ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় - ভিটামিন বি এর কাজ

প্রিয় পাঠক আপনি কি ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলে আপনাকে স্বাগতম।কেননা এই আর্টিকেলের মধ্যে আলোচনা করা হবে ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি।অজানা প্রশ্নের উত্তরটি এক্ষুনি জেনে নিন ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় সে সম্পর্কে।
ভিটামিন-বি-এর-অভাবে-কি-রোগ-হয়
আমাদের সকলের ভিটামিন বি জাতীয় খাবার এবং ভিটামিন বি জাতীয় ফল এ সমস্ত খাবারগুলো নিয়মিত অন্যান্য খাবারের সঙ্গে রাখা ।ভিটামিন বি জাতীয় খাবার আমাদের কেন প্রয়োজন তা আজকে আর্টিকেলে জানতে চলেছি ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি।তাহলে চলুন ঝটপট করে জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি।

উপস্থাপনাঃ ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি

ভিটামিন বি আমাদের জন্য একটি পুষ্টিকর উপাদান। হয়তোবা আমরা অনেকেই ভিটামিন বি এর অভাব হয় ভিটামিন বি এর কাজ কি ভিটামিন বি আমাদের শরীরে কি কাজ করে এমন প্রশ্নের উত্তর সম্পর্কে অনেকেই জানিনা।তাই আজকে আর্টিকেলে আপনাদের জানিয়ে দেবো ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় ভিটামিন বি এর অভাবে কি হয়, ভিটামিন বি জাতীয় ফলের নাম ভিটামিন বি জাতীয় খাবার এবং ভিটামিন বি এর কাজ।
সকল প্রশ্নের উত্তরটি পেতে আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ অংশ জুড়ে মনোযোগ সহকারে পড়ুন।কিভাবে যোগান দেবেন তা নিয়ে আজকে আর্টিকেল থেকে জেনে নিন আপনার যদি কোনক্রমে শরীরে ভিটামিন বি এর ঘাটতি দেখা দেয় তাহলে আপনি কি করবেন এবং ভিটামিন বি জাতীয় খাবার খেয়ে নিজের চাহিদা পূরণ করবেন।এ সমস্ত ব্যাপার নিয়ে থাকছে আজকে আর্টিকেলের অংশ।

ভিটামিন বি এর কাজ

ভিটামিন বি কমপ্লেক্স প্রতিটি মানুষেরই খাওয়া দরকার এবং এই ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলি ভিটামিন বি এর অভাবের চিকিৎসার জন্য ব্যবহার করা হয় কারণ এতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩ এবং ভিটামিন বি৫, ভিটামিন বি৬ এবং বি১২ সহ বিভিন্ন ধরনের ভিটামিন বি এর সংশ্লেষণ রয়েছে।
ভিটামিন বি আমাদের দেহের স্বাস্থ্য বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে যেহেতু এটি একটি জলে দ্রব্য নিয়ে ভিটামিন তাই এটি প্রসবের মাধ্যমে আমাদের শরীর থেকে বেরিয়ে যেতে পারে। ভিটামিন বি এর অত্যাধিক ক্ষতির ফলে এর ঘাটতি দেখা দিতে পারে বিশেষ করে। যদি ব্যক্তিদের ডায়েটে ভিটামিন বি সমৃদ্ধ খাবারের অভাব থাকে যার ফলে ভিটামিন বি কমপ্লেক্স নির্ধারণ করা যেতে পারে।
  • ভিটামিন বি বিপাক উন্নত করে
  • লিভারের স্বাস্থ্য প্রচার করে
  • প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে
  • চুল এবং ত্বকের উন্নতি ঘটায়।
  • স্নায়ুতন্ত্রের কার্যকারিতা ভালো করে।
  • হাড়ের স্বাস্থ্য বজায় রাখে বাতের চিকিৎসায় ব্যবহার করা হয়।
  • লোহিত রক্তকণিকা উৎপাদন বাড়িয়ে রক্তস্বল্পতার রোধ করে।
  • ডিমেনশিয়া প্রতিরোধ করে ভিটামিন বি।
  • ভিটামিন বি এর অভাবজনিত অনাকাঙ্ক্ষিত ওজন রোধ করে ।
  • কিডনির কার্যকারিতা ভালো করে।
  • ক্লান্তি ভাব এবং বিষন্নতা প্রতিরোধ করে।

ভিটামিন বি এর অভাবে কি রোগ হয়

ভিটামিন বি এর অভাবের ফলে আমাদের শরীরে নানা রকমের সমস্যা দেখা দেয় এই ভিটামিন বি এর অভাবে কি কি সমস্যা হতে পারে চলুন জেনে আসি ,যেহেতু ভিটামিন বি বিভিন্ন ধরনের রয়েছে ভিটামিন বি কোন একটি ভিটামিন নয় বরং ৮টি মিলিয়ে ভিটামিন বি হয় এর জন্যই ৮টিকে একসঙ্গে ভিটামিন বি কমপ্লেক্স বলা হয়। চলুন আগে জেনে নিই ভিটামিন বি এর আটটি অংশকে এবং ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় তা সম্পর্কে।
  • ভিটামিন বি ১(থিয়ামিন
  • ভিটামিন বি ২(রাইবোফ্ল্যাভিন)
  • ভিটামিন বি ৩(নিয়াসিন)
  • ভিটামিন বি৫ (পেন্টোথেণিক অ্যাসিড)
  • ভিটামিন বি ৬
  • ভিটামিন বি ৭(বায়োটিন)
  • ভিটামিন বি ৯(সলেট বা ফলিক অ্যাসিড)
  • ভিটামিন বি ১২
  • ভিটামিন বি১ এবং ভিটামিন বি২ এর অভাব :
এই দুই ভিটামিন আমাদের শরীরের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে ভিটামিন এর অভাব হলে স্নায়ুতন্ত্র, ত্বক, চোখ ইত্যাদি অঙ্গকে দুর্বল করে দিতে পারে। এছাড়া এই ভিটামিনগুলো অভাবে মুখে হতে পারে আলসার।
তাই এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে শরীরে থাকতে হবে। এক্ষেত্রে হোল গ্রেইন, মাছ, বাদাম, ডিম, ব্রকলি, বাঁধাকপি, কম ফ্যাট যুক্ত দুধের মধ্যে ভরপুর রয়েছে ভিটামিন বি১ ও বি২।
ভিটামিন বি ৩ অভাব :
এই ভিটামিনের অভাব দেখা দিলে দুর্বলতা, বুঝতে না পারা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, জিভ টকটকে লাল হয়ে যাওয়া, ত্বকের রং বদলে যাওয়া, হজম না হওয়া, বমি বমি ভাব, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।
এক্ষেত্রে কাজুবাদাম, মাছ-মাংসের, ভিটামিন ভালো পরিমাণে পাওয়া যায়।
ভিটামিন বি৬ অভাব:
এই ভিটামিনের অভাব হলে অবসাদ থেকে শুরু করে বমিবমি ভাব, বমি হয়ে যাওয়া, অ্যানিমিয়া, বারবার ইনফেকশন হওয়া, স্কিন র‍্যাশ ত্বকের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।
আপনারা এই ভিটামিন৬ পেতে পারেন আলু মাছ এবং ফলে থাকে এই ভিটামিন বি৬।
ভিটামিন বি৯ অভাব:
কারো শরীরে যদি ভিটামিন বি৯ অভাব দেখা দেয় তাহলে কিন্তু তার শরীরে ভিটামিন এর অভাবের কারণে দুর্বলতা, ফোকাস ঠিক না থাকা সবসময় রেগে যাওয়া, দ্রুত হৃদগতি, শ্বাস নিতে সমস্যা হওয়া, ত্বক, নখ, অ্যানিমিয়া, চুলের রং বদলে যাওয়া মতো সমস্যা দেখা দেয়।
যেকোনো সবুজ শাকে এই ভিটামিন থাকে ক্ষেত্রে পালংশাক, কমলালেবু,কাজুবাদাম, রাজমা এই ভিটামিন পেয়ে যাবেন।
ভিটামিন বি১২ অভাব :
কারো যদি এই ভিটামিন শরীরের অভাব দেখা দেয় তাহলে দুর্বলতা গা হাত পায়ে ব্যথা খিদে না পাওয়া হাত-পা ঝিঝি লাগা, স্মৃতি দুর্বল হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়।এই ভিটামিনের অভাব হলে আপনারা দুধ, ডিম,চিজ, মাছ, চিকেন ইত্যাদি খাবার খেতে পারেন। এই খাবার থেকে আপনি ভিটামিন বি১২ পেয়ে যাবেন।

ভিটামিন বি জাতীয় খাবার

ভিটামিন বি জাতীয় খাবার গুলোর মধ্যে থেকে পাওয়া যেতে পারে এবং কোন খাবার গুলো খেলে ভিটামিন বি খেতে পারেন সেই সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব। কারন আমাদের জেনে রাখা দরকার কোন খাবার গুলোর মধ্যে ভিটামিন বি রয়েছে এই স্বাস্থ্যের জন্য ভিটামিন বি খুবই দরকারী।
আপনারা দেশি অবউৎস্য থেকে ভিটামিন বি পড়তে পারেন তার মধ্যে রয়েছে মাংস, দুধ, পনির, দই, ডিম, মাছ, ঝিনুক, পালং শাক, বিট, মাশরুম, অ্যাভোকোডা, মটরশুটি, কিডনি বিন, ছোলা, বাদাম, তরমুজ, সয়া পণ্য যেমন সয়া দুধে পাওয়া যায। এগুলো কার্বোহাইড্রেট ভিত্তিক খাবারগুলোতে অল্প পরিমাণে ও পাওয়া যায় ভিটামিন বি।
ভিটামিন বি কমপ্লেক্স পানিতে দ্রব্য নিয়ত তাই জন্য এই খাবারগুলো শরীর থেকে বেরিয়ে যায় এর জন্য এই খাবারগুলো নিয়মিত খাওয়া আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। প্রক্রিয়ার যার কার্বোহাইড্রেট যেমন চিনি এবং সাদা আটাতে তুলনামূলক কম ভিটামিন বি থাকে।

এই কারণে বহু দেশে আইন অনুসারে প্রয়োজনীয় যে ভিটামিন থায়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন এবং ফলিক অ্যাসিড সাদা ময়দার সাথে যুক্ত করা যায়। বি ভিটামিন গুলো বিশেষ করে টার্কি, টুনা এবং লিভারে বেশি থাকে। বি ভিটামিনের ভালো উৎসর মধ্যে রয়েছে সিম জাতীয় আস্তো শস্য, আলু, কলা, মরিচ, গুড় ইত্যাদি।

ভিটামিন বি জাতীয় ফলের নাম

প্রতিটা মানুষের স্বাস্থ্যের জন্য ভিটামিন বি অত্যন্ত জরুরী এইজন্য আপনি যদি নিয়মিত ভিটামিন বি সমৃদ্ধ খাবার না খান খাদ্য তালিকায় ভিটামিন বি সমৃদ্ধ খাবার না রাখেন তাহলে আপনার স্বাস্থ্যের জন্য এটি ক্ষতি করতে পারে। আপনারা হয়তো আগে থেকেই জানেন ভিটামিন বি আমাদের শরীরে জমা থাকে না।

এটি তরল হয়ে প্রসবের মাধ্যমে বের হয়ে যায় শরীর থেকে এই জন্য ভিটামিন বি জাতীয় খাবার আমাদের নিয়মিত খেতে হবে তাহলে আমাদের শরীরে ভিটামিন বি এর ঘাটতি পূরণ হবে ভিটামিন বি জাতীয় ফল।যে ফল গুলোর মধ্যে থেকে আপনারা ভিটামিন বি পেতে পারেন তার মধ্যে কলা, আপেল, কমলা, ব্লুবেরি এবং অন্যান্য ভিটামিন বি সমৃদ্ধ ফল রয়েছে যেগুলো আপনাদেরকে খাদ্য তালিকার মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে।
আপনার শরীরে ভিটামিন বি এর অপ্রতুলতা আপনার শরীরকে সঠিক ভাবে কাজ করতে বাধা দিবে আপনার অভিজ্ঞতা অনুযায়ী আপনার শরীরে হতে পারে ক্লান্তি, মাথা ঘোরা, রক্তশূন্যতার মত সমস্যা দেখা দিতে পারে। তাই ভিটামিন বি জাতীয় খাবার যথেষ্ট পরিমাণে খাদ্য তালিকার মধ্যে রাখতে হবে নিয়মিত ভিটামিন বি সমৃদ্ধ শাকসবজি ফলমূল খেতে হবে।

মানবদেহের অন্যতম এই কি প্রয়োজন ও পুষ্টি উপাদান ভিটামিন বি এটি আমাদের শরীরে বিভিন্ন গুরুত্বপূর্ণ রাসায়নিক বিক্রিয়া দৈনিক বৃদ্ধি ইত্যাদি জরুরী কাজে সাহায্য করে মানবদেহে প্রয়োজনীয় ১৩ টি ভিটামিনের আটটি হল ভিটামিন বি যেগুলো একত্রে ভিটামিন বি কমপ্লেক্স নামে আমরা জেনে থাকি। তাহলে আপনারা বুঝতে পারছেন আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ ভিটামিন বি।

ভিটামিন বি এর অভাবে কি হয়

আমাদের স্বাস্থ্যের জন্য ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ যদি ভিটামিন বি এর অভাব দেখা দেয় আমাদের শাস্তি তাহলে অনেক রকমের সমস্যা ঘটতে পারে। ভিটামিন বি১২ এর অভাবের জন্য উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছে কঠোর নিরামিষ ভিজে এবং নিরামেষীয়ী বয়স্ক প্রাপ্তবয়স্করা যাদের কিছু নির্দিষ্ট পরিপাক ব্যাধি রয়েছে। যেমন সিলিয়াক, ডিজিজ, ক্রোনস ডিজিজ এবং যারা ওজন কমানোর অস্ত্রপাচার করেছেন।

ভিটামিন বি এর অভাবে আপনার মধ্যে ক্লান্তি, দুর্বলতা, ফ্যাকাসে বা জন্ডিসযুক্ত ত্বক, হাত-পায়ে ঝাঁকুনি, হাঁটতে অসুবিধা, স্মৃতিশক্তি সমস্যায় এবং মেজাজ পরিবর্তন অন্তর্ভুক্ত থাকতে পারে। গুরুতর সমস্যা ক্ষেত্রে রক্তস্বল্পতা, স্নায়ুর ক্ষতি এবং জ্ঞানীয় দুর্বলতা হতে পারে। তাই ভিটামিন বি এর অভাব হলে একটি সুষম খাদ্য গ্রহণ করতে হবে তবে প্রতিরোধ করা যাবে।
এই সকল রোগ থেকে এই জন্য অবশ্যই আপনাদের ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখতে হবে। তাহলে আপনারা বুঝতেই পারছেন যে ভিটামিন বি এর অভাবে কতটা ঝুঁকিপূর্ণ আমাদের শরীরের জন্য যার ফলে এত রকমের রোগ দেখা দেয়। ভিটামিন বী যেহেতু পানির মত আমাদের শরীর থেকে বেরিয়ে যায় এই জন্য এই ভিটামিন বি নিয়মিত খেতে হবে।

শেষ কথাঃভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় এবং ভিটামিন বি এর কাজ কি। আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক ভালো লেগেছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি জানিয়ে দিন কমেন্ট বক্সে।
যদি আজকের আর্টিকেল আপনার কাছে ভালো লেগে থাকে এবং তথ্যবহুল বলে মনে হয় তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে আর্টিকেল ছড়িয়ে দিন সবার মাঝে।এছাড়াও আরো নিত্য নতুন আপডেট আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গে থাকুন আজ এ পর্যন্তই আবার কথা হবে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url