ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে

প্রিয় পাঠক আপনি কি ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে এ বিষয় সম্পর্কে তথ্য খোঁজাখুঁজি করছেন বা জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা আজকের আর্টিকেলের ভিতর আমরা আলোচনা করতে চলেছি ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে সে সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
ভোটার-আইডি-কার্ড-জন্ম-তারিখ-সংশোধন-কত-দিন-লাগে
সেই সাথে ভোটার আইডি কার্ড বয়স সংশোধন করতে কত টাকা লাগে,ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার নিয়ম, ভোটার আইডি কার্ড বয়স সংশোধন ফরম সম্পর্কে জানতে পারবেন।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে সে সম্পর্কে সঠিক তথ্যটি।
পোস্ট সূচিপত্রঃভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে

ভূমিকাঃভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে।ভোটার আইডি কার্ড জন্মতারিখ সংশোধন করার নিয়ম।

আপনার কি ভোটার আইডি কার্ডে জন্ম তারিখ ভুল রয়েছে কিন্তু কিভাবে সংশোধন করবেন তা বুঝতে পারছেন না!তাহলে হতে পারে আজকের আর্টিকেল একান্ত আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় যা আমরা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে এবং ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার নিয়ম সম্পর্কিত সকল তথ্য।
ভোটার আইডি কার্ড সংশোধন করতে আপনার যা যা প্রয়োজন হবে তা আজকে আর্টিকেলের ভেতর থেকে আপনি জেনে নিতে পারবেন।আমরা চেষ্টা করেছি আপনাদের সামনে ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন ফরম, ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে, ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে এবং ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম।তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভোটার আইডি কার্ড বয়স সংশোধন ফরম

ভোটার আইডি কার্ড বয়স সংশোধনের ফ্রম যারা ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন করতে চান তাদেরকে অবশ্যই বয়স সংশোধনের জন্য সংশোধনী ফর্ম নিতে হবে ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন ফর্ম পাওয়া যায়।
অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজে সেই ফর্মটি পূরণ করে আপনার বয়স সংশোধন করতে পারবেন। তাই আপনি যদি ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন ফ্রম নিতে চান তাহলে আপনি এইরকম একটি ফরম পাবেন যার নিচে একটি নমুনা দেওয়া হলো।
ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে

ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে

ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করতে কত দিন সময় লাগতে পারে এ সম্পর্কে অনেকেই জানে না। যারা ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করবে তাদের জন্য জেনে রাখা  অতি প্রয়োজন। ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কতদিন লাগে। যখন জরুরী কোন সমস্যা হয়ে পড়ে ভোটার আইডি কার্ড নিয়ে জন্ম তারিখের সমস্যা দেখা দেয়।

তখন কিন্তু তাড়াতাড়ি ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করতে হয়। কারণ এই জন্ম তারিখ সংশোধন করতেও কিছু সময় লাগে। ভোটার আইডি কার্ড সংশোধন করতে সর্বোচ্চো সাত দিন থেকে ৪৫ দিন সময় লাগতে পারে।
"ক" ক্যাটাগরির সংশোধনী আবেদন ৭ দিন সংশোধনীয় "খ" আবেদন ১৫ দিন সংশোধন হবে। "গ" ক্যাটাগরির সংশোধনীয় ৩০ দিন মধ্যে হবে। "ঘ" ক্যাটাগরির সংশোধনীয় আবেদন ৪৫ দিন এর মধ্যে সম্পন্ন হয়। তবে এই সময় কম বেশি হতে পারে তবে বেশিরভাগ সময়ই বেশি লাগতে পারে সংশোধনী হতে।
ভোটার আইডি কার্ড "খ" ক্যাটাগরি সংশোধন সমূহের মধ্যে যেহেতু জন্ম তারিখ সংশোধন পাঁচ বছর পর্যন্ত করা যায় সেহেতু আপনি "খ" ক্যাটাগরির মধ্যে পড়বেন যদি আপনি আপনার জন্ম তারিখ সংশোধন করতে চান। যেহেতু জন্ম নিবন্ধন তারিখ সংশোধন খক ক্যাটাগরির এটি ১৫ দিনের মধ্যে সংশোধন হয়ে যাওয়ার কথা কারণ জেলা নির্বাচন অফিসারের মাধ্যমে এটি সংশোধন করা হবে।

ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করতে কি কি ডকুমেন্টস লাগে

আপনি যদি ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করতে চান তাহলে সঠিক প্রমাণ আপলোড করে অনলাইনে আবেদন করার ৭ থেকে ১০ দিনের মধ্যে ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করা যাবে। চলুন দেখি ভোটার আইডি কার্ডে জন্ম তারিখ সংশোধন করতে হয় কোন নিয়মে। ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করতে কি কি লাগে সেটি আগে আপনাকে জানতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট :
  • এসএসসি/ এইচএসসি অথবা সমানে শিক্ষা সনদ ;
  • অনলাইন জন্ম নিবন্ধন সনদ;
  • পাসপোর্ট /ড্রাইভিং লাইসেন্স (শিক্ষা সনদ না থাকলে)
  • বিবাহিতদের কাবিননামা (শিক্ষা সনদ না থাকলে)
  • এমপিও সিট /সার্ভিস বই (সরকারি চাকরিজীবী হলে)
  • কর্তৃপক্ষের প্রত্যয়ন সুপারিশ (সরকারি চাকরিজীবী হলে)
উপরোক্ত প্রয়োজনে সকল ডকুমেন্টস নিয়ে আপনি অনলাইনের মাধ্যমে ফর্মটি পূরণ করে আবেদন করতে পারেন আপনার জন্ম তারিখ ভোটার আইডি কার্ডের সংশোধনের জন্য।

ভোটার আইডি কার্ড বয়স সংশোধন করতে কত টাকা লাগে

যারা ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন করতে কত টাকা লাগে এখনো জানেন না তাদের জন্য আজকে আমরা জানাবো যে ভোটার আইডি কার্ড এর বয়স সংশোধন করতে কত টাকা লাগতে পারে। তার আগে আপনার জেনে নেওয়া দরকার জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হলে কত টাকা লাগতে পারে।
আসলে জাতীয় পরিচয় পত্র সংশোধন প্রক্রিয়াটি সহজ মনে হলো সংশোধনফিলিয়ে চিন্তা করার কোনো কারণ নেই কারণ কম পরিমাণে টাকা আপনার লাগবে ভোটার আইডি কার্ডের বয়স সংশোধন করতে।
মূলত ভোটার আইডি কার্ড সংশোধনের মোট তিনটি ধাপ বা প্রক্রিয়া রয়েছে প্রতিটি ধাপের খরচ আলাদা আলাদা হয়।
  • ব্যক্তিগত তথ্য সংশোধন
  • অন্যান্য তথ্য সংশোধন এবং
  • ঠিকানা সংশোধন
  • সংশোধনের ধরন : ফি(১৫% ভ্যাট সহ)
  • ব্যক্তিগত তথ্য সংশোধন (১ম বার): মাত্র ২৩০ টাকা
  • অন্যান্য তথ্য সংশোধন এবং (১ম বার) : মাত্র ১১৫ টাকা
  • ঠিকানা সংশোধন (১ম বার): মাত্র ১১৫ টাকা
জাতীয় পরিচয় পত্রের ব্যক্তিগত তথ্য সংশোধনের জন্য প্রথমবার সংশোধনের আবেদনের জন্য ২৩০ টাকা ভ্যাটসহ ১৫ % লাগে। তবে দ্বিতীয়বার সংশোধনের আবেদন করতে ৩৪৫ টাকা লাগবে। তবে আপনি যদি দুইবার এর বেশি তথ্য সংশোধনের প্রয়োজন পড়ে তাহলে প্রতিবারে ৫৭৫ টাকা রি ইস্যু ফি জমা দিয়ে আইডি কার্ড সংশোধনের আবেদন করতে হবে।

লেখকের মন্তব্যঃভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে 

প্রিয় পাঠক আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় থেকে আমরা তুলে ধরার চেষ্টা করেছি ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন কত দিন লাগে এবং ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করতে কত টাকা লাগে ও ভোটার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার নিয়ম সম্পর্কে সকল তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে। যদি এমনটি মনে হয় তাহলে আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।
এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে সময় দেওয়ার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ এছাড়াও আপনি যদি ভোটার আইডি কার্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। সবার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে আজকের আর্টিকেলে এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url