ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 বিস্তারিত জানুন

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে আপনি নিশ্চয়ই জানতে চান?তাই অনলাইনে সার্চ করে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 কত এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
ইসলামী-ব্যাংক-ফিক্সড-ডিপোজিট-রেট-2024
এর সাথে ব্যাংকে টাকা রাখলে কত টাকা পাওয়া যায় ইসলামিক ব্যাংকে টাকা রাখা কি হালাল এমন বিষয় সম্পর্কে আপনি জানতে পারবেন।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 কত এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কে।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি উপকৃত হবেন।
পেজ সূচিপত্রঃইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 কত।ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে।

সূচনা।ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 কত। ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

বর্তমান সময়ে মানুষ ব্যাংকে ফিক্সড ডিপোজিট হিসেবে টাকা সঞ্চয় করে রাখেন নিরাপত্তা ও টাকা বৃদ্ধির জন্য।ফিক্স ডিপোজিট হিসেবে ব্যাংকে টাকা রাখলে মুনাফা বালা বংশের একটি রেট পাওয়া যায়।কিন্তু বাংলাদেশের প্রত্যেকটি ব্যাংকের রেট কম-বেশি হয়ে থাকে।তাই হয়তো আপনি অনলাইনে সার্চ করে ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 কত এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন।
তাই আজকে আর্টিকেলের মধ্যে আমরা তুলে ধরার চেষ্টা করব ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই আর্টিকেলটি ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024

আপনি যদি ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 জানতে চান তাহলে চলুন জেনে আসি অন্য সকল ব্যাংকের তুলনায় ইসলামী ব্যাংকে কিন্তু ফিক্সড ডিপোজিট এর রেট কম। এখানে সর্বনিম্ন তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে হয় ইসলামী ব্যাংকের ফিক্সড ডিপোজিট।
  • তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট রেট : ৬%
  • পাঁচ বছরের জন্য ফিক্সড ডিপোজিট রেট : ৬.৫%
এই রেটগুলো অন্য ব্যাংকের তুলনায় অনেক কম কারণ অন্য ব্যাংক ৬% সুদ দিয়ে থাকে তিন মাসের কম সময়ের জন্য। কিন্তু ইসলামী ব্যাংক ৩ বছরের জন্য ৬% হারে সুদ দেয়।

ব্যাংকে টাকা রাখলে মাসে কত টাকা পাওয়া যায়

ব্যাংকে টাকা রাখলে মাসে কত টাকা পাওয়া যায় এ সম্পর্কে অনেকের মনে প্রশ্ন জাগে যে আমি ব্যাংকে টাকা রাখলে প্রতি মাসে কত টাকা তুলতে পারি আসলে ব্যাংকে টাকা রাখার ওপর নির্ভর করে কিন্তু এই সুদের হারটি নির্ভর করে কম-বেশি হয়। টাকার সবগুলো যদি আপনি ডিপিএস করে রাখেন তাহলে আপনি এক কোটি টাকা হতে প্রতিমাসে এক লক্ষ টাকা সুদ পাবেন।এতে আপনার টাকা নিরাপদ থাকবে আর মাসে শিশুর তাও ফেরত পাবেন সিদ টাকা চাইতে তুলতে পারবেন, না চাইলে তুলবেন না।

রাষ্ট্রয়ত্ব ব্যাংক: কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে দেশের মোট নয়টি রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক রয়েছে এর মধ্যে তিনটি বিশেষায়িত ব্যাংক। সরকারি ব্যাংকগুলোতে এফডিআরডে বিভিন্ন মেয়াদে সাড়ে চার থেকে সর্বোচ্চ সাত শতাংশ পর্যন্ত সুদ অফার করেছে। সাধারণত ডিপোজিতে দুই দশমিক ৬০ থেকে ৪ শতাংশ সুদ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংকগুলো।
যার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর বেশির ভাগই একই রেটে আমানতদারিকে সুদ দেয়। যার মধ্যে জনতা ব্যাংক তিন মাস থেকে দুই বছরের বেশি সময় ডিপোজিটের জন্য ৭% সুদ দিচ্ছে। এছাড়া সোনালী, অগ্রণী, রুপালী, বেসিক, বিডিবিএল ৫.৫০ থেকে ৭% সুদ দিচ্ছে।বিশেষায়িত বাংলাদেশের কৃষি ব্যাংক, পিকেবি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বিভিন্ন মেয়াদের ডিপোজিট এর জন্য ৬ থেকে ৭% সুদ দেয়।

বেসরকারি ব্যাংক: বেসরকারি ব্যাংকগুলো সঞ্চয়ের ৩ থেকে ৭% সুদ৷ তবে কিছু ব্যাংক মেয়াদী আমার মতে সর্বোচ্চো ৮% পর্যন্ত সুদ অফার করেছে। বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে বেশি সুদে আমানত সংগ্রহ করছে চতুর্থ প্রজন্মের নতুন ব্যাংক ( মিডল্যান্ড, মেঘনা, পদ্মা ব্যাংক, ইউনিয়ন, মধুমতি, এসবিএসি প্রবাসী উদ্যোক্তাদের এনআরবি ব্যাংক এনআরবি কর্মসিয়াল ব্যাংক ও এনআরবি গ্লোবাল)।

মেয়াদী আমানত থেকে ছয় থেকে সাত শতাংশ সুদ দিচ্ছে এবি ব্যাংক, বেঙ্গল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এনসিসি এবং ওয়ান ব্যাংক। এছাড়া মেয়াদী আমানতে ৫ থেকে ৬৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে কমার্স ব্যাংক, ঢাকা ব্যাংক, আইসিবি, মার্কেন্টাইল, প্রিমিয়ার, প্রাইম উত্তরা ও ন্যাশনাল সহ বেশ কিছু ব্যাংক।

ইসলামী ব্যাংকে টাকা রাখা কি হালাল

আমরা যারা ইসলামী ব্যাংকে টাকা রাখতে আগ্রহী এবং ইসলামী ব্যাংকে টাকা রাখা কি হালাল নাকি অন্যান্য ব্যাংকের মতো নিয়ে ইসলামী ব্যাংকেও টাকা রাখলে হারাম হিসেবে ধরা হয় এই সম্পর্কে জানার আগ্রহ প্রতিটা মানুষেরই রয়েছে ইসলামী ব্যাংকে টাকা রাখা কি হালাল।

ইসলামী ব্যাংকে টাকা রাখা হালাল হয় নাকি হারাম আসলে এই উত্তরটা আপনারা এমনভাবে পেতে পারেন ইসলামে অতিরিক্ত টাকা পয়সা রাখার বা থাকার কোন নিয়মই নাই প্রয়োজনের অতিরিক্ত থাকলে তা মিলিয়ে দিতে হবে বা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে নিজের কাছে বা ব্যাংকের রাখার কোন বিধানই নেই।
তাহলে আপনি যদি মনে করেন যে ইসলামী ব্যাংকে টাকা রাখলে আপনার টাকা দিয়ে হালাল হবে। এমন কোন বিষয়ই কিন্তু নয় যে টাকা রাখা বা ব্যাংকের টাকার উপর সুদ নেওয়া পুরোটাই হারাম। ইসলামের সুদ নিষিদ্ধ হওয়ার পর থেকে এ ধরনের মন্তব্য চলে আসছে একটি পক্ষ শুধু মুনাফার ব্যাপারে ইসলামের বক্তব্য সুস্পষ্ট ও সুনির্দিষ্ট। ইসলামী শরিয়ায় সুদ হারাম এবং মুনাফা হালাল ইসলামী স্কলাররা বিভিন্ন বই পুস্তক লেখনির মাধ্যমে সুদ এবং মুনাফার মধ্যে পার্থক্য দেখিয়েছেন।

অনেকের ধারণা কোরআনে বর্ণিত সুদ আর বর্তমানে প্রচলিত ব্যাংকের সুদ এক নয় উভয়ের মধ্যে পার্থক্য আছে তারা বলেন ব্যাংকিং সুদ অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকা শক্তি বর্তমানে সুদ ছাড়া আধুনিক অর্থনীতি অচল সুদের বিকল্প আসলে কিছু নেই যারা শাহরিয়ার ব্যাংকের কথা বলেছে তারাও পুরোপুরি সুদ মুক্ত নয়।

ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে

ইসলামী ব্যাংক বাংলাদেশের একটি অন্যতম বেসরকারি ব্যাংক যেখানে প্রচুর লেনদেন হয় প্রতিদিনই ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কত টাকা লাগে এই সম্পর্কে যারা নতুন অ্যাকাউন্ট খুলতে চান তাদের জানার আগ্রহ রয়েছে। 
আপনি যদি ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে চান তাহলে ৫০০ টাকা থেকে এক হাজার টাকার ন্যূনতম ডিপোজিট ফি প্রদান করতে হবে এখান থেকে 500 টাকা কখনো উত্তোলন করতে পারবেন না এছাড়াও মাত্র ১০০ টাকা ইসলামী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে পারবেন। ইসলামী ব্যাংকে বর্তমানে তিন ধরনের একাউন্ট তৈরি করা যায়।
  • স্টুডেন্ট একাউন্ট
  • সেভিংস একাউন্ট
  • কারেন্ট একাউন্ট
সাধারণত বর্তমানে ইসলামী ব্যাংকে এই তিন ক্যাটাগরির একাউন্ট তৈরি করতে পারবেন ঘরে বসে মোবাইলে সেলফ ইন অ্যাপসের মাধ্যমে সবগুলো ক্যাটাগরির ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন যার জন্য আপনার ৫০০ থেকে ১০০০ টাকা ডিপোজিট দিতে হবে।

শেষ কথাঃইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024কত।ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2024 এবং ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আশা করছি আজকের আর্টিকেল করে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে।যদি এমনটি মনে হয় তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে আজকের আর্টিকেল শেয়ার করুন।এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।
এছাড়াও আপনি যদি ইসলামী ব্যাংক সম্পর্কিত আরো তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আজকে আর্টিকেলে পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url