবে একটু সময় হাতে রেখে সেহেরী খাবার জন্য। রাজশাহীতে প্রথম রমজান ১২ই মার্চ ২৮ ফাল্গুন মঙ্গলবার সেহরির শেষ সময় ৫ঃ২ মিনিট এবং ইফতারের সময় ৬: ১৩ মিনিট।

রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত

অনেকের রমজান মাস ছাড়া রোজা রাখতে চাই রমজান মাস ছাড়া যারা রোজা রাখে শাবান মাসে বা প্রতি আরবি মাসের মধ্যম তারিখে অথবা প্রতি সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখা সুন্নত এই নবীদের সুন্নত মেনে অনেকেই রমজান মাস ছাড়াও রোজা রাখে। রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ন্ত্রণ সম্পর্কে অনেকেই জানতে চাই যে রমজান মাস ছাড়া রোজা রাখার নিয়ত কি।

রমজান মাস ছাড়া যে সকল রোজা হয় সকল রোজাকে অবসর নফল রোজা হিসেবে ধরা হয়। নফল রোজার নিয়ত রমজানের রোজার নিয়মের মতো নিয়ে আলাদা কোন নিয়ম নেই কোন ধরনের কারণ ছাড়া রমজান মাসের ফরজ রোজা ভেঙ্গে গেলে তার কাজা রোজা তোলাও ফরজ হয়ে যায়। নফল অর্থ অতিরিক্ত ফরজ অথবা ওয়াজিব নয়।
মূলত এই নফল রোজা দুই প্রকার প্রথম হল নির্ধারিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পালনকিত। এই প্রকারের রোজা রাখা সুন্নত। দ্বিতীয় নফল হল অনির্ধারিত এগুলো রাখা মুস্তাহাব রাখলে অনেক নেকি লাভ করা যায়। চলুন জেনে আসি নফল রোজার নিয়ত।

আমি আজ রোজা রাখার নিয়ত করলাম এভাবে পড়লেই হয়ে যাবে যারা আরবি পারেন তারা ওইটা আরবি পড়াই উত্তম নিয়ত মানে হল কোন কাজ করা মন মানসিকতা তৈরি করাকে বুঝায় নিয়ত শুধু মুখে বলে হবে তা না মনে মনে ইচ্ছা করলো আদায় হয়ে যাবে রোজার কোন সমস্যা হবে না।

রোজার নিয়ত বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।
অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানে তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ( নিয়ত) করলাম অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

সেহরি খাওয়ার ফজিলত

রমজান মাস সবচেয়ে বেশি ফজিলত পূর্ণ মাস এবং এই রমজান মাসে আল্লাহ তায়ালা আমাদের ওপর রহমত বর্ষণ করে। আল্লাহ তাআলা আমাদের রমজান মাস দেওয়ার মাধ্যমে আমাদের গুনাহগুলোকে ক্ষমা চাওয়ার আরেকটি সুযোগ করে দেন। সেহেরী খাওয়া ও ইফতারি করার মাধ্যমে আল্লাহ তাআলার কাছে আমরা সারাদিন সিয়াম সাধনা করে।

সকল ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করতে পারি। সেহরি খাওয়ার ফজিলত সম্পর্কে অনেকেরই জানা নেই যারা সেহরি খাওয়ার ফজিলত বোঝেনা এবং জানিনা তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি সেহরি খাওয়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।সেহেরী পেট ভরে খাওয়া জরুরি নয় বরং ন্যূনতম এক ঢোক পানি পান করলেও সেহরি আদায় হয়ে যাবে।
হাদিসে এসেছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ইরশাদ করেন- অর্থাৎ তোমরা সেহেরী খাও কেননা রয়েছে। (মুসলিম)যেহেতু সেহেরি খাওয়া বরকতের কাজ সুতরাং ক্ষুধা লাগুক আর না লাগুক খেতে ইচ্ছে হোক আর না হোক তবুও সম্মাননা পরিমাণের হলেও শেষ রাতে খাবার খেয়ে নেওয়া বরকতের কাজে ক্ষেত্রে উদার ভর্তি করে খাওয়া অবশ্যক নয়।

অন্য হাদিসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন সেহেরি খাওয়া বরকতময় কাজ সুতরাং তোমরা তা পরিত্যাগ করো না এক ঢোক পানি দিয়ে হলেও সেহরি করো। কারণ যারা সেহরি করে আল্লাহ তাআলা তাদের উপর রহমত বর্ষণ করেন এবং ফেরেশতারা তাদের জন্য রহমতের দোয়া করেন। '( মুসনাদে আহমদ)

শেষ কথা।রোজার নিয়ত বাংলা উচ্চারণ।সেহরির দোয়া বাংলা উচ্চারণ

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন রোজার নিয়ত বাংলা উচ্চারণ এবং সেহরির দোয়া বাংলা উচ্চারণ সম্পর্কিত সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল ও উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। এছাড়াও আপনি যদি ইসলামিক আরও তথ্য ও পোস্ট পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।
এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেলে কোথাও ভুল ভ্রান্তি হয়ে থাকলে আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আপনার ব্যক্তিগত মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url