বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আজকের আর্টিকেলটি পড়ুন।কেননা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
বিদেশ-থেকে-অগ্রণী-ব্যাংকে-টাকা-পাঠানোর-নিয়ম-২০২৪
একই সাথে আপনারা বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা এবং বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর পদ্ধতি  সহ অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম তা জানতে পারবেন। তাই আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরে জেনে নিন বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃবিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪।অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

উপস্থাপনাঃ বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪।অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

প্রিয়  পাঠক আজকের আর্টিকেলের ভেতর থেকে আপনারা যা জানতে চলেছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ এবং অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম সহ বিস্তারিত যাবতীয় সকল তথ্য।
আপনি যদি বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান তাহলে অবশ্যই আপনাকে আজকের আর্টিকেলের অংশটুকু পড়ে জেনে নিতে হবে বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪।কেননা আপনি যদি বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন না ।তাই আজকের আর্টিকেলের এই অংশটুকু মনোযোগ সহকারে পড়ে বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সকল তথ্য জেনে নিন।

অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশের একটি সরকারি ব্যাংকের আওতাধীন একটি অগ্রণী ব্যাংক। যেখানে অনেক মানুষ বাণিজ্যিক ব্যাংকটিতে লেনদেন করে। মানুষের আগ্রহ ভালবাসা অনেকে জানে না অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নাম নিয়ম সম্পর্কে।
অগ্রণী ব্যাংকে নানা ধরনের অ্যাকাউন্ট খুলতে পারেন আপনি সেভিং অ্যাকাউন্ট। আপনি যদি সেভিং একাউন্ট খুলতে চান তাহলে আপনি সঞ্চয় একাউন্ট অথবা মেয়াদী সঞ্চয় একাউন্ট খোলার জন্য ব্যক্তির বেশ কিছু ডকুমেন্ট জমা দিতে হবে যেমন।
  • জাতীয় পরিচয় পত্রের /পাসপোর্ট /ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি (যে কোন একটি )
  • দুই কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত করা ছবি
  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • অ্যাকাউন্ট ধারী দ্বারা নমিনির পাসপোর্ট সাইজের এক কপি সত্যায়িত ছবি।
  • এই ব্যাংকের যেকোনো একজন সেভিংস একাউন্ট ধারীর স্বাক্ষর যার দ্বারা গ্রাহকের ছবি ও সত্যায়িত করতে হয়।
  • অ্যাকাউন্ট ধারীর স্বাক্ষর।
  • মিনিমাম ১০০০ টাকা ইনস্ট্যান্ট ডিপোজিট।
এছাড়া ব্যাংক অফিসার গ্রাহকের ঠিকানা যাচাই এর স্বার্থে আরও কোন কাগজ দেখতে চাইলে দেখাতে হবে।

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর জন্য প্রথমে অর্থ হস্তান্তরের মাধ্যমে তথা ওয়েস্ট ইউনিয়ন, মানি ট্রান্সফার, মানিগ্রাম, ব্যাংক ট্রান্সফারের মত সেবাগুলো নিশ্চিত করুন। এরপর প্রয়োজনীয় ডকুমেন্টস ও চার্জ প্রদান করে টাকা ট্রান্সফার করতে পারবেন।

প্রথমে আপনাকে একটি সঠিক অর্থ হস্তান্তরের মাধ্যমে নির্বাচন করতে হবে এটা হতে পারে ব্যাংক ট্রান্সফার, মানিগ্রাম, মানি ট্রান্সফার, ওয়েস্ট ইউনিয়ন ইত্যাদি এর মধ্যে থেকে সব থেকে বিশ্বস্ত ও সাশ্রয়ী মাধ্যমটি খুঁজে বের করতে হবে। তারপরে উক্ত হস্তান্তরের মাধ্যমে সেবা সমূহ ও লেনদেনের চার্জ সম্পর্কে জেনে নিন অবশ্যই সঠিকভাবে তাদের সেবা সমূহ সম্পর্কে এবং তাদের লেনদেনের চার্ট সম্পর্কে জানতে হবে।
এবার যেই মাধ্যমে টাকা হস্তান্তর করার জন্য আপনি নির্বাচন করেছেন নির্দিষ্ট সার্ভিস পয়েন্ট অথবা মানি ট্রান্সফার হাউসে উপস্থিত হয়ে হস্তান্তর সার্ভিস প্রোভাইডারের নির্দেশনা মেনে সঠিক তথ্য প্রদান করুন তাদের অনলাইন সেবা চালু থাকলে আপনি অনলাইনের মাধ্যমে এই সেবাটি গ্রহণ করতে পারবেন।টাকা লেনদেন সম্পূর্ণ হলে মানি ট্রান্সফার হাউস থেকে লেনদেনের রশিদ সংগ্রহ করুন পরবর্তী বিভিন্ন কাজে এই রশিদটি প্রয়োজন হতে পারে।

ট্রান্সফার হাউজে উপস্থিত হয়ে প্রাপক ব্যাংক একাউন্ট সিলেক্ট এর সময় অগ্রণী ব্যাংক সিলেট করে প্রাপক এর অগ্রণী ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার বসিয়ে দিবেন। এভাবে খুব সহজে আপনিও অগ্রণী ব্যাংকে টাকা লেনদেন করতে পারবেন বিদেশ থেকে খুব সহজে আপনার প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা

আপনি যদি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠাতে চান এবং বর্তমানে বিদেশ থেকে টাকা পাঠানোর সবচেয়ে সহজ মাধ্যম হলো ব্যাংকিং মাধ্যম। এই ব্যাংকের মাধ্যমে আপনি যদি বিদেশ থেকে প্রিয়জনদের জন্য টাকা পাঠাতে চান। তাহলে আপনি যে সুবিধাগুলো পেতে পারেন চলুন জেনে আসি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা সম্পর্কে।
  • প্রথমে আপনি ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে আপনার টাকাটা নিরাপদে থাকবে
  • আপনি যে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে চান সেই নির্দিষ্ট ব্যাংকের যেকোনো একাউন্টে আপনি টাকা পাঠাতে পারবেন।
  • অগ্রণী ব্যাংকের মাধ্যমে আপনি যে পরিমাণ টাকা পাঠাবেন তার ওপর সরকার কর্তৃক টু পার্সেন্ট কোন কোন ব্যাংকের ৩ পার্সেন্ট পর্যন্ত রেমিটেন্স বোনাস পেয়ে যাবেন।
  • অগ্রণী ব্যাংক মাধ্যমে টাকা পাঠানোর পর প্রমাণ হিসেবে তারা আপনাকে লেনদেনের রশিদ প্রদান করবে যেটি আমাদের জন্য অনেক উপকারী।

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর পদ্ধতি

আপনি যে পদ্ধতি অবলম্বন করতে পারেন বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর জন্য আজকে আপনাদের সাথে আলোচনা করব এই বিষয় নিয়ে।
মানি এক্সচেঞ্জ হাউজ
  • আপনার আশেপাশের মানি এক্সচেঞ্জ হাউসে যেতে হবে।
  • টাকা পাঠানোর জন্য প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র জমা দিতে হবে।
  • টাকা পাঠানোর পরিমান এবং ফ্রি পরিশোধ করতে হবে।
  • মানি এক্সচেঞ্জ হাউস থেকে প্রাপ্তর রশির টি সংরক্ষণ করে রাখতে হবে।
অনলাইন
  • প্রেরকের ব্যাংকের অনলাইন একাউন্টে লগইন করুন
  • রেমিট্যান্স বা ট্রান্সফার অপশনে ক্লিক করুন
  • প্রাপকের তথ্য এবং টাকা পাঠানোর পরিমানে প্রবেশ করুন।
  • প্রয়োজনীয় ফী পরিশোধ করুন।
  • লেনদেন সম্পূর্ণ করুন।
  • মোবাইল অ্যাপ
  • প্রেরকের ব্যাংকের মোবাইল অ্যাপ টি অন করুন।
  • রেমিট্যান্স বা ট্রান্সফার অপশন এ ক্লিক করুন।
  • প্রাপকের তথ্য এবং টাকা পাঠানোর পরিমানে প্রবেশ করুন।
  • প্রয়োজনীয় কি পরিশোধ করুন।
  • লেনদেন সম্পূর্ণ করতে হবে।
এভাবে খুব সহজে আপনিও বিদেশ থেকে অগ্রণী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে পারেন বিভিন্ন মাধ্যমে টাকা পাঠানো যায় এবং বিভিন্ন পদ্ধতি রয়েছে অগ্রণী ব্যাংকের টাকা পাঠানোর।

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর ফি

আপনি যদি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর জন্য আগ্রহী হয়ে থাকেন এবং বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠাতে চান। তাহলে আপনাকে অবশ্যই আগেই জেনে নিতে হবে বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর ফি কত টাকা চার্জ হয়। বিদেশ থেকে অগ্রণী ব্যাংকের টাকা পাঠানোর জন্য অগ্রণী ব্যাংক আপনার কাছ থেকে কোন ফি কাটবে না।

তবে যে মানি এক্সচেঞ্জ এর মাধ্যমে অগ্রণী ব্যাংকে টাকা পাঠাবেন সেই মাধ্যম থেকে কিছু নির্দিষ্ট চার্চ কেটে নেয়া হবে। এটি আপনাকে লেনদেনের পূর্বে সেই মানি এক্সচেঞ্জ হাউস থেকে জেনে নিতে হবে। সাধারণত বিদেশ থেকে অগ্রণী ব্যাংকের টাকা পাঠানোর পর এক থেকে দুই দিনের মধ্যে টাকা প্রাপকের একাউন্টে জমা হয়ে যায়। তবে নির্দিষ্ট কিছু লেনদেনের ক্ষেত্রে সময়সীমা ভিন্ন হতে পারে।
বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠালে অগ্রণী ব্যাংক ও সরকার ঘোষিত ২.৫% লাভ দেয় এছাড়া আপনি যদি ১ লক্ষ টাকার উপরে টাকা পাঠান তাহলে ব্যাংক কর্তৃক আপনাকে আরো ২৫০০ টাকা বেশি দিবে। অধিকাংশ সময় টাকা পাঠানো দুই থেকে তিন ঘন্টার মধ্যে পাওয়া যায় তবে কিছু কিছু সময় এটা দুই থেকে তিন দিনও লাগতে পারে।

আপনারাও খুব সহজে অগ্রণী ব্যাংক থেকে লেনদেন করতে পারেন এবং এটি নিরাপদ বৈধ একটি পদ্ধতি। অগ্রণী ব্যাংক সরকারি ব্যাংক না তবে এটি সরকারি ব্যাংকের আওতাধীন একটি বাণিজ্যিক ব্যাংক সরকারের আওতাধীন গঠিত এবং পরিচালিত করা হয়।

শেষ কথাঃ বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪।অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম 

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই ইতিমধ্যে আজকের আর্টিকেলের অংশটুকু পড়ে জানতে ও বুঝতে পেরেছেন বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।এছাড়াও আপনি অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম , বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা ও বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর পদ্ধতি এবং বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর ফি সে সমস্ত সকল তথ্য জানতেও বুঝতে পেরেছেন ।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে।যদি আজকের আর্টিকেল আপনার কাছে ভালো লেগে থাকে তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন এবং আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে আজকের আর্টিকেল শেয়ার করে ছড়িয়ে দিন।তাছাড়াও আপনি যদি আরো আপডেট আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটি ভিজিট করে রাখুন আজকের আর্টিকেল এ পর্যন্তই সবাই ভালো, থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url