ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৪ এবং সর্বনিম্ন কত টাকা ফিক্সড ডিপোজিট করা যায় সে সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন?তাহলে সঠিক জায়গাতেই এসেছেন কারণ এখন আপনাকে জানানো হবে ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভালো ২০২৪ সম্পর্কে। ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল এ বিষয় সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে।
ফিক্সড-ডিপোজিট-করার-জন্য-কোন-ব্যাংক-সবচেয়ে -ভাল
বর্তমান সময়ের মানুষ নিজেদের টাকা সেভ এবং টাকা বৃদ্ধি করার জন্য ব্যাংকে ডিপোজিট করে রাখা হয়।আপনাদের মধ্যে অনেকেই অনলাইনে সার্চ করে জানতে চেয়েছেন ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৪ সম্পর্কে।তাই আপনি কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে লাভবান হবেন তা জানতে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে জানতে পারবেন।তাই চলুন জেনে নেওয়া যাক ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভালো।
পোস্ট সূচিপত্রঃফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ভূমিকাঃ ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

প্রিয় পাঠক আপনারা যা জানতে চেয়েছেন তা আজকের আর্টিকেলের ভিতরে খুব সুন্দর ভাবে আলোচনা করতে চলেছি ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৪ এবং সর্বনিম্ন কত টাকা ফিক্সড ডিপোজিট করা যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য।বর্তমান সময়ে বাংলাদেশে অনেক নির্ভরযোগ্য ব্যাংক রয়েছে এ সমস্ত ব্যাংকগুলো বিভিন্ন রেটে ফিক্সড ডিপোজিট করা যায়।
কিন্তু অনেকে জানেন না কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে সবচেয়ে ভাল হবে।তাই আপনাদের সামনে বাংলাদেশের পরিচিত এবং জনপ্রিয় কিছু ব্যাংক সম্পর্কে তুলে ধরা হলো।ফিক্স ডিপোজিট আপনি কৃষি ব্যাংক সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, পোস্ট অফিস, ডাচ-বাংলা ব্যাংক, জনতা ব্যাংক, পদ্মা ব্যাংক, ইসলামী ব্যাংক ইত্যাদি।
উপরের এ সমস্ত ব্যাংকগুলোতে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।তেমনি ভাবে সকল ব্যাংকের সুদের হার সমান না ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল।এ সমস্ত ব্যাংকের মধ্যে পর্দা ব্যাংক বেশি সুদ দিয়ে থাকে।

ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

ফিক্সড ডিপোজিটকে সংক্ষিপ্ত আকারে বলা হয় এফডি। আপনি কি ফিক্স ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভালো এই সম্পর্কে জানেন যে কোন ব্যাংকে রাখলে ফিক্স ডিপোজিট করা সবচেয়ে বেশি ভালো হবে। একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা রাখাকে এফডি বলা হয়।
এখানে টাকার পরিমান এবং সময়ের উপর ভিত্তি করে সুদের হার কমবেশি হয়ে থাকে তবে আপনি যদি কোন টিন সার্টিফিকেট জমা দিয়ে থাকেন তাহলে তার সুদের হার বেশি হবে। চলুন জেনে আসি ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভালো।
রূপালী ব্যাংক: রূপালী ব্যাংক ফিক্স ডিপোজিট করার জন্য সবচেয়ে ভালো ব্যাংক মধ্যে অন্যতম। এখানে আপনার বয়স ১৮ বছরের উপরে হতে হবে এখানে যৌথভাবে ফিক্স ডিপোজিট খুলতে পারবেন রুপালি ব্যাংকে সুদের হার ৮%। রূপালী ব্যাংকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা ফিক্স ডিপোজিট করতে পারবেন না এর বেশি টাকা রাখার নিয়ম নেই রূপালী ব্যাংকে।

অগ্রণী ব্যাংক: আপনি যদি অগ্রগনি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে ইচ্ছুক হন তাহলে অবশ্যই আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে এবং টাকার পরিমাণ 5 লক্ষ টাকার উপরে হতে হবে। এছাড়া আপনাকে সর্বনিম্ন তিন বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে হবে আর আপনার টিন সার্টিফিকেট থাকলে সুদের হার পাবেন বেশি। যদি 5 লক্ষ টাকা তিন বছরের জন্য রাখেন তাহলে আপনি প্রতি মাসে ২৮৩৩ টাকা করে পাবেন।

কৃষি ব্যাংক : কেউ যদি কৃষি ব্যাংকে ফিক্স ডিপোজিট করতে চায় তাহলে এটি করা খুব সহজ আপনি যেকোন অ্যাকাউন্ট খুলে সিক্সটি ফোরজিট করতে পারবেন যেখানে আপনার বয়স সর্বনিম্ন ১৮ হতে হবে। কৃষি ব্যাংকে ফিক্স ডিপোজিট এর কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে সর্বনিম্ন এক মাস থেকে শুরু করে যে কোন সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করা যায়। 
কৃষি ব্যাংকে টাকার পরিমাণ এবং সময়ের উপর ভিত্তি করে সুদের হার কমবেশি করা হয়। যদি এক মাস থেকে তিন মাসের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করা হয় তাহলে ৬% পার্সেন্ট আরে সুদ পাবে অন্যান্য ব্যাংকের মতোই কাগজ পাতি লাগে কৃষি ব্যাংকে ফিট একাউন্ট খুলতে।

ডাচ বাংলা ব্যাংক: বর্তমান সময়ে অন্যান্য ব্যাংকের মতো ডাচ-বাংলা ব্যাংকের ডিপিএস করা যায় বর্তমানে ডাচ বাংলা ব্যাংকের ডিপিএস একাউন্ট খুলতে হলে অবশ্যই আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে এবং আপনাকে সর্বনিম্ন তিন বছর থেকে ১০ বছর পর্যন্ত ডিপিএস করতে হবে।

আপনি এই ব্যাংক থেকে সর্বনিম্ন ৫০০ টাকা করে জমা দেওয়ার সুযোগ পাবেন সময় এবং টাকার পরিমান সুদের হারের সাথে কম বেশি হয় আপনি যদি মাসে 500 টাকা করে জমা দেন তাহলে তিন বছরের একাউন্ট করলে আপনি ১৯৭৪৭ টাকা পাবেন।

ফিক্সড ডিপোজিট করার নিয়ম ২০২৪

আপনারা কি জানেন ফিক্সড ডিপোজিট করার সঠিক নিয়ম কি। আপনি যদি ফিক্সড ডিপোজিট করতে চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে ফিক্স ডিপোজিট করতে হবে।ফিক্সড ডিপোজিট করতে হলে আপনাকে আগে জানতে হবে যে ফিক্সড ডিপোজিটটা কি? একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা রাখার পরিমাণই হল ফিক্সড ডিপোজিট।

ব্যাংকে টাকা জমা রাখার সময় অবশ্যই সুদের হার উল্লেখ থাকতে হবে। টাকার পরিমান এবং সময়ের ওপর ভিত্তি করে সুদের হার কমবেশি হয়ে থাকে বেশিরভাগ ফিক্সড ডিপোজিট এর সময় ৫ বছরের বেশি সময়ের জন্য হয়ে থাকে। বর্তমান সময়ে মানুষ ফিক্সড ডিপোজিট করছে কারণ ফিক্সড ডিপোজিট করলে টাকা ঠিক থাকে এবং মাস শেষে টাকা পাওয়া যায়।
তবে ফিক্সড ডিপোজিট করার নিয়ম রয়েছে। অনেকে পাঁচ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করে এছাড়াও ১০ বছরের জন্য ফিক্সডটি প্রজেক্ট করে থাকে। এছাড়া সকলে ফিক্সড ডিপোজিট করতে পারেনা। এর জন্য টাকার প্রয়োজন পরে ফিক্সড ডিপোজিট প্রথমে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হয় তারপর তাদের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম করতে হয় এছাড়াও কিছু কাগজ পাতির প্রয়োজন পড়ে।

ফিক্সড ডিপোজিট করতে কি কি লাগে

ফিক্সড ডিপোজিট সম্পর্কে কমবেশি সকলের ধারণা রয়েছে তবে ফিক্সড ডিপোজিট এ কিভাবে টাকা রাখবো অনেকেই বুঝে উঠতে পারে না। যদি আপনার অতিরিক্ত টাকা থাকে তাহলে সেই টাকা ফিক্সড ডিপোজিট করতে পারেন।ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে যেসব কাগজ পাতি লাগে ফিক্সড ডিপোজিট করতেও সে সকল কাগজ পাতি কমবেশি লেগে থাকে চলুন জেনে আসি ফিক্সড ডিপোজিট করতে কি কি লাগে ।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • নাগরিকত্ব
  • এই তিনটে কাগজ হলে অ্যাকাউন্ট তৈরি করা যাবে। তবে একজন নমিনি লাগিয়ে এইসব কাগজ জমা দেওয়ার পরে নমিনি এর কিছু তথ্য লাগলে সেটি জমা দিতে হবে ব্যাংকে।

সর্বনিম্ন কত টাকা ফিক্সড ডিপোজিট করা যায়

আপনি যদি ফিক্স ডিপোজিট করতে চান তাহলে আপনাকে অবশ্যই আগে জানতে হবে যে সর্বনিম্ন কত টাকা ফিক্সড ডিপোজিট করা যায় কারণ একেক ব্যাংকে একেক রকম হারের ফিক্সড ডিপোজিট করা হয়। ব্যাংকের নিয়ম আলাদা হয়ে থাকে এই কারণে ফিক্সড ডিপোজিট এর পরিমাণও কম-বেশি হয়ে থাকে।
তবে বাংলাদেশের ব্যাংকগুলোতে সর্বনিম্ন ১০ হাজার টাকা ফিক্সড ডিপোজিট করতে পারবেন। ৫০ হাজার টাকার কম ফিক্সড ডিপোজিটে কোন ব্যাংকে করা যায় না। তবে বাংলাদেশে অনেক ব্যাংক রয়েছে যেখানে সর্বনিম্ন ৫০০০০ টাকার কম ফিক্সড ডিপোজিট করা যায় না।

শেষ কথা: ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৪

প্রিয় পাঠক আজকের আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করলাম ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি ফিক্সড ডিপোজিট করার জন্য নির্দিষ্ট ব্যাংক সম্পর্কে জানতে পেরেছেন।আপনি উপরোক্ত সকল ব্যাংকগুলোতে ফিক্স ডিপোজিট করতে পারবেন। তবে ফিক্স ডিপোজিট করার পূর্বে আপনি যে ব্যাংকে ডিপোজিট করতে চাচ্ছেন সে ব্যাংকের ডিপোজিট নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিবেন।
আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।এছাড়াও আপনি নিত্য নতুন আপডেট আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আলোড়ন আইটি সর্বদা আপনাদের সামনে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে নিয়মিত কাজ করে।তাই সবার আগে আর্টিকেল পেতে আমাদের সঙ্গে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url