তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে - তুরস্ক স্কলারশিপ ২০২৪

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবং তুরস্ক স্কলারশিপ ২০২৪ এ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের ভিতর জানতে পারবেন তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবং তুরস্ক স্কলারশিপ ২০২৪ এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
তুরস্ক-স্কলারশিপ-২০২৪তুরস্ক-স্টুডেন্ট-ভিসা-পেতে-কতদিন-লাগে
একই সাথে আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আমরা তুলে ধরার চেষ্টা করেছি লিবিয়া যেতে কত বছর বয়স লাগে, লিবিয়া টুরিস্ট ভিসা, লিবিয়া মুদ্রার নাম কি এবং লিবিয়ার যেতে কি কি ডকুমেন্টস লাগে এ বিষয়ে সম্পর্কে। আমাদের আজকের এই আর্টিকেলের পর্বটি সম্পূর্ণ পড়ে জেনে নিন তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবংতুরস্ক স্কলারশিপ ২০২৪ ।
পোস্ট সূচিপত্রঃতুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে।তুরস্ক স্কলারশিপ ২০২৪

ভূমিকা।তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে।তুরস্ক স্কলারশিপ ২০২৪

তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবং তুরস্ক ও স্টুডেন্ট ভিসা পেতে কত দিন লাগে এ বিষয় সম্পর্কে আপনাদের অনেকেরই অজানা রয়েছে তাই তো অনলাইনে সার্চ করে আপনারা তথ্য খোঁজাখুঁজি করছেন। তাই আমরা আজকের আর্টিকেলের মধ্যে সঠিক তথ্যটি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবং তুরস্ক স্কলারশিপ ২০২৪  এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য নিয়ে।
আপনারা যারা তুরস্ক স্কলারশিপ বা পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব খোঁজ করে থাকেন তাদের জন্য আজকের আর্টিকেল হতে পারে অনেক গুরুত্বপূর্ণ।কেননা এই আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি আপনি তুরস্ক কোন বিশ্ববিদ্যালয় পড়বেন, তুরস্ক পার্টটাইম জব পাওয়া কি সহজ, তুরস্কে পড়াশোনা করতে কি কি পরীক্ষা দিতে হয়, তুরুস্কে পড়াশোনা এবং তুরস্কে পড়াশোনা ও চাকরি করা যাবে কি এমন সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন তাই আমাদের পোস্টটি ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

তুরস্কে পড়াশোনা ও চাকরি করা যাবে কি

আপনি যদি পুরুষকে পড়াশোনা ও চাকরি করতে যেতে চান তাহলে কিন্তু আপনাকে টুরুষকে পড়াশোনা ও চাকরি করার জন্য যে সকল যোগ্যতা লাগবে সেই সকল যোগ্যতা অর্জন করতে হবে। অর্থনীতি ও ভৌগলিক অবস্থানে ভিন্নতার কারণে তুরস্ক বারবারই আলোচিত দেশে যেখানে উন্নত রাষ্ট্রের কাতারে যাওয়ার যোগ্যতা অর্জন করেছে তুরস্ক।

তাদের শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত হওয়ার কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে সেরা দশে রয়েছে তুরস্ক যার মধ্যে তুরস্কের কয়েকটি বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড রেংকিংয়ে প্রথম সারিতে রয়েছে। প্রতিবছরই বিভিন্ন দেশের হাজারো শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে তুরস্কের যাচ্ছে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধির আবেদনের হার বাড়ছে।
প্রতিবছর বর্তমানে তুরস্কের ৫৫ টি শহরের শতাধিক সরকারি বিশ্ববিদ্যালয় পড়াশোনা করছে শিক্ষার্থীরা। এর মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় স্নাতক স্নাতক উত্তর পিএইচডি করছে বাংলাদেশ এর ৫ শতাধিক শিক্ষার্থী তবে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ সম্পর্কে বাংলাদেশ অনেক শিক্ষার্থী এবং অভিভাবঅবগত নন বলে মনে করেননন তুরস্ক বিভিন্ন বিশ্ববিদ্যালয়।

জানতে চাইলে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন,' তুরস্কের আধুনিক শিক্ষা ব্যবস্থা খুবই উন্নত এখানকার পড়াশোনার মান এবং পরিবেশ একজন শিক্ষার্থীদের তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেয় বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অপার সম্ভাবনা রয়েছে। '

তাই কেউ যদি তুরস্কে পড়াশোনা করতে যেতে চায় তাহলে অবশ্যই যেতে পারবে এবং সেখানে পড়াশোনা করে যদি ভালো মানের স্কোর করতে পারে। তাহলে সেখানকার যেকোন প্রতিষ্ঠানে চাকরি করতে পারবে এবং সেখানে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করেন নাগরিকত্ব পেতে পারে।

তুরস্ক স্কলারশিপ ২০২৪

নতুন বছরে শুরুতেই কিন্তু তুরস্ক স্কলারশিপ ২০২৪ সম্পর্কে জানার অনেকেই আগ্রহ রয়েছে কারণ বছরে শুরুতে যদি স্কলারশিপ এর জন্য আবেদন করতে হয় তাহলে শিক্ষার্থীরা আবেদন করে তুরস্ক যাওয়ার জন্য আগ্রহী। তুরস্ক বুর্সলারি আবেদন অনার্স মাস্টার্স পিএইচডি জন্য আপনারা আবেদন করতে পারবেন।
আবেদনের যোগ্যতা :
  • তুরস্কের বাইরের দেশের নাগরিক হতে হবে
  • অনার্সের জন্য ৭০% মাস্টার্স এর জন্য ৭৫% হেলথ ও সাইন্স (মেডিসিন, ডেন্টাল ও ফার্মেসী) এর এপ্লাই এর জন্য ৯০% মার্ক থাকতে হবে।
  • মেডিকেল ডিপার্টমেন্ট গুলোতে অ্যাপ্লিকেশন করতে এসএসসি এবং এইচএসি দুটোতে ৯০% মার্ক থাকা অবশ্যক অন্যথায় স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা নেই।
  • অনার্সের জন্য ২১ বছর মাস্টার্স এর জন্য ৩০ বছর আরপিএসটির জন্য ৩৫ বছর ও রিসার্চ এর এপ্লাই করতে ৫০ বছরের নিচে বয়সসীমা হতে হবে এর বেশি হলে কেউ এপ্লিকেশন করতে পারবে না।
স্কলারশিপ এর সুযোগ সুবিধা :
  • প্রথমবার যাবা এবং শেষবার আসার টিকেট
  • টিউশন ফি, স্বাস্থ্য বীমা, আবাসিক থাকা খাওয়া ফ্রি
  • ১ বছর ভাষা কোর্স সম্পূর্ণ ফ্রি
  • প্রতিমাসে অনার্স লেভেলের জন্য ৩৫০০ লিরা মাস্টার্স লেভেলের জন্য ৫০০০ লিরা ও পিএইচডি লেভেলের জন্য ৬৫০০ লিরা স্টাইপেন্ড দেওয়া হবে।
  • মাস্টার্স এবং পিএইচডি স্টুডেন্টরা ডর্মেটরিতে না থেকে আলাদা বাসায় থাকতে চাইলে ৭৫০ লিরা বাসা ভাড়া পাবো তো অতিরিক্ত দেওয়া হবে তবে অনার্সের স্টুডেন্টদের জন্য দেওয়া হয় না।
  • ব্যাংক স্টেটমেন্ট শো করতে হবে।
  • স্কলারশিপ এর প্রয়োজনীয় ডকুমেন্ট :
  • ছবি ( সাদা ব্যাকগ্রাউন্ড এ টুপি ও চশমা ছাড়া)
  • পাসপোর্ট /এনআইডি/ ড্রাইভিং লাইসেন্স /জন্ম সনদ (ইংরেজি ভার্সন )
  • SSC/ Dakhil/ HSC/Alim/ Honours/ Masters সার্টিফিকেট ও মার্কশীট। (আবেদন ভেদে প্রযোজ্য)
  • সিভি ( যদি থাকে)
  • লেটার অফ ইনটেন্ট /স্টেটমেন্ট অফ পারপাস
  • বয়সীমা ২০২৪ এর আবেদনকারীর জন্য :
  • ব্যাচেলর এর আবেদনের জন্য ০১/০১/২০০৩ বা এর পরবর্তী।
  • মাস্টার্স এর আবেদনের জন্য : ০১/০১/১৯৯৪ বা এর পরবর্তী।
  • পিএইচডি এর আবেদনের জন্য : ০১/০১/১৯৮৯ বা এর পরবর্তী।

তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে

আপনি যদি তুরস্ক স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করে থাকেন এবং সেই আবেদনটি ভিসা সংগ্রহ করতে কতদিন সময় লাগতে পারে না জানা থাকে। তাহলে আজকের আমাদের আর্টিকেল থেকে জেনে নিন তুরস্কের স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে।সাধারণত একটি তুরস্কের ছাত্রর ভিসার আবেদন ১৫ দিনের মধ্যেই তৈরি হয়ে যায়। আপনি যদি বাংলাদেশ থেকে যাওয়ার জন্য স্টুডেন্ট ভিসা করতে দেন তাহলে আপনার ১৫ দিনের মধ্যে স্টুডেন্ট ভিসা রেডি হয়ে যাবে।
আরো পড়ুনঃ জার্মানিতে ব্যাচেলর করতে কি কি ডকুমেন্টস লাগে
স্কলারশিপ নিয়ে তুরস্ক যদি লেখাপড়ার উদ্দেশ্যে বা উচ্চশিক্ষা গ্রহণের জন্য গিয়ে থাকে। তাহলে কিন্তু তার যদি স্টুডেন্ট ভিসা করতে হবে স্টুডেন্ট ভিসা করতে বেশি সময় লাগে না তবে স্টুডেন্ট ভিসা করার পরে গতিতে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। তুরস্কে স্টুডেন্ট ভিসা আবেদন করার জন্য যে সকল ডকুমেন্ট লাগবে চলুন জেনে আসি।
  • একটি বৈধ পাসপোর্ট যার মেয়াদ ছয় মাস রয়েছে।
  • জাতীয় পরিচয় পত্র ফটোকপি /জন্ম নিবন্ধন সনদের ইংরেজি অনুবাদ করা স্ক্যান কপি
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • সকল একাডেমিক সার্টিফিকেট
  • সকল একাডেমিক মার্কশিট
  • দুইটি রেফারেন্স লেটার। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান এবং অধ্যক্ষ হলে ভালো হয় (মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির ক্ষেত্রে)
  • এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস এর সব সার্টিফিকেট
  • মাস্টার্স ও পিএসটি ডিগ্রির জন্য পাবলিকেশন( যদি থাকে )
  • উপরে সব ডকুমেন্ট তুর্কি ভাষায় ট্রান্সলেট করে সকল সার্টিফিকেট কপি রেডি করে রাখতে হবে।

তুরস্কে পড়াশোনা।তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে

তুরস্ক এমন একটি রাষ্ট্র যেখানে কিন্তু অনেকেই পড়তে যেতে চাই। ক্যারিয়ার নিয়ে চিন্তাশীল দিয়ে কেউ আজকাল বিদেশে উচ্চশিক্ষার জন্য পড়াটাকে প্রাধান্য দিয়ে থাকে তাই উন্নত দেশগুলোর দেওয়া শিক্ষাবৃত্তিতে আবেদনের বেড়েই চলেছে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে শিক্ষার্থী অথবা অন্যান্য দেশে লেখাপড়ার জন্য যেতে আগ্রহী।
দুই দশক থেকে নানা কারণে আলোচনায় শেষে থাকা দেশ তুরস্ক সব প্রয়োজনে সুযোগ-সুবিধা দিয়ে প্রতি বছর এ বছরে তাদের সরকারি শিক্ষাবৃত্তিক ঘোষণা করেছে। ১৮০ টি দেশ থেকে এই শিক্ষাবৃত্তির জন্য আবেদন করে থাকেন শিক্ষার্থীরা বৃত্তিপ্রাপ্তরা তুরস্কের ৫৫ টি শহরে প্রতিষ্ঠিত শতাধিক সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেয়ে থাকে।
ভিত্তিতে কি কি সুযোগ শিক্ষার্থীদের :
  • বিশ্ববিদ্যালয় ভর্তি ও টিউশন ফি
  • ১ বছরের ভাষা কোর্স
  • আবাসন ও খাবার
  • স্বাস্থ্য বীমা
  • মাসিক সম্মানী ভাতা (স্নাতক ৮০০ লিরা, স্নাতকোত্তর ১১০০ লিরা, পিএইচডি ১৬০০ লিরা দেওয়া হয়) ১ লিরা বাংলাদেশী ১১ টাকা বেশি।
  • প্রথমবার যাওয়া ও পড়ালেখা শেষ করে দেশে ফেরার বিমান টিকিট।
আপনি যদি পুরুষকে লেখাপড়া করার জন্য নিজের ক্যারিয়ার গড়ার জন্য আসতে চান তাহলে কিন্তু আপনি তুরস্কের আসতে পারেন বাংলাদেশের মতো ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ করলে রাজার হালে আপনি থাকতে পারবেন পুলিশকে আর টিউশন ফিফটি সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে খুব বেশি হয় না সহনীয় পর্যায়ে।

পাশাপাশি স্কলারশিপ পেলেও আসতে পারেন যদি দেশে টাকা পাঠাতে না হয় এবং সিঙ্গেল হয়ে থাকেন তবে লাইক হবে পুরো ফোর স্টার ফাইভ স্টার লাইফ এর কারণ যদি দেশে টাকা পাঠাতে হয় কিংবা বিবাহিত হন অথবা পরিবার নিয়ে থাকতে চান তাহলে অনেক কষ্ট হতে পারে বিশেষ করে পিএইচডি পর্যায়ে তারা যে স্কলারশিপ দেয় তা সিঙ্গেল একজন মানুষের জন্য সুপার এনাফ হলো বিবাহিত কিংবা পরিবারের জন্য সহায়তা হয় না।
বিবাহিতদের ক্ষেত্রে এখন পরিবার নিয়ে থাকা কিন্ডার দেশে পরিবার মেইনটেইন করা কঠিন হয়ে যায়, যদি আপনি এমন হয় বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষা কতবার যে কোন পেশায় থেকে দেশে বাছাই করতে পারেন এখানে বসে পড়াশোনা করবেন গবেষণা করবেন এবং এখানকার ইনকাম দিয়ে এখানে সিঙ্গেল লাইফ লিড করতে পারবেন আনতে পারবেন তবে খুব সুন্দর জীবন হবে আপনার। কোন সিদ্ধান্ত না নেওয়াই উত্তম।

তুরস্কে পড়াশোনা করতে কি কি পরীক্ষা দিতে হয়

আপনি যদি তুরস্কের পড়াশোনার জন্য স্কলারশিপ নিয়ে যেতে চান অথবা বেসরকারিভাবেও আপনি যদি পুলিশকে লেখাপড়ার জন্য যেতে চান তাহলে কিন্তু সে পড়াশোনা করতে কি কি পরীক্ষা দিতে হয় সেগুলো সম্পর্কেও আপনার একটি ধারণা থাকা দরকার।

তুরস্কের যাওয়ার জন্য কিন্তু আপনার কিছু বিষয়ের ওপর দক্ষতা সার্টিফিকেট অর্জন করতে হবে বিশেষ করে ইংরেজির দক্ষতা।তুরস্কের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের ন্যূনতম স্তরে ইংরেজি দক্ষতার প্রয়োজন প্রায় TOEFL বা IELTS এর মত প্রমিত পরীক্ষার দ্বারা পরিমাপ করা হয়।
প্রবেশিকা পরীক্ষা: কিছু বিশ্ববিদ্যালয় আপনার অধ্যয়নের অভিপ্রেত রাতে প্রাসঙ্গিক বিষয়গুলোতে প্রকাশিকা পরীক্ষা দেওয়ার প্রয়োজন হতে পারে।
আপনি যদি পুরুষকে পড়াশোনার জন্য যেতে চান তাহলে আপনার অবশ্যই এই পরীক্ষাগুলো দিতে হবে।

তুরস্কে পার্ট টাইম জব পাওয়া কি সহজ

আপনি যদি পুরুষকে গিয়ে পার্টটাইম জব করতে চান তাহলে আপনাকে জানতে হবে পার্ট টাইম জব পাবা কি সহজ। তুরস্কের অনেকেই লেখাপড়ার পাশাপাশি পার্টটাইম জব করতে চাই আসলে তো বুঝতে পার্ট টাইম জব পাওয়া এতটাও সহজ না যতটা আপনারা মনে করছেন তুরস্কে গিয়ে আপনি যদি পার্ট টাইম জব করতে চান।

তাহলে কিন্তু আপনার লেখাপড়ার ক্ষতি হতে পারে এই জন্য তুরস্কে আপনি যদি লেখাপড়ার জন্য চেয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই শুধুমাত্র লেখাপড়া করাই দরকার। যেহেতু পুরুষকে আপনি স্কলারশিপ নিয়ে যদি গিয়ে থাকেন তাহলে আপনি অনেক সুযোগ সুবিধা পাবেন এবং আপনি সেখানে থাকা খাওয়া কোন খরচ পড়বে না এবং আপনি প্রতি মাসে স্ট্যাপিং হিসেবে হাত খরচও পাবেন।
যার জন্য আপনার পুরুষকে এগিয়ে পার্ট টাইম জব করা দরকার নেই। যদিও কোন জায়গায় তুলিস কে পার্টটাইম জবের জন্য আবেদন করে থাকেন এবং হয়ে যায় তাহলে আপনার জন্য সেটি আর্থিকভাবে সুবিধা হলেও আপনার পড়ালেখাতে ক্ষতি হতে পারে। আপনি যদি পুরুষকে স্টুডেন্ট ভিসার মাধ্যমে গিয়ে থাকেন তাহলে আপনি পার্টটাইম কাজ করতে পারবেন।

তবে সেই ক্ষেত্রে আপনাকে আপনার প্রতিষ্ঠানের সময়ের বাইরে কাজ করতে হবে। তবে আপনি পার্টটাইম ছাড়া অন্যান্য ডেইলি কাজগুলো করতে পারবেন না। পার্ট টাইম কাজ করতে আপনি মাসে ৪০ থেকে ৬০হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন যদি আপনি।

    তুরস্ক কোন বিশ্ববিদ্যালয় পড়বেন

    আপনি যদি তুরস্কের কোন বিশ্ববিদ্যালয় পড়বেন সেই সম্পর্কে না জেনে থাকেন তাহলে তুরস্কের কোন বিশ্ববিদ্যালয়ে পড়বেন সেই সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব তুরস্কের সবচেয়ে ভালো বিশ্ববিদ্যালয়গুলো যেগুলোতে পড়লে আপনার জন্য ভালো হবে সেই সমস্ত বিশ্ববিদ্যালয়ের তালিকা নিচে দেওয়া হল:
    • বোয়াজিসি ইউনিভার্সিটি, ইস্তাম্বুল
    • মিডল ইজ টেকনিক্যাল ইউনিভার্সিটি, আঙ্কারা
    • ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটি, ইস্তাম্বুল
    • আঙ্কারা ইউনিভার্সিটি আঙ্কারা
    • গাজি ইউনিভার্সিটি আঙ্কারা
    • মারমারা ইউনিভার্সিটি ইস্তাম্বুল
    • ইস্তাম্বুল ইউনিভার্সিটি
    • হাজিতেপে ইউনিভার্সিটি আঙ্কারা
    • আনাদোলু ইউনিভার্সিটি, এস্কিশেহের
    • ডোকুজ এইলুল ইউনিভার্সিটি, ইজমির
    • এগে ইউনিভার্সিটি, ইজমির।

    লেখকের মন্তব্য।তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে৪।তুরস্ক স্কলারশিপ ২০২৪

    প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আমাদের আজকের আর্টিকেল ইতিমধ্যে সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন তুরস্ক স্টুডেন্ট ভিসা পেতে কতদিন লাগে এবং তুরস্ক স্কলারশিপ ২০২৪ এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।আশা করছি আমাদের আজকের আর্টিকেলে সম্পূর্ণ পর্বটি পড়ে আপনি জানতে পেরেছেন তুরস্কে পড়াশোনা করতে কি কি পরীক্ষা দিতে হয়, তুরস্কে পার্ট টাইম জব পাওয়া কি সহজ? এবং তুরস্ক কোন বিশ্ববিদ্যালয় পড়বেন এ বিষয় সম্পর্কে।
    আমাদের আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। এছাড়াও আপনি যদি প্রবাসী আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে চান।তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।

    আমাদের আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে, মনে হলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।আজকের পর্ব এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url