শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ - আজকে শাওয়াল মাসের কত তারিখ ২০২৪

শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ সম্পর্কে আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করবো।কেননা শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানতে আপনারা অনেকেই অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন।আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।
শাওয়াল-মাসের-ক্যালেন্ডার-২০২৪
সেই সাথে আপনি আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে জানতে পারবেন তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্র: শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪।আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪

ভূমিকা। শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪।আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪

ইসলামিক ক্যালেন্ডার এর শাওয়াল মাস একটি চন্দ্র মাস শাওয়াল মাসের দৈর্ঘ্য বছরের পর বছর পরিবর্তিত হতে পারে এবং ২৯ বা ৩০ দিন দীর্ঘ হতে পারে।ইসলামিক ক্যালেন্ডার মাস বলে চাঁদ দেখার ধারা নির্ধারিত হয় এবং শাওয়ালে শুরু এবং শেষ অর্ধচন্দ্র কার চাঁদ দেখার দ্বারা নির্ধারিত করা হয়।রমজান মাসের ২৯ তারিখ অর্ধচন্দ্র দেখা গেলে পরের দিন শাওয়াল মাস প্রথম দিন হিসেবে গণ্য করা হয়।
তবে মনে রাখবেন চাঁদ দেখা না যাওয়া পর্যন্ত রমজান একটি অতিরিক্ত দিন হিসেবে অব্যাহত থাকে।শাওয়াল মাসের প্রথম দিনটি রমজানের ৩১ দিনে পালন করা হয়ে থাকে।তাই আজকের আর্টিকেল থেকে আমরা জানবো শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ এবং আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪

ইসলামিক ক্যালেন্ডার একটি চান্দ্র ক্যালেন্ডার এবং এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার থেকে আলাদা একটি সৌর ক্যালেন্ডার।যার কারণে গ্রেগরিয়ান ক্যালেন্ডার হাওয়াল এবং অন্যান্য ইসলামিক ইভেন্টের তারিখগুলো বছরের পর বছর আলাদা হতে থাকে।

ইসলামিক ক্যালেন্ডার শাওয়াল মাস একটি চান্দ্র মাস।শাওয়াল মাসের দৈর্ঘ্য বছরের পর বছর পরিবর্তিত হতে পারে এবং ২৯ বা ৩০ দিন দীর্ঘ হতে পারে।ইসলামিক ক্যালেন্ডার এর দিনগুলো মূলত চান্দ্র দেখার ওপরে নির্ধারিত করা হয়।শাওয়াল মাসের শুরু এবং শেষ চান্দ্র দেখার উপর ভিত্তি করে শাওয়াল মাস নির্ধারণ করা হয়।
মনে করুন রমজানের ২৯ তারিখ চন্দ্র দেখা গেলে দিনটিকে শাওয়াল মাসের প্রথম দিন হিসেবে গণ্য করা হবে সে ক্ষেত্রে রমজান একটি অতিরিক্ত দিন হিসেবে অব্যাহিত থাকে।এবার শাওয়ার মাসের প্রথম দিনটি 31 তম দিনে পালন করা হয়ে থাকে।

ইংরেজি ২০২৪ সালের অর্থাৎ ১৪৪৫ হিজরীর শাওয়াল মাসের ক্যালেন্ডার আপনাদের সুবিধার্থে নিচে উল্লেখ করা হলো। যার ফলে আপনি খুব সহজে শাওয়াল মাসের দিনগুলো খুঁজে বের করতে সক্ষম হবেন।শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেখে নিন।
শাওয়াল-মাসের-ক্যালেন্ডার-২০২৪

আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪

আজ বুধবার ৯ রমজান ১৪৪৫ হিজরি।আপনারা অনেকেই জানতে চেয়েছেন শাওয়াল মাস ইংরেজি কোন মাসে হয়ে থাকে। তাদের জন্য মূলত আজকের আর্টিকেলের উত্তরটি হলো ২০২৪ সালের এপ্রিল মাসের কিছু অংশ এবং মে মাসের কিছু অংশ মিলে ১৪৪৫ হিজরের শাওয়াল মাস হবে যা আপনি উপরের শাওয়াল মাসের ক্যালেন্ডার থেকে দেখে নিতে পারবেন।

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ হিজরী ক্যালেন্ডার অনুযায়ী এ বছরের প্রথম মাস হল মহরম এবং শেষ মাস হল জিলহজ্ব।আজকের আর্টিকেলে আমরা জানবো আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে।নিচে আরবি মাসের ক্যালেন্ডার এক নজরে দেখে নিন।
শাওয়াল-মাসের-ক্যালেন্ডার-২০২৪

আরবি ১২ মাসের নাম ১৪৪৫ হিজরী ক্যালেন্ডার

আরবি ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি ১২ মাসের নাম কেন এত গুরুত্বপূর্ণ আপনারা কি তা জানেন?নিশ্চয়ই অনেকে জানেন আবার অনেকে জানেন না।আল্লাহর সর্বশক্তিমান দিনরাত সপ্তাহ মাস বছর সৃষ্টি করেছেন এবং বছরকে বারো মাসে ভাগ করেছেন।
মহান আল্লাহ তায়ালা কুরআনে বলেছেন নিশ্চয়ই আল্লাহ কিন্তু নির্ধারিত মাসের সংখ্যা বারটি যেদিন থেকে তিনি আসমানে জমিন সৃষ্টি করেছেন।এর মধ্যে চারটি মাস অনেক পবিত্র এটাই সঠিক পথ সুতরাং এ মাসে একে অপরের প্রতি জুলুম করো না সূরা তাওবা 36।

সূচনা থেকে মানুষ সময় গণনা করার বিভিন্ন প্রক্রিয়া আবিষ্কার করেছে মূলত অর্থনৈতিক রাজনৈতিক এবং ধর্মীয় কারণে ক্যালেন্ডার পদ্ধতির বিকাশ ঘটেছিল।একটি ক্যালেন্ডার এ রয়েছে একটি চন্দ্র সৌরভ 12 মাস একটি বছর হিসেবে ধরা হয়।তাই আজকে আমরা জানবো বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ক্যালেন্ডার গুলোর মধ্যে একটি অন্যতম আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি ১২ মাসের নাম সম্পর্কে।
  • জুমাদাল-আখিরাহ - রজব ১৪৪৫ জানুয়ারি ২০২৪
  • রজব- শাবান- ১৪৪৫- ফেব্রুয়ারী ২০২৪
  • শাবান - রমজান - ১৪৪৫ - মার্চ ২০২৪
  • রমজান - শাওয়াল - ১৪৪৫ - এপ্রিল ২০২৪
  • শাওয়াল - যুল-কা'দাহ - ১৪৪৫ - মে ২০২৪
  • যুল-কা'দাহ - যুল-হিজ্জাহ - ১৪৪৫ - জুন - ২০২৪
  • যুল-হিজ্জাহ - ১৪৪৫ মহরম - ১৪৪৬ - জুলাই ২০২৪
  • মহরম - সফর- ১৪৪৬ - আগস্ট - ২০২৪
  • সফর - রবিউল আউয়াল - ১৪৪৬ - সেপ্টেম্বর - ২০২৪
  • রবিউল আউয়াল - রবিউল আখির ১৪৪৬ - অক্টোম্বর - ২০২৪
  • রবিউল আখির - জুমাদাল- আউয়াল - ১৪৪৬ - নভেম্বর- ২০২৪
  • জুমাদাল- আউয়াল - জুমাদাল আখিরাহ ১৪৪৬- ডিসেম্বর ২০২৪

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ এর গুরুত্বপূর্ণ দিবস সমূহ

আজকের এই আর্টিকেলের এই অংশে এসে আমরা আপনাদের সামনে আলোচনা করব এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা সম্পর্কে জেনে রাখা আমাদের সকলের উচিত।আজকের আর্টিকেলের এই অংশটুকু পড়ে আমরা জানবো আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ এর কিছু গুরুত্বপূর্ণ দিবস সমূহ এবং দিনগুলো কি কি সম্পর্কে।
আপনাদের মধ্যে অনেকে আছেন আরবি মাসের ক্যালেন্ডার দেখেন কিন্তু ক্যালেন্ডার দেখে ঠিক বুঝতে পারেন না যে কোন দিবস পালিত হবে। কোন দিনে মূলত তাদের উদ্দেশ্য নিয়ে আজকের আর্টিকেলে আমাদের এই প্রচেষ্টা।আমরা এখন আরবি ক্যালেন্ডার থেকে ২০২৪ সালে যতগুলো মাসের ফেস্টিবল ভালো রয়েছে বা দিবস রয়েছে সেসব গুলো দিবস সম্পর্কে আপনাদের সামনে অনেক সুন্দর ভাবে তালিকা করে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আশা করি এই অংশে আমরা যে চারটি আপনাদের সামনে উপস্থাপন করব তা আপনাদের বছরে দুইটা ঈদ এবং কবে কোন দিন আরবি বা ইসলামিক দিবস রয়েছে তা জেনে পালন করতে সক্ষম হবেন এবং ক্লিয়ার একটি ধারণা নিতে পারবেন।

উৎসবের নাম/দিবস 

আরবি তারিখ 

বার 

ইংরেজী তারিখ 

ইসরা মিরাজ 

২৭ রজব ১১৪৫ 

বৃহস্পতিবার 

০৮ ফেব্রুয়ারি ২০২৪

নিশফু শা’বান 

১৫ শা’বান ১৪৪৫ 

রবিবার 

২৫ ফেব্রুয়ারি ২০২৪ 

প্রথম রমজান 

০১ রজজান ১৪৪৫ 

সোমবার 

১১ মার্চ ২০২৪ 

ঈদুল ফিতর 

০১  শাওয়াল ১৪৪৫ 

বুধবার 

১০ এপ্রিল ২০২৪ 

ঈদুল আযহা 

১০ জুল-হিজ্জাহ ১৪৪৫  

রবিবার 

১৬ জুন ২০২৪ 

ইসলামিক /আরবি নববর্ষ 

০১ মহররম ১৪৪৬ 

রবিবার 

০৭ জুলাই ২০২৪ 

ঈদে মেলাদুন নবী 

১২ রবিউল আউওয়াল ১৪৪৬ 

রবিবার 

১৫ সেপ্টেম্বর ২০২৪

লেখকের মন্তব্য: শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪।আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ 

শাওয়াল মাসের ক্যালেন্ডার এবং আরবি মাসের ক্যালেন্ডার প্রতিটি মুসলমানের জীবনের জন্য অপরিহার্য কারণ মুসলমানের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বহন করে এমন অনেক গুরুত্বপূর্ণ বাধ্যবাধকতা এর উপর ভিত্তি করে এটি তৈরি করা হয়েছে।রমজান মাসে রোজা রাখা ইসলামের একটি প্রধান স্তম্ভ।রমজান মাসের প্রকৃত শুরু হয় চাঁদ দেখার উপর নির্ভর করে।
একজন মুসলমান নতুন চাঁদ দেখা না পর্যন্ত রমজানে রোজা শুরু করতে পারে না।প্রত্যেক মুসলিম ব্যক্তির জন্য রোজা রাখা ফরজ তাই হাদিসের সকলকে রোজা রাখতে বলা হয়েছে যখন চাঁদ দেখার নিশ্চিত হয় এমনকি যদি শুধু মাত্র একজন বিশ্বস্ত মুসলিম নতুন চাঁদ দেখেন রাসুল আল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন তোমরা যখন নতুন চাঁদ দেখবে, তখন রোজা রাখবে (সহীহ মুসলিম)

আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ আরবি মাসের ক্যালেন্ডার এবং আজকে শাওয়াল মাসের কত তারিখ  ২০২৪ বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন।আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লাগলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url