প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আপনি কি প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কিত তথ্য খোঁজাখুজি করছেন বা জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য আপনি আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।
প্রতিবন্ধী-ভাতা-অনলাইন-আবেদন-করার-নিয়ম-২০২৪
সেই সাথে আপনি প্রতিবন্ধী ভাতা আবেদন যোগ্যতা প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম, অনলাইন প্রতিবন্ধী ভাতা কত টাকা এবং প্রতিবন্ধী ভাতা কয় মাস পরপর দেওয়া হয়।আশা করছি আজকের আর্টিকেল আপনার কাছে অনেক উপকৃত হবে যদি আপনি আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে পারেন।
পোস্ট সূচিপত্রঃপ্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

উপস্থাপনাঃ প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো বা আজকে আমরা আমাদের আর্টিকেলের ভিতরে আলোচনা করতে চলেছি প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল বিস্তারিত তথ্য।
প্রতি বছর প্রতিবন্ধী ভাতা আবেদন শুরু হয়।আপনার নিকটস্থ যদি কেউ প্রতিবন্ধী হয়ে থাকে তাহলে আপনি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন।তবে প্রতিবন্ধী ভাতা আবেদন করার পূর্বে জানতে হবে প্রতিবন্ধী ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে।তাই আপনারা যারা প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ সম্পর্কিত জানতে চাচ্ছেন তাহলে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে থাকুন।

প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

আপনারা যারা প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ করতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি আপনারা যদি প্রতিবন্ধী ভাতা অনলাইনে আবেদন করার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আমাদের নিম্নলিখিত নিয়মাবলী অনুসরণ করুন এবং জেনে নিন প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪।
  • সমাজসেবা অধিদপ্তরে প্রতিবন্ধী ভাতা ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য ও প্রদান করে আবেদন করুন
  • জাতীয় পরিচয় পত্র বা জন্মনিবন্ধন ও সুবর্ণ নাগরিক কার্ড দিয়ে আবেদন করতে বা হবে। আবেদন করার পর প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম ডাউনলোড ও প্রিন্ট আউট করে নিন।
  • স্থানীয় চেয়ারম্যান পৌরসভার কাউন্সিলরের সুপারিশ সম্মিলিত স্বাক্ষর নিয়ে পৌরসভা অথবা উপজেলা সমাজসেবা দফতরে প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিতে হবে।
  • আপনার মোবাইল বা কম্পিউটার থেকে খুব সহজে আপনি প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন অনলাইনে আবেদন করার সময় কোন ত্রুটি না হয় সে বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে।
  • সমাজসেবা অধিদপ্তরে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে আপনাকে সমাজসেবা অধিদপ্তরের ওয়েবসাইটের এই লিংকে http://mis.bhata.gov.bd/onlineApplication
  • যেকোনো ব্রাউজার থেকে এই লিংকে প্রবেশ করতে পারবেন এবং নিম্নলিখিত চিত্রের মত একটি পেজ ওপেন হবে তখন প্রতিবন্ধী ভাতা নির্বাচন করতে হবে।
প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম অনলাইন

অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদনের ফরম আপনি সমাজসেবা অধিদপ্তরের ওয়েবসাইট এই লিংকেhttps://mis.bhata.gov.bd/ প্রবেশ করার মাধ্যমে পেয়ে যাবেন
ধাপ ১: এই এবং সেখান থেকে আপনি একটি ছবি)

পাবেন যেখানে আপনি ক্লিক করে সেখান থেকে আপনার অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদন ফরম পেয়ে যাবেন।
ধাপ ২: প্রথমে এই বক্সে যার জন্য আবেদন করবেন তার এনআইডি কার্ডের নাম্বার লিখুন এবং দ্বিতীয় বক্সে উনার জন্ম তারিখ নির্বাচন করুন এরপর যাচাই বর্তনে ক্লিক করুন।

অথবা জন্ম নিবন্ধন হলে নিচের তথ্যটি সঠিকভাবে ফর্ম পূরণ করতে হবে।

ধাপ ৩: আবেদনকারী জাতীয় পরিচয় পত্র থেকে স্বয়ংক্রিয়ভাবে কিছু তথ্যপূরণ হয়ে যাবে নিচের দেওয়া তৃতের উল্লেখিত বিষয়গুলো আপনাকে নিজে পূরণ করতে হবে তাই খুব সাবধান মত এই সকল তথ্যগুলো পূরণ করবেন। সকল তথ্য যেন সত্য হয় এবং কোন আইনি জটিলতা সম্মুখীন যেন হতে না হয় এই বিষয়ে খেয়াল রাখতে হবে এবং সঠিক তথ্য দিতে হবে।
ধাপ ৪: এই ধাপে আবেদন কার্ডের অতিরিক্ত কিছু বিষয় পূরণ করতে হবে যেগুলো নিচে উল্লেখ করা হলো।
  • বৈবাহিক অবস্থা
  • পারিবারিক সদস্য সংখ্যা
  • শিক্ষাগত যোগ্যতা
  • পেশা
  • বার্ষিক আয়
  • স্বাস্থ্যগত বা কর্মক্ষমতা সংক্রান্ত তথ্য
  • সরকারিভাবে সরকারি আর্থিক সুবিধা তথ্য
  • বাসস্থান তথ্য
  • ভূমির পরিমাণ
  • প্রতিন্ধীর ধারণ ডিআইএস অনুযায়ী
  • প্রতিবন্ধীর মাত্রা ডিআইএস অনুযায়ী

ধাপ ৫: এই ধাপে যোগাযোগে তথ্যাদি প্রেরণ করতে হবে আবেদনকারী ঠিকানা মোবাইল নাম্বার বিকাশ বা নগদ মোবাইল নাম্বারটি কার তা নির্বাচন করতে হবে। যদি ইমেইল থাকে তবে ইমেইল ঠিকানা প্রদান করতে হবে।

সকল তথ্য পূরণ করা হয়ে গেলে পুনরায় সকল তথ্য যাচাই করে নিন যাতে কোন ভুল না থাকে সব তথ্য সঠিক থাকলে সংরক্ষণ গঠনে ক্লিক করে আবেদনটি জমা দিন।
সতর্কবার্তা এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন যে জমা দেওয়ার পর আবেদনকৃত ফরম আর পরিবর্তন করা যাবে না।
ধাপ ৬: প্রতিবন্ধী ভাতার অনলাইন আবেদন জমা দেওয়া হলে প্রিন্ট করার অপশন আসবে এখানে প্রিন্ট বাটনে ক্লিক করে প্রতিবন্ধী ভাতের আবেদনটির পিডিএফ ফাইল হিসেবে ডাউনলোড করে নিন।

ধাপ ৭:এরপরে ডাউনলোড দিতো ফাইলটার প্রিন্ট আউট করুন এখন আপনার প্রিন্ট করা ফর্মটি নির্দিষ্ট অংশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা পৌরসভার কাউন্সিলরের সুপারিশ স্বাক্ষর নিয়ে সমাজসেবা অফিসার বা উপজেলা দপ্তরে দরকারি কাগজপত্র সহ জমা করে দিন।

প্রতিবন্ধী ভাতার জন্য আবেদনের যোগ্যতা

আপনি যদি প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রতিবন্ধী ভাতার জন্য আবেদনের যোগ্যতা সম্পর্কে জানতে হবে তবেই আপনি প্রতিবন্ধী ভাতা পেতে পারেন।
সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ অনুযায়ী সমাজ সেবা কার্যালয় হতে নিবন্ধন ও পরিচয় পত্র সংগ্রহ করতে হবে ।
  • প্রতিবন্ধী ব্যক্তি যে জেলার স্থায়ী বাসিন্দা সে জেলা হতে নিবন্ধন ও পরিচয় পত্র নিতে হবে।
  • মাথাপিছু বার্ষিক গায় ৩৬ হাজার টাকার উর্ধ্বে নয় এমন প্রতিবন্ধী ব্যক্তিগণ আবেদন করতে পারবেন
  • আবেদনকারীকে অবশ্যই দুস্থ প্রতিবন্ধী হতে হবে
  • ছয় বছরের উর্ধে সকল ধরনের প্রতিবন্ধীকে ভাতা দেওয়ার জন্য বিবেচনায় নিতে হবে।
  • বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।

প্রতিবন্ধী ভাতা কত টাকা

আগে প্রতিবন্ধী ভাতা ছিল মাসে ৭৫০ টাকা করে কিন্তু এই বছর তাপ বৃদ্ধি করে ৮৫০ টাকা করা হয়েছে যা প্রতি তিন মাস পর পর দেওয়া হয় মোবাইলে বিকাশ অথবা নগদের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয়। তাই আপনি যদি প্রতিবন্ধী ভাতা পেয়ে থাকেন তাহলে আপনি এই টাকাটি প্রতি মাসে পাবেন। প্রতিবন্ধী ভাতার পরিমাণ মাসিক ৮৫০ টাকা ২০২৪ সালেও দেওয়া হয় প্রতিবন্ধী ভাতা।

প্রতিবন্ধী ভাতা কয় মাস পর পর দেয়

প্রতিবন্ধী ভাতা কয় মাস পর দেওয়া হয় আপনারা কি জানেন প্রতিবন্ধী ভাতা ৩ মাস পরপর দেওয়া হয় আপনারা যে মোবাইল ব্যাংকিং দেওয়া হয়ে থাকে সেই নাম্বারে আপনার তিন মাস পর পর প্রতিবন্ধী ভাতা ৮৫০ টাকা করে তিন মাসের একসাথে ২৫৫০ টাকা একসাথে পেয়ে যাবেন। জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন ও সুবর্ণকার তথ্য দিয়ে অনলাইনে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন আবেদন মঞ্জুর হলে আপনি আপনার মোবাইল ব্যাংকিং এর বিকাশ বা নগদের মাধ্যমে ভাতা পেয়ে যাবেন।

লেখকের মন্তব্যঃ প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২৪ এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, যদি ভালো লাগে তাহলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url