রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম - স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম।আপনারা নিশ্চয়ই অনলাইনে সার্চ করে রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম এবং স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় সম্পর্কে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন।আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম এবং স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
রোজা-অবস্থায়-স্বপ্নদোষ-হলে-গোসলের-নিয়ম
একই সাথে আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে আপনি জানতে পারবেন রমজানে সহবাস করা যাবে কিনা , রমজানে স্বপ্নদোষ হলে করণীয় , স্বপ্নদোষ হলে ফরজ গোসলের নিয়ম এমন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম এবং স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় সম্পর্কে।
পোস্ট সূচীপত্রঃ রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম।স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়

সূচনা।রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম।স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয়ই যা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম এবং স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় সম্পর্কে।রমজানে স্বপ্নদোষ হলে করণীয় সম্পর্কে আমাদের সকলকে জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ। কারণ অনেকের স্বপ্নদোষ হয় সেহেরী খাওয়ার পরে অথবা রাতে ঘুমানো অবস্থা। এমন অবস্থায় আপনি কি করবেন তা সম্পর্কে জানতে হবে।
এছাড়াও আজকের আর্টিকেল পড়ে আপনি স্বপ্নদোষ হলে ফরজ গোসলের নিয়ম, রমজানে সহবাস করা যাবে কিনা এবং রমজানে স্বপ্নদোষ হলে করণীয় সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম সম্পর্কিত সকল বিষয়বস্তু জেনে অনেক উপকৃত হবেন তাই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

রমজানে সহবাস করা যাবে কিনা

রমজান মাস সিয়াম সাধনার মাস তবে এই মাসেও কিন্তু অনেকেই জানতে চাই। রমজানে সহবাস করা যাবে কিনা সিয়ামের রাতে তোমাদের স্ত্রী তোমাদের জন্য গমন হালাল করেছেন। তোমরা তাদের জন্য পরিচ্ছেদ এবং তারাও তোমাদের জন্য পরিচ্ছেদ। আল্লাহতায়ালা জেনেছেন তোমরা নিজেদের নিকট খেয়াল করেছিলে অতঃপর তোমাদের তাওবা তিনি কবুল করেছেন এবং তোমাদের ক্ষমা করে দিয়েছেন।
সুতরাং তোমরা এখন তাদের সাথে মিলিত হওয়া এবং আল্লাহ যা লিখে দিয়েছেন তোমাদের জন্য তার খোঁজ করো। (বাকারা ১৮৭)আল্লাহ তাআলা বলেছেন রমজানে ইফতারের পর থেকে সেহেরির আগ মুহূর্ত পর্যন্ত স্ত্রীর সাথে সহবাস করা হালাল রেখেছেন।তবে রমজান মাসে সহবাসের ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।কারণ রমজান মাসে কেউ যদি রোজা থাকা অবস্থায় দিনের বেলায় সমাবেশে লিপ্ত হয় তবে তার জন্য নিম্নেও বিষয়গুলো বর্ধিত হবে।
  • তার সেই দিনের রোজা টা নষ্ট হয়ে যাবে
  • এই কাজের জন্য গুনাহগার হবে
  • সেদিনের রোজা কাযা ওয়াজিব করা হবে।
  • সেদিনের বাকি অংশে পানাহার এবং যৌন মিলন থেকে বিরত থাকবে।
  • সেদিনের রোজা কাফফারা ওয়াজিব হবে অর্থাৎ একনাগরে ষাট দিন রোজা রাখতে হবে।

রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম

রোজা রাখা অবস্থায় যদি স্বপ্নদোষ হয়ে থাকে তবে রোজা ভাঙ্গে না তবে ফরজ গোসল করতে হয় ফরজ গোসলের তিনটি ফরজ রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম নীচে লিখা হলো চলুন রোজা রাখা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম সম্পর্কে বিস্তারিত।
  • কুলি করা (গড় গড়া সহ)
  • নাকে পানি দেয়া
  • সমস্ত শরীর ধোয়া।
এক্ষেত্রে ফরজ গোসল করার সময় ঘর করা সহ কুলি করতে হবে তবে গড়গড়া সহ গুলি করার সময় মুখের ভেতর পানি চলে গেলে রোজা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি গরগরসহ গুলি করার সময় খেয়াল রাখবেন যেন আপনার মুখের ভেতরে পানি না চলে যায়। তারপর আপনার দুই হাতের কবজি পর্যন্ত ধুয়ে নিবেন এরপর ডান হাতে পানি বাম হাতে নিয়ে বাম হাতের দিকে দিয়ে নাপাক স্থান ধুয়ে নেবেন তারপর অজু করে গোসল করে নিবেন।

স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়

স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় এই সমস্ত প্রশ্ন অনেকের মনে ঘুরপাক খায় আসলে স্বপ্নদোষ হলে রোজা ভাঙ্গে না। স্বপ্নদোষ হওয়ার কারণে আপনি যদি মনে করেন আপনার রোজা ভেঙ্গে গেছে এবং আপনি কিছু খেয়ে নিয়েন তাহলে কিন্তু আপনাকে কাফফারা করতে হবে অর্থাৎ আপনাকে এই একটা রোজার জন্য আরও ষাটটি রোজা করতে হবে।
রমজান মাসে রোজা থাকা অবস্থায় অনেক সময় স্বপ্নদোষ হতে পারে দুপুরবেলা ঘুমালে যদি আপনার স্বপ্নদোষ হয় তাহলে আপনি মনে করবেন না যে আপনার রোজা ভেঙ্গে গেছে। দুপুরবেলা ঘুমের মধ্যে স্বপ্নদোষ হলে সেটার কারণে রোজা নষ্ট হয় না তবে স্বপ্নদোষ হলে গোসল করা ফরজ হয়ে যায়। হযরত মুহাম্মদ( সাঃ) এর কাছে এসে বললেন, ইয়া রাসুল! আল্লাহ তায়ালা ছিলেন সত্যের বিষয়ে নিঃসঙ্কোচ।

 তিনি জিজ্ঞেস করেন কোন নারী যদি স্বপ্নদোষ হয় তাহলে কি তার ওপর গোসল ফরজ হয়ে যায? আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তরে বলেছিলেন, "হ্যাঁ" তবে সে যদি পানি বা ভেজা দেখতে পান। (সহিহ বুখারী ১/৪২)এটা থেকে আপনারা বুঝতেই পারছেন যে এই হাদিসে বোঝা যায়, যে মেয়েদের ও ছেলেদের মত স্বপ্নদোষ হয় আর স্বপ্নদোষ হলে উভয়েরই ছেলে ও মেয়ে গোসল করা ফরজ হয়ে যাবে।

রমজানে স্বপ্নদোষ হলে করণীয়

রমজান মাস পবিত্র মাস এবং এই মাস আল্লাহ তা'আলা আমাদের জন্য ইবাদতের জন্য বরাদ্দ করেছেন। রমজান মাসে স্বপ্নদোষ হলে করণীয় কি এই সম্পর্কে অনেকেই জানতে চান যেন আপনাদের যদি স্বপ্নদোষ হয়ে থাকে। তাহলে আপনারা কি করবেন রমজান মাসে স্বপ্নদোষ হলে করণীয় সেই সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব।
অনেকেই মনে করে রমজানের রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে রোজা ভেঙ্গে যায় তাদের এরকম ধারণাটি সঠিক নয় কারণ স্বপ্ন দেশের কারণে কখনোই রোজা ভাঙ্গে না হাদিসে বলা হয়েছে তিনটি জিনিসের কারণে রোজা ভাঙ্গার কারণ হয় না।
  • শিঙ্গা লাগানো
  • বমি করা
  • স্বপ্নদোষ হওয়া
অর্থাৎ রমজানে রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে রোজা ভেঙ্গে গেছে বলে খাওয়া ঠিক নয়। তার যে রোজা করে সেটাকে পরিপূর্ণ করা আল্লাহ তায়ালা সকল মুসলিম উম্মাহকে ইসলামের সমস্ত বিষয় সমূহ এবং তা মেনে চলার তৌফিক দান করুক। আমিন।

স্বপ্নদোষ হলে ফরজ গোসলের নিয়ম

যে গোসল করা অপরিহার্য তাকে ফরজ গোসল বলা হয়। ঘুমানোর মধ্যে কারো স্বপ্নদোষ হলে বা স্বামী-স্ত্রীর মিলনের কারণে ফরজ গোসল করতে হয়। আর সেটা থেকে পবিত্রতা অর্জনের জন্য আল্লাহ তাআলা বলেন, "তোমরা যদি নাপাক হয়ে থাকো তাহলে গোসল কর।"(সূরা মায়েদাহ: ৬)
মহান আল্লাহ তাআলা বলেন, হে ঈমানদারগণ! তোমরা যখন মাতাল অবস্থায় থাকো তখন তোমরা নামাজের ধারের কাছেও যেও না। যতক্ষণ পর্যন্ত না তোমরা বুঝতে পারবে তোমরা কি বলছো আর যৌনসঙ্গম করার পরে যতক্ষণ না গোসল করছ। (সূরা আন নিসা: ৪৩ )
যে সকল কারণে ফরজ গোসল করতে হয় :
  • স্বপ্নদোষ বা উত্তেজনা বসত বীর্যপাত হলে
  • নারী-পুরুষ মিলনের সহবাসে বীর্যপাত হোক বা না হোক
  • ইসলাম গ্রহণ করলে (নতুন মুসলিম হলে)
  • স্বপ্নের কথা মনেই থাকুক বা না থাকুক শরীর কাপড় বা বিছানায় বীর্যের চিহ্ন দেখতে পেলে।
  • নিফাস ( সন্তান প্রসবের পর যে রক্ত স্রাব হয়) শেষ হলে।
  • মহিলাদের মাসিক ঋতুস্রাব বন্ধ হলে
  • স্ত্রী পুরুষ কারো উত্তেজনার সাথে বীর্যপাত বের হলে ফরজ গোসল ছাড়া নামাজ হবে না।

শেষ কথা।রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম।স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায়

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পন্ন পড়ে জানতে ও বুঝতে পেরেছেন রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম এবং স্বপ্নদোষ হলে কি রোজা ভেঙ্গে যায় এ বিষয় সম্পর্কিত সকল তথ্য।আজকের আর্টিকেলের ভেতর থেকে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম সম্পর্কে।
আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন এবং আর্টিকেলটি আপনার বন্ধু আত্মীয়দের মাঝে শেয়ার করবেন।

এছাড়াও আপনি যদি ইসলামিক আরো পোস্ট করতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আইডিতে এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url