নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ [সর্বশেষ আপডেট]

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই নরওয়ে যেতে চাচ্ছেন কিন্তু নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ এবং নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে জানেন না।তাইতো আপনি অনলাইনে সার্চ করে জানতে চেয়েছেন নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ এবং নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে এ বিষয় সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
নরওয়ে-যেতে-কত-টাকা-লাগে-২০২৪
তাই আজকের আর্টিকেল আপনাদের সাথে শেয়ার করতে চলেছি নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ এবং নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আপনার প্রশ্নের উত্তর নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃনরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪।নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে

সূচনা।নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪।নরওয়ে এ টুরিস্ট ভিসা কত টাকা লাগে

নরওয়ে এ টুরিস্ট দেশ হিসেবে পরিচিত একটি দেশ সকলের মাঝে।নরওয়ে দেশে রয়েছে বিভিন্ন ট্যুরিজম দৃশ্য।যা দেখার জন্য লাখো মানুষের ভিড় হয় নরওয়ে শহরে।এছাড়াও নরওয়েতে রয়েছে বিভিন্ন কাজের চাহিদা।তাই আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আপনাদের জানিয়ে দেবো নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪ এবং নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে এ বিষয় সম্পর্কিত সকল তথ্য।
সেই সাথে আপনারা জানতে পারবেন নরওয়ে টাকার মান, নরওয়ে কাজের ভিসা, নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়, নরওয়ে ভিসা করতে কি কি ডকুমেন্টস লাগে এবং নরওয়ে কিসের জন্য বিখ্যাত।আজকের আরটিকেলটি যদি আপনারা সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তবে আপনারাও জানতে পারবেন নরওয়ে যেতে কত টাকা লাগে সম্পর্কে।

নরওয়ে টাকার মান

প্রিয় পাঠক আপনারা কি নরওয়ে টাকার মান কত সে সম্পর্কে জানেন যারা নরওয়ে যেতে চাচ্ছেন এবং নরওয়ে টাকার মান কত সেটা কিন্তু একবার জেনে যাবেন। নরওয়েতে যখন আপনি কাজের উদ্দেশ্যে বা ভ্রমণের উদ্দেশ্যে যাবেন তখন কিন্তু আপনাকে নরওয়ের টাকার মান সম্পর্কে জানতে হবে কারণ বাংলাদেশি টাকায়নরওয়ে টাকায় কয় টাকা আপনি ফেরত পাবেন সেটাও কিন্তু আপনার জেনে রাখা দরকার।

আজকে নরওয়ের এক টাকা বাংলাদেশের কত টাকা আপনারা কি জানেন অর্থাৎ বাংলাদেশে বর্তমানে নরওয়ের এক টাকার মান ১০ টাকা ৪৯ পয়সা। google ফাইন্যান্স বলছে আজ নরওয়ের এক টাকা বাংলাদেশের ১০ টাকা ৪৯ পয়সা। বিভিন্ন রকমের টুলস এর মাধ্যমে আপনি নরওয়ের টাকার মান সম্পর্কে জানতে পারবেন।
নরওয়ে মুদ্রা এক্সচেঞ্জ রেট সব সময় উঠানামা করতেই থাকে ২০১৮ সালে এক নরওয়ে টাকার সমান বাংলাদেশের ৯ টাকা ৬৩ পয়সা ছিল। ২০১৯ সালে এক নরওয়ে টাকার সমান বাংলাদেশের ৯ টাকা ৬৪ পয়সা হয় এবং ২০২০ সালে এক নরওয়ে টাকার সমান বাংলাদেশের ৮ টাকা ৯৫ পয়সা হয়।

 ২০২১ সালে এক নরওয়ে টাকার সমান বাংলাদেশের ৯ টাকা ৭৮ পয়সা এবং ২০২২ সালে নরওয়ের এক টাকা সমান বাংলাদেশের ৯ টাকা ৭২ পয়সা ছিল তবে ২০২৩ সালে অর্থাৎ টাকা দিলে বাংলাদেশের ১০ টাকা ৪৯ টাকা পয়সা পাওয়া যায়। বর্তমানে নরওয়ের এক টাকা সমান বাংলাদেশি ১০ টাকা ২২ পয়সা পাওয়া যায় ২০২৪ সাল।

নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪

নরওয়েতে আপনি যদি যেতে চান তাহলে কত টাকা খরচ হতে পারে সে সম্পর্কে কিন্তু আপনার নরওয়ে যাওয়ার আগে একটি ধারণা নিতে হবে। নরওয়ে যেতে হলে আর্থিকভাবেও আপনাকে স্বাবলম্বী হতে হবে। তাহলেই আপনি নরওয়েতে যেতে পারবেন কারণ নরওয়ে যেতে কত টাকা লাগে সে সম্পর্কে আপনি হয়তো এখনো জানেন না।নরওয়েতে আপনি যদি সরকারি মাধ্যমে যান তাহলে আপনার খরচ কিছুটা কম হতে পারে।
আরো পড়ুনঃ ৫ বছরের সেঞ্জেন ভিসা কিভাবে পাওয়া যায় 
তবে বেসরকারি বা দালালের মাধ্যমে আপনি যদি নরওয়েতে যান তাহলে কিন্তু খরচ অনেক বেশি পড়বে। তবে আপনি যে কোম্পানিতে জব করবেন তারা সাধারণত আপনার থাকা খাওয়ার ব্যবস্থা করে দিবে তবে খাবার খরচ আপনাকে বহন করতে হবে যদি আপনি কোম্পানি ভিসা নিয়ে যান। একটা বিষয় আপনি ভালভাবেই জানবেন যে জিনিসের দাম যত বেশি সেই জিনিসের খরচও তত বেশি।
  • আপনি দুটি উপায়ে নরওয়ে যেতে পারেন একটি এজেন্সির মাধ্যমে অথবা নিজে অনলাইনের মাধ্যমে আবেদন করেও যেতে পারবেন।
  • অনলাইনের মাধ্যমে আপনি যদি নিজে আবেদন করে যান তাহলে আপনার ৮ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকার মত খরচ হতে পারে। টাকার পরিমান কমবেশি হতেই পারে।
  • আর আপনি যদি এজেন্সির মাধ্যমে নরওয়ে যেতে চান তাহলে আপনার ১২ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা খরচ হতে পারে।

নরওয়ে কাজের ভিসা

একটি অনেক সুন্দর দেশ যেই দেশের অর্থনৈতিক অবস্থা ও বেশ ভালই এই দেশে পর্যটকেরও আনাঘন অনেক বেশি এবং আপনি যদি নরওয়ে কাজের ভিসা নিয়ে যেতে চান তাহলে নরওয়ের কাজের ভিসার জন্য আবেদন করতে হবে। নরওয়েতে ভিসা প্রসেসিং এ সময় লাগে তিন মাস থেকে ছয় মাস পর্যন্ত শুরুতে আপনি পাবেন এক বছর মেয়াদী ভিসা যেটি প্রতি বছরই নবায়ন করতে পারবেন।
নরওয়েতে সবসময় যে সেক্টরের কাজগুলো পাওয়া যায় তার মধ্যে অন্যতম কয়েকটি কাজ রয়েছে কনস্ট্রাকশন, মেশন, টাইলস মেশিন, স্টিল ফ্লেক্সিার, রড বাইন্ডার, plumber ওয়েল্ডার, সুপারভাইজার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার। কেউ যদি কাজের ভিসা করে। নর এতে আপনি যদি কাজের ভিসা করতে চান।তাহলে কিন্তু আপনার এজেন্সির মাধ্যমে নরওয়েতে ভিসা করতে ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা খরচ হবে।

আর যদি আপনি নিজে নিজে আবেদন করেন তাহলে সর্বোচ্চ ২০০,০০০/ টাকা থেকে ৩০০,০০০/ টাকার মতো খরচ হতে পারে। আপনি যদি নরওয়েতে কাজের ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার এই খরচটি পড়তে পারেন ওরে যাওয়ার জন্য তবে চেষ্টা করতে হবে সরকারি মাধ্যমে নরওয়ে যেতে তাহলে আপনার কিছুটা খরচ কম লাগতে পারে।

নরওয়ে ভিসা করতে কি কি ডকুমেন্টস লাগে

আপনি কি নরওয়ে ভিসা করতে চান তাহলে কিন্তু আপনাকে নরওয়ে ভিসা করার জন্য কি কি ডকুমেন্ট লাগে সে সম্পর্কে জানতে হবে নরওয়ে ভিসা করতে কি কি ডকুমেন্ট লাগে সেই সম্পর্কে বিস্তারিত আছে আপনাদেরকে জানাবো।
নরওয়ে ভিসা করতে গেলে অনেক রকমের ডকুমেন্টসই লাগে যেগুলো আপনাকে আগে থেকেই জোগাড় করে রাখতে হবে নারে ভিসা করতে কি কি ডকুমেন্ট লাগে চলুন জেনে আসি নিচে দেওয়া হল নরওয়ে কাজের ভিসা করতে কি কি ডকুমেন্ট লাগে।
  • অবশ্যই একটি পাসপোর্ট থাকতে হবে। (যার মেয়াদ কমপক্ষে ছয় মাস হতে হবে)
  • সদ্য তোলা দুই কপি ছবি লাগাবে (৩৫*৪৫mm ইউরোপিয়ান সাইজ)
  • জন্ম নিবন্ধন সনদ সার্টিফিকেট( ইংরেজিতে ট্রান্সলেট করতে হবে)।
  • একটি ভ্যালিড জব অফার লেটার।
  • বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট থাকা লাগবে।
  • মেডিকেল রিপোর্ট অথবা মেডিকেল সার্টিফিকেট থাকা লাগবে।
  • অন্যান্য ডকুমেন্ট( রিকোয়ারমেন্ট অনুযায়ী)।
  • এডুকেশন সার্টিফিকেট (যদি থাকে)।
  • অভিজ্ঞতা সার্টিফিকেট( যদি থাকে)।
  • ইউরোপিয়ান ফরমেট সিভি এবং কভার লেটার।
আপনারা ওয়েবসাইট ভিজিট করে নরওয়েল লিগাল তথ্যগুলো জানতে পারবেন এবং আপনারা দেখে নিতে পারবেন প্রতিটি দেশের গভারমেন্ট ওয়েবসাইট গুলো থেকে সকল তথ্য। কারন আপনারা এই ওয়েবসাইটগুলো থেকে ১০০% সঠিক তথ্য পাবেন এখানে কোন ভুল ইনফরমেশন থাকে না আপনারা দয়া করে ওয়েবসাইট ভিজিট করে জেনে নিবেন নরওয়ের সম্পর্কে নরওয়ের দূতাবাসের ওয়েবসাইটের থেকে।

নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে

আপনারা যারা নরওয়েতে যেতে চাচ্ছেন এবং নরওয়ে টুরিস্ট ভিসা করতে চাইছেন তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি এই আর্টিকেলটি যেখান থেকে আপনি নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে সে সম্পর্কে জানতে পারবেন। নরওয়ে পর্যটকদের জন্য সাংস্কৃতিক এবং প্রাকৃতিক আকর্ষণের মিশ্রণ রয়েছে মধ্যরাতের সূর্যের এই ভূমিতে অনেক সুন্দর আলো রয়েছে তুষারবৃত পর্বত থেকে দর্শনীয় অনেক সুন্দর দৃশ্য বলি আপনারা দেখতে পারবেন।

এই বিভিন্ন রকমের সৌন্দর্য দেখার জন্যই মূলত নরওয়েতে টুরিস্ট ভিসা নিয়ে বহু মানুষ যায়। নরওয়েতে যাওয়ার জন্য আপনার একটি স্বল্প মেয়াদী ভিসা লাগবে যা ৯০ দিনের জন্য বৈধ এই স্বল্প মেয়াদী ভিসাটি সেনজেন ভিসা নামে পরিচিত আপনি হয়তো জানেন যে সেনজেন ভিসা সেনজেন চুক্তির অংশ সমস্ত ইউরোপের দেশে বৈধ সেনজেন চুক্তির অধীনে নয় অন্যতম দেশ।
একটি সেনজেন ভিসা দিয়ে আপনি নরওয়ে এবং অন্যান্য ২৬ টি সেনজেন দেশে ভ্রমণ করতে পারবেন এবং থাকতে পারবেন। আপনি যদি নরওয়েতে যেতে চান তাহলে আপনার বিমার ভাড়া ষাট হাজার থেকে ৬১ হাজার টাকা পর্যন্ত পড়তে পারে। এছাড়াও আপনার পাসপোর্ট ভিসা করতে যে খরচটি হবে সেটি তো অবশ্যই আপনাকে করতে হবে।

তারপরেই আপনি নরওয়েতে যেতে পারবেন নরওয়েতে যাওয়ার জন্য প্রতিটি ভিসার জন্য প্রায় 60 ইউরো সমপরিমাণ টাকা এডমিনিস্ট্রেশন ফ্রি হিসেবে জমা দিতে হবে ভিসা সাক্ষাৎকারের পরপরই এই ফি দিতে হয় জমা। নরয়ে যাওয়ার জন্য সেনজেন ভিসা ফি ৬৫০০ টাকা এবং দীর্ঘদিনের জন্যও কিন্তু এই ভিসা ফি লাগে।

নরওয়ে কিসের জন্য বিখ্যাত

আপনি কি নরওয়েতে যেতে চান এবং নরওয়ে কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানেন নড়াইল কিন্তু কিছু জিনিস রয়েছে যার জন্য নরওয়ে অনেক বেশি বিখ্যাত চলুন জেনে আসি সেই জিনিসগুলো সম্পর্কে যার জন্য নরওয়ে বিখ্যাত হয়েছে। নরওয়ে যার সরকারি নাম নরওয়ে রাজ্য যার উত্তর ইউরোপের একটি নর্ডীয় দেশ।
যার মূল মহাদেশীয় অঞ্চলটি ইউরোপের স্ক্যান্ডিনেভিয়ার পশ্চিম ও উত্তর প্রান্ত নিয়ে গঠন করা হয়। চলুন জেনে আসি নরওয়ে কিসের জন্য বিখ্যাত।নিশীথ সূর্যের দেশের নাম কি আপনারা জানেন না জানলে ক্ষতি নেই ইউরোপের জনপ্রিয় ট্রাইবেল ডেস্টিনেশন নরও একে বলা হয় নিশীথ সূর্যের দেশ।

বার্গেন: উডেন সিটি বা কাঠের শহর বললে ভুল হবেনা এই শহর থেকে এই শহরের বেশিরভাগ্য স্থাপত্যই কাঠের সত্যি বলে বিশ্ব সেরা অন্যান্য সকল জায়গা থেকে এই জায়গা অবশ্য ভিন্ন। ঐতিহাসিক ৬০টি ভবনসহ বিখ্যাত সাতটি পাহাড়ের সমাবেশ রয়েছে। এখানে টাটকা সামুদ্রিক খাবারের সাথে কিছু মিউজিয়াম আর ফটো স্টুডিও পাবেন সেখানে।

লফোটেন: ছবির মত সুন্দর এই দ্বীপকে বলা হয় পোস্ট না মানা দ্বীপের কারণ হচ্ছে এইপুঞ্জ হচ্ছে প্রাকৃতিক ভাবে তৈরি সরু লম্বা আকৃতির একটি দ্বীপপুঞ্জ যার এক প্রান্ত মূর্খ কণ্ডের সাথে সংযুক্ত এর চারপাশেই তাই সমুদ্র এখানে মাছ ধরার জন্য বেশ খ্যাতি রয়েছে। সরু এই দ্বীপ থেকে একবার সমুদ্র আর একবার ভূখন্ডে যাওয়ার অভিজ্ঞতা আপনাকে অভিভূত করতে বাধ্য হবে এই দ্বীপে।

ট্রমসো: আর্কটিকের সম্পর্কে আপনি কি জানেন এর মানে হল মেরু অঞ্চল মেরু অঞ্চলে সমস্ত সৌন্দর্য নিয়ে আছে ট্রমসো। এখানে ট্রমসাভায় শহরের জন্য এই অঞ্চল বিখ্যাত এটিতে শহরে ভাব থাকলেও মেরু অঞ্চলে সৌন্দর্য একই রকম রয়েছে। এর সাথে আছে ওয়ার লিফটের সুযোগ যার মাধ্যমে চমৎকার অ্যাডভানচার এর সময় কাটাতে পারবেন।
ফ্লাম: ছোটবেলায় নানা রকম ভিউ কার্ডে সুন্দর ট্রেন যাওয়া দৃশ্য দেখেছেন। অনেকেই ফ্লাম সেই কল্পনা সুন্দরের মতোই সুন্দর। নরওয়ের অরল্যান্ডসফিওর্ডের ছোট্ট গ্রাম ফ্লাম। মূলত ফ্লেম অর্থ কাল্পনিক সুন্দর তাই এই গ্রামে সৌন্দর্য উপভোগে ট্রেনে করে ঘুরে আসুন ফ্লাম থেকে।

স্বালবার্ড: এই স্বালবার্ড একে বলা হয় মেরু ভাল্লুকের রাজ্য পৃথিবীর অন্যতম সুন্দরপ্রাণী এটা তো জানেনই। শ্বত ভালুকের সাক্ষাতে যেতে হবে স্বালবার্ডে। নরও এই জায়গায় মেরু ভাল্লুক, তিমি, শিল, আর্কটির শিয়াল, হরিণ ইত্যাদি দেখতে পাবেন তবে এদের দেখতে অবশ্যই ট্যুর গাইড দরকার অনেক ফ্রেন্ডলি হয়ে থাকে এই স্থানে একটি মজার তথ্য হলো এখানে মৃতদেহ কবর দেওয়া নিষেধ কারণ এখানে এত কম তাপমাত্রা যে মৃতদেহ পচন ধরে না এখানে।

নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়

নরওয়েতে যেতে চান এবং নরওয়ে আকরিকত্ব পেতে চান তাহলে কিন্তু আপনাকে কিছু উপায় অবলম্বন করতে হবে। নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হলো চলুন জেনে আসি নরওয়ের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে।নরয়েতে নাগরিকত্ব পেতে হলে নরওয়ে যেতে হবে আপনি যদি তিন মাসের কম সময় অবস্থান করেন।

তাহলে কোন প্রকারের রেজিস্ট্রেশন করার দরকার নাই যদি নরওয়েতে তিন মাসের বেশি সময়ের জন্য কোন চাকরি পড়াশোনা কিংবা বসবাসের জন্য অবস্থান করেন তাহলে আপনার অবশ্যই বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে দেশটির স্থায়ী হওয়ার প্রথম উপায় হল সেখানে কাজ খুঁজে নিতে আপনি দক্ষ কাজ কিংবা অদক্ষ যেকোনো কাজই করতে পারেন সেই দেশে।
আপনি যদি নরওয়েতে যেতে চান তাহলে আপনাকে ট্যাক্স কার্ডের জন্য আবেদন করতে হবে এটি মালিক কিংবা কোম্পানির কাছ থেকে আপনাকে জোগাড় করতে হবে আপনি যদি অনলাইনে আবেদন করতে পারবেন তবে জব কনট্রাক্টের পাসপোর্ট এবং ন্যাশনাল আইডি কার্ড নিয়ে নিকটেস্ট ট্যাক্স অফিসে জমা দিতে হবে।

আপনি যখন কাজে যোগদান করবেন আপনার প্রথম কাজই হবে আপনি মালিকের কাছ থেকে জব অফার লিটার নেওয়া এর পরে রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে ফুল টাইম বাধ্যতামূলক জব কন্টাক্ট নিতে হবে একাধিক জায়গায় কাজ করলেও হবে দৈনিক 8 ঘণ্টা করে সপ্তাহে ৪০ ঘন্টা কাজ থাকতে হবে সেটা কিছু সময় জন্য হোক না কেন।
  • এই ওয়েবসাইটের মাধ্যমে এবার www.skatteetaten.no/en টেক্সট কার্ড সম্পর্কে জানতে পারবেন।
  • এবার পুলিশের সঙ্গে রেজিস্ট্রেশন করতে হবে এটি আপনি অনলাইনে যেমন ডিরেক্ট অথবা ইমিগ্রেশন এই ওয়েবসাইটের মাধ্যমে selfservice.udi.no/en-gb এবং অফলাইনে গিয়ে সরাসরি পুলিশ স্টেশনে গিয়ে বা পুলিশের ওয়েবসাইটের www.politiet.no মাধ্যমে।
  • রেজিস্ট্রেশন করার পর পুলিশ আপনাকে একটি সার্টিফিকেট দিবে যা দিয়ে আপনি নরওয়েতে বিজনেস স্টাডি বা অন্যান্য পারপেলসে থাকতে পারবেন।
উপরোক্ত সকল ধাপগুলো অনুসরণ করে আপনি নরওয়েতে নাগরিকত্ব পেতে পারবেন প্রথমে আপনাকে আইন অনুযায়ী পদ্ধতি অনুসরণ করতে হবে এরপরে অস্থায়ী থেকে স্থায়ী হওয়ার চেষ্টা করতে হবে।

শেষ কথা।নরওয়ে যেতে কত টাকা লাগে ২০২৪।নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি নরওয়ে যেতে কত টাকা লাগে 2024 এবং নরওয়ে টুরিস্ট ভিসা কত টাকা লাগে এ বিষয়ে সম্পর্কিত সকল তথ্য।আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্য বলে মনে হয়েছে।আজকের আরডিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল মনে হলে আরটিকেলটি সবার মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন।এছাড়াও আপনি যদি নরওয়ে এবং প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন। সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url