অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম - চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

প্রিয় পাঠক আপনি কি অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এবং চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এবং চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
অসুস্থ-অবস্থায়-নামাজ-পড়ার-নিয়ম
সেই সাথে আপনি ইশারায় নামাজ পড়ার নিয়ম , বসে নামাজ পড়ার নিয়ম, এবং মসজিদে চেয়ারে বসে নামাজ পড়া যাবে কি এ বিষয় সম্পর্কে জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এবং চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম - চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

ভূমিকা।অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম।চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয়ই থেকে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এবং চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।সেই সাথে আমরা আজকের আর্টিকেল থেকে জেনে নিব মসজিদে চেয়ারে বসে নামাজ পড়া যাবে কি এবং ইশারায় নামাজ পড়ার নিয়ম।
আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি উপকৃত হবেন।কারণ আজকের আর্টিকেলে আমরা সে সমস্ত বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছি যা আপনারা মনে মনে জানতে চেয়েছেন।আজকের আর্টিকেল আপনি যদি শেষ পর্যন্ত পড়েন।তবে আপনিও অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এ বিষয়ে সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই অসুস্থ থাকে তখন তারা চিন্তা করে যে অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম কেমন হতে পারে সম্পর্কে যারা জানেন না। আপনারা আজকে আমাদের আর্টিকেলটি পড়ে অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
একটি হাদিসে এসেছে যে অসুস্থ অবস্থাতেও নামাজ পড়া ছেড়ে দেওয়া যাবে না। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের জন্য ফরজ যেকোনো অবস্থাতে আমাদের নামাজ আদায় করতে হবে।রাসূল (সা:) বলেন,' যে ব্যক্তি দাঁড়িয়ে নামাজ পড়তে অক্ষম সে বসে বসে রুকু সিজদা আদায় করে নামাজ পড়বে।
বসে রুকু সিজদা আদায়কারী নামাজের রুকুর তুলনায় সিজদায় সামান্য বেশি ঝুকবে। না হয় তার নামাজ শুদ্ধ হবে না। (তিরমিজি হাদিস :৩৭৬)

এছাড়াও আরো বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,'দাঁড়িয়ে নামাজ পড়ো যদি না পারো তাহলে বসে নামাজ পড়ো যদি তাও না পারো তাহলে ইশার রাইট করে নামাজ আদায় করো।' (বুখারী হাদিস ১০৫০)এ হাদিস থেকে বোঝা যায় অসুস্থ অবস্থায় নামাজ ছেড়ে দেওয়া যাবে না।

চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

আপনি যদি শারীরিকভাবে অক্ষম হন এবং আপনি চেয়ারে বসে নামাতে আদায় করতে চান তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জেনে নামাজ আদায়ের গুরুত্বপূর্ণ দুটি বিধান রয়েছে চলুন জেনে আসি সেই সম্পর্কে।চেয়ারে বসে ইশারের মাধ্যমে নামাজ আদায় করার অনুমতি রয়েছে সে ক্ষেত্রে সেজদার সময় ইশারার ওপর ক্ষান্ত হওয়া উচিত।
  • যে ব্যক্তি দাঁড়াতে অক্ষম নয় কিন্তু যে কোন ভাবে মাটিতে বসে রুপো সেজদাও করে নামাজ আদায় করতে পারে তাকে মাটিতে বসে রুপু সিজদাও করে নামাজ আদায় করতে হবে চেয়ারে ইত্যাদিতে বসে ইশারায় রুকু সিজদাও করে নামাজ আদায় করা জায়েজ হবে না।
  • আর কেউ যদি দাঁড়াতে পারে কিন্তু কোমর বা হাটুতে প্রচন্ড ব্যথা হওয়ায় সিজদা করা শক্তি না রাখে অথবা সেই মাটিতে বসতে পারে কিন্তু রুকু সিজদাহ শক্তি রাখে না ওরকম ব্যক্তি মাটিতে বসে নামাজ আদায় করবে।
যদি কেউ সক্ষম হয়ে বসে রুকু সিজদাহ করে ওরকম ব্যক্তির জন্য চেয়ার ব্যবহার করা উচিত নয়। তবে যদি কোন ভাবে মাটিতে বসে নামাজ পড়ার দুঃসাধ্য হয়ে পড়ে তখন চেয়ারে বসে নামাজ আদায় করতে হবে।এই অবস্থায় যদি কোন ব্যক্তি দেয়ার ব্যবহার করে তাহলে তাকে খুবই সাদামাটা চেয়ার ব্যবহার করতে হবে। অসুস্থ ব্যক্তির অসুস্থতা ভেবে চেয়ারে বসে নামাজ আদায় করতে পারবেন।

ইশারায় নামাজ পড়ার নিয়ম

যখন কোন ব্যক্তি অসুস্থ হয়ে যায় তখন কিন্তু নামাজ পড়ার জন্য তার কিছু নিয়ম মানতে হবে অসুস্থ হলেও নামাজ আদায় করতে হবে নামাজ আমাদের ওপর ফরজ আল্লাহ তাআলা আমাদেরকে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার আদেশ করেছেন এই জন্য আপনি যদি অনেক বেশি অসুস্থ থাকেন তাহলে আপনি ইশারায় নামাজ আদায় পড়ার নিয়ম সম্পর্কে জেনে নেয়া আপনি ইশারায় নামাজ আদায় করতে পারেন।
অসুস্থতার কারণে বসে নামাজ পড়তে অপারগ হলে শুয়ে ইশারার মাধ্যমে নামাজ পড়বে তখন অসুস্থদের পা কিবলার দিকে করে শোয়াতে হবে মাথা সামান্য উপরে তুলে সোয়াবে যাতে চেহারা কেবলার দিকে হয় এরপর ইশারা করে রুকাও করবে। (মিসান্নাফে ইবনে আবি শায়বা :১/২৭৩)তখন যদি অন্তত মাথা দিয়ে উইশারা করা হয় তাহলে রুকুর সিজদা ও স্থলাভিষিক্ত বিবেচিত হবে।

মাথা দিয়ে ইশারা কখন করবে: সক্ষমতা না রাখে তাহলে এই অবস্থায় কতক্ষণ থাকে তা পর্যবেক্ষণ করতে হবে। যদি পাঁচ ওয়াক্ত শেষ হওয়ার পর অবস্থার উন্নতি হয় তাহলে সব নামাজ মাথা দিয়ে ইশারা করে কাজা করবে আর যদি এর চেয়েও বেশি সময় উন্নতি না হয়। তাহলে ওইসব নামাজ তার দায়িত্ব থেকে চলে যাবে এগুলো তাকে আর আদায় করতে হবে না। (মিআত্তা মুহাম্মদ, হাদিস:২৭৮)

বসে নামাজ পড়ার নিয়ম

অনেকের বিভিন্ন রকমের শারীরিক অক্ষমতার জন্য দাঁড়িয়ে নামাজ পড়তে পারেনা। তখন তারা বসে নামাজ আদায় করে বসে নামাজ আদায় করার জন্য তারা হয়তো জানতে চাই বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কে।ইসলাম হলো শান্তির ধর্ম মানুষের স্বার্থর বাইরে ইসলাম কোনো কিছু চাপিয়ে দেয়নি। ইসলাম হল একটি সহজ জাত ও জীবন ঘনিষ্ঠ ধর্ম বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কে চলুন এবার জেনে আসি।
যদি কেউ দাঁড়াতে সক্ষম না হয় তবে তার ক্ষেত্রে বসে নামাজ আদায় করা যায় তিনি ইশার মাধ্যমে রুকু সেজদাহ করবেন দাঁড়িয়ে ইশাররার নামাজ আদায় করার চেয়ে বসে ইশারায় নামাজ আদায় করা উত্তম।
দুই ধরনের ব্যক্তি বসে নামাজ পড়তে পারবে।
  • হাকিকি
  • হুকমি
হাকিকি অর্থাৎ এমন অক্ষম ব্যক্তি যে দাঁড়াতে পারে না।হুকমি এমন ব্যাক্তি সে এমন অক্ষম নয় যে দাঁড়াতে পারে না বরং দাঁড়ালে পড়ে যাওয়ার আশঙ্কা থাকে কিংবা যে ব্যাক্তি খুবই দুর্বল থাকে যার শরিয়াতের ভিত্তিতে অক্ষম বলে বিবেচিত।
যদি কোন ব্যক্তিকে ডাক্তার পরামর্শ দেন যে সে দাঁড়িয়ে নামাজ পড়লে রোগ বৃদ্ধি পাবে বা অসুস্থতা ফিরে আসবে। কিংবা দাঁড়ানোর কারণে তাকে অসহনীয় ব্যাথা অনুভব হয় এমন অবস্থায় বসে নামাজ আদায় করা জায়েজ।

চেয়ারে বসে নামাজ পড়ার ছবি

অনেক ব্যক্তি রয়েছে যারা দাঁড়িয়ে নামাজ পড়তে অক্ষম তখন তারা চেয়ারে বসে নামাজ আদায় করতে পারবে কিন্তু চেয়ারে বসে নামাজ আদায় করার জন্যেও অবশ্যই আপনাকে সেই নামাজ আদায়ের নিয়মাবলী সম্পর্কে জেনে চেয়ারে বসে নামাজ আদায় করতে হবে আপনারা যদি চেয়ারে বসে নামাজ পড়ার ছবি দেখেন তাহলে আপনারা বুঝতে পারবেন কিভাবে চেয়ারে বসে নামাজ আদায় করতে হয়।
ছবি********

মসজিদে চেয়ারে বসে নামাজ পড়া যাবে

অনেকক্ষণ ব্যক্তি বা অসুস্থ শারীরিকভাবে অক্ষমতার কারণে নামাজ আদায় করতে পারে না দাঁড়িয়ে তাদের জন্য মসজিদে চেয়ারে বসে নামাজ পড়া যাবে কিনা সে সম্পর্কে বিভিন্ন রকমের মতবাদ রয়েছে তার জন্য আপনারা আমাদের কাছে জানতে পারবেন মসজিদে জিয়ারে বসে নামাজ পড়া যাবে কিনা সেই সম্পর্কে বিস্তারিত।

যার জন্য চেয়ারে বসে নামাজ জায়েজ হয় তার জন্য কাতারের শেষ মাথায় পড়া জায়েজ হতে পারে মাঝখানে বা বিশেষ গুরুত্বপূর্ণ জায়গায় চেয়ারে বসে নামাজ পড়া মসজিদ ও জামাতের আদবের খেলাপ তাছাড়া শরীয়ত সম্পূর্ণ পরিপূর্ণ অপারগতা ছাড়া বিনা কারণে বা সামান্য কারণে চেয়ারে বসে নামাজ পড়া হয় না।
হয় দাঁড়িয়ে পড়বে না হয় মাটিতে বসে নামাজ পড়বে মাঝখানে চেয়ারে বসে নামাজ হবে না। বসতেও যদি না পারে তাহলে শুয়ে ইশারায় নামাজ পড়বে এমন ব্যক্তির জন্য জামাতে আসা নিষেধ কারণ সেসব রোগী জন্য মসজিদে জামাতে শৃংখলা বা সৌন্দর্য নষ্ট হয় তাদের জন্য জামাতে আসার হুকুম নেই।

কেউ যদি চেয়ারে বসে ফরজ ওয়াজিব ওয়াক্কাদা নামাজ আদায়ের বৈধতা বের করা যায় না।আপনি যদি মসজিদের গিয়ে চেয়ারে বসে নামাজ আদায় করেন এটি জয়েজ নয়। চেয়ারে ঢুকলে মসজিদে জামাতের কাতার ও সবার বিনীয় অবস্থানে বিঘ্ন ঘটে বিতরকের খাতিরে বসা বা অফিসে চেয়ারে বসে নামাজ পড়া মেনে নেয়া হলেও তা মসজিদের বেলায় প্রযোজ্য নয়।

শেষ কথা। অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম।চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে ইতিমধ্যে জানতেও বুঝতে পেরেছেন অসুস্থ অবস্থায় নামাজ পড়ার নিয়ম এবং চেয়ারে বসে নামাজ পড়ার নিয়ম সম্পর্কিত সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আপনি যদি ইসলামিক সম্পর্কিত আরো পোস্ট পড়তে চান। তাহলে আমাদের ওয়েবসাইটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করতে ভুলবেন না।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url