নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?

প্রিয় পাঠক আপনি কি নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি সে সম্পর্কে জানতে চাচ্ছেন ?তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ুন। কেননা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
নতুন-ফ্রিল্যান্সারদের-জন্য-সেরা-মার্কেটপ্লেস-কোনটি?
একই সাথে লোকাল মার্কেটপ্লেস কি, ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস কি এ বিষয়গুলো সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করতে চলেছি তাই বিস্তারিত তথ্য জানতে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি সে সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?।ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

সূচনা।নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?।ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

আপনারা যারা নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানেন আবার অনেকেই জানেন না।তাই আপনারা অনেকেই আজকের আর্টিকেল থেকে জানতে চেয়েছেন বা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি এবং ফ্রিল্যান্সিং মার্কেটিং সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

নতুন ফ্রিল্যান্সাররা অনেকেই জানেন আবার অনেকেই জানেন না সেরা মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে।এপ্রীলান্সিং এর কাজ করতে হলে আপনাকে জানতে হবে নতুন ফ্রিল্যান্সিং সেরা মার্কেটপ্লেস কোনটি এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি একই সাথে আজকের আর্টিকেলে আপনারা আরো জানতে পারবেন।
লোকাল মার্কেটপ্লেস কি,ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস কি এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা।এ সমস্ত বিষয়গুলোর সম্পর্কে জানতে পারলে আপনার জন্য অনেক সুবিধা হবে ফ্রিল্যান্সিং এর কাজ করতে।আপনি যদি এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন এবং পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

লোকাল মার্কেটপ্লেস কি

মার্কেটপ্লেস সম্বন্ধে বলার আগে একটু বলে নেই আপনারা কি ইন্ডাস্ট্রির সম্বন্ধে জানা আছে বা জ্ঞান আছে ইন্ডাস্ট্রি শব্দ টা শোনার পরে আপনি আসলে কি বোঝেন। একটি দোবো উৎপাদনে কতগুলো স্বয়ংসম্পূর্ণ একক থাকে উৎপাদনের এসব সম্পূর্ণ একককে প্লান্ট বলে আর যদি একই ব্যবস্থাপনায় পরিচালিত স্বয়ংসম্পূর্ণ একাধিক প্লান্ট থাকে তবে তাদের সমষ্টিকে ফার্ম বলে।
কঠিন বা জটিল কোন বিষয় নয় মার্কেটপ্লেসটা অনেকটা মার্কেট বা বাজারের মতন। আপনি যখন দেশীয় মার্কেটপ্লেস থেকে কাজ পাবেন তখন সেটাকে লোকাল মার্কেটপ্লেস বলা হয়।যেখানে গেলে আপনি সব রকম আইটেম কিনতে পারেন এখানেও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হচ্ছে এমন ওয়েবসাইট যেগুলো ফ্রিল্যান্সিং কাজের জন্যই তৈরি।

এখানে বিভিন্ন ক্লাইন্ট অর্থাৎ মানুষজন যাদের ব্যবসার জন্য স্কিল্ড মানুষ দরকার তারা তাদেরকে খোঁজ করেন। আর অপরদিকে যারা স্কিল মানুষ তাদের প্রয়োজনীয় কাজ দেন সো তারা এখানে কাজ খুঁজে। বিষয়টা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর মতে বলতে পেলেন ক্লায়েন্ট এসে তার রিকোয়ারমেন্ট পোস্ট করবে স্কিল বা দক্ষ মানুষ খোঁজার জন্য।

অপরদিকে আপনি সেই কাজটি করতে পারবেন বলে মনে করলে সেখানে বিড করবেন। বিড বিট বলতে নিলামের বিডই বোঝানো হচ্ছে এখানে। অর্থাৎ আপনার মত আরও অনেক দক্ষ ফিরলেন স্যার আছে যারা কাজটি করতে চাইবে এই কারণে ক্লাইন্টকে যথাযথ নিজেকে উপস্থাপন করে ইনফ্লুয়েন্স করার চেষ্টা করতে হবে বা মোটিভেট করতে হবে যে হ্যাঁ আপনি পারবেন সেই কাজটি এখানে এই কিভাবে বিট করা হয় কিভাবে কাজ পাওয়া যায় এগুলো আপনাকে আগে জানতে হবে।
এখন আরেকটি বিষয় হচ্ছে শুধু মার্কেটপ্লেসই কি কাজ পাওয়া যায় বা করা যায়? উত্তর হচ্ছে না। অনলাইনে আসলে কাজের শেষ নেই এবং সুযোগের কমতি নেই। আপনি যদি প্রাকৃতিক দক্ষ হয়ে থাকেন আপনি ধীরে ধীরে অনলাইন জগতে পদার্পণ করলে এবং অর্থ আয় শুরু করতে পারলে অনেক অনেক দরজার সন্ধান পেয়ে যাবেন।

ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস কি

একজন ফ্রিল্যান্সারের জন্য মার্কেটপ্লেস অত্যন্ত জরুরী যারা মার্কেটপ্লেস থেকে বিভিন্ন কাজ পেয়ে থাকে। মার্কেটপ্লেস মূলত একটি বাজার আমরা যখন কোন বাজারে যাই সেখান থেকে অনেক দোকানদার থাকে তারা কাস্টমারের কাছে পণ্য বিক্রি করে যেমন কারওয়ান বাজার, হাতিরপুর বাজার, নিউমার্কেট বাজার ইত্যাদি। ঠিক এইভাবে অনলাইন ও বিভিন্ন ধরনের বাজার রয়েছে তেমন দারাজ, আলিবাবা এফিলিয়েটস ইত্যাদি এটাকেই মার্কেটপ্লেস বলা হয়।
যখন আপনার এই মার্কেটপ্লেসগুলো ইন্টারন্যাশনাল ক্লাইন দ্বারা কাজ পাবেন তখনই আপনি সেটা ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস বলা হবে। যখন লোকাল মার্কেটপ্লেস থেকে কাজ পাবেন সেটাকে লোকাল মার্কেটে প্লেস বলা হবে মানে আপনি দেশীয় যে কাজগুলো পাবেন লোকাল মার্কেটপ্লেস বলা হয়। প্লেস এর বাইরে ক্লায়েন্ট পায়না।

কারণ ফেসবুক ডিজিটাল মার্কেটিং রিলেটেড চাকুরী কিংবা কোন কাজের জন্য হায়ারিং পোস্ট করলে ৯০% মানুষ লেখেন আমি আগ্রহী আমাকে ইনবক্স করুন, আপনাকে ইনবক্স করেছি বা রিপ্লাই নিয়ে ইত্যাদি এই ধরনের কমেন্টে বোঝা যায় না আপনি আসলে কাজটি পারবেন কিনা ফলস্বরূপ অনেকে যোগ্যতা থাকা সত্ত্বেও কাজ হারার মূলত কেন তারা আপনাকে কাজে নিয়োগ করবে তা ব্যাখ্যা করতে হবে তাহলে আপনি ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস থেকে কাজ পাবেন আপনার দক্ষতা দেখিয়ে।এই অংশটুকু থেকে আমরা জানলাম ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস কি এবারে আমরা জানবো নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য। 

নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?

যারা নতুন ফ্রিল্যান্সিং করতে আগ্রহী এবং তারা কোন মার্কেটপ্লেসে কাজ করলে ভালো হবে এই সম্পর্কে জানতে জানে এবং বুঝতে পারছেন না যে কোন মার্কেটপ্লেস গুলোতে কাজ করা সঠিক হবে তাদের জন্য আজকের এই পোস্ট চলুন জেনে আসি ননতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি?।
বর্তমান সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয় পেশা ফ্রিল্যান্সিং নিজের সৃজনশীলতা কে পুঁজি করে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট বা মার্কেট প্লেসে সাফল্যের সাথে কাজ করছে অনেক বাংলাদেশী তরুণ। নতুনদের জন্য কয়েকটি ফ্রিল্যান্সিং সাইটের সম্পর্কে আজকে বর্ণনা করবো।

UpWork:

বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে আপ ওয়ার্ক আর মূলত ফ্রিল্যান্সিং এর আইডিয়া নিয়ে 1998 সালে সর্বপ্রথম কোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে বিশ্বে হাজির হয় ওডেক্স ; যা আপু আগের পূর্বসূরী। সেবার মান উচ্চ হয় ফ্রিল্যান্সার এবং বায়ারদের জন্য নির্ভরতার অন্যতম মার্কেটপ্লেস আপওয়ার্ক।

মাইক্রোসফট থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন নামিদামি প্রতিষ্ঠান এই সাইটের ফ্রিল্যান্সার দিয়ে বিভিন্ন কাজ করিয়ে থাকেন। আপু আর কি কাজের পরিমাণ অন্যান্য ফ্রিল্যান্সিং সাইটগুলো তুলনায় তুলনামূলক বেশি হওয়ায় আপনার দক্ষতা থাকলে এখানে কাজ পাওয়া সম্ভাবনা বেশি থাকবে। ওয়েব ডেভেলপমেন্ট, ডিজাইন, কনটেন্ট রাইটিং, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার থেকে শুরু করে কাস্টমার সার্ভিস সহ বিভিন্ন ক্ষেত্রে রয়েছে এখানে কাজ করার সুযোগ।

আপওয়ার্ক একজন ফ্রিল্যান্সার মূলত দুই ধরনের কাজ পেয়ে থাকে ঘন্টা ভিত্তিক এবং মূল্য ভিত্তিক অর্থাৎ আপনি যদি কোন কাজ ঘন্টায় ভিত্তিক করেন তাহলে আপনার প্রতি ঘন্টার নির্দিষ্ট রেট অনুযায়ী কোন একটি কাজের জন্য ওই ক্লায়েন্ট টাকা পরিশোধ করে থাকবে। আর আপনি যদি কোন কাজ মূল্য ভিত্তিক করেন তাহলে ক্লায়েন্ট আপনাকে কোন একটি কাজের জন্য নির্দিষ্ট চুক্তি অনুযায়ী ক্লায়েন্ট অর্ধ পরিশোধ করবেন।

Fiverr: 

বিভিন্ন প্রান্তের ফ্রিল্যান্সারদের নিকট অত্যন্ত জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ফাইভার। এই সাইটটি ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ারই ফাইবার ছোট বড় বিভিন্ন প্রতিষ্ঠানের বায়ারদের নিকট এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের ফ্রিল্যান্সারদের জন্য কাজ করে যাচ্ছে। কন্টেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং, ডিজাইন থেকে শুরু করে অন্যান্য মার্কেটপ্লেস এর মত প্রায় সব ক্ষেত্রেই ফাইবারের রয়েছে।
বিভিন্ন সেবা বেশি মূল্য থেকে একদম কম মূল্য থাকার সুবিধার্থে বাইয়ারদের অন্যতম পছন্দের একটি মার্কেটপ্লেস ফাইভার।শুধু বাইয়ার কেন বরং নতুন ফ্রিল্যান্সারদের জন্য কার্ড পাওয়ার ক্ষেত্রে ফাইবার অত্যন্ত জনপ্রিয় কারণ এখানে খুব সহজে নতুন মার্কেটপ্লেস থেকে কাজ পেতে পারে।৫ ডলারে ফ্রিল্যান্সার পাওয়া যাবে এই ধরনের থেকে ফাইভ এর উৎপত্তি হয়েছিল এবং এখনো ফাইভারে হাজার হাজার ডলার ব্যয় যেমনই কোন কাজ করতে পারে। তাই একজন নতুন ফ্রিল্যান্সার এখানে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ফাইবারে একজন ফ্রিল্যান্সার মূলত ফিক্সড প্রাইস প্রজেক্ট তথ্য মূল্য ভিত্তিক কাজ করে থাকেন ফাইবার সকল কাজের এই মূল্য ভিত্তিক অর্থাৎ কোন একটি কাজের জন্য ক্লায়েন্ট চুক্তি অনুযায়ী নির্ধারিত অর্থ একজন ফ্রিল্যান্সারকে দিয়ে থাকেন। এখানে ঘন্টা ভিত্তি কিংবা প্রতিযোগিতা ভিত্তিক কোন কাজ পাওয়া যায় না।

এখান থেকে প্রাপ্ত অর্থ আপনি পেপাল, পেওনিয়ন এবং ব্যাংক ট্রান্সফার পদ্ধতিতে উত্তোলন করতে পারবেন। অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের মতো ফাইভ হলেও একজন ফ্রিল্যান্সার যে কোন কাজের জন্য বিড করতে পারবে। এছাড়াও বায়াররা সরাসরি ফ্রিল্যান্সারদের সার্চ করে বিভিন্ন কাজের জন্য ফ্রিল্যান্সারদের প্রস্তাব দিয়ে থাকেন।

Freelancer. Com

সময়ের অন্যতম জনপ্রিয় একটি মার্কেটপ্লেস হচ্ছে ফ্রিল্যান্সার ডটকম ২০০৯ সালে যাত্রা শুরু করা অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠানটি বাজার এবং ফ্রিল্যান্সারের কাছে বেশ গ্রহণযোগ্য এবং নির্ভরতা পেয়েছে। বিভিন্ন দেশে প্রায় 40 লক্ষাধিক ফ্রীল্যান্সার ফ্রিল্যান্স ডটকম এ কাজ করে থাকেন এত বেশি সংখ্যক ফ্রিল্যান্সারের বিপরীতে জবের সংখ্যাও তুলনামূলক কম নয় আপনি যদি নিজের দক্ষতা এবং একটু ধৈর্যশীল হলে এই মার্কেটপ্লেস থেকে পেতে পারেন অপ্রতুল কাজ।
অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর মত এখানেও সফটওয়্যার, মোবাইল ডেভেলপমেন্ট, ডিজাইন থেকে শুরু করে কপিরাইটিং সহ রয়েছে আরও বিভিন্ন ক্ষেত্রের কাজ করার সুযোগ। তবে প্রতিযোগিতা ভিত্তিক কাজের ক্ষেত্রে কোন একটি প্রজেক্ট একজন ক্লায়েন্ট ঘোষণা করে থাকেন।

এবং সেই প্রজেক্ট এর বিপরীত বিভিন্ন প্লেয়ার্স আর তাদের নিজস্ব দিয়ে প্রযুক্তি সম্পন্ন করে নির্দিষ্ট তারিখের মধ্যে জমা দেয় বিভিন্ন ফ্রিল্যান্সারদের জনকৃত প্রজেক্ট এর মধ্যে থেকে ওই ক্লাইন্ট একজন বিজয়ী ঘোষণা করেন এবং বিজয় ফ্রিল্যান্সারকে পূর্ব নির্ধারিত অর্থ পরিশোধ করে।

ফ্রিল্যান্সিং ডট কম অন্যান্য মার্কেটপ্লেসের মতো একজন ফ্রিল্যান্সারকে কোন একটি কাজের জন্য বিড করতে হয় এক্ষেত্রে একজন ফ্রিল্যান্সার সপ্তাহে সর্বোচ্চ দশটি কাজের জন্য বিট করতে পারে তবে যারা প্রিমিয়াম মেম্বারশিপ গ্রহণ করে তারা নিজেদের ইচ্ছামত যত ইচ্ছা তত কাজের জন্য বিড করতে পারে। ফ্রিল্যান্সার ডটকম থেকে আপনার অর্জিত অর্থ আপনি পেপাল, স্ক্রিল পেওনিয়ার এবং ব্যাংক ট্রান্সফার সিস্টেমের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

Guru :

এই ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসটি বিশেষভাবে কোম্পানিগুলোকে সারা পৃথিবীতে কে প্রফেশনাল ফ্রিল্যান্সার পেতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে।যদিও এটি একটি নতুন ওয়েবসাইট কিন্তু এটা ঈশ্বর তাইমের মধ্যে অনেক মিলিয়ন মিলিয়ন ব্যবহারকারী তৈরি করা উপযোগী হয়েছে। তাদের সাইটে কাজ করার জন্য হলেও একটি প্রোফাইল প্রস্তুত করার জন্য হবে যা সহজ হবে।
তারা তাদের ব্যক্তিগত ওয়েবসাইটের জন্য পাঁচটি মাসিক সদস্য পদ অফার করে মৌলিকটি সবার জন্য বিনামূল্য তার শর্তেও আর তাতে আপনি বছরে মাত্র ১২০টি বিড করতে পারবেন। আপনি যদি একটি কাজ পান তাহলে ওস্তাদ মার্কেটপ্লেসটি তার জন্য ৭ পার্সেন্ট ওয়েবসাইটের সাধারণত পুরো লেভেলের ফিল্ড আনসাররা কাজ করে আপনি যদি কাজে দক্ষ হন তাহলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে গুরু মার্কেট প্লেসটি বেছে নিতে পারেন।

People per hour:

এটি একটি বড় এবং সেরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মধ্যে অন্যতম কারণ এখানে আপনি অডিও ভিডিও এফ ডেভেলপমেন্ট ওয়েব ডিজাইন মোবাইল ফোন ডেভেলপমেন্ট ও সোশ্যাল মিডিয়া তার সাথে এরকম প্রচুর কিছুর মধ্যে বিস্তৃত ক্যাটাগরি পেয়ে যাবেন। আপনার প্রোফাইল তৈরির জন্য শুরুতে আপনাকে এটি অনলাইনে আবেদন পূর্ণ করতে হবে এবং তাদের সাইটে সাবমিট করতে হবে।
তারপর পিপল পার হাওয়ার এর একটি মডারেশন দল দ্বারা পর্যায়ের আলোচনা করা হয় যাতে তারা সর্বসেরা ফেলানসারদের নিয়োগ করে। আপনি যদি কোনভাবে এই ওয়েবসাইটে আবেদনপত্র এপ্রুভ পান কিন্তু আপনি আন্তর্জাতিক ক্লায়েন্ট এর কাছ থেকে বৃহৎ সুবিধা বিশাল প্রকল্প গুলোর একটি স্টিম এক্সেস করতে পারবেন এটি ওয়েবসাইটের নতুনদের জন্য নয়। আপনি যদি কাজে এক্সপার্ট হন কিন্তু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হিসেবে people per hour ওয়েবসাইট টি বেছে নিতে পারেন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কোনগুলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হচ্ছে এটি অনলাইন প্লাটফর্ম যেখানে বায়ার বা ক্লায়েন্ট কাজ করিয়ে নেয় এবং ফ্রিল্যান্সাররা কাজ সম্পন্ন করে দিয়ে টাকা উপার্জন করেন। আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান এবং নিজের ক্যারিয়ার গড়তে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং ব্যাপারে পারদর্শী হতে হবে।

আপনাকে নিজের দক্ষতা ও স্কেল দ্বারা আপনার ক্লাইন্টকে কনভেন্স করতে হবে যে আপনি সেই কাজটার জন্য যোগ্য এবং আপনি সেই কাজটা দক্ষতার সাথে করতে পারবেন। আপনার মত হাজারো ফ্রিল্যান্সার তাদের যোগ্যতা প্রমাণ করবে এবং কাজ পাওয়ার জন্য চেষ্টা করবে। ফ্রিল্যান্সিং বর্তমান সময়ই সবচেয়ে বেশি জনপ্রিয় পেশা হিসেবে পরিচিত নিজের দক্ষতা কাজে লাগে।
অনলাইনের মাধ্যমে সার্ভিস প্রদান এবং আর্থিক লেনদেন ঝামেলা ছাড়াই ইনকাম করার সহজ পদ্ধতি। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এমন একটি বাজার যেখানে আপনি আপনার দক্ষতা ও স্ক্রিল দেখিয়ে আপনি বায়ারের বা ক্লায়েন্ট এর কাছ থেকে কাজ পেতে পারেন। তাই অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং এর জন্য চারটি জিনিস জানতে হবে ।
  • মার্কেটপ্লেস অনুযায়ী নিজের দক্ষতা
  • ডিভাইস এর ল্যাপটপ অথবা ডেক্সটপ এবং ইন্টারনেট কানেকশন
  • ইংরেজি ভাষার বেসিক ধারণা
  • একটি স্মার্ট ফোন
আপনার যদি এ কয়েকটি জিনিস থাকে আপনিও তাহলে খুব সহজে যে কাজে পারদর্শী বা দক্ষতা অর্জন করেছেন সেই কাজের ওপর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে নিজের একটি প্রোফাইল তৈরি করে কাজের জন্য ক্লায়েন্ট এর কাছে নিজেকে উপস্থাপন করতে পারেন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা

আমরা সবাই জেনেছি যে ২০২২ সাল থেকে ফ্রিল্যান্সিং সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে এবং অনেকেই এই কাজে আগ্রহী হয়েছে ফ্রিল্যান্সিং কাজ করে টাকা আয় করতে চাইলে আপনাকে অবশ্যই জানতে হবে এর জন্য সবচেয়ে সেরা চাহিদা সম্পন্ন এবং সুবিধা প্রদানকারী ওয়েবসাইট গুলো সম্পর্কে।
আপনি ফ্রিল্যান্সিং জগতের বিভিন্ন মার্কেটপ্লেস পাবেন এর মধ্যে ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করা সবচেয়ে বেশি লাভজনক ও ভালো। তবে সবার সুবিধার্থে বাংলাদেশে কিছু মার্কেটপ্লেস সম্পর্কে জানাবো আজকে।
চলুন এবার জেনে আসি ইন্টারন্যাশনাল কয়েকটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের নাম সম্পর্কে।
  • Upwork
  • Fiverr
  • Freelancer
  • people per hour
  • 99 designs
  • Guru
  • Toptal
  • We work Remotely
  • Dribbble
  • SimplyHired
  • ClearVoice
বাংলাদেশের ফ্রিল্যান্সিং ওয়েবসাইট
বিল্যান্সার: বাংলাদেশের প্রথম বাংলা ফ্রিল্যান্সিং সাইড এফারের সঙ্গে এই সাইটের বেশিরভাগ ফ্রিল্যান্সার ও ক্লায়েন্ট বাংলাদেশী মানুষ। এই মার্কেটপ্লেসে বর্তমানে ফ্রিল্যান্সারদের মধ্যে জায়গা করে নিতে যথেষ্ট কাজ করে যাচ্ছি আপনি আগ্রহী লেন্সার হয়ে থাকলে কাজেই এখানে একটি অ্যাকাউন্ট খুলে নিতে পারেন। এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে আপনাকে পেপাল বিকাশ ও মাস্টার কার্ডের মাধ্যমে পেমেন্ট নিতে হবে।

স্বাধীন কাজ: বাংলাদেশী ফ্রিল্যান্সার সাইট গুলোর মধ্যে স্বাধীন কাজ ডট কম এটি পরিচিত প্লাটফর্ম এই সাইট মূলত তৈরি করা হয়েছে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের টার্গেট করে। এখানে কেমন কাজ পাবেন? আপনি এই সাইটটি প্রজেক্ট ভিত্তিক লোকাল অর্থাৎ দেশীয় কাজ পাবেন। যদি আপনি বাংলাদেশী সাইটে কাজ করতে আগ্রহী হন তাহলে আপনাকে একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং কাজ শুরু করতে হবে কাজ সম্পন্ন করে। টাকা উঠানোর ক্ষেত্রে আপনাকে বিকাশ ইউজার হতে হবে।

শেষ কথাঃ নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে ও বুঝতে পেরেছেন নতুন ফ্রিল্যান্সারদের জন্য সেরা মার্কেটপ্লেস কোনটি? এবং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কি সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক ভালো লেগেছে, যদি ভালো লেগে থাকে তাহলে আপনার মূল্যবান মতামতটি কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আরো পড়ুনঃ 10 best way to make  money online 
তাছাড়া আজকের আর্টিকেল যদি আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয় তাহলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।এছাড়াও আপনি যদি আরও নিত্য নতুন আপডেট আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করুন এবং আমাদের সঙ্গেই থাকুন আজকের আর্টিকেল এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সবাই ভালো,থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url