তারাবির নামাজ কত রাকাত - তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

প্রিয় পাঠক পাঠক আপনি কি তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কে জানতে অনলাইনে সার্চ করে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।আজকের আর্টিকেলের ভেতর থেকে আপনি জানতে পারবেন তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
তারাবির-নামাজের-নিয়ম-কানুন-মহিলাদের
সেই সাথে আপনি তারাবির নামাজের নিয়ত ,তারাবির নামাজের নিয়ম এবং তারাবির নামাজ কত রাকাত তা জানতে পারবেন।তাই আপনি যদি তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কে জানতে চান?তাহলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।তবে আপনিও জানতে পারবেন তারাবির নামাজ কত রাকাত।
পোস্ট সূচিপত্রঃতারাবির নামাজ কত রাকাত।তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

সূচনা।তারাবির নামাজ কত রাকাত।তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় যা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কিত সকল তথ্য।আপনারা যারা পুরুষ এবং মহিলা রয়েছেন পবিত্র মাহে রমজানে তারাবির নামাজ পড়ার জন্য নিয়ম-কানুন সম্পর্কে জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
যেহেতু রমজান মাস আমাদের সিয়াম পালনের মাস।এই মাসে রোজা রেখে আল্লাহর নিকট ক্ষমা চেয়ে আল্লাহর মন সন্তুষ্ট করা।তাই আপনারা অনেকেই মহিলা রয়েছেন যারা নিজের বাসায় একা একা তারাবির সালাত আদায় করেন।
কিন্তু আপনি যদি তারাবির নামাজের নিয়ম কানুন সম্পর্কে না জেনে থাকেন।তাহলে নামাজ ভুল ভাবে পড়বেন।তাই আজকের আর্টিকেলে আপনাদের তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কিত তথ্য শেয়ার করব।তাই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

তারাবির নামাজের নিয়ত

আসসালামু আলাইকুম আপনারা যারা তারাবির নামাজের নিয়ত সম্পর্কে জানতে চান এবং তারাবির নামাজ পড়তে চান তাদের জন্য আজকে আমরা তারাবির নামাজের নিয়ত বাংলায় নিয়ে এসেছি যারা খুব সহজে বাংলায় জানতে পারবেন তারাবির নামাজ করার সময় ফোন নিয়ত পড়তে হয়।
রমজান মাসে এশার নামাজের পর 20 রাকাত সুন্নতে মুকাদ্দার নামাজ আদায় করা হয় এই নামাজকে তারাবির নামাজ বলা হয়। তারাবির প্রতি চার রাকাত নামাজ পড়ার পর একটু বিশ্রাম গ্রহণ করা হয়। রমজানে চাঁদ দেখা গেলে রোজার আগের রাতে এশার নামাজের পর তারাবির নামাজ আদায় করার রমজানের সুন্নত।
চলুন জেনে আসি তারাবির নামাজের নিয়ত :
উচ্চারণ: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতে রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতি শারিফাতি, আল্লাহু আকবর৷
অর্থ: আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবির সুন্নতি মুকাদ্দামা নামাজের নিয়ত করছি আল্লাহু আকবার।
আরবিতে নিয়ত না পারলে বাংলায় এভাবে নিয়ত পড়া যাবে এতে নামাজের সওয়াবের কোন তারতম্য হয় না। তারাবির নামাজ দুই রাকাত করে পড়তে হয় এভাবে চার রাকাত পড়ার পর দোয়া করতে হয় এভাবে ২০ রাকাত তারাবি শেষ করতে হয়।

তারাবির নামাজের নিয়ম

রমজান মাস সিয়াম সাধনার মাস এই সময় তারাবি সালাত আদায় করা হয় মুমিন বান্দারা যথাযথ গুরুত্ব সাথে রোজ সারাদিন রোজা রাখার পর রাতে দীর্ঘক্ষণ তারাবির নামাজে কষ্টের সাথে আনন্দ উপভোগ করে আল্লাহ তায়ালার কাছে দোয়া প্রার্থনা করে । তারাবি আরবি শব্দ যা তারাবিহাতুন শব্দের বহুবচন। যার অর্থ হলো আরাম, প্রশান্তি অর্জন, বিরতি দেওয়া, বিশ্রাম নেওয়া ইত্যাদি।

যেহেতু ২০ রাকাত তারাবির নামাজ প্রতি চার রাকাত অন্তর চার রাকাত সমপরিমাণ বিরোধী দিয়ে আরামের সঙ্গে আদায় করা হয় সেজন্য এই নামাজকে তারাবির নামাজ বলা হয়। এই নামাজ আদায় না করলে অবশ্য গুনাগার হতে হবে তারাবির নামাজের গুরুত্ব ও ফজিলত অপরিসীম কারণ মাহে রমজানের যেসব বৈশিষ্ট্যের জন্য মহিমান্বিত, তার মধ্যে অন্যতম হলো তারাবির সালাত।
আমাদের দেশে দুই ধরনের তারাবি প্রচলিত একটি হল সুরা তারাবি আর উন্নতি হল খতমে তারাবী সূরা তারাবি হলো পবিত্র কোরআনের যে কোন সূরা দিয়ে ২০ রাকাত নামাজ তারাবির আদায় করা।খতম তারাবি হল রমজান মাসে সম্পূর্ণ কোরআন সহকারে তারাবি আদায় করা উভয় পদ্ধতিকে ইসলাম অনুমোদন করে।তবে খতমে তারাবির সওয়াব বেশি সুরা তারাবির মাধ্যমে নামাজ আদায় করলেও নামাজ আদায় হবে।

প্রথমে তারাবির নামাজের নিয়ত বাংলা বা আরবিতে উভয় ভাবে করা যাবে আরবিন নিয়ত করার পর বা বাংলায় নিয়ত করার পরে আপনারা তারাবির নামাজ যেভাবে পড়বেন দুই রাকাত আদায় করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করা আবার দুই রাকাত নামাজ পড়া এভাবে চার রাকাত আদায় করার পর একটু বিশ্রাম নিতে হবে। তাসবিহ, তাহলিল পড়া, দোয়া দরুদ ও জিকির আসকার করা। তারপর আবার দুই রাকাত দুই রাকাত করে সালাত আদায় করে আলাদা আলাদা ভাবে নিয়তে তারাবির সালাত আদায় করতে হবে।
জামাতে তারাবি: অনেকেই ফরজ নামাজ ব্যতীত অন্য সকল নামাজ একাকী আদায় করা যায় উত্তম। কিন্তু তারাবি নামাজ ব্যতিক্রম তারাবির নামাজ জামাতের সঙ্গে আদায় করা শরীয়ত সম্মত। কারণ তারাবির নামাজ একাকী আদায় করাতে জামাতবদ্ধভাবে আদায় করা উত্তম। কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবির নামাজ জামাতে আদায় করেছেন এবং দিয়েছেন।

তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

রমজান মাসের শুরু থেকেই তারাবির নামাজ পড়তে হয় এবং এই তারাবির নামাজ পড়ার জন্য কিন্তু তারাবির নামাজের নিয়তের পাশাপাশি তারাবির নামাজের দোয়া সম্পর্কেও অনেকের জানা নেই। যারা তারাবির নামাজের দোয়া সম্পর্কে জানতে চান তারা চলুন এবার জেনে আসি আমরা তারাবির নামাজের দোয়া।
তারাবির নামাজের জন্য গ্রহ প্রচলিত একটি দোয়া রয়েছে দোয়াটি ব্যাপকভাবে পড়ার কারণে অনেক মানুষই তা মুখস্ত করে। প্রতি চার রাকাত পর পর যে দোয়াটি পড়তে হয় তা নিচে দেওয়া হল চলুন জেনে আসি তারাবির নামাজের দোয়া সম্পর্কে বিস্তারিত।
আরবি:سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ
উচ্চারণ : সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুনা কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।'

২০ রাকাত তারাবি নামাজ শেষে সবাই সম্মিলিতভাবে মুনাজাত করে অনেকে আবার একা একা মোনাজাত করে থাকে। মোনাজাত সমবেত হোক আবার একাকী হোক কোন দোয়া দিয়ে তা করতে হয় এই সম্পর্কে অনেকেরই জানা নেই। 

এই জন্য মনের কথাগুলো যেভাবে ইচ্ছা আল্লাহর কাছে তুলে ধরা যায়। কোন অসুবিধা নাই তবে তারাবির নামাজের দোয়ার মত মোনাজাতেরও একটি ব্যাপক প্রচলন রয়েছে। ইচ্ছা করলে এই দোয়াটি আপনি পড়তে পারেন চলুন জেনে আসি তারাবির নামাজের মোনাজাত।
আরবি: اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ - اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ
উচ্চারণ: 'আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান্নার। বিরাহমাতিকা ইয়া আজিজু ইয়া গাফফার, ইয়া ক্বারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু জাব্বার, ইয়া খালিকু ইয়াবার। আল্লাহুমা আজিরনা মিনান্নার। ইয়া মুজিরু, ইয়া মুজিরু, ইয়া মুজির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।'
রমজান মাস মুসলিম উম্মার জন্য এক মহা অনুগ্রহের মাস অন্যান্য মাসে তুলনায় এই মাসের মর্যাদা অনেক বেশি আর রমজান মাসের গুরুত্বপূর্ণ ইবাদত হলো ২০ রাকাত তারাবির নামাজ যা সকলে আদায় করা সুন্নতে মুক্বাদ্দায়া।

তারাবির নামাজ কত রাকাত

রমজান মাস রহমতের মাস এই রমজান মাসে তারাবির নামাজ পড়াটা আমাদের জন্য সুন্নত। এই সুন্নত নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের, এই যেন তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজ কিভাবে পড়তে হয় এই সম্পর্কে সকলেরই জেনে রাখা উত্তম।
তারাবি সালাতের পর বিতর সালাত আদায় করতে হয়। তবে তারাবির নামাজের রাকাত নির্দিষ্ট করা হয়নি। এই জন্য অনেকেই বলে তারাবির নামাজ ২০ রাকাত আদায় করতে হয় আবার অনেকেই মনে করেন যে তারাবির নামাজ ৮ রাকাত আদায় করলে হয়।

তারাবির রাকাত সংখ্যা শরিয়াতে বিশুদ্ধ দলিল প্রমাণ দ্বারা পরিমাপ প্রমাণিত গ্রহণযোগ্য সূত্রে বর্ণিত আছে, যে হযরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি সাহাবায়ে কেরামকে নিয়ে ২০ রাকাত তারাবি পড়েছেন ।মাহে রমজানের রাত্রিকালে এশার নামাজের পর চার রাকাত ফরজ ও দুই রাকাত সুন্নত এর পর এবং বেতের নামাজের আগে দুই রাকাত করে ১০ সালামে যে ২০ রাকাত নামাজ আদায় করা হয় একে তারাবির নামাজ বলা হয়।

তারাবির নামাজ ৮ নাকি ২০ রাকাত হিসেবে প্রমাণিত হয়। কেউ কেউ হযরত রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর ২০ রাকাত তারাবির বিষয়টিকে হাদিস এ হাদিসের সূত্রে বিচারের অনির্ভরযোগ্য প্রমাণ করলে বিশুদ্ধ সূত্রে জানা গেছে যে রাসুল (সাঃ) ২০ রাকাতের তারাবির নামাজের শিক্ষা দিয়ে গেছেন।

তারাবির নামাজের নিয়ম কানুন মহিলাদের

রমজান মাসের থেকে শুরু হয় তারাবির নামাজ এই রমজান মাসের চাঁদ ওঠার সাথে সাথে সেই দিন থেকেই কিন্তু শুরু হয়ে যায় আমাদের আল্লাহ তাআলার কাছে দোয়ার ও ইবাদত করার পরিমাণ আরো বেশি।
রহমত মাগফিরাত ও নাজাতের রমজান মাসে দিনের বেলায় যেমন রোজা ফরজ তেমনি রাতের বেলায় তারাবির নামাজ ও একটি গুরুত্বপূর্ণ ইবাদত তারাবির নামাজের রয়েছে অনেক ফজিলত। তারাবির নামাজে পূর্ণ কোরআন শরীফ খতম পড়া বা শোনা সুন্নত।

  • দুজন হাফেজ উভয়ে পালাক্রমে শুনে এবং পড়ে তারাবিতে কোরআনে কারীমের খতম করলে খতমের সুন্নত অবশ্যই আদায় হয়ে যাবে। (রদ্দুল মুহতার ২/৪৬)
  • মহিলাদের জন্য তারাবির নামাজ ও অন্যান্য সব নামাজ ঘরে একাকী পড়ায় শরীয়তের বিধান এর বিপরীত করা জায়েজ নয়। (আল বাহারুল রায়েক: ১/৬২৭)
বিশুদ্ধ হাদিসে রয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম, যখন মহিলাদের মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করা নির্দেশ দিলেন। তখন একজন মহিলা সাহাবী রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম, এর খেদমতে এসে বললেন, ইয়া রাসূল! আমার মন চাই আপনার পিছনে নামাজ পড়তে আমাকে অনুমতি দিন।
হযরত রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম, তার উত্তরে যা বললেন তার মর্ম হলো, আমি তোমাদের আগ্রহের মূল্যায়ন করি। তার শর্তেও মসজিদের নববীতে এসে ৫০ হাজার রাকাত সাওয়াব পাওয়া এবং আমার পিছনে নামাজ পড়া থেকে তোমরা ঘরে একা নামাজ পড়ায় উত্তম।

তাই রাসূল (সা:) এর আবর্তমানে তার প্রিয় সাহাবীগণ বিশেষ করে হযরত ওমর ও হযরত আয়েশা (রা:) মহিলাদের মসজিদে যেতে নিষেধ করেছেন যার অনুসরণের দেড় হাজার বছর পর্যন্ত কোনো আলেম মহিলাদেরকে মসজিদে এসে নামাজ পড়ার জন্য উৎসাহ করেননি এবং এর জন্য কোন ব্যবস্থাও করেননি। (সহীহ বুখারী হাদিস :৮৬৯)

তারাবির নামাজ কত রাকাত সহীহ হাদিস

রমজান মাস আসলে আমাদের সিয়াম সাধনার পাশাপাশি রাতের বেলা ইফতারের পরেও কিন্তু আমাদের ইবাদত বন্দেগী শুরু হয়ে যায় এশার নামাজের পরে আমাদের তারাবির নামাজ আদায় করার জন্য আল্লাহ তাআলার রাসুল নির্দেশ করে গেছেন।
তবে এই তারাবির নামাজ কত রাকাত এই নিয়ে নানা রকমের মতামত রয়েছে অনেকে মনে করেন তারাবির নামাজ ৮ রাকাত আদায় করতে হয় আবার অনেকের মধ্যে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম তারাবির নামাজ ২০ রাকাত আদায় করতেন এই জন্য ২০ রাকাত তারাবির নামাজ পড়তে হয়।
  • সহিহ সনদে প্রমাণিত যে, খোলাফায়ে রাশেদীন বিশ রাকাত তারাবি পড়তেন এ প্রসঙ্গে ইমাম ইবনে তাইমিয়া (রাহ:) বলেন- ২০ রাকাত তারাবি খোলাফায়ে রাশিদিনে সুন্নতের দ্বারা প্রমাণিত। (মাজামুউল ফাতাওয়া ২৩/১১৩)
  • রাসুলুল্লাহ (সা:) সাহাবীদের নিয়ে মাত্র তিন দিন জামাতের সাথে তারাবি আদায় করার পর ফরজ হয়ে যাওয়ার আশঙ্কায় জামায়াতের সাথে তারাবি পড়া ছেড়ে দিলেন তারপর রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর বাকি জীবনে আবু বকর (রা:) এর খিলাফতকালে এবং উমর (রা:) এর খিলাফতের প্রথম দিকে এ অবস্থাই বিদ্যমান ছিল। ( সহিহ বুখারি ১/২৬৯)
ইমাম বায়হাকী (রহ:) বর্ণনা করেন,' বিখ্যাত সাহাবি সায়েব ইবনে ইয়াযিদ (রা:) বলেন, আমরা হয়রত উমর (রা:) এর যুগে বিশ রাকাত তারাবি এবং বিতর পড়তাম।'হাদিসটি সহি শহীদ হওয়ার ব্যাপারে সুস্পষ্ট বক্তব্য দিয়েছেন বিখ্যাত মুহাদ্দিস, হাফেযুল হাদিস ইমাম নববি, ইমাম আইনি আরো অনেকে বলেছেন।

শেষ কথা।তারাবির নামাজ কত রাকাত।তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা যারা তারাবির নামাজ কত রাকাত এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত সম্পর্কিত তথ্য জানতে চেয়েছিলেন আমরা আজকের আর্টিকেল এর মধ্যে আপনাদের সাথে তা শেয়ার করেছি।আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারিতা বলে মনে হয়েছে।
যদি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন এছাড়া আপনি যদি ইসলামী আরো তথ্য সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের ওয়েব সাইটে ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।সর্বশেষ আপডেট নিউজ পেতে আমাদের পেজটি ভালো করে রাখতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url