২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু - ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে এ বিষয় সম্পর্কে জানতে অনেক আগ্রহী।তাই আপনিও অনলাইনে সার্চ করে ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে এ বিষয় সম্পর্কে জানতে তথ্য খোঁজাখুঁজি করছেন।তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।আজকের আর্টিকেলের ভেতরে আমরা আলোচনা করতে চলেছি ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু সে সম্পর্কিত সকল তথ্য।
২০২৪-সালের-রোজা-কত-তারিখ-থেকে-শুরু
সেই সাথে আপনি রমজান মাসের ক্যালেন্ডার, রমজান কোন মাসে এবং রমজান বাংলা কত তারিখ থেকে শুরু হবে তা জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে হবে।
পোস্ট সূচীপত্রঃ ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু।২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

উপস্থাপনা।২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু।২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে সে সম্পর্কিত সকল তথ্য। আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি নিশ্চিন্ত হতে পারলেন ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু সে সম্পর্কে জেনে।
আজকের পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এ ছাড়াও আপনি যদি রোজা বিশেষ আমল সম্পর্কে আরো তথ্য জানতে ও পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রবেশ করে ইসলামিক তথ্য থেকে আপনার পছন্দমত আমল সম্পর্কে জানতে পারবেন।
২০২৪ সালের রমজান মাসের সম্পূর্ণ রোজা করার জন্য আমাদের সকলকে আল্লাহ তাআলা নেক হায়াত এবং আমল করার তৌফিক দান করুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন "আল্লাহ হাফেজ" আসসালামু আলাইকুম।

২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু

প্রিয় পাঠক কমবেশি আমরা সকলেই জানি রোজা কবে থেকে শুরু হবে তা চাঁদ দেখার উপর নির্ভর করে তাই ২০২৪ সালের রমজান কত তারিখে সম্পর্কে একটি সম্ভাব্য তারিখ প্রকাশিত করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতিবিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতন এস্ট্রোনোমিক্যাল সোসাইটি (EAS) আগের বছর ২০২৩ সালে সৌদি আরবে ২৩ মার্চের রমজান শুরু হয়েছিল এবং একুশে এপ্রিল ঈদুল ফিতর উদযাপিত করা হয়েছে।
এর পাশাপাশি বাংলাদেশ এবং অন্যান্য দেশে প্রথম রাজা ছিল মার্চ মাসে ২৪ তারিখের দিকে এবং ঈদুল ফিতর উদযাপিত হয় এপ্রিল মাসের ২২ তারিখে।তাই এটির উপর ভিত্তি করে এবং গবেষণা করে ২০২৪ সালের রমজানের একটি সম্ভাব্য তারিখ প্রকাশিত করা হয়।তাদের দেওয়া তথ্য অনুযায়ী দ্বিতীয় মার্চের মার্চের দ্বিতীয় সপ্তাহে রমজান মাস শুরু হবে আশা করি আপনি বুঝতে পেরেছেন।

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার তালিকা

তারিখ 

রমজান 

দিন

১১ মার্চ 

১ রোজা 

সোমবার 

১২ মার্চ 

২ রোজা 

মঙ্গলবার 

১৩ মার্চ 

৩ রোজা 

বুধবার 

১৪ মার্চ 

৪ রোজা 

বৃহস্পতিবার 

১৫ মার্চ 

৫ রোজা 

শুক্রবার 

১৬ মার্চ 

৬ রোজা 

শনিবার 

১৭ মার্চ 

৭ রোজা 

রবিবার 

১৮ মার্চ 

৮ রোজা 

সোমবার 

১৯ মার্চ 

৯ রোজা 

মঙ্গলবার 

২০ মার্চ 

১০ রোজা 

বুধবার 

২১ মার্চ 

১১ রোজা 

বৃহস্পতিবার 

২২ মার্চ 

১২ রোজা 

শুক্রবার 

২৩ মার্চ 

১৩ রোজা 

শনিবার 

২৪ মার্চ 

১৪ রোজা 

রবিবার 

২৫ মার্চ 

১৫ রোজা 

সোমবার 

২৬ মার্চ 

১৬ রোজা 

মঙ্গলবার 

২৭  মার্চ 

১৭ রোজা 

বুধবার 

২৮ মার্চ 

১৮ রোজা 

বৃহস্পতিবার 

২৯ মার্চ 

১৯ রোজা 

শুক্রবার 

৩০ মার্চ 

২০ রোজা 

শনিবার 

৩১ মার্চ 

২১ রোজা 

রবিবার 

১ এপ্রিল 

২২ রোজা 

সোমবার 

২ এপ্রিল 

২৩ রোজা 

মঙ্গলবার 

৩ এপ্রিল 

২৪ রোজা 

বুধবার 

৪ এপ্রিল 

২৫ রোজা 

বৃহস্পতিবার 

৫ এপ্রিল 

২৬ রোজা 

শুক্রবার 

৬ এপ্রিল 

২৭ রোজা 

শনিবার 

৭ এপ্রিল 

২৮ রোজা 

রবিবার 

৮ এপ্রিল 

২৯ রোজা 

সোমবার 

৯ এপ্রিল 

৩০ রোজা 

মঙ্গলবার 

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

আমিরাতস এস্ট্রোনোমি মহাকাশ গবেষণা সোসাইটির তথ্য মতে জানা যায় যে ২০২৪ সালের রবিউল আউয়াল মাস ১৬ই সেপ্টেম্বর শুরু হতে পারে আর এই হিসেবে রমজান মাস ২০২৪ সালের মার্চ মাসে দ্বিতীয় সপ্তাহের শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।তাই ২০২৪ সালের রোজার ঈদ অর্থাৎ ঈদুল ফিতর ১০ এপ্রিল অথবা ১১ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
যেহেতু রমজান মাস কবে, হবে ঈদ কবে হবে এই সব কিছু চাঁদ দেখার উপর নির্ভর করা হয় এজন্য এ বিষয়ে একজন সঠিক তথ্য দেওয়া সম্ভব হয় নয়।আমরা সম্ভাব্য যে তথ্য সংগ্রহ করতে পেরেছি তা আপনাদের সাথেই শেয়ার করলাম।

২০২৪ সালের রমজান বাংলা কত তারিখ

২০২৪ সালের রমজান বাংলা কত তারিখ শুরু হতে যাচ্ছে তা হয়তো আমরা অনেকে বলতে পারব না।কেননা আমরা তো শুধুমাত্র ইংরেজি মাসের হিসাব রাখি।কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানতে আগ্রহী রমজান মাস সম্পর্কিত সকল তথ্য জানতেন।আসিতেছে মুসলমানদের ধর্মীয়প্রাণ রমজান মাস, সিয়াম সাধনার মাস, তাই এই মা সম্পর্কে জেনে রাখা আমাদের সকলের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

২০২৪ সালের রমজান মাস শুরু হবে ইংরেজি মাসের ২০২৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের শুরু হতে যাচ্ছে রমজান মোবারক।এবং ২০২৪ সালের রমজান বাংলা মাসে শুরু হতে যাচ্ছে ফাল্গুন-চৈত্র ১৪৩০ বঙ্গাব্দে ২৭ তারিখ দিব গত রাত থেকে।আশা করছি আপনি বুঝতে পেরেছেন।

২০২৪ সালের রোজা কোন মাসে

২০২৩ সালের ১৩ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরশাহীর ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (ISD)২০২৪ সালের প্রকাশিত হিজরী ক্যালেন্ডার রমজান মাসের ১৬ তারিখ হিসেবে ১২ই মার্চ প্রথম রমজান হিসেবে উল্লেখিত ছিল তবে তা একদিন পিছিয়ে গিয়েছে বলে ঘোষণা দেয় দেশের জ্যোতিবির্জ্ঞান সংস্থা।
সম্ভাব্য এমন সকল প্রকাশিত তারিখের কথা উল্লেখ করে আপনাদের সামনে আজকে আমরা তুলে ধরেছি ২০২৪ সালের রোজা কোন মাসে হবে।২০২৪ সালের রোজা মূলত তৃতীয় মাসের অর্থাৎ মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হবে বলে জানা যায়।সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপরে।তবে মার্চের ১১ তারিখ দিবা গত রাত থেকে শুরু হবে প্রথম রোজা অর্থাৎ ১২ তারিখ প্রথম রোজা সম্পূর্ণ হবে।

শেষ কথা।২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু।২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে জানতেও বুঝতে পেরেছেন ২০২৪ সালের রোজা কত তারিখ থেকে শুরু এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে সে সম্পর্কে। সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্য বহন এবং উপকারী বলে মনে হয়েছে।এছাড়াও আজকে আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এতক্ষণ সময় ধরে আমাদের আর্টিকেল এর পুরো অংশ জুড়ে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।তাছাড়া আপনি যদি ভালোবাসা স্ট্যাটাস, ছন্দ, কবিতা এবং বিখ্যাত ব্যক্তিদের উক্তি সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url