ইফতারের দোয়া বাংলা উচ্চারণ - ইফতারের নিয়ত

আপনি কি ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়তে বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে তথ্য খোঁজাখুঁজি করছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
ইফতারের-দোয়া-বাংলা-উচ্চারণ
সেই সাথে আপনি ইফতারের আগে দোয়া ইফতারের দোয়া হাদিস এবং ইফতারের আগে দোয়া কবুল সম্পর্কে জানতে পারবেন তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কিত সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃইফতারের দোয়া বাংলা উচ্চারণ। ইফতারের নিয়ত

উপস্থাপনা।ইফতারের দোয়া বাংলা উচ্চারণ।ইফতারের নিয়ত

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় হলো ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কিত সকল তথ্য আপনারা যারা ইফতারের আগের দোয়া ইফতারের দোয়া হাদিস এবং ইফতারের আগে দোয়া কবুল সম্পর্কিত তথ্য জানতে চাচ্ছেন?তবে আপনি আমাদের আজকের আর্টিকেল সম্পন্ন পড়ার মাধ্যমে জেনে নিতে পারেন ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কিত সকল তথ্য।
ইফতার করার পূর্বে অবশ্যই আপনাকে ইফতারের দোয়া এবং ইফতারের নিয়ত সম্পর্কে জেনে রাখতে হবে।সঠিকভাবে সিয়াম পালন করার জন্য আসুন আমরা জেনে নিই আজকের আর্টিকেলে থেকে ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কে।

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

নাজাতের মাস এই মাসে আল্লাহ তায়ালার কাছে ইবাদত বন্দেগী করার জন্য সারাদিন সিয়াম সাধনা করার পরে আমরা যে মাগরিবের সময় ইফতার করি সেটাকে ইফতার বলা হয়। সারাদিন রোজা রাখার পর যে পানাহারের মাধ্যমে রোজার সমাপ্তি করা হয়।সেটাকে ইফতার বলা হয় ইফতারের মুহূর্তে রোজাদারদের জন্য পরম আনন্দের সময় ইফতারের বিশেষ গুরুত্ব ফজিলত রয়েছে।
আমাদের নবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম সাহাবায়ে কেরাম ইফতার করতেন। তবে এই ইফতারের আগে আল্লাহ তায়ালার কাছে কিন্তু দোয়া করতে হয় সেই দোয়াটি কি আপনারা জানেন আল্লাহ তাআলার কাছে কি বলে দোয়া চাইতে হবে সারাদিনের পানাহার বিরতির পর যখন সময় আসে।

ইফতারের শেষ সময় আল্লাহর কাছে দুহাত তুলে যে দোয়া করা হয়। সেই দোয়া আল্লাহ তায়ালা কখনো ফিরিয়ে দেয় না। এইজন্য আল্লাহ তাআলার কাছে সকল গুনাহের ক্ষমা চাওয়ার সুযোগ করে দিয়েছেন আল্লাহ তায়ালা ইফতারের সময়। 
ইফতারের দোয়াঃ  আল্লাহুম্মা লাকা ছুমতুন ওয়া আলা রিজকিকা আফতারুতু 
ইফতার দোয়া পরের।বাংলা উচ্চারণ: জাহাবাজ জামাউ, ওয়াবতাল্লাতিল উ'রুকু, ওয়া সাবাতাল আজরু ইনশাআল্লাহ।
অর্থ: (ইফতারের মাধ্যমে) পিপাসা দূর হলো, শিরা-উপসিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সাওয়াব ও স্থির হলো। ( আবু দাউদ, হাদিস:২৩৫৭)
এছাড়াও ইফতার করার সময় যে দোয়াটি পড়তে হবে চলুন জেনে আসি সেটি।
আরবি: بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ
বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।
অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমার দেওয়ার রিজিকের মাধ্যমে ইফতার করছি। ( মুআজ ইবনে জাহরা থেকে বর্ণিত, আবু দাউদ, হাদিস :২৩৫৮)

ইফতারের আগে দোয়া কবুল হাদিস

প্রিয় পাঠক আপনারা হয়তো জেনেছেন যে ইফতারের আগে কোন দোয়া পড়তে হয়। আসলে ইফতারের আগে দোয়া কবুল হয় এই হাদিস ও আমাদের জেনে রাখা দরকার। ইফতারের আগে দোয়া কবুল হাদিস সম্পর্কে যারা বিস্তারিত জানতে চান তারা আমাদের আর্টিকেলটি আজকে পড়ে জেনে নিন ইফতারের আগে দোয়া কবুল হাদিস সম্পর্কে।

খাদ্য গ্রহণের মাধ্যমে রোজা ভাঙ্গা বা খোলার জন্য কিছু খাওয়া হল ইফতার সূর্যাস্তের সময় বেশি দেরি না করে সঙ্গে সঙ্গে হালাল খাদ্য দিয়ে ইফতার করা বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) এর সুন্নত ইফতারের আগে রোজাদার ব্যক্তির ইফতার নিয়ে তাজবি তাহলিল ও তাওবার ইসতেগফার করা আল্লাহর কাছে পছন্দনীয়। ইফতার সামনে নিয়ে আল্লাহর কাছে কিছু চাওয়া হলে আল্লাহ তাআলা তার বান্দার ইচ্ছে পূরণ করে ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা সুন্নত।
হযরত সাহল ইবনে (রা.) থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন,' মানুষ ততদিন পর্যন্ত কল্যাণে থাকবে যতদিন তারা অবিলম্বে ইফতার করবে।'( বুখারী শরীফ হাদিস নং ১৮৫৬)

রোজাদারের ইফতার করার ক্ষেত্রে নিয়ম হল,' সূর্য অস্ত যেতে হবে এবং রাত শুরু হতে হবে আল্লাহ তাআলা পবিত্র কুরআনে বলেছেন আর পানাহার করো যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায় তাৎপর রোজা পূর্ণ কর রাত পর্যন্ত। ' (সূরা বাক্বারাহ ১৮৭)

এছাড়াও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'যে তিন ব্যক্তির দোয়া কখনো ফিরিয়ে দেওয়া হয় না যখন রোজাদার ব্যক্তি ইফতার করে ন্যায়পরায়ণ শাসক ও নির্যাতিত ব্যক্তির দোয়া।' (মুসনাদে আহমাদ, তিরমিজি)।

ইফতারের আগে দোয়া

খেজুর বা খুরমা দিয়ে ইফতার করা উত্তম তবে এটা সম্ভব না হলে যে কোন মিষ্টি জাতীয় হালাল খাদ্য দিয়ে ইফতার করা উচিত। যদি এটাও কোনো কারণে সম্ভব না হয় তাহলে অন্য কোন হালাল খাদ্য বা শুধু পানি দিয়ে ইফতার করা যায়। তবে ইফতারের আগে আল্লাহ তায়ালার কাছে মন থেকে যে দোয়াগুলো করা যাবে আল্লাহতালা সেই দোয়া গুলো কখনো ফিরিয়ে দেয় না।
ইফতারের আগে ইফতার সামনে নিয়ে তাসবি তাহলীল ও তাওবার ইস্তেগফার আল্লাহর কাছে অনেক পছন্দনীয় যার কারণে আমাদের নবীজি এগুলো করতেন।ইফতরের সময় আল্লাহর বান্দার সব চাওয়া গুলো পূরণ করে দেন।রোজাদার পর্যন্ত ক্ষুদা নিয়ে খাবার সামনে নিয়ে আল্লাহর ভয়ে সময় না হওয়া পর্যন্ত অপেক্ষা করে এটি আল্লাহর কাছে অনেক বেশি পছন্দনীয় একটি বিষয়।যার ফলে সেই সময় যদি কেউ ইফতারের আগ মুহূর্তে আল্লাহ তায়ালার কাছে ইফতার আগে নিয়ে ইস্তেগফার পড়ে।

আরবি: اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم
বাংলা উচ্চারণ: আস্তাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওয়া ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যল আজিম।
ইফতার সামনে নিয়ে এই বিশেষ দোয়া পড়তেন নবী (সা:): আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ'লা রিয়ক্বিকা আফত্বারতু।
অর্থ: হে আল্লাহ! ' আমি তোমার জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়ার ইফতার করছি।' (আবু দাউদ মুরসাল মিশকাত)।
এছাড়াও এই দোয়াটি বিশেষভাবে পড়া যায় ইফতারের আগে :
উচ্চারণ: আলহামদুলিল্লাহি আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিরাহমাতিকাল্লাতি ওয়াসিআত কুল্লা শাইয়িন আন তাগফিরলি।
অর্থ: সব প্রশংসা আল্লাহর জন্য হে আল্লাহ আমি তোমার দরবারে তোমার সর্ববৃষ্ঠিত রহমতের উসিলায় প্রার্থনা করছি তুমি আমাকে ক্ষমা করে দা। ( ইবনে মাজহা )

শেষ কথা।ইফতারের দোয়া বাংলা উচ্চারণ।ইফতারের নিয়ত

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতেও বুঝতে পেরেছেন ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং ইফতারের নিয়ত সম্পর্কিত সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল ও উপকৃত বলে মনে হয়েছে।আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতই আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।এছাড়াও আপনি যদি ইসলামিক আরও তথ্য ও পোস্ট পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।
এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেলে কোথাও ভুল ভ্রান্তি হয়ে থাকলে আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আপনার ব্যক্তিগত মতামত থাকলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url