হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪

প্রিয় পাঠক আপনি কি হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
হুন্ডির-মাধ্যমে-টাকা-পাঠানো-হয়-কিভাবে-২০২৪
একই সাথে আপনি হুন্ডি কি বৈধ, হুন্ডি কিভাবে বন্ধ করা যায় এবং হুন্ডি টাকার রেট এর মতো গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারবেন।শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি সে সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃহুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪।হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি

ভূমিকাঃ হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি

প্রিয় পাঠক আপনি আজকের আর্টিকেল থেকে যা জানতে চেয়েছেন তা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।এছাড়াও আজকের আর্টিকেলের ভিতর আপনি কিছু গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে জানতে পারবেন হুন্ডি টাকার রেট, হুন্ডি কি বৈধ এবং হুন্ডি কিভাবে বন্ধ করা যায়।
আপনি যদি বিদেশ থেকে হুন্ডির মাধ্যমে টাকা পাঠাতে চান তাহলে আপনার জন্য এ সকল বিষয় সম্পর্কে জেনে রাখা উচিত।আপনি যে হুন্ডির মাধ্যমে টাকা পাঠাতে চাচ্ছেন তা কতটুকু নিরাপদ তা আজকে আর্টিকেল থেকে জেনে নিতে পারেন।তাই শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য সহকারে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন।

হুন্ডি কি বৈধ

ব্যবসাটা সাধারণত অবৈধ এই ব্যবসা রাষ্ট্রীয়ভাবে অবৈধ তাহলে আপনারা বুঝতেই পারছেন এটি কি কোন ভাবে নিরাপদ। অনেক দেশেই এর ওপর নিষেধাজ্ঞা রয়েছে দেশের অর্থনৈতিক চাঙ্গা করতে এবং নানা কল্যাণ সাধনের জন্য মূলত হুন্ডি ব্যবসাকে নিষিদ্ধ করা হয়। তাই একজন মুসলমান এই নিষেধাজ্ঞা মেনে ছাড়া বাঞ্ছেনও যদিও হুন্ডি ব্যবসা নাজায়েজ হওয়া সম্পর্কে হাদিসে কোন বক্তব্য নেই।

তবে শরীয়াতের মাপকাঠিতে নাজায়েজ প্রমাণ করার জন্য দলিল লাগে তাই শরীয়তের দৃষ্টিকোণ থেকে ব্যবসাকে নাজায়েজ বলা যায় না। মূলত এটি হচ্ছে মুদ্রা বিনিময় তথা এক দেশের মুদ্রাকে অন্য দেশের মুদ্রার বিনিময়ে ক্রয়-বিক্রয়। (ফতোয়ায়ে শামি:৫/১৩১)
তবে মজলিসের কমপক্ষে এক পক্ষের কারেন্সি হস্তগত করা জায়েজ হওয়ার শর্ত যদি একপক্ষ তাদের বিনিময়কৃত কারেন্সি হস্তগত না করে। তাহলে ক্রয় বিক্রয়টি জায়েজ হবে না। রাসূল (সাঃ) বলেছেন : এ দ্রব্যগুলো যদি একটি অপরটির ব্যতিক্রম হয় তোমরা যেরূপ ইচ্ছা বিক্রয় করতে পারো যদি হাতে হাতে হয়। (মুসলিম: ১৫৮৭)

হুন্ডি ব্যবসায় যেহেতু সরকার রেমিটেন্স থেকে বঞ্চিত হয় এবং বর্তমান প্রেক্ষিতে হুন্ডি ব্যবসা নানা অকল্যাণের কারণ তাই রাষ্ট্রীয় নিষিদ্ধ সবাইকে মেনে চলা উচিত। মেনে চলার পক্ষে বড় বড় যুক্তি হচ্ছে হুন্ডি ব্যবসা করতে হবে এমন কিছু ইসলামে নেই। শরীয়তের সঙ্গে সাংঘর্ষিক নয় এমন কোন বিষয়কে সরকার নিষিদ্ধ করলে তা নাগরিকদের মেনে চলা উচিত। এই ধরনের ব্যবসা থেকে বিরত থাকতে হবে আল্লাহ তায়ালা সবাইকে বুঝার তৌফিক দান করুক আমিন।

হুন্ডি কিভাবে বন্ধ করা যায়

বিভিন্ন দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে বিদেশে। বৈধ অবৈধ আয় করে সেই টাকা বিদেশে পাচার করে ভোগের মাধ্যম হুন্ডি বাংলাদেশের অনেক রাজনৈতিক নেতা এমপি মন্ত্রী ব্যবসায়ী উচ্চ পদস্থ সরকারি বেসরকারি কর্মকর্তারা সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত রয়েছে এবং তারা দেশ থেকে অনেক টাকা পাচার করছে হুন্ডির মাধ্যমে।

কিছু পক্ষ জেনে অর্থ পাচার করে অন্যরা বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের বাধাই পড়ে দরকারের হুন্ডি করে প্রবাসী শ্রমিক ভাইবোনেরা বিদেশে স্থায়ীভাবে বসবাস করা বা অনাবাসী বাংলাদেশিরা ফ্রিল্যান্সার ও ব্যবসায়ীরা ব্যাংকিং চেনেন বৈধভাবে এবং হুন্ডির মাধ্যমে অবৈধভাবে দেশে টাকা নিয়ে আসে।

বোনডি ছোট সমস্যা বড় সমস্যা বাঁচার ডলার ড্রেইন বন্ধ করতে হলে পাচার থামাতে হবে। পাচারের একটা বড় অংশের সঙ্গে অবৈধ আয় করা চাঁদাবাজি কামাই করার রাজনৈতিক নেতারা। ঘুষ খাওয়া প্রশাসনিক কর্মকর্তাদের আমলনামা জড়িত পাশাপাশি রপ্তানি মূল্য কমিয়ে দেখিয়ে "আন্ডার ইনভয়েসিং" এবং আমদানির মূল্য বেশি দেখিয়ে ব্যবসায়ীদের বৈদেশিক মুদ্রা পাচার মোট পাচারের একটা বড় অংশ।
ব্যাংকিং চ্যালেনে বিদেশ থেকে ডলার আনলে বা ডলার এনে ঘোষণা দিলে সেটা বৈদেশিক মুদ্রার মজুতে জমা হয় অর্থব্যবস্থার নতুন টাকা তৈরি হয় অর্থাৎ সম্পূর্ণ নতুন অর্থ বা সম্পদ সৃষ্টি হয়। কিন্তু বৈদেশিক মুদ্রায় নিয়ে ঘোষণাহীন রাখলে কিংবা হুন্ডির চ্যানেলে অর্থ আনলে সেটা রিজাবে জমা হয় না ফলে নতুন সম্পদের তৈরি হয় না তবে মানুষের অর্থের প্রয়োজন মিটে।

সরকারি নজরদারি ব্যাংকের ঘুষ ও হয়রানি, ব্যাংক ফি, অগ্রিম আয়কর, ব্যাংকের নিম্ন মুদ্রা, বিনিময় হার এবং বিভিন্ন পেপার ওয়ার্ক এর বহুবিক ঝামেলা ও অর্থনীতির লোকশান ইত্যাদি এড়াতে লেনদেনের উল্লেখযোগ্য অংশ হুন্ডিতে সম্পূর্ণ হয়। এই সকল সমস্যা এড়ানোর জন্য তারা যেহেতু হুন্ডির মাধ্যমে টাকা লেনদেন করে এই সকল সমস্যা নির্বাচন হলেই হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো বন্ধ হবে।

হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪

হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ নিয়মে তাহলে হুন্ডিতে যিনি টাকা পাঠাতে চান তিনি সচরাচর কোন হুন্ডি ব্যবসায়িকের কাছে আসেন এবং কোথায় কোন দেশ থেকে টাকা পাঠাতে হবে এবং কার কাছে টাকা পাঠাতে চান তার কিছু তথ্য দিয়ে সেই ব্যবসায়ীকে তার টাকা বুঝিয়ে দেন।

তারপর সেই ব্যবসায়ী উত্তর দেশের উল্লেখিত স্থানে কাছাকাছি তার কোন এজেন্ট আছে তার সাথে যোগাযোগ করেন এবং বলে দেন কোন জায়গা ও কার কাছে কত টাকা পৌঁছে দিতে হবে। তখন সেই এজেন্ট যার কাছে টাকা পৌঁছানো দরকার তার কাছে টাকা পৌঁছে দিন এইভাবে মূলত হুন্ডিতে টাকা লেনদেন করা হয়।
ধরুন বিদেশে একজন শ্রমিক তার উপার্জিত টাকা একজন হুন্ডি ব্যবসায়ীর কাছে নিয়ে গেল সেই ব্যবসায়ী দেশের তার কোন এক প্রেজেন্টে কোথায় টাকা দিতে হবে বলে দিলে সে যেন সে অনুযায়ী টাকা পৌঁছে দিল। এই টাকা পৌঁছে দেওয়ার সময় প্রচলিত ব্যাংকিং ব্যবস্থা থেকেও কম সময় লাগছে।

এখানে তারা হুন্ডির যে কাজটি করে তা হলো ডলার রেট প্রচলিত ব্যাংকিং ব্যবস্থায় যা দিয়ে থাকে। তার থেকে তুলনা একটু বেশি দেয় অর্থাৎ ডলারের যদি ব্যাংকগুলো ৯৪ টাকা দেয় তাহলে তারা ১০০ টাকা বা ১০৫ টাকা দেয়। এখানে তারা খুব কমই লাভ হিসেবে রাখে এবং যা রাখে তাই মূলত তাদের লাভ এভাবে তারা ব্যবসা করে থাকে। আশা করছি আপনি হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি

হুন্ডি বেশ জনপ্রিয়তা আছে যার পেছনে এর কিছু সুবিধা আছে সুবিধাগুলোর মধ্যে হল :
  • টাকা পাঠানোর জন্য কাস্টমারকে অফিসিয়াল অ্যাওয়ার্ডের মধ্যে এজেন্টের কাছে যাওয়ার প্রয়োজন হয় না আসলে হুন্ডি ব্যবসায়ীদের কোন অফিসিয়াল টাইম নেই।
  • কাস্টমারকে এক্সট্রা কোন ফর্ম পূরণ করতে হয় না
  • তাদের কাছ থেকে এক্সট্রা কোন ফি নেওয়া হয় না এই লেনদেনের সময়।
  • সবচেয়ে ভালো কথা হয়েছে কাস্টমার একটি তুলনামূলক ভালো এক্সচেঞ্জ রেট ও পায়।
  • ব্যাংকের তুলনায় ভোগান্তি কম হয় এবং যেকোনো সময় টাকা পাঠানো যায়।
  • টাকা পাঠানোর সাথে সাথে দেশে থাকা প্রিয় জন সেই টাকা পেয়ে যায়।

হুন্ডি টাকার রেট

হুন্ডি প্রতিরোধে কিছুদিন আগে সারাদেশে বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে বৈদেশিক মুদ্রা কেনাবেচা সিস্টেম চালু সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক বর্তমানে শুধু বৈদেশিক লেনদেনে নিয়োজিত অর্থো-রাইজড ডিলার ব্যাংকগুলো শাখা থেকে নগর ডলার কেনাবেচার অনুমতি রয়েছে।

টাকার রেট বাংলাদেশে কত হতে পারে এই সম্পর্কে অনেকেই হয়তো জানে না হুমটিতে টাকা পাঠানোর ফলে একটু বেশি লাভ পাওয়া যায় তবে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে কম লাভ পাওয়া যায়। এইজন্য অনেকেই হুন্ডির মাধ্যমে টাকা পাঠায় আগে ঘন্টির মাধ্যমে টাকা পাঠানো অনিরাপদ থাকলেও এখন মন্দির মাধ্যমে টাকা পাঠানো সম্পূর্ণ নিরাপদ।হুন্ডির রেড সাধারণত সৌদি আরব রিয়েল রেটে করা হয়।
আশা করি আমাদের দেওয়া তথ্য থেকে আজকের সৌদি রিয়াল রেট বাংলাদেশের হুন্ডির টাকা এক্সচেঞ্জ করলে কত টাকা পাওয়া যাবে তা জানতে পেরেছেন আমাদের দেওয়া তথ্যটি আপনার যদি ভালো লেগে থাকে তাহলে আপনাদের কাছে অনুরোধ রইলো এই পোস্টটি শেয়ার করবেন এবং আপনার বন্ধু-বান্ধবের সাথে এই পোস্টটি শেয়ার করে জানাবেন আজকের হুন্ডির টাকার রেট।

সৌদি রিয়াল 

বাংলাদেশ হুন্ডি 

১ রিয়াল 

২৮.৬১ টাকা 

৫ রিয়াল 

১,৪৩.০৫ টাকা 

১০ রিয়াল 

২৮৬.১ টাকা 

৫০ রিয়াল 

১,৪৩০.৫ টাকা 

১০০ রিয়াল 

২৮,৬১ টাকা 

৫০০ রিয়াল 

১৪,৩০৫ টাকা 

১০০০ রিয়াল 

২৮,৬১০ টাকা 

৫০০০ রিয়াল 

১,৪৩.০৫০ টাকা 

১০,০০০ রিয়াল 

২,৮৬,১০০ টাকা 

৫০,০০০ রিয়াল 

১৪,৩০,৫০০ টাকা 

শেষ কথাঃ হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪। হুন্ডিতে টাকা পাঠানোর সুবিধা কি

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়ে জানতে ও বুঝতে পেরেছেন হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো হয় কিভাবে ২০২৪ এবং হিন্দিতে টাকা পাঠানোর সুবিধা কি সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য। আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হয়েছে যদি এমনটাই মনে হয় তাহলে আজকের আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে।
এতক্ষণ সময় ধরে আজকের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি কমেন্ট করে জানিয়ে দিন। এছাড়াও আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং আমাদের সঙ্গেই থাকুন আজ এ পর্যন্তই সবাই ভালো, থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url