বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
বাংলাদেশের-পাসপোর্ট-দিয়ে-ভিসা-ছাড়া-কোন-কোন-দেশে-যাওয়া-যায়-২০২৪
সেই সাথে কম খরচে বিদেশ ভ্রমণ, ভিসা ছাড়া বাংলাদেশের কোন কোন দেশে যাওয়া যায় এবং টুরিস্ট ভিসায় কতদিন ভারতে থাকা যায় সে সম্পর্কে জানতে পারবেন তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

উপস্থাপনাঃ বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

আপনি কি জানেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ছাড়াও বিভিন্ন দেশে ভ্রমণ করা যায়।অনেক ভ্রমণ প্রেমী ভাই ও বোনেরা রয়েছে যারা এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে অনেক বেশি ভালোবাসে।তাই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।
তাই আপনারা যারা ভ্রমণ প্রেমী রয়েছেন হতে পারে আজকের আর্টিকেল আপনার জন্য ভ্রমণের একটি সুবর্ণ সুযোগ।আজকের আর্টিকেল পড়ে আপনি বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কে জানতে পারবেন।তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য অনুরোধ রইল।

ট্যুরিস্ট ভিসায় কতদিন ভারতে থাকা যায়

বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসায় ভারতে অনেক বেশি জনসংখ্যায় মানুষ চেয়ে থাকে বাংলাদেশিরা সবচেয়ে বেশি ভারতে যাওয়া-আসা করে কারণ বাংলাদেশের পাশের দেশী ভারত যেখানে উন্নত চিকিৎসা এবং ভ্রমণের উদ্দেশ্যে ভারতে যায় তারা টুরিস্ট হিসেবে যখন টুরিস্ট ভিসাইট ভারতে যাই তখন তারা একটি সময়ের জন্য যায় সর্বোচ্চ একজন টুরিস্ট হিসেবে ৩০ দিনের বেশি তারা ভারতে থাকতে পারবেনা
ভারতে ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রে বিভিন্ন দেশের প্রায় বিভিন্ন শর্তাবলী আছে। অনেক দেশের জন্য একটি ট্যুরিস্ট ভিসা প্রায় ৩০ দিন থাকা যায়, কিছু দেশে এটি আরো বড় হতে পারে। তবে, এই সময়সীমা সর্বাধিক ৬ মাস বা ১ বছরের মধ্যে অথবা আরো বেশি হতে পারে নির্দিষ্ট ক্ষেত্রে। তবে, আপনার ভিসা সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য সঠিক সূত্র হিসেবে ভারতীয় প্রাশাসনিক অথবা দূতাবাসের ওয়েবসাইটগুলি অনুসরণ করা উচিত। তাহলে আরো বিস্তারিত জানতে পারবেন।

ভারতীয় ভিসা ফি

ভারতীয় ভিসা পেতে আপনার স্থানীয় ভারতীয় দূতাবাসে অথবা অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটে ভিসা আবেদন করতে হবে। অ্যাপ্লিকেশন সংগ্রহ করার পর, আপনার পাসপোর্ট, প্রয়োজনীয় দলিলপত্র, ছবি, আদি সাবমিট করতে হবে। এরপর, ভিসা ইন্টারভিউ অনুষ্ঠান হতে পারে এবং ভিসা ফি প্রদান করতে হতে পারে। অন্যান্য তথ্য এবং অনুমোদনের প্রক্রিয়া জানার জন্য, সবচেয়ে নিকটস্থ ভারতীয় দূতাবাসে যোগাযোগ করা সুবিধাজনক।
ভারতীয় ভিসা অন্তত দুই ধরণের হতে পারে: একটি টুরিস্ট ভিসা এবং অন্যটি ব্যবসা ভিসা। টুরিস্ট ভিসা প্রায়ই একটি অল্প মেয়াদের জন্য প্রদান করা হয় যাতে মানুষেরা ভ্রমণ করতে পারেন, আর ব্যবসা ভিসা কাজের উদ্দেশ্যে এবং অধিক সময়ের জন্য হতে পারে। প্রতিটি ভিসার জন্য ফি প্রদান করা প্রয়োজন। ফি এবং অন্যান্য প্রয়োজনীয় দলিল সহজলভ্য থাকতে পারে ভারতীয় ভিসা অনুমোদন অধিকারীদের অফিস।

কেউ যদি ভারতীয় ভিসা ফি জানতে চান ভারতীয় ভিসা ফি কত টাকা লাগে ভারতীয় ভিসা ফি করতে ৮০০ টাকা লাগতে পারে আপনার আপনি এই প্রীতি প্রসেসিং ফি হিসেবে প্রদান করবেন। আপনিও যদি ভারতীয় ভিসা ফি নিয়ে চিন্তা করে থাকেন। তাহলে আপনার আর চিন্তা নিয়ে৮০০ টাকা দিয়ে আপনি ভারতীয় ভিসা প্রসেসিং ফি প্রদান করতে পারবেন যা বাংলাদেশী টাকাতে ৮০০ টাকা লাগে।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

বাংলাদেশের পাসপোর্ট ভিসা ছাড়া কোন কোন দেশে যেতে পারবে সে সম্পর্কে জানতে চাই বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সালে এই সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল যারা বাংলাদেশী পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ঘুরতে চান বাইরের দেশে বা চিকিৎসার জন্য যেতে চান তারা নিচের দেওয়া তথ্য থেকে জানতে পারবেন কোথায় কোথায় আপনারা যেতে পারবেন ভিসা ছাড়া।
বাংলাদেশের পাসপোর্ট দিয়ে অনেক দেশে ভিসা ছাড়াই যাওয়া যায়, যেমন ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, ভুটান, জাপান, ফিলিপাইনস, মালদ্বীপ, জম্বিয়া, ইত্যাদি। তবে, যে দেশে ভিসা ছাড়া ভ্রমণের অনুমতি প্রদান করে তা সময়ে পরিবর্তন হতে পারে, তাই সবসময় আপডেটে থাকা উচিত।

ভিসা ছাড়া বাংলাদেশ থেকে কোন কোন দেশে যাওয়া যায়

ভিসা ছাড়াই কিছু দেশে ভ্রমণ করা যায়, যেমন বাংলাদেশের সাথে ভারত, ভূটান, মালদ্বীপ, নেপাল ইত্যাদি। এছাড়াও কিছু দেশ ভিসা প্রদান করে অন্যান্য দেশের প্রবাসীদের জন্য, তাদের কাছে ভিসা অপ্রয়োজনীয়।
বাংলাদেশ থেকে ভিসা ছাড়াই কিছু দেশে ভ্রমণ করা যায়, যেমনঃ
  • ভারত
  • মালদ্বীপ
  • ভূটান
  • নেপাল
  • মলদ্বীপ
  • ভিয়েতনাম
  • সাইপ্রাস
  • ইন্দোনেশিয়া
  • মালয়েশিয়া
  • ফিলিপাইন্স
  • ইজরায়েল (যেকোনো 3 দিনের ভ্রমণের জন্য)
  • তাইওয়ান
  • জাপান (যেকোনো 15 দিনের ভ্রমণের জন্য)
এই দেশগুলিতে ভিসা ছাড়াই বাংলাদেশী নাগরিকরা ভ্রমণ করতে পারেন। তবে, ভ্রমণের সময়ে অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস এবং নির্দিষ্ট শর্তাবলী অনুসরণ করতে হতে পারে।

কম খরচে বিদেশ ভ্রমণ

যারা কম খরচে বিদেশ ভ্রমন করতে চান তারা হয়তো অনেকেই জানেন না কম খরচও বিদেশে ভ্রমণ করা যায় অনেকেই বিদেশে ভ্রমণের উদ্দেশ্যে যেতে চান কিন্তু জানেন না যে কম খরচ কিভাবে করতে হবে এবং কিভাবে বিদেশে গেলে কম খরচ হবে। চলুন জেনে আসি কম খরচে বিদেশ ভ্রমণ সম্পর্কে।
বিদেশে খরচ কমাতে বিভিন্ন উপায় আছে, যেমন সুস্থ বাজেট হোটেলে থাকা, স্থানীয় খাবার খেতে, জনপ্রিয় দর্শনীয় স্থানে টিকে থাকা।
আরও দ্রুত পার্থক্য বের করার জন্য অনলাইনে পর্যটন প্যাকেজ অনুসন্ধান করা যেতে পারে। এছাড়াও একটি বিদেশি ভ্রমণের খরচ কমাতে, আপনি পর্যটন টিকেট, হোটেল খরচ, খাবার ও বাজার খরচে বিশেষ ধারণা রাখতে পারেন। আমাদের সাহায্য ব্যবস্থাপনা, স্থানীয় ট্রান্সপোর্ট ব্যবহার এবং মূল্যবান পর্যটন প্যাকেজ খুঁজে বেশি দামী স্থান পর্যন্ত পৌঁছতে পারেন। আরও অর্থ সংগ্রহের জন্য হোটেলে কোম্পানিয়াল এক্সচেঞ্জ সংক্রান্ত খরচ এবং স্থানীয় বাজারে জিনিস ক্রয়ের মূল্য তুলনামূলকভাবে বেশি কম।

শেষ কথাঃ বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সম্পর্কিত সকল তথ্য ।এছাড়াও আপনারা টুরিস্ট ভিসায় কতদিন ভারতে থাকা যায় এবং ভারতীয় ভিসা ফ্রি এবং কম খরচে বিদেশ ভ্রমন সম্পর্কিত তথ্য জানতে পেরেছেন।
আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামত হচ্ছে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দেন এছাড়াও আপনি যদি প্রবাসী সম্পর্কিত তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url