সংসারে অশান্তি দূর করার দোয়া - সুখে থাকার দোয়া

প্রিয় পাঠক আপনি কি সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া সম্পর্কে জানতে চান?তাহলে আপনি সঠিক জায়গায় প্রবেশ করেছেন।কারণ আজকের আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া।তাই আপনি যদি সংসারে অশান্তি দূর করার দোয়া সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
সংসারে-অশান্তি-দূর-করার-দোয়া
একই সাথে আপনি এই আর্টিকেল এর মধ্যে মনের কষ্ট দূর করার দোয়, সুন্দর জীবনের জন্য দোয়া এবং আল্লাহর রহমত পাওয়ার দোয়া সম্পর্কে জানতে পারবেন।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃ সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া

ভূমিকাঃ সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া

সংসার জীবনে সুখ-শান্তি দুটোই রয়েছে।এর মধ্যে অনেকেই থাকে সুখে অনেকেই থাকে সংসার নিয়ে অশান্তিতে। আল্লাহর রহমত পাওয়ার জন্য এবং সংসারে সুখী হওয়ার জন্য। সংসারে সকল অশান্তি দূর করার জন্য জানতে হবে সংসারে অশান্তি দূর করার দোয়া।দোয়ায় রয়েছে অনেক ফজিলত।আপনি যদি সংসারে অশান্তি দূর করার দোয়া সম্পর্কে জেনে পড়তে পারেন ইনশাল্লাহ আপনার সংসারের অশান্তি দূর হয়ে যাবে।
তাই আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছিলেন তা আজকে আর্টিকেলের মধ্যে আমরা আলোচনা করতে চলেছি সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া। এছাড়াও আপনাদের জন্য আরো গুরুত্বপূর্ণ কিছু টপিক যেমন আল্লাহর রহমত পাওয়ার দোয়া, মনের কষ্ট দূর করার দোয়া, এবং সুন্দর জীবনের জন্য দোয়া তাই জীবনকে সুন্দর ও সুখময় করতে আজকের আর্টিকেল থেকে জেনে নিন সংসারে অশান্তি দূর করার দোয়া সম্পর্কে সকল তথ্য।

মনের কষ্ট দূর করার দোয়া

দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা মানুষের জীবন অসহ্য করে তোলে কুরে কুরে খায় তার অসময় ও সবকিছু তাই মানসিক অস্থিরতা ও দুশ্চিন্তা এবং মনের কষ্ট দূর করার জন্য আমাদের আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদিসে বেশ কিছু দোয়া শিক্ষা দিয়ে গেছেন সেগুলো পড়লে আল্লাহ তাআলা অস্থিরতা ও দুশ্চিন্তা থেকে দূর করে এবং মনের কষ্ট দূর হয়।
আরবি: লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতুম মিনাজ জ্বালিমিন।
অর্থ: হে আল্লাহ তুমি ছাড়া কোন সত্য উপাস্য নেই আমি তোমার পবিত্রতা বর্ণনা করছি নিঃসন্দেহে আমি নিজের প্রতি অবিচার করেছি।
এছাড়াও ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন নবী করীম সাল্লাল্লাহু আলাই সালাম যখন দুশ্চিন্তা পেরেশানিতে থাকতো মনের কষ্ট থাকত তখন এই দোয়াটি পড়তেন।
লা ইলাহা ইল্লাল্লাহু আজিমুন হালিম লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বুল আরশিল আজিম, লা ইলাহা ইল্লাল্লাহু রাব্বু সামা ওয়াতি ওয়া রাব্বুল আরদ্বি ওয়া রাব্বুল আরশিল কারিম।
অর্থ: আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি মহান এবং সহনশীল, আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি আরো সে আলিমের মালিক, ওই আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই যিনি আসমান জমিন এবং মহা আরশের মালিক। (মুসলিম: ২০৯২)

সংসারে অশান্তি দূর করার দোয়া

একটি পরিবারের সংসারে নানা রকমের অশান্তি তৈরি হয় যখন পরিবারের অশান্তি থাকে তখন কিন্তু মানসিকভাবেও মানুষ সুস্থ থাকে না এই সংসারের অশান্তি দূর করার জন্য দোয়া রয়েছে আপনি যদি চান সংসারের অশান্তি দূর করার দোয়া সম্পর্কে জানতে পারেন আজকের আমাদের এই আর্টিকেল থেকে আল্লাহ তাআলার কাছে কোন দোয়া পড়ে আপনি সংসারের অশান্তি দূর করতে পারেন।
উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গলাবাতিদ দাইনি ওয়া কহরির রিজাল।

অর্থঃ হে আল্লাহ আমি আপনার কাছে দুশ্চিন্তাও অস্থিরতা থেকে আশ্রয় চাই। আমি আশ্রয় চাই অক্ষমতা ও অলসতা থেকে, আপনার কাছে আশ্রয় চাই ভিরুতা ও কার্পণ্য থেকে, আমি আপনার কাছে আশ্রয় চাই ঋণের বোঝা ও মানুষের রেষানাল থেকে।

সুন্দর জীবনের জন্য দোয়া

সুন্দর জীবন ও সঠিক কাজ মানুষের অন্যতম চাওয়া হয়ে থাকে। যারা মহান আল্লাহর কাছে এই উত্তম জিনিসগুলো পেয়ে ধন্য হতে চান। তাদের জন্য আল্লাহ তাআলার কাছে যেভাবে দোয়া করা উচিত। সেভাবেই ওরা আল্লাহতালার কাছে চাইতে হবে এবং সুন্দর জীবন যাপন করে যেতে হবে।
উচ্চারণ: "রাব্বানা আতিনা মিল্লাদুংকা রহমাতাও ওয়া হাইয়্যি লানা মিন আমরিনা রাশাদা।"
অর্থ: হে আমাদের প্রভ, আপনার পক্ষ থেকে আমাদের রহমত দান করুন এবং আমাদের জন্য আমাদের কাজ সঠিকভাবে পূর্ণ করে দিন।'( সূরা কাহাফ: আয়াত ১০)
দোয়ার উৎস আল্লাহ তা'আলা এই দোয়াটি সুরা কাহাফ এর ১০ নং আয়াতে তুলে ধরেছেন যেখানে মহান আল্লাহ তায়ালার কাছে আসহাফে কাহাফের যুবকরা তাদের নিজের জন্য রহমত কামনা করেছে। তাদের জন্য সঠিক কর্মপন্থা কামনা করেছেন। অত্যাচারী বাদশার আক্রমণ থেকে মুক্তির আবেদন করেছেন।
আল্লাহতালা উম্মতে মুহাম্মদীর শিক্ষা গ্রহণ ও আমলের জন্য কুরআনুল কারীমের আসহাফে কাহফের সেই যুবকদের ঐতিহাসিক প্রার্থনা তুলে ধরেছেন যে দোয়ার মাধ্যমে ধন্য হবে মুসলিম উম্মাহ।

সুখে থাকার দোয়া

ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান এখানে সব বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে মানুষের জীবনে সুখ-দূর অবধারিত। তার জন্য আপনি যদি সুখে থাকতে চান এবং আল্লাহ তাআলার কাছে সুখ কামনা করেন। তাহলে আপনি এই দোয়াটি পড়তে পারেন তাহলে আপনার জীবনে সুখ শান্তি নেমে আসবে।
সুখ-শান্তি লাভ ও বিপদ আপদ থেকে নিরাপদ থাকতে হাদীস শরীফে একটি বিশেষ দোয়া শিক্ষা দেওয়া হয়েছে আমরা বিশ্বাস করি হাদিসের উপর আমল করে এই দোয়াটি পাঠ করলে আমাদের কাঙ্খিত সুখ লাভ হবে এবংদুঃখ, বিপদ, আপদ থেকে আমরা নিরাপদে থাকতে পারবো।
উচ্চারণ: 'আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আদলা ফিল গাদাবি ওয়ার রিদা।'
অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে ক্রোধ ও সন্তুষ্টি উভয় অবস্থায় মধ্যমপন্থা কামনা করি।
মমিন মুসলমানের উচিত প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসের উপর আমল করার রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম দুটি শব্দ উচ্চারণ থেকে নিষেধ করা হয়েছে তা হলো -
  • দুঃখের সময় বোকামিসুলভ ( হায়! হায়!) শব্দ
  •  অন্যটি হলো ( আনন্দের অতিমাত্রায) পাপসুলভ ( হুররে! হাহহা) শব্দ।
আল্লাহতালা মুসলিম উম্মাকে সুখে-দুখে সর্ব অবস্থায় আল্লাহর উপর ভরসা ও ধৈর্য ধারণ করার মাধ্যমে আবেগ নিয়ন্ত্রণ করা এবং গর্ব অহংকার থেকে বিরত থাকার তৌফিক দান করুক। আমিন।

আল্লাহর রহমত পাওয়ার দোয়া

প্রতিটা মানুষই চায় আল্লাহ তাআলার রহমতে পেতে কারণ আল্লাহ তাআলার রহমত পাওয়ার পরে প্রতিটা মানুষের জীবনের পরিবর্তন আসে এবং সুখ শান্তি সমৃদ্ধি নেমে আসে। তাই আল্লাহ তায়ালার রহমত পাওয়ার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। আল্লাহ তাআলার দেওয়া নির্দেশ অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে এবং আল্লাহ তাআলার কাছে দোয়া চাইতে হবে যেন আমরা সেই রহমত পেতে পারি।
উচ্চারণ: 'আল্লাহুম্মাঝআলনি ফিহি মিনাল মুতাওয়াক্কিলিনা আলাইকা; ওয়াঝআলনি ফিহি মিনাল ফায়িযিনা লাদাইকা; ওয়াঝঅলনি ফিহি মিনাল মুক্বাররাবিনা ইলাইকা ; বিইহসানিকা ইয়া গায়াতিত ত্বালিবিন।'
অর্থ :' হে আল্লাহ! তোমার প্রতি যারা ভরসা করেছে আমাকে সেই ভরসাকারীদের অন্তর্ভুক্ত করো। তোমার অনুগ্রহ লাভের মাধ্যমে আমাকে সফল কর্মীদের অন্তর্ভুক্ত করো এবং আমাকে তোমার নৈকট্যলাভকারী বান্দাদের অন্তর্ভুক্ত করে নাও। হে অনুসন্ধানকারীদের শেষ আশ্রয়স্থল। '

শেষ কথাঃ সংসারে অশান্তি দূর করার দোয়া। সুখে থাকার দোয়া

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন সংসারে অশান্তি দূর করার দোয়া এবং সুখে থাকার দোয়া সম্পর্কে যাবতীয় সকল তথ্য আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে।যদি আজকের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিয়ে সবার মাঝে।
এছাড়াও আপনি যদি ইসলামিক তথ্য সম্পর্কে আরো জানতে ও পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে রাখুন এবং আমাদের সঙ্গেই থাকুন।এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আজকের আর্টিকেলে এ পর্যন্তই আবার কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো, থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url