আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ - আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে আজকের আর্টিকেলে সাজানো হয়েছে এছাড়াও আজকের আর্টিকেলে আরবি মাসের কত তারিখ আজ ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করতে চলেছি।তাই আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ আরবি মাসের ক্যালেন্ডার ২০২০ সম্পর্কে জানতে সম্পন্ন পড়ুন।
আরবি-মাসের-নাম-ক্যালেন্ডার-২০২৪
কোন উৎসব ভাই ইবাদত কোন মাসে পালিত করা হয় তা আজকের আর্টিকেল থেকে জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃ আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪।আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

ভূমিকা। আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে আমরা কয় জন বা জানি।কিন্তু প্রত্যেক মুসলমান ব্যক্তির উচিত আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারনা রাখা।কারণ ইসলাম ধর্মে হিজরী ক্যালেন্ডার অনুযায়ী ইবাদত করতে হয়।প্রত্যেকটি আরবি মাসের ক্যালেন্ডার এ রয়েছে আলাদা আলাদা ইবাদত।আর প্রত্যেক মুসলমান ব্যক্তি সেই ইবাদতগুলো আরবি মাসের ক্যালেন্ডার দেখে করে থাকে।
তাই আপনাদের সুবিধার্থে আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে আলোচনা করা হবে।এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে আরবি মাসের নাম বাংলা এবং আরবিতে উচ্চারণসহ তুলে ধরা হবে।তাই আরবি মাসের নাম ক্যালেন্ডার সম্পর্কে জানতে আরটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের নাম ক্যালেন্ডার নিয়ে আজকে আর্টিকেলের সেকশনে আমি আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আপনাদের এবং আপনাদের মধ্যে আমরা অনেকেই রয়েছি যারা আরবি মাসের নাম ক্যালেন্ডার এগুলো সম্পর্কে কিছু জানিনা।তাই অনেকেই আগ্রহ প্রকাশ করে আরবি মাসের নাম ক্যালেন্ডার এবং আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে।

মুসলিম হিসেবে আরবি মাসের নাম ক্যালেন্ডার আরবি মাসের ইবাদত সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখা আমাদের সকলের গুরুত্বপূর্ণ দায়িত্বের মধ্যে পড়ে।এখন নিশ্চয়ই মনে প্রশ্ন উঠছে আমি কেন বললাম আরবি মাসের কত তারিখ আজ অথবা আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে কেন আমাদের ধারণা রাখা উচিত।
কারণ আপনার যদি আরবি মাসের নাম ক্যালেন্ডার এ বিষয়ে সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকে। তাহলে তো আপনি আরবি মাসের আজকে কত তারিখ এবং আরবি ক্যালেন্ডার না দেখে বুঝতে পারি তাহলে আমি কিভাবে বুঝব যে আজকে আরবি মাসের বার্বি দিয়ে কোন আমলটি করলে আমার সবচেয়ে বেশি নেকী হবে এ বিষয় সম্পর্কে।আর আপনি যদি এ বিষয় সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি নেকি আমলটি করতে পারবেন না।

তাই একজন মুসলিম হিসেবে আরবি মাসে নাম ক্যালেন্ডারের সম্পর্কে এবং আজকের রিসেন্ট ডেট আজকে আরবি মাসের কত তারিখে এ বিষয় সম্পর্কে ধারণা সবাই থাকা দরকার।তাই এমন অজনা বিষয়গুলো মাথায় রেখে আজকের আর্টিকেলে আমরা সুন্দরভাবে সাজিয়েছি আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।

এতে করে আপনারা সকলে সেই চ্যানেলগুলো সুন্দর ভাবে দেখে বুঝতে এবং শিডিউল তৈরি করে নিতে পারবেন আরবি কোন মাসে কোন আমল রয়েছে।যে সমস্ত আমল গুলো করে আল্লাহর সন্তুষ্ট অর্জন করা যায় খুব সহজেই।পাঠক বৃন্দ আর দেরি না করে আরবি মাসের রাম ক্যালেন্ডার ২০২৪ দেখে নেওয়া যাক।
আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

আমরা যে এতক্ষণ অব্দি আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এই বিষয়গুলো নিয়ে আলোচনা করছি কিন্তু আমরা কি জানি আরবিতে কতটি মাস রয়েছে বা আরবি মাসের বা ক্যালেন্ডার,আরবিতে কতটি মাস রয়েছে আরবিতে কোন কোন মাসে কি আমল রয়েছে এ বিষয় সম্পর্কে।

হাই আপনি কি বলেন! আপনি জানেন না? আমরা বাঙালি সকলেই তো বাংলা এবং ইংরেজি ক্যালেন্ডার দেখে অভ্যস্ত আরবি ক্যালেন্ডার দেখার মতন সময় হয় না আবার অনেকেই আরবি ক্যালেন্ডার ভালোভাবে বুঝতে পারি না।মনে রাখুন আরবিতেও কিন্তু আমাদের ইংরেজির মতন বারোটি মাস রয়েছে।এবং আরবীতে 12 টি মাসের আলাদা আলাদা আমল রয়েছে।
মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য মাসের প্রত্যেকটি আমল করার মাধ্যমে আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করা যায়।আরবি মাসের ক্যালেন্ডার এবং ইংরেজি মাসের ক্যালেন্ডার গুলোর মধ্যে কিছুটা তফাৎ রয়েছে যেমন ইংরেজি মাস বারটি মাসে একটি বছর সম্পূর্ণ হয় কিন্তু আরবি বছর বা আরবি ক্যালেন্ডার গুলো একটি বছর নয় দুটি বছর মিলে সম্পন্ন হয়।

তার মানে আরবির ছয় মাসে ১ বছর এবং ইংরেজি বারো মাসে এক বছর হয়।তাহলে বুঝতে পারলাম আরবি মাস ইংরেজি বছরের অর্ধেক থাকে এবং বাকি অর্ধেক অন্য বছরে থাকে।মনে করুন আজ ইংরেজি ক্যালেন্ডার এর জুন মাস তাহলে আজকে থেকে আরবি মাসের প্রথম মাস শুরু হবে এবং পরবর্তী বছরে জুন মাস দিয়ে আরবি মাস বা আরবি বছরে ক্যালেন্ডারের শেষ হবে।
আশা করছি এবার আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

আরবি মাসের কত তারিখ আজ ২০২৪

আরবি মাসের কত তারিখ এ বিষয়ে সম্পর্কে প্রতিবছর নতুন সময়ে অনেকেই গুগলে সার্চ করে জানার জন্য আগ্রহ প্রকাশ করেন।কিন্তু আপনি অনেকগুলো ইনফরমেশন পেয়েছেন কিন্তু সেই ইনফরমেশন গুলো সঠিক কি নাই কারণ এই যে আর্টিকেলগুলো আপনি ওপেন করেছেন সেখানে দেখছেন আপনি অনেকদিন পুরনো আগের উল্টাপাল্টা আর্টিকেল দেওয়া রয়েছে।
সঠিক আজকের আর্টিকেলে আপনাদের আরবি মাসের কত তারিখ আজ একটি সঠিক উপায় সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।প্রত্যেক মুসলমান ব্যক্তির উচিত আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে সুইস্পষ্ট ধারণা রাখা।কারণ আপনি কি জানেন আরবি এবং ইসলামের সমস্ত ইবাদত হিজরী ক্যালেন্ডার ২০২৪ বা আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এর উপর নির্ভরশীল হয়।

আপনারা যারা প্রতিনিয়ত একই লাইভ এবং অথেন্টিক ওয়েতে আরবি মাসের কত তারিখ আজ এ বিষয় সম্পর্কে জানতে চান তারা আমাদের আজকের পোস্টটি বুকমার করে রাখতে পারেন এতে নির্দিষ্ট সময়ে এই পোস্টটি ওপেন করে আরবি মাসের কত তারিখ আজকে তা জান দেখে নিতে পারবেন।এই পোষ্টের মধ্যে আমরা বারো মাসের ক্যালেন্ডার তুলে ধরার চেষ্টা করেছি আপনি সেখান থেকে একটি সুন্দর ধারণা লাভ করতে পারবেন।

আরবি ১২ মাসের নাম

আরবি ১২ মাসের নাম আরবিতে আপনাদের সামনে আজকের আর্টিকেলের এই অংশটুকুতে আমরা আলোচনা করতে চলেছি।মধ্যে অনেকেই অনলাইনে সার্চ করে জানতে চেয়েছেন আরবি মাসের নাম ক্যালেন্ডার সম্পর্কে।তাই আজকে আর্টিকেলে আমরা আরবি মাসের আরবিতে এবং ইংরেজিতে সুন্দরভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব।নিচে আরবিতে ১২ মাসের নামগুলো জেনে নিন ।
مُحَرَّم (Muharram)
صَفَر (Safar)
رَبِيعُ الْأَوَّل (Rabi’ al-Awwal)
رَبِيعُ الثَّانِي (Rabi’ al-Thani)
جُمَادَىٰ الْأُولَىٰ (Jumada al-Ula)
جُمَادَىٰ الْآخِرَة (Jumada al-Akhirah)
رَجَب (Rajab)
شَعْبَان (Sha’ban)
رَمَضَان (Ramadan)
شَوَّال (Shawwal)
ذُو الْقَعْدَة (Dhu al-Qi’dah)
ذُو الْحِجَّة (Dhu al-Hijjah)

আরবি মাসের নাম 

ইংরেজী মাস/সাল 

মহরম 

জুলাই - আগষ্ট 

সফর 

আগষ্ট -সেপ্টেম্বর 

রবিউল আউয়াল 

সেপ্টেম্বর -অক্টোম্বর 

রবিউল সান 

অক্টোম্বর -নভেম্বর 

জমাদিউল আউয়াল 

নভেম্বর - ডিসেম্বর 

জমাদিউস সানি 

ডিসেম্বর -জানুয়ারি 

রজব 

জানুয়ারি -ফ্রেব্রুয়ারি 

শাবান 

ফ্রেব্রুয়ারি -মার্চ 

রমজান 

মার্চ -এপ্রিল 

শাওয়াল 

এপ্রিল- মে 

জিলকদ 

মে-জুন 

জিলহজ্জ 

জুন - জুলাই

আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এই বছরের বিশেষ কিছু দিবস ও আমল

আরবি প্রত্যেকটি বছর কিছু না কিছু বিশেষ দিবস রয়েছে যেমন মহরম মাস রমজান মাস রজব মাস শাওয়াল মাস এই মাসগুলো গুরুত্বপূর্ণ এবং আমল করার মতো অন্য মাস।যে আমরা গুলো করলে আমরা খুব সহজেই মহান আল্লাহ তায়ালার সন্তুষ্ট ও অর্জন করতে পারি।
কিন্তু আমরা অনেকেই জানিনা এই দিনগুলো কবে কবে এবং ক্যালেন্ডার থেকে সুস্পষ্ট ধারণা পাওয়া যায় না।এজন্য আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলে সুস্পষ্টভাবে আলাদা করে তুলে ধরার চেষ্টা করেছি।আশা করছি আপনারা খুব সহজেই আরবি মাসের নাম ক্যালেন্ডার বিশেষ দিবস ও আমল সম্পর্কে জানতে পারবেন।তাহলে চলো নিচে জেনে নেওয়া যাক আরবি মাসের নাম ক্যালেন্ডার সম্পর্কে।

Date 

2024 Islamic Events 

Islamic Date

February 25

Shab e Barat 

Sunday 15 Shavan 1145 

March 11

Ramadan 2024

Monday 1 Ramadan 

April 10

Laylat ul Qadar 2024-27 Ramadan 1445 

Saturday,27 Ramadan 1145

June 13 

Hajj 2024 

Thursday ,7 Dhul Hijjah 1445 

June 16

Eid al Adha 

Sunday 10 Dhul hijjah 1445

July 07 

Muharram 2024 

Sunday, 1 Muharram 1445

July 16 

Ashura 2024- 10th Of Muharram 1446

Tuesday 10 Muharram 1446

লেখকের মন্তব্য।আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪।আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ করে ইতিমধ্যে জানতেও বুঝতে পেরেছেন আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪  এবং আরবি মাসের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কিত সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
এছাড়াও আপনি যদি প্রবাসী সম্পর্কিত আরো পোস্ট পড়তে চান। তাহলে আমাদের ওয়েবসাইটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করতে ভুলবেন না।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url