দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি

প্রিয় পাঠক আপনি কি দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি এবং দোয়া কুনুত বাংলা উচ্চারণ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি এবং দোয়া কুনুত বাংলা উচ্চারণ সম্পর্কিত সকল তথ্য।
দোয়া-কুনুত-মুখস্ত-করার-সহজ-পদ্ধতি
সেই সাথে আজকে আর্টিকেলের মধ্যে আপনি আরো জানতে পারবেন বেতের নামাজ দোয়া কুনুত কখন পড়তে হয়,বেতের নামাজ দোয়া পড়তে ভুলে গেলে করণীয় কি সে সম্পর্কে জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি এবং দোয়া কুনুত বাংলা উচ্চারণ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃদোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি।দোয়া কুনুত বাংলা উচ্চারণ

উপস্থাপনা।দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি।দোয়া কুনুত বাংলা উচ্চারণ

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় হলো যা আমরা আমাদের আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করতে চলেছি দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি এবং দোয়া কুনুত বাংলা উচ্চারণ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।দোয়া কুনুত সম্পর্কে আপনারা অনেকেই নানান ধরনের প্রশ্ন করে থাকেন তাই আজকের আর্টিকেলের মধ্যে আমরা সে সকল প্রশ্নের উত্তরটি তুলে ধরার চেষ্টা করেছি।
আজকের আর্টিকেলের ভিতরে আপনি জানতে পারবেন দোয়া কুনু ছাড়া বিতর নামাজ পড়ার নিয়ম দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি বিতর নামাজের ফজিলত বিতর নামাজে দোয়া পড়তে ভুলে গেলে এবং বেতের নামাজে দোয়া কুনুত কখন পড়তে হয়।আপনি যদি সঠিকভাবে বেতের নামাজ আদায় করতে চান তাহলে অবশ্যই আপনাকে দোয়া কুনুত মুখস্ত রাখতে হবে এবং কখন পড়তে হবে তা সঠিকভাবে জানতে হবে তাই আজকের আর্টিকেল থেকে আপনি তাই আজকের আর্টিকেল থেকে সঠিক তথ্যটি জেনে নিতে পারেন।

দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি

দোয়া কুনুত অনেকে মুখস্থ করতে পারেনা অনেক বেশি কষ্ট হয় দোয়া কুনুত পড়তে। আবার অনেকে দোয়া কুনুত মুখস্থ করার পর ও ভুলে যেত। দোয়া কুনুত পড়ার মাধ্যমে আল্লাহ তাআলা কাছে দোয়া চাওয়া হয় নামজের মধ্যে তাহলে এটি কতটা ফজিলতপূর্ণ দোয়া আপনারা বুঝতে পারছেন। এই দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি বলতে অল্প অল্প করে দোয়া কুনুত পড়তে পারেন।
একটা আয়াত করে দোয়া কুনুতের পড়লে খুব সহজে দোয়া কুনুত মুখস্ত করে নিতে পারেন। যখন সবগুলো আয়াত হয়ে যাবে তখন একসাথে না দেখে দোয়া কুনুত পড়তে চেষ্টা করতে হবে। দোয়া কুনুত পড়ার মাধ্যমে আল্লাহ তাআলা কাছে আমরা দোয়া চেয়ে নিতে পারি।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

মানুষ যখন বিপদ ও মুসিবতে পড়ে তখনই এই দোয়া করে থাকে ভেতরের নামাজের দ্বিতীয় রাকাতে সূরা ফাতেহা এবং অন্য সূরা মেলানোর পর তাকবীরের মাধ্যমে এই দোয়া পড়তে হয় হাদিসের মাধ্যমে বলা হয়েছে একাধিকবার দোয়া কুনুতের কথা এবং এর ব্যাখ্যা সাহাবী হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহুর বিভিন্ন বর্ণনার আলোকে বর্ণিত দোয়া কুনুত হলোঃ 

اَللَّهُمَّ اِنَّ نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাসতায়িনুকা ওয়া নাসতাগফিরুকা ওয়া নুমিনুবিকা ওয়া নাতাওয়াক্কালু আলাইকা ওয়া নুছনি আলাইকাল খাইরা ওয়া নাশকুরুকা ওয়া লা নাকফুরুকা, ওয়া নাখলাউ ওয়া নাতরুকু মাইয়্যাফঝুরুকা, আল্লাহুম্মা ইয়্যাকা নাবুদু, ওয়া লাকা নিসাল্লি ওয়া নাসঝুদু, ওয়া ইলাইকা নাসআ ওয়া নাহফিদু, নারঝু রাহমাতাকা ও নাখশা আজাবাকা, ইন্না আজাবাকা বিল-কুফফারি মুলহিক্ব।'
অর্থ: 'হে আল্লাহ! আমরা তোমার সাহায্য চাই তোমার কাছে ক্ষমা প্রার্থনা করি। তোমার উপর ঈমান আনি। তোমার ওপরে ভরসা করি। আর তোমার প্রশংসা করি। আমরা তোমার কৃতজ্ঞতা প্রকাশ করি। অকৃতজ্ঞ হই না। যে তোমার নাফরমানি করে, আমরা তাকে ত্যাগ করি বর্জন করি।

হে আল্লাহ! আমরা তোমারই ইবাদত করি, তোমার জন্য নামাজ পড়ি এবং সেজদা করি। তোমারই দিকে ধাবিত হই এবং তোমারি অনুগত্য করি। তোমার রহমতের আশা রাখি আর তোমার আজব কে ভয় করি। নিশ্চয়ই তোমার আজাব কাফেরদের ধরে ফেলবে। '

বিতর নামাজের ফজিলত

রাতের আমল গুলোর মধ্যে অন্যতম হলো বেতের নামাজ বেতের নামাজ আদায় করা ফরজের মত আবশ্যক না হলেও বেতের নামাজ ফজিলতপূর্ণ। হাদিসের বর্ণনা থেকে প্রমাণিত হয়েছে তাই বিতের নামাজের অনেক ফজিলত রয়েছে কোরআন ও হাদিসের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বর্ণনা করা হয়েছে।
  • রাসুল (সা:) কখনো ভেতর ছাড়তে না এবং সাহাবীদেরও বিতের নামাজ আদায় করা নির্দেশ দিতেন।
  • অন্য আরেক হাদীসে রাসূল (সা:) বলেন,' হে কোরআনের অনুসারীরা, তোমরা বেতর পড়ো কারণ আল্লাহতালা বিতর (বিজোড়) এবং তিনি ভেতর পছন্দ করেন। (তিরমিজি ৪৫৩)
  • হজরত আলি (রা.) বর্ণনা করেছেন, বিতরের নামাজ তোমাদের ফরজ নামাজ সমূহের মত অত্যাবাসিকীয় (ফরজ) নামাজ নয় বরং ওয়ালাইকুম আসসালাম এ নামাজ তোমাদের জন্য সুন্নাত রূপে প্রবর্তন করেছেন।
  • খারেজা ইবনে হুযাফা (রা:) বলেন, রাসুল (সা.) একদা আমাদের নিকট এসে বললেন নিশ্চয়ই আল্লাহতালা তোমাদেরকে একটি নামাজ দিয়ে অনুগ্রহ করেছেন যেটা তোমাদের জন্য লাল উটের চেয়েও উত্তম। তা হচ্ছে বিতর নামাজ। এই নামাজ আদায় করার জন্য তিনি সময় নির্ধারণ করেছেন যা এশার নামাজের পর থেকে ফজর উদিত হওয়ার পূর্ব পর্যন্ত। (আবু দাউদ, তিরমিজি)
  • আবু হুরায়রা (রা:) বলেন, নবী করীম( সা:) আমাকে ঘুমানোর আগে বিতর নামাজ আদায়ের নির্দেশ দিয়েছেন।
  • ইবনু উমর (রা:) থেকে বর্ণিত, তিনি বলেন, " রাসুল (সা:) সফরে ফরজ সালাত ব্যতীত তার বাহনে থেকেই ইশারায় রাতের সালাত আদায় করতেন। বাহন যে দিকেই ফিরুক না কেন, তিনি বাহনের উপরের ভেতর সালাত আদায় করতে। ( সহীহ বুখারী)
উপরোক্ত আলোচনা থেকে বোঝা যায় বিতর নামাজ আমাদের মুসলিম উম্মাদের জন্য কতটা উপকারী ও তাৎপর্যপূর্ণ ইবাদত। তাই ভেতর নামাজ ফরজ, ওয়াজিব, সুন্নতে মুকাদ্দিয়া কি না এসব নিয়ে কোন বিতর্ক করা উচিত নয়। বরং নবীজির আদেশে এই নামাজ আদায় করে নেওয়া দরকার।

দোয়া কুনুত ছাড়া বিতর নামাজ পড়ার নিয়ম

কোন ছাড়া বেতের নামাজ পড়া সম্ভব নয় তাই জন্য কেউ যদি মনে করেন যে দোয়া ছাড়া বেতের নামাজ পড়তে পারবেন তাহলে তার নামাজে হবে না কারণ দোয়া করলে তেমন একটি সূরা যা বেতের নামাজের জন্য দেওয়া হয়েছে এবং এই সূরার ফজিলত অনেকের জন্য বেতের নামাজের তৃতীয় রাকাতে দোয়া কুনুত পড়তে হয়।

নামাজের মধ্যে কেউ যদি বেতের নামাজ পড়তে গিয়ে দোয়া কুনুত ভুলে যায় তাহলে সে সালাত আদায় করার মাধ্যমে দোয়া কোন ছাড়াই সালাত আদায় করে সাহু সিজদা দিতে হবে তাহলে আপনারা বুঝতেই পারছেন দোয়া করুন কতটা জরুরী বিতর নামাজ আদায়ের জন্য। দোয়া কুনুত এমন একটি দোয়া যেখানে আল্লাহ তাআ'ল প্রশংসা করা হয়েছে।
আল্লাহ তাআলা এই বিতর নামাজের মাধ্যমে আমাদের সুযোগ করে দিয়েছেন নামাজের মধ্যে আমরা আল্লাহর কাছে দোয়া করতে পারছি। আল্লাহ তাআ'ল ইবাদত করা মনে শুধু সালাত আদায় করা নয় এর সাথে আল্লাহ কাছে নিজের সকল দুঃখ কষ্ট তুলে ধরার মাধ্যমে আল্লাহ কাছে দু হাত তুলে দোয়া করি।

যত বেশি দোয়া করে মুমিন আল্লাহ তাআ'লা তত বেশি খুশি হবে। তাই সব সময় মনে রাখতে হবে বিতর নামাজ কখনো দোয়া কুনুত ছাড়া পড়া সম্ভব নয়। দোয়া কুনুত পড়ার জন্য আগে দোয়া কুনুত মুখস্থ করে নিতে হবে। মুখস্থ করার পর প্রতিদিন বিতর সালাত আদায়ে সময় দোয়া কুনুত পড়লে আর বেশি চর্চা হবে এবং দোয়া কুনুত ভুলে যাবেনা।

বিতর নামাজে দোয়া কুনুত পড়তে ভুলে গেলে

বিতর নামাজ আমাদের জন্য পড়া সুন্নাহ কারণ নবী করিম (সা:) এই নামাজ পড়ার জন্য আমাদের আদেশ করেছেন। বিতর নামজ পড়ার জন্য সবচেয়ে জরুরি দোয়া হচ্ছে দোয়া কুনুত। বিতর নামাজ এমন একটি নামাজ যেখানে নামাজের মধ্যে দোয়া পড়ে নামাজ আদায় করা হয়। এই নামাজ বিজোর হয়ে থাকে।
বিতর নামাজ পড়তে হলে তিন রাকাত নামাজ পড়ার পর একবারে সালাম ফেরাতে হয় তৃতীয় রাকাতে। বিতর নামাজ অন্য নামাজের ন্যায় দুই রাকাত পড়ার পর তৃতীয় রাকাতে সূরা ফাতিহা ও অন্য একটি সূরা পড়ার পর তাকবির দিয়ে আল্লাহু আকবর বলে কান পর্যন্ত হাত তুলে আবার বুকে হাত বেঁধে দোয়া কুনুত পড়তে হবে।

এভাবে দোয়া কুনুত পড়ার সময় যদি ভুলে যায় তাহলে তখন নামাজ পরিপূর্ণ আদায় করে সালাম ফেরানোর পর সাহু সিজদাহ্ করতে হবে। তাহলে বুঝতে পারছেন বিতর নামাজে দোয়া কুনুত কতটা গুরুত্বপূর্ণ। এজন্য দোয়া কুনুত মুখস্থ করে রাখতে হবে এবং প্রতিদিন সালাত আদায় সময় দোয়া কুনুত পড়লে চর্চা হবে। বিতর নামাজ পড়তে গিয়ে দোয়া কুনুত ভুলে গেলে করণীয় হিসেবে আপনাকে সাহু সিজদাহ্ দিতে হবে নামাজ শেষ করতে হবে।

বিতের নামাজে দোয়া কুনুত কখন পড়তে হয়

বিতর নামাজ আমাদের মুমিনদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ নামাজ। এটির ফজিলত রয়েছে এবং আল কোরআন ও হাদিস মধ্যে অনেক বার বলা হয়েছে দোয়া কুনুত কথা। দোয়া কুনুত এমন একটি দোয়া যেখানে আল্লাহ তাআ'লা প্রশংসা করা হয়েছে। দোয়া কুনুত বিতর নামাজ আদায় সময় পড়তে হবে। এটি বিতর সালাতের তৃতীয় রাকাতে পড়তে হবে।
বিতর নামাজে রাসুল( সা.) প্রায় সময় এক/তিন/সাত/এগারো রাকাতে বিতর নামাজ মধ্যে শেষ রাকাতের রুকুতে যাওয়া আগে বা রুকু থেকে উঠে দোয়া কুনুত পড়তেন। বিতর নামাজ আদায় করতে হয় বিজোর সবর্চ্চো ১১ রাকাত বিতর নামাজ পড়তে পারবেন। বিতর নামাজ জন্য সবচেয়ে বেশি জরুরি দোয়া কুনুত।
এই দোয়া কুনুত অত্যন্ত ফজিলতপূর্ণ দোয়া। দোয়া কুনুত বিতর নামাজের শেষ রাকাতে সূরা ফাতিহা ও অন্য সূরা মিলিয়ে পড়ার পর তাকবির সাথে যে দোয়া পাঠ করা হয় সেটি হচ্ছে দোয়া কুনুত।

শেষ কথা।দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি।দোয়া কুনুত বাংলা উচ্চারণ

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি এবং দোয়া কুনুত বাংলা উচ্চারণ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার দোয়া কুনুত সম্পর্কে অজানা কিছু তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।
আজকের আর্টিকেলটি পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এছাড়াও আপনি যদি নিত্য নতুন আপডেট আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করে রাখুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আজকের আর্টিকেলে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url