জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা এই আর্টিকেল এর মধ্যে আলোচনা করতে চলেছি জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
জার্মানিতে-কোন-কাজের-চাহিদা-বেশি
সাথে আপনি আরো জানতে পারবেন বাংলাদেশ থেকে জার্মানি যাওয়ার উপায়, জার্মানিতে কাজের সুযোগ, জার্মানিতে সর্বনিম্ন বেতন কত। তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে বিস্তারিত তথ্য।
পোস্ট সূচিপত্রঃজার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪।জার্মানিতে যেতে কত টাকা লাগবে

ভূমিকাঃ জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।জার্মানিতে যেতে কত টাকা লাগবে

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেল থেকে যা জানতে চেয়েছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে সে সম্পর্কে যা যাবতীয় সকল তথ্য।আপনি যদি বাংলাদেশ থেকে জার্মানি যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তবে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
আপনি হয়তো জার্মানিতে কোন কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন কিন্তু কোন কাজের চাহিদা বেশি এ বিষয় সম্পর্কে জানেন না। তাই আপনি যদি জার্মানি যেতে চান তাহলে আপনাকে জানতে হবে জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪ রয়েছে।তাহলে আপনি জার্মানিতে গিয়ে চাহিদা মোতাবেক কাজ করতে পারবেন।

তাই হয়তো আপনি অনলাইনে সার্চ করে বিভিন্ন তথ্য খোঁজাখুঁজি করছেন তাই আপনাদের সুবিধার্থে আজকের আর্টিকেলে আমরা খুব সুন্দরভাবে আলোচনা করেছি জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়ুন।

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪

জার্মানিতে অনেক ধরনের কাজের রয়েছে যারা জার্মানি যাওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন তাদের জার্মানিতে কোন কোন জায়গায় কাজের চাহিদা বেশি সেই সম্পর্কে আগে জেনে নিতে হবে এবং সেখানে গিয়ে সেই কাজগুলো করতে হবে।
অনেকে প্রবাস জীবনের জন্য ইউরোপের দেশ জার্মানকে বেছে নিয়েছে আমরা কম বেশি সবাই জানি জার্মানিতে বৈধভাবে যাওয়ার জন্য অবশ্যই কোন বিষয়ের উপর যোগ্যতা থাকতে হবে। কিন্তু অনেকে আছে যারা জার্মান যাওয়ার চিন্তা ভাবনা করছে তবে তাদের জানা নেই জার্মানি কোন ধরনের কাজের চাহিদা বেশি।
আপনি যদি আগে থেকে জেনে থাকেন জার্মানিতে কোন ধরনের কাজে চাহিদা বেশি তাহলে আপনি সেই দেশে সেই কাজের ওপর কাজ শুরু করতে পারবেন। দেশে থেকে আগে সেই কাজের উপর যোগ্যতা অর্জন করে জার্মানিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে পারবেন। কোন কাজে চাহিদা বেশি সেগুলোর মধ্যে কয়েকটি নিচে উল্লেখ করা হলো আপনারা এই কাজগুলো মধ্যে যে কোন একটি ওপর যোগ্যতা অর্জন করে অবশ্যই জার্মানিতে যাবেন।
জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি তালিকাঃ 
  • ডাক্তার
  • ফুড প্যাকেজিং
  • কনস্ট্রাকশন
  • কম্পিউটার অপারেটর
  • ড্রাইভিং
  • মেকানিক্যাল
  • হোটেল বয়
  • নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং
  • রেস্টুরেন্ট বা রেস্তোরাঁ
  • ওয়েল্ডিং
  • মেডিকেল ক্লিনার
  • শপিং মল ক্লিনার
  • ফুড ডেলিভারি
  • সিকিউরিটি গার্ড ইত্যাদি।
উপরের উল্লেখিত কাজ গুলোর মধ্যে যেকোনো একটি কাজের যদি আপনার যোগ্যতা থাকে তাহলে আপনি অবশ্যই জার্মানিতে গিয়ে কাজ করতে পারবেন।

জার্মানিতে যেতে কত টাকা লাগবে

বর্তমানে বাংলাদেশ ও পৃথিবীর বিভিন্ন দেশে অসংখ্য মানুষ জার্মানিতে বসবাস করতে এবং তাদের উদ্দেশ্যে পাড়ি দিতে চাচ্ছে আপনি যদি কাজ বা উচ্চশিক্ষা কিংবা চিকিৎসার জন্য জার্মানিতে যাওয়ার কথা ভাবেন তাহলে সর্বপ্রথম আপনাকে জেনে রাখতে হবে জার্মানিতে যেতে কত টাকা আপনার খরচ হবে।
বর্তমানে আপনি যদি জার্মানিতে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চান তাহলে ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার মত খরচ হবে এবং আপনি যদি উচ্চ শিক্ষার জন্য স্টুডেন্ট ভিসা নিয়ে জার্মানি যেতে চান তাহলে আপনার খরচ হবে ৬ লক্ষ থেকে ৮ লক্ষ টাকার মধ্যে। তাহলে বুঝতে পেরেছেন জার্মানি যেতে আপনার কত টাকা লাগতে পারে।

বর্তমানে জার্মানিতে বেস্ট উইচু ভিসা চালু রয়েছে আপনি যে বিচার মাধ্যমে যেতে চান সেই বিচার উপর নির্ভর করে আপনার টাকা নির্ধারণ হবে। যেতে কত টাকা লাগে সেই বিষয়টি নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরি ভিসাতে জার্মানি যাবেন কারণ প্রতিটা ক্যাটাগরিতে আলাদা আলাদা ভিসার মূল্য রয়েছে। আবার আপনি যদি সরাসরি সরকারি মাধ্যমে জার্মানি যাচ্ছেন নাকি এজেন্সি বাদ দালালের মাধ্যমে জার্মানি ব্রাজিল সেটির উপর নির্ভর করেও কিন্তু জার্মানি যাওয়ার খরচ নির্ভর করে।

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত

আপনারা যারা জার্মানিতে যেতে চান এবং আপনি কি বাংলাদেশ থেকে জার্মানিতে প্রতিবছর কাজের উদ্দেশ্যে যায় তবে যারা নতুন জার্মানিতে যেতে চাই এবং সর্বনিম্ন কত বেতন জার্মানিতে পাওয়া যাবে সে সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেলটি তাদের জন্য।

প্রতিবছর বাংলাদেশ থেকে অনেকে জার্মানিতে কাজের উদ্দেশ্যে যাবো জার্মান অনেক ধরনের কাজ রয়েছে একই কাজের একেক রকম বেতন নির্ধারণ করা থাকে আবার আপনার কাজের উপর ভিত্তি করে বেতনের নির্ধারণ করা হয় অনেকে জার্মান যেতে চাই তবে তাদের জানা নেই জার্মানি সর্বনিম্ন হতে পারে।
তাই সবার সুবিধার্থে এখন জানানো হবে জার্মানে সর্বনিম্ন বেতন কত জার্মানিতে যদি আপনি কাজের উদ্দেশ্যে যান তাহলে প্রতি ঘন্টায় সর্বনিম্ন ৮.৫ ইউরো পাবেন। যা বর্তমানে বাংলাদেশী টাকায় প্রায় ৯০০ টাকার মতো আপনি যদি বাংলাদেশ থেকে কোন কাজের উপর দক্ষতা বা অভিজ্ঞতা নিয়ে জার্মানিতে যেতে চান তাহলে প্রতি মাসে ইনকাম আরো বেশি হতে পারে।

জার্মানিতে কাজের সুযোগ

প্রতিবছর ইউরোপ ইউনিয়নের বাইরে থেকে ৬০ হাজার কর্মী নেবে জার্মানি। এই প্রক্রিয়ায় সহজ করতে পরিবর্তন আনা হচ্ছে অভিবাসন আইনে এই সংক্রান্ত খসড়া আইনের অনুমোদন করে দিয়েছে মন্ত্রীসভা। দীর্ঘদিন ধরে কর্মী সংকটে ভুগতে জার্মানির সংকট মোকাবেলায় বিদেশ থেকে দক্ষ কর্মী আকর্ষণীয় অভিবাসন আইন পরিবর্তনের পরিকল্পনা করেছে।
দেশটির সরকার এই জন্য জার্মানিতে কাজের সুযোগ পাচ্ছে অনেক দক্ষ শ্রমিক। মম মন্ত্রণালয়ের হিসেবে ২০২২ সালের শেষে শূন্য পদ ছিল প্রায় ২০ লাখ যা এযাবতকালের সর্বোচ্চ এই অবস্থা চলতে থাকলে ২০৩৫ সালের নাগাদ শ্রমবাজার কর্মী ঘাটতি থাকবে বলে সতর্কতা করেছেন বিশেষজ্ঞরা। গত বছর জনবল ঘাটটির প্রভাবে রেল ও বিমানের সময়সূচিতে বিপর্যয় দেখা দিয়েছিল।

ব্যবসায়ীদের সংগঠন "জার্মান চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির" এক জরিপে প্রায় ৫৬ শতাংশ কর্মীর ঘাটতও দেখানোর হয়েছে। জার্মানিতে দক্ষ শ্রমিকদের প্রায় দুই লাখ টাকা বেতন ও কাজের সুযোগ রয়েছে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান এসএ ট্রেডিং।এরকম বিভিন্ন প্রতিষ্ঠান জার্মানিতে কর্মী নিয়োগ করছে এবং দক্ষ শ্রমিকদের দ্বারা সবচেয়ে বেশি প্রাধান্য দিয়ে থাকে।

বাংলাদেশ থেকে জার্মানি যাওয়ার উপায়

বাংলাদেশ থেকে আগে জার্মানিতে যেতে হলে অনেক কষ্ট করতে হতো কিন্তু এখন টুরিস্ট ভিসা ওয়ার্ক পারমিট ভিসা ও স্টুডেন্ট যে কেউ সহজে জার্মানিতে যেতে পারেন তবে এর জন্য আপনাকে জার্মান দূতাবাসে কিছু ডকুমেন্ট জমা দিলে এবং তারপর ভিসা পেতে পারেন। আপনার পাসপোর্ট জাতীয় পরিচয় পত্র ব্যাংক স্টেটমেন্ট সহ সমস্ত তথ্য নিয়ে সরাসরি জার্মান দূতাবাসে যেতে হবে এবং আপনি যে ধরনের ভিসা যান সেই সম্পর্কে আগে তাদের জানাতে হবে।

তারপর তাদের শর্ত অনুযায়ী সব কাজ শেষ করে কিছুদিনের মধ্যে পেয়ে যেতে পারেন আপনার কাঙ্খিত জার্মান ভিসা। এত ঝামেলার মধ্য দিয়ে যেতে না চাইলে বাংলাদেশে অনেক ভিসা এজেন্সি আছে তাদের কাছে যেতে পারেন যারা গ্রাহকদের কোন ঝামেলা ছাড়া যে কোন দেশের ভিসা দিয়ে থাকে আপনি সরাসরি এই সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করে জার্মানের ভিসা পেতে পারেন।
অনেকে জানতে চান কোন বিষয় দ্রুততম সময় জার্মানিতে যাওয়া যায় এবং কোন বিষয় সহজে আজ বর্তমানে জার্মানিতে ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার সময়ের সঙ্গে সঙ্গে খুব কঠিন হয়ে উঠেছে তবে বাংলাদেশ থেকে সহজে স্টুডেন্ট ভিসা বা জব সিকার মাধ্যমে জার্মানিতে যেতে পারেন। অনার্স বা মাস্টার্স শেষ করার পর আপনি সহজে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করে জার্মানিতে যেতে পারেন।

তবে জার্মানিতে যাওয়ার আগে আপনার ইংরেজি এবং জার্মান ভাষা ভালো অভিজ্ঞতা থাকতে হবে তাহলে সেখানে যে ভালো করে থাকতে পারবে শিক্ষার্থীরা চাইলে স্টুডেন্ট ভিসা জার্মানিতে পার্ট টাইম জব করে ভালো অর্থ উপার্জন করতে পারে।

শেষ বার্তাঃ জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ২০২৪ এবং জার্মানিতে যেতে কত টাকা লাগবে সে সম্পর্কে সকল তথ্য।জার্মানিতে বিভিন্ন ধরনের কাজের সুযোগ সুবিধা রয়েছে তবে আপনাকে জার্মানিতে যাওয়ার পূর্বে অবশ্যই জার্মানির কাজের চাহিদার উপর ভিত্তি করে যেতে হবে।আর জার্মানি যাওয়ার পূর্বে আপনার কত টাকা খরচ হবে আশা করছি এ বিষয় সম্পর্কে আপনি বুঝতে পেরেছেন।
আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এছাড়াও আপনি যদি ও প্রবাসী সম্পর্কে আরো তথ্য জানতে ও পড়তে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url