অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ এবং বিধবা ভাতা মাসে কত টাকা পাওয়া যায় এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য।কারণ আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের জানিয়ে দেবো অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।তাই অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।
অনলাইনে-বিধবা-ভাতা-আবেদন-করার-নিয়ম-২০২৪
যে সকল নারীদের স্বামী মারা যাওয়ার পর পরিবারের অভাব অনটন দেখা দেয়।সে ক্ষেত্রে তাদের জীবন যাপন করা অনেক কষ্টকর হয়ে যায়।তাই বাংলাদেশ সরকার বিধবা ভাতা দেওয়ার প্রথা চালু করে।কিন্তু অনেকেই অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কে না জানার কারণে বিধবা ভাতা থেকে বঞ্চিত হয়।তাই আজকের আর্টিকেলে সুন্দরভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কে সেজন্য আমাদের সঙ্গে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে থাকুন।
পোস্ট সূচিপত্রঃঅনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

উপস্থাপনাঃ অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

বর্তমান সময়ে স্বামীহারা নারীদের ক্ষেত্রে বাংলাদেশ সরকার বিধবা ভাতা চালু করার কারণে অনেক নারী প্রতিমাসে বা তিন মাস পর পর বিধবা ভাতার কিছু টাকা পেয়ে থাকে।আবার অনেকে আছে যারা বিধবা হয়েও বিধবা ভাতা পায় না।এমন সকল ব্যক্তিদের জন্য আজকের আর্টিকেলে আমরা জানানোর চেষ্টা করবো।

বিধবা ভাতা পাওয়ার শর্তাবলী, বিধবা ভাতা আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগে, বিধবা ভাতা কারা পাবে, বিধবা ভাতা মাসে কত টাকা পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য আজকে আর্টিকেলে আপনাদের সামনে তুলে ধরবো।
আপনারা যারা অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কে না জানেন তাহলে আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনিও জেনে নিতে পারবেন অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে সকল প্রক্রিয়া।তাই আমরা আর কথা না বাড়ি এবারে মূল আলোচনার বিষয় দিকে চলুন যাওয়া যাক।

অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

যারা অনলাইনে বিধবা ভাতা আবেদন করতে চান তাদের জন্য সুখবর অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪। আপনি বা আপনার পরিবারে কোন বিধবা বা স্বামী গৃহীতা মহিলাদের জন্য বিধবা ভাতা আবেদন অনলাইনে করতে পারবেন চলুন জেনে আসি বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪।
বিধবা ভাতা আবেদন করতে প্রথমে আপনাকে লিংকে https://mis.bhata.gov.bd/onlineApplication গিয়ে সকল ব্যক্তিগত তথ্য দিয়ে আবেদন করতে হবে এরপর আবেদনের প্রিন্ট কপিতে ওয়ার্ড মেম্বার /কাউন্সিলর / ইউনিয়ন চেয়ারম্যানের স্বাক্ষর নিয়ে উপজেলা সমাজসেবা অফিসে জমা দিতে হবে।
বিধবা ভাতা কর্মসূচিতে বিধবা মহিলার জন্য স্বামীর মৃত্যু সনদ এবং বার্ষিক গড় আয় অনধিক ১০ হাজার টাকা হতে হবে আবেদন করা যাবে।
ধাপ১: অনলাইনে বিধবা ভাতা আবেদন পাওয়া যাবে এইজন্য সমাজ সেবা অধিদপ্তরের লিংকে https://mis.bhata.gov.bd/onlineApplication প্রবেশ করতে হবে।
ছবি
অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

ওয়েবসাইট এ প্রবেশ করার পর কার্যক্রম অপশন থেকে বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা সিলেক্ট করুন।
ধাপ ২: ব্যক্তিগত তথ্য ও অংশে প্রথমে আপনার 17 ডিসিট বা ১০ ডিজিটাল স্মার্ট এনআইডি কার্ড নাম্বার নিতে ইংরেজিতে লিখুন এবং জন্ম তারিখ সিলেট করে যাচাই করুন দিয়ে বাটনে ক্লিক করুন।
ভাতার জন্য আপনার বয়স উপযুক্ত বাকি তথ্য পূরণ করতে পারবেন বাকি তথ্য গুলোর মধ্যে শিক্ষাগত যোগ্যতা বৈবাহিক অবস্থা পেশা বার্ষিকী ও বাসস্থান সংক্রান্ত তথ্য দিতে হবে।
ধাপ ৩: এই ধাপে আপনাকে যোগাযোগের ঠিকানা অর্থাৎ বর্তমান ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করতে হবে প্রথমে বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড এইভাবে সিলেক্ট করে আসতে হবে।
ওয়াটসেলেক করার পর যে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনার এলাকায় ভাতা দেওয়া হবে তা দেখানো হবে যেমন বিকাশ, নগদ, রকেট ইত্যাদি আপনাকে সেই মোবাইল ব্যাংকিং একাউন্ট আছে এমন একটি মোবাইল নাম্বার দিতে হবে।
ছবি
অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

উদাহরণ স্বরূপ আপনার এখানে বিকাশ একাউন্ট আসলো তাহলে আপনার যে মোবাইলে বিকাশ একাউন্ট আছে সেই মোবাইল নাম্বার সহ দিতে হবে না থাকলে তাৎক্ষণিক বিকাশ একাউন্ট খুলে তারপর নাম্বারটি দিতে হবে।
ধাপ ৪: সবশেষ বিধবা ভাতা আবেদনের যোগ্যতা ও শর্তাবলী সম্পর্কে কিছু তথ্য দেওয়া হবে এই তথ্যগুলো দেওয়ার পর নিচের দিকে সংরক্ষণ বাটনে ক্লিক করে আবেদনটি সংরক্ষণ করতে হবে।
এবার আপনার প্রিন্ট বাটনে ক্লিক করে আবেদনটি প্রিন্ট কপি নিতে হবে।
ছবি

ধাপ ৫: আবেদনের প্রিন্ট কপিতে আপনার ওয়ার্ড মেম্বার বা কাউন্সিলর অথবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের স্বাক্ষর ও সুপারিশ নিয়ে উপজেলা সমাজসেবা অফিসে জমা দিতে হবে। আবেদনের সাথে অবশ্যই ছবি ও অন্যান্য প্রয়োজনে কাগজপত্র জমা দিবেন। এভাবে উপরুক্ত ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই আপনি অনলাইনে বিধবা ভাতার জন্য আবেদন করতে পারবেন।

বিধবা ভাতা কারা পাবে

আপনারা কি জানেন বিধবা ভাতা পাবে এমন নারীরা যারা নিজেদের স্বামীকে হারিয়েছেন এবং তাদের পরিবারের অবস্থা আর্থিকভাবে অসচ্ছল ও শোচনীয়।বিধবা, বিবাহিত, বর্বিত, বৈদিক যাওয়ার পর বারেবারিকভাবে আর্থিকভাবে স্বচ্ছলতা করতে এই ভাতার জন্য আবেদন করতে পারবে কিন্তু স্বামী মারা যাওয়ার পরও যাদের পারিবারিক অবস্থা আর্থিকভাবে বেশ সচ্ছল তারা এই ভাতার জন্য আবেদন করতে পারবে না।

বিধবা ভাতার আবেদন করার জন্য কি কি ডকুমেন্ট লাগে

যারা বিধবা ভাতা করবেন তাদের বিধবা পাতায় আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগে সেটি অবশ্যই জেনে রাখতে হবে এবং সেই ডকুমেন্টগুলো নিয়ে বিধবা ভাতার জন্য আবেদন করতে যেতে হবে।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • স্বামীর মৃত্যু সনদ বা প্রমাণপত্র।
  • আবেদনকারী দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সচল মোবাইল নাম্বার।
  • মোবাইল ব্যাংকিং( বিকাশ, নগদ, রকেট, উপায় ইত্যাদি)
  • বিধবা ভাতা পূরণ করার আবেদন ফরম।
  • বিধবা ভাতা পাওয়ার জন্য উপরোক্ত কাগজগুলো ছাড়া আরও কিছু কাগজপত্র প্রয়োজন হতে পারে এবং অতিরিক্ত কাগজপত্র প্রয়োজন হলে সেগুলো আপনাকে প্রদান করতে হবে।

বিধবা ভাতা পাওয়ার শর্তাবলী

বিধবা ভাতা পাওয়ার শর্তাবলী গুলো আপনাকে মেনে বিধবা ভাতা পাওয়ার জন্য আবেদন করতে হবে চলুন জেনে আসি বিধবা ভাতা পাওয়ার শর্তাবলী।
  • সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে
  • জন্ম নিবন্ধন /জাতীয় পরিচয় পত্র নাম্বার থাকতে হবে
  • বয়স্ক বৃদ্ধা অসহায় ও দুস্থ বিধবা বা স্বামী নিগৃহীতা মহিলাকে অগ্রাধিকার প্রদান করা হবে।
  • যিনি দুঃস্থ অসহায় প্রায় ভূমিহীন বিধবা বা স্বামী নিগৃহীতা এবং যার ১৬ বছর বয়সের নিচে দুইটি সন্তান রয়েছে তিনি ভাতা পাওয়ার ক্ষেত্রে অগ্রদ অধিকার পাবেন।
  • প্রার্থীর বার্ষিক গড় আয় অনূর্ধ্ব ১২০০০ টাকা হতে হবে।
  • বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।
উপরোক্ত সকল তথ্য বলেই যদি আপনার সাথে মিলে যায় তাহলে আপনি সেই শর্তগুলো মেনে চলেছেন এবং আপনি বিধবা ভাতা পাওয়ার জন্য আবেদন করতে পারেন।

বিধবা ভাতা মাসে কত টাকা পাওয়া যায়

বাংলাদেশের সাধারণত বিধবা ভাতা তার ক্ষেত্রে মাসিক ৫০০ টাকা করে দেওয়া হয় এবং ব্যাংক বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা প্রদান করা হয়।আগে বিধবা ভাতা টাকা তোলার জন্য সরাসরি ইউনিয়ন পরিষদে যেতে হতো যা ছিল খুবই সময় সাপেক্ষ বা দীর্ঘ সময়ের একটি ব্যাপার।তবে বর্তমানে টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দেওয়ার ফলে খুব কম সময়ে যে কোন ঝামেলা ছাড়াই ঘরে বসে তা হাতে পাওয়া যাবে।
প্রতি মাসে বিধবা ভাতা ৫০০ টাকা করে দেওয়া হল এটি প্রতি তিন মাস অথবা ছয় মাস পর পর দেওয়া হয়। বিধবা ভাতা হিসেবে প্রতি মাসে ৫৫০ টাকা হারে দেওয়া হয় ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বিধবা ভাতা তার জন্য ৫০ টাকা বাড়ানো হয়েছে। ১৯৯৮ থেকে শুরু হয় বিধবা ভাতা দেওয়ার প্রচলন সেই সময় শুরুতে ৪ লক্ষের উপরে মানুষ এই ভাতা পেতো এবং বর্তমানে ২০২৩-২৪ সালে এসে বিধবা ভাতা প্রায় ২৫ লক্ষের কাছাকাছি মানুষ পায়।

লেখকের মন্তব্যঃ অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আজকের আর্টিকেল পড়ে আমরা জানার চেষ্টা করলাম অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম ২০২৪ এবং বিধবা ভাতা মাসে কত টাকা পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আমরা বুঝতে পারলাম অনলাইনে বিধবা ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ও প্রক্রিয়া।যে সকল ব্যক্তিরা বিধবা ভাতা পাওয়ার যোগ্য যে সমস্ত নারীদের অনলাইনে বিধবা ভাতা আবেদন করতে হবে তাহলে বিধবা নারী সরকারিভাবে বিধবা ভাতা পাবেন।
এছাড়াও বিধবা ভাতা সম্পর্কিত আপডেট তথ্য পেতে আমাদের কমেন্ট বক্সে আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিন।এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল করার জন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ।আজকের আর্টিকেলে এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url