পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

প্রিয় পাঠক আপনি কি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন? কারণে আজকে আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
পুলিশ-ক্লিয়ারেন্স-করতে-কি-কি-কাগজ-লাগে-২০২৪
পাসপোর্ট বা বিদেশে যাওয়া নিয়ে বিভিন্ন কারণে পুলিশ ক্লিয়ারেন্স এর প্রয়োজন হয়।তাই অনেকে অনলাইনে সার্চ করে জানতে চাই পুলিশ ক্লিয়ারেন্স সম্পর্কে।তাই আজকের আর্টিকেলে আপনাদের সুবিধার্থে পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে আলোচনা করবো।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ নতুন নিয়মে।
পোস্ট সূচিপত্র:পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

উপস্থাপনা।পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

প্রিয় পাঠক আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছেন তা আজকে আর্টিকেলের ভিতরে আমরা অনেক সুন্দর ভাবে আলোচনা করতে চলেছি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।পুলিশ ক্লিয়ারেন্স আমাদের বিভিন্ন কাজের জন্য প্রয়োজন হয়।অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স ঘরে বসে পাওয়া যায়।
আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স করতে চান?তবে পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে সে সম্পর্কে আগে জানতে হবে।এছাড়াও আজকের আর্টিকেলের মধ্যে আমরা সংযুক্ত করেছি আপনাদের সুবিধার্থে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল কারণ, পুলিশ ক্লিয়ারেন্স রিজেক্ট হলে করনীয় এবং পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার নিয়ম সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু টপিক।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনি অনেক উপকৃত হবেন।তাই আর্টিকেল ধৈর্য সহকারে সম্পূর্ণ পড়ুন।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

আপনারা যদি পুলিশ ক্লিয়ারেন্স করতে চান এবং আপনাদের জানা নেই পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ সাল তাহলে চলুন এবার জেনে আসি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি ডকুমেন্টস আপনার লাগতে পারে।
  • কমপক্ষে তিন মাস মেয়াদ আছে এমন পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজের এক কপি রঙিন ছবি
  • পাসপোর্ট প্রদত্ত ঠিকানা অনুযায়ী আবেদনকারীর বর্তমান বা স্থায়ী ঠিকানা আর কোন একটি মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন হতে হবে
  • বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট এর তথ্য পাতার স্ক্যান কপি
  • এমআরপি পাসপোর্ট যদি ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি।
  • বিদেশি নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাষ্টিস অব পিস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট তথ্য পাতার স্ক্যানড কপি।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংক যে কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ারেন্স চালান (কোড ১-৭৩০১-০০০১-২৬৮০) ৫০০/- পাঁচশত টাকা অনলাইনে বা অফলাইনে চালান ক্রেডিট ডেবিট কার্ড ও বিকাশের মাধ্যমেও অনলাইনে চালান পরিশোধ করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল কারণ

আপনারা পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন আসলে পুলিশ ক্লিয়ারেন্সের সাধারণত চাকরি কিংবা উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিদেশে ভ্রমণের জন্য পুলিশ ক্লিয়ারেন্স লাগে এই পুলিশ ক্লিয়ারেন্স আবেদন আপনি দেশের একজন সুনাগরিক কিংবা কোন ধরনের অপরাধের সঙ্গে জড়িত নন তার প্রমাণ হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।
যে সকল কারণে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল হয়ঃ
  • আবেদনকারীর বিরুদ্ধে থানায় কোন ফৌজদারি মামলা থাকলে।
  • আবেদনকারী ঠিকানা কোন ধরনের ভুল থাকলে।
  • অনলাইনে আবেদন করার ক্ষেত্রে ব্যক্তিগত তথ্য ভুল থাকলে।
  • ডকুমেন্টস অবশ্যই JPG/PNG/PDF ফরমেটে আপলোড করতে হবে ফাইল সাইড সর্বোচ্চ ২০০কেবি। ডকুমেন্টস যথা সম্ভব A4 সাইজের রাখতে হবে ছবির সাইজ হবে ১৫০বেকি ও ৩০০/৩০০ পিক্সেল।
  • পাসপোর্ট তথ্যসম্বলিত প্রথম পাতা প্রথম শ্রেণীর গেজেটের কর্মতাকাটা দ্বারা সত্যায়িত করে আপলোড করতে হবে। তা না হলে আবেদন বাতিল হয়ে যাবে।
  • সত্যায়িত পাসপোর্ট কপি আপলোড করার পাশাপাশি পাসপোর্ট নাম্বার, ইস্যুর তারিখ ও ঠিকানা সঠিকভাবে ইনপুট না দিলে আবেদন বাতিল হবে।
  • দেশের বাইরে অবস্থান করলে সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের অবস্থিত বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশন এর মাধ্যমে পাসপোর্ট এর তথ্য পাতার কপি সত্যায়িত করে আপলোড করতে হবে না হলে আবেদন বাতিল হয়ে যাবে।
  • অফলাইন ও অনলাইনে এর উভয় মাধ্যমে চালান জমা দেওয়া যায় অনলাইনের মাধ্যমে চালান জমা দেওয়ার পর চালানের ফরম ডাউনলোড করে আবেদনের সময় আপলোড করতে হবে তা না হলে আবেদন বাতিল হবে।
  • চালানের বিস্তারিত তথ্য সঠিকভাবে না দেওয়ার কারণে ক্লিয়ারেন্স বাতিল হয় যেমন চালান নাম্বারো চালানোর তারিখ ইত্যাদি সঠিকভাবে ইনপুট দিতে হবে। সর্বোচ্চ ৩০০কেবি সাইজের মধ্যে চালানোর ফর্ম PNG/JPEG/GIF/PDF ফরম্যাটে আপলোড করতে হবে।
  • আবেদনের যে ঠিকানা উল্লেখ করেছেন সেখানে আপনাকে খুঁজে পাওয়া না গেলে ক্লিয়ারেন্স বাতিল হবে।
সাধারণত এইসব কারণে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল হয় সতর্কতার সঙ্গে প্রয়োজনীয় সব তথ্য সঠিকভাবে আবেদন করতে হবে এবং আপনার আবেদনটি তাহলে বাতিল হবে না।

পুলিশ ক্লিয়ারেন্স রিজেক্ট হলে করনীয়

আপনি যদি দেশ থেকে বাইরে দেশের কোন কাজে অথবা লেখাপড়ার উদ্দেশ্যে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স নিতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স রিজেক্ট হলে করণীয় কি আপনার যদি পুলিশ ক্লিয়ারেন্স এর রিজেক্ট হয়ে যায় তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে কেন আপনার পুলিশ ক্লিয়ারেন্স রিজেক্ট হলো তারপরে সেটার সমাধান করতে হবে চলুন জেনে আসি আবেদন বাতিল হলে করণীয় কি।
পুনরায় আবেদন করতে হবে
পুলিশ ক্লিয়ারেন্স আবেদন বাতিল হলে এডিট বা সংশোধনের সুযোগ নেই আপনাকে নতুন করে আবেদন করতে হবে তবে পুনরায় আবেদন করার জন্য আগের করা ভুলগুলো ভালোভাবে বুঝে নিতে হবে।
তাহলেই আপনারা খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স বাতিল হওয়ার পরেও আবার আবেদন করার মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়ে যাবেন এবং খুব সহজে দেশের বাইরে ভ্রমণ, লেখাপড়া বা বিজনেসের জন্য যেতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে

যারা নিজেদের কাজের উদ্দেশ্যে দেশ থেকে দেশের বাইরে যেতে জানে এবং দেশের বাইরে যাওয়ার জন্য তো আপনাদের অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট লাগবে যার জন্য আপনাদেরকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করতে হবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য আপনাদের আবেদন করার পাশাপাশি ব্যাংক ড্রপ করতে হবে।
যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে এটাও আপনার জেনে রাখতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক সোনালী ব্যাংক যে কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ারেন্স চালান (কোড ১-৭৩০১-০০০১-২৬৮০) ৫০০/- পাঁচশত টাকা অনলাইনে বা অফলাইনে চালান ক্রেডিট ডেবিট কার্ড ও বিকাশের মাধ্যমেও অনলাইনে চালান পরিশোধ করতে পারবেন।

পুলিশ ক্লিয়ারিং সার্টিফিকেট হচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনীর কর্তৃক প্রদত্ত একটি প্রত্যয়ন পত্র বাংলাদেশ একজন সুনাগরিকের প্রমাণপত্র হচ্ছে এই সার্টিফিকেট। তাছাড়া আমি আপনি যে কোন প্রকারের অপরাধের সাথে জড়িত নেই অথবা আমি আপনি কোন দেশের ক্ষতিকরক নয়। এই মর্মে বাংলাদেশ পুলিশ বাহিনীর পক্ষ থেকে যে সার্টিফিকেট প্রদান করা হয় তাই মূলত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।উপরোক্ত সকল কাগজ ১ম শ্রেণীয় সরকারী গেজেটের কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করার নিয়ম

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স অনলাইনে চেক করতে চান তাহলে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে পারবেন আপনাকে লগইন করতে হবে pcc.police.gov.bd ওয়েবসাইটে এরপর My account থেকে Application Information ফর্মে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ বাটনে ক্লিক করুন এরপর My Account পেইজে নিচে আপনার পুলিশ ক্লিয়ারেন্স অ্যাপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পাবেন অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন চেক করতেও পারবেন।
ধাপ ১: ওয়েবসাইট লগ ইন
প্রথমে আপনাকে ভিজিট করতে হবে বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইট pcc.police.gov.bd লিংকে। এরপর SIGN IN অপশন থেকে আপনার রেজিস্ট্রার হওয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগ ইন করে নিবেন এরপর মেনু থেকে My Account অপশন ক্লিক করতে হবে।
পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

যদি আপনার উক্ত একাউন্টের মাধ্যমে কোন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন থেকে থাকে। তাহলে মাই অ্যাকাউন্ট অপশন নিচে সেটির স্ট্যাটাস দেখতে। পারেন অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে নিচের পদ্ধতি ফলো করতে হবে।
ধাপ ২: পুলিশ ক্লিয়ারেন্স চেক
এই পেজের একটি ফর্মে আপনাকে দেওয়ার রেফারেন্স স্লিপ এর রেফারেন্স নাম্বার এরপর যথাক্রমে আপনার পাসপোর্ট নাম্বার এবং নিবন্ধিত মোবাইল নাম্বার টাইপ করতে হবে।
পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

এরপরে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে হলে সার্চ অপশনে ক্লিক করতে হবে আপনার পুলিশ ক্লিয়ারেন্স এর স্ট্যাটাস দেখতে পাবেন নিচের ছবির মত বর্তমানে এটার কারেন্ট স্ট্যাটাস কি রয়েছে এবং কবে ডেলিভারি পাবেন ইত্যাদি সম্পর্কে।

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে

লেখকের মন্তব্য।পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি কাগজ লাগে ২০২৪ এবং পুলিশ ক্লিয়ারেন্স করতে কত টাকা লাগে এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, যদি ভালো লাগে তাহলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url