অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ - অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ এ বিষয় সম্পর্কে জানতে বিভিন্ন ভাবে তথ্য খোঁজাখুঁজি করছেন?তাহলে আপনি আমাদের আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ সম্পর্কে যাবতীয় সকল তথ্য। তাই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আপনিও জেনে নিন অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ সম্পর্কে।
অস্ট্রেলিয়ায়-ব্যাচেলর-স্কলারশিপ
আপনারা অনেকেই অস্ট্রেলিয়ায় বিনামূল্যে পড়াশোনা ও চাকরি করতে চান? সেক্ষেত্রে কি করবেন তাই এবং অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ সম্পর্কে সকল সঠিক তথ্য আপনাদের সাথে শেয়ার করবো।তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
পোস্ট সূচিপত্রঃঅস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ।অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

ভূমিকা।অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ।অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

আপনাদের মধ্যে অনেকেই অস্ট্রেলিয়ায় পড়াশোনা করার জন্য আমাদের কাছে জানতে চেয়েছেন অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ যা আজকের আর্টিকেলের মধ্যে আমরা সুন্দরভাবে আলোচনা করতে চলেছি। অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ এবং অস্ট্রেলিয়ায় বিনামূল্যে পড়াশোনা ও চাকরি সম্পর্কে আজকের আর্টিকেলের ভেতরে বিস্তারিত আলোচনা করা হবে।
আপনি যদি অস্ট্রেলিয়ায় পড়াশোনা করতে চান তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখতে হবে। অস্ট্রেলিয়ায় বিনামূল্যে পড়াশোনা ও চাকরি করার কোন সুযোগ রয়েছে কিনা এবং অস্ট্রেলিয়ায় মাস্টার্স খরচ এ বিষয়ে সম্পর্কে জেনে রাখলে আপনার জন্য সুবিধা হবে অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪।আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে বিস্তারিত তথ্য জেনে নিন অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ

বিশ্বের উন্নত দেশে পড়ালেখা করার কারণ না স্বপ্ন থাকে অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ নিয়ে লেখাপড়া করতে আপনারা অনেকেই আগ্রহী কিন্তু আপনাকে কি জানেন অস্ট্রেলিয়া ব্যাচেলার স্কলারশিপ কখন দেওয়া হয় বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য যারা অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ নিতে চাচ্ছেন তাদের জন্য সুখবর।
বিশ্বমান ভালো শিক্ষা অর্জনে অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আগ্রহ বাড়ছে শিক্ষা দিতে সেই তালিকায় বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের টিউশন করতে দেশটির সরকার ও বিশ্ববিদ্যালয় বিভিন্ন স্কলারশিপে সুবিধা দিচ্ছে।

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের মেধা ভিত্তিক স্কলারশিপ পেতে অসাধারণ একাডেমির ফলাফল থাকতে হয় তবে ভালো মানের ফলাফল ছাড়াও নেতৃত্বে দক্ষতার মতো অন্যান্য গুণাবলী অধিকারী হতে হয়। অস্ট্রেলিয়াতে বিভিন্ন রকমের স্কলারশিপ পেয়ে থাকবে চলুন জেনে আসি কয়েকটি স্কলারশিপ সম্পর্কে।

অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ড স্কলারশিপঃ

অস্ট্রেলিয়ায় অ্যাওয়ার্ডস স্কলারশিপ পেলেন আনা সুবিধা পাওয়া যায় এটির আওতায় সম্পূর্ণ টিউশন ফি, স্বাস্থ্য বীমা, ভ্রমণ ভাতা, ফিল্ডওয়ার্ক ভাতা, জীবনযাত্রার খরচের জন্য তা হবে বিল অতিরিক্ত বা পরিচয়ক একাডেমিক প্রোগ্রামের জন্য তহবিল দেওয়া হয়।

একজন শিক্ষার্থীকে বাংলাদেশ অবিবাহিত নাগরিক হতে হবে এবং অস্ট্রেলিয়া স্নাতক ডিগ্রী সমতুল্য ডিগ্রি থাকতে হবে। অন্য অস্ট্রেলিয়ান স্কলারশিপ প্রোগ্রামে আবেদন করা যাবে না এবং অস্ট্রেলিয়ান একাডেমি প্রতিষ্ঠানে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
স্বরাষ্ট্র দপ্তরের মানদণ্ড পূর্ণ করা ছাড়াও ৬.৫ ব্র্যান্ড স্কোরসহ আইইএলটিএস স্কোর কার্ড থাকতে হবে বা সমতুল্য স্কোরকার্ড অন্যান্য ইংরেজি ভাষার দক্ষতার পরীক্ষা স্কোরবোর্ড থাকতে হবে।
অধ্যয়নের ক্ষেত্রে সঙ্গে প্রাসঙ্গনে তিন বছর কাজের অভিজ্ঞতা প্রদর্শন করতে হবে পড়াশোনা শেষে কমপক্ষে দুই বছরের জন্য বাংলাদেশে ফেরত আসতে হবে ।

ইউনিভার্সিটি অফ সিডনি ইন্টারন্যাশনাল স্কলারশিপ

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য ইউনিভার্সিটি স্কলারশিপ দেয় এ বিশ্ববিদ্যালয় স্নাতক ব্যাস উত্তর কোর্স করার জন্য স্কলারশিপ পেতে চাইলে প্রথমে যেকোনো কোর্সে এনারুল করতে হবে সেই জন্য একাডেমিক সাফল্য এবং গবেষণায় আগ্রহ থাকতে হবে। একটি শর্তহীন অফার লেটার থাকা আবশ্যক এটি পেলে টিউশন ফি সম্পূর্ণ মাফ করা হবে ।

থ্রিফিক ইউনিভার্সিটি স্কলারশিপঃ

ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য সব মিলিয়ে ৬০০ বেশি স্কলারশিপ প্রোগ্রাম অফার করে। যার কারণে সর্ব থেকে বিনামূলক করে পড়ালেখা করা যায় এখানে ইকুইটি, খেলাধুলা সহ নানা ক্ষেত্রে স্কলারশিপ পাওয়া যায়। তাই অস্ট্রেলিয়া পড়াশোনা করতে চাইলে বেশিরভাগ পছন্দের তালিকায় থাকে এই ইউনিভার্সিটি।
একাডেমিক এক্সিলেন্স স্কলারশিপ পেলে স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামের ২৫ শতাংশ টিউশন ফি মওকুফ করা হয়। এজন্য নূন্যতম ৫.৫ বা সমতুল্য জিপিএ থাকতে হবে। এছাড়াও করছে ভর্তির জন্য ইংরেজি ভাষার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে এবং একাডেমিক মেরিট স্কলারশিপ এর ক্ষেত্রে স্নাতক বাস্নাতকর্তার প্রোগ্রামের জন্য ২০ শতাংশ টিউশন করা হয় এর জন্য নূন্যতম জিপিএ ৫ থাকতে হবে।

এন্টারপ্রাইজ রিসার্চ স্কলারশিপ (ইআরএস):

ইন্টারন্যাশনাল সিকিউরিটিদের জন্য ইআরএস বেশ লাভজনক স্কলারশিপ যা পেতে একাডেমিক ফলাফল এবং গবেষণা সম্ভাবনা থাকতে হবে। ইউনিভার্সিটি অফ সাউথ আস্ট্রেলিয়া ও অন্যান্য অংশীদার বিশ্ববিদ্যালয়গুলো এই স্কলারশিপ প্রোগ্রামটি পরিচালনা করে এতে সর্বোচ্চ দুই বছরের মাস্টার্স আর রিসার্চ এবং ৪ বছরের জন্য বার্ষিক ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার পাওয়া যায়।

মোনাশ ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল মেরিট স্কলারশিপ:

মোনশ ইউনিভার্সিটি স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের প্রতিবছর ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার স্কলারশিপ দেয় এর জন্য শিক্ষার্থীদের সব শর্তের পাশাপাশি মোনাস অ্যাম্বাসেডর হতে হবে । এইজন্য প্রথমেই পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে আবেদন করতে হবে।

অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ সম্পর্কে আপনার কি জানেন যারা প্রথমবার অস্ট্রেলিয়ার লেখাপড়া করার জন্য যেটা আগ্রহ এবং যেতে চান তাদের জন্য অবশ্যই একবার জেনে নিতে হবে অস্ট্রেলিয়ার পড়াশোনার খরচ কেমন হতে পারে। যারা অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য যায় তাদের স্টুডেন্ট খরচ স্কলারশিপ ছাড়া যেতে কত টাকা লাগতে পারে তারই একটি নমুনা নিচে দেওয়া হল।
  • টিউশন ফি ডিপোজিট - ১২,৮৩৫ অস্ট্রেলিয়ান ডলার
  • মেকানিক্যাল ইন্সুরেন্স -১৮০০ অস্ট্রেলিয়ান ডলার
  • ভিসা ফি - ৭১০ অস্ট্রেলিয়ান ডলার
  • ওয়ান ওয়ে ট্রাভেল - ১২০০ অস্ট্রেলিয়ান ডলার
সর্বনামত ১৬৫৪৫ অস্ট্রেলিয়ান ডলার আজকের হিসেব অনুযায়ী আসতে পারে। তবে এর থেকে কমবেশি হতে পারে কারণ ডলারের মান উঠানামা করে এবং পরিবর্তন হতে পারে। বাংলাদেশী টাকায় প্রায় ১২,২৫১২.৭৫ টাকা প্রায়।
এখানে ইউনিভার্সিটি ডর্ম এর এডভান্স পেয়ে বা হাত খরচের জন্য যে সকল টাকা সেগুলো ধরা হয়নি এগুলো খরচে আপনাকে ধরে নিতে হবে। কেউ যদি স্টুডেন্ট ভিসা নিয়ে স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়া লেখাপড়ার উদ্দেশ্যে যেতে চাই তাহলে তাকে সর্বনিম্ন ১২ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা খরচ ধরে নিতে হবে এর মধ্যে খরচ হতে পারে।

অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪

বর্তমানে অস্ট্রেলিয়া বিশ্বের তৃতীয় জনপ্রিয় স্থান আন্তর্জাতিক শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য তারা অস্ট্রেলিয়ায় উচ্চ শিক্ষার ব্যবস্থা বিভিন্ন খাতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায়। অস্ট্রেলিয়ায় ১২৫টি নিবন্ধিত উচ্চ শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান রয়েছে। যার মধ্যে অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় ৪০ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ২টি ও একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থাকায় এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের লেখাপড়া করতে যাওয়ার আগ্রহ বেশি।

অস্ট্রেলিয়ার পড়াশোনা করে ক্যারিয়ার গড়ে তোলায় অস্ট্রেলিয়া স্টুডেন্ট ভিসা প্রচলিত রয়েছে মূলত অস্ট্রেলিয়া তিন ধরনের স্টুডেন্ট ভিসা পাওয়া যায় এই তিন ধরনের ভিসা থেকে আপনার প্রয়োজনমতো ভিসা বাছাই করে আপনি অস্ট্রেলিয়া লেখাপড়ার উদ্দেশ্যে যেতে পারেন।
স্টুডেন্ট ভিসা (সাব ক্লাস ৫০০): এই ভিসায় একজন রেজিস্ট্রার শিক্ষার্থী যেকোনো ধরনের কোর্স করতে পারবে এ ধরনের ভিসা পাওয়ার জন্য শিক্ষার্থীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এছাড়াও যে কোন অস্ট্রেলিয়ান শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি সুযোগ পেতে হলে এবং স্বাস্থ্য বীমা থাকতে হবে এই ধরনের স্টুডেন্ট ভিসায় কোন স্পন্সরের দরকার পড়ে না।

এ ধরনের ভিসার মেয়াদ সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত হয়ে থাকে এই ভিসা নিয়ে অস্ট্রেলিয়া লেখাপড়া করার পাশাপাশি পার্ট টাইম জব করতে পারেন। আপনার ভিসার আবেদন ফরমে পরিবার ও আত্মীয়-স্বজনের নাম উল্লেখ করে দিতে পারেন কিংবা চাইলে তাদের জন্য আলাদা করে ভিসার আবেদন করতে পারেন এই স্টুডেন্ট ভিসার ৩০০০০ থেকে ৩৫ হাজার টাকার মত খরচ আসতে পারে। যেহেতু ডলারের মান উঠানামা করে তাই এই খরচটি কম বেশি হতে পারে।
স্টুডেন্ট গার্ডিয়ান ভিসা( সাবক্লাস ৫৯০): কেউ যদি এই ধরনের ভিসা নিয়ে পরিবারবর্গের কোন সদস্যকে পূর্বে অস্ট্রেলিয়ার অধিবাসী হতে হবে তাছাড়া এই স্টুডেন্ট ভিসার পাশাপাশি গার্ডিয়ান ভিসা পেতে হলে পড়ালেখার খরচ ও বাসস্থান খরচ উঠান আমার মত যথেষ্ট পরিমাণ অর্থ থাকতে হবে।

কমপক্ষে তার বয়স ২১ বছর হতে হবে স্পন্সর ছাড়া এই ধরনের ভিসায় আবেদন করা যাবে তবে এই ধরনের ভিসা সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদী হয়ে থাকে পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম অফ ফুল টাইম চাকরিও করতে পারেন পরিবার ও আত্মীয়-স্বজনদের জন্য আলাদাভাবে বিচার আবেদন করতে হবে। এ ধরনের ভিসা করতে আপনার ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকার মত খরচ পড়বে।

স্পেশাল ক্যাটাগরি স্টুডেন্ট ভিসা( সাবক্লাস ৪৪৪): এই ভিসা পেতে হলে আপনার পরিবারে যে কোন সদস্য বা আত্মীয় স্বজনকে নিউজিল্যান্ডের অধিবাসী হতে হবে। এছাড়া শিক্ষার্থীর স্বাস্থ্য বীমা ও থাকতে হবে ভিসার জন্য আবেদন করার জন্য স্পর্শের দরকার পড়বে না। তবে এ ধরনের কোন মেয়াদ থাকে না পড়ালেখার পাশাপাশি যে ধরনের চাকরি করতে পারবেন।
পরিবারের আত্মীয়-স্বজনের জন্য আলাদা কোনো বিচার আবেদন করতে হবে না। বিচার আবেদন করার জন্য ইন্টারনেট থেকে ভিসার আবেদন ফরম ডাউনলোড করতে পারেন অথবা যে কোন ট্রাভেল এজেন্সি থেকে ভিসা সংক্রান্ত সমস্যার সমাধান পাবেন। এছাড়া বিশেষ সংক্রান্ত যেকোন তথ্য জন্য ভিসা সম্বন্ধীয় ফর্ম ডাউনলোড করে নিতে পারেন।

অস্ট্রেলিয়ায় মাস্টার্স খরচ

আপনারা যারা অস্ট্রেলিয়ায় মাস্টার্স করতে চান এবং অস্ট্রেলিয়ার মাস্টার্স করার জন্য কত টাকা খরচ হতে পারে এই সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের আমাদের এই প্রতিবেদনটি অস্ট্রেলিয়ার মাস্টার্স খরচ কত হতে পারে আপনারা কি জানেন যারা অস্ট্রেলিয়াতে মাস্টার্স করতে যেতে চান তাদের জন্য আজকে অস্ট্রেলিয়ার মাস্টার্স খরচে সম্পূর্ণ ধারণা দেবো।

অস্ট্রেলিয়ার উচ্চতর শিক্ষা গ্রহণ তুলনামূলক ব্যয়বহুলত বটে অস্ট্রেলিয়া ব্যাচেলর ডিগ্রী করতে চাইলে সাধারণত বছরে ২০ হাজার থেকে ৩২ হাজার অস্ট্রেলিয়ান ডলার টিউশন ফি বাবদ দিতে হয়। মাস্টার্স ডিগ্রির ক্ষেত্রে টিউশন ফি এবং কোর্সের ব্যয় প্রতি বছর ২০ হাজার থেকে ৩৭ হাজার অস্ট্রেলিয়ান ডলার হয়ে থাকে।
ডক্টরাল ডিগ্রী বা পিএইচডি প্রোগ্রামের ক্ষেত্রে ১৪ হাজার থেকে ৩৭ হাজার অস্ট্রেলিয়ান ডলার খরচ হয় প্রতি বছরে। এই টিউশন ফ্রি থাকা খাওয়ার খরচসহ আনুষাঙ্গিক যাবতীয় খরচ বহন করে। অস্ট্রেলিয়াতে পড়াশোনা চালিয়ে যাওয়া বেশিরভাগ বাংলাদেশী শিক্ষার্থীদের ক্ষেত্রে সম্ভব নয়। তবে আসার বিষয় হচ্ছে অস্ট্রেলিয়ায় বিদেশী শিক্ষার্থীদের জন্য প্রচুর স্কলারশিপ দেওয়া হয়।

শেষ কথাঃ অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ।অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ

আজকের আর্টিকেলের ভিতরে আপনাদের সামনে আলোচনার করার চেষ্টা করেছি অস্ট্রেলিয়ায় ব্যাচেলর স্কলারশিপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনার খরচ এ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লাগলো, যদি ভালো লাগে তাইলে আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।
আজকের আর্টিকেল আপনার কাছে যদি তথ্যবহুল বলে মনে হলে আর্টিকেলটি সকলের মাঝে শেয়ার করুন।এছাড়াও আপনি প্রবাসী সম্পর্কিত আরো তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।কারণ আলোড়ন আইটি আপনাদের সুবিধার্থে প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট আর্টিকেল পাবলিশ করে থাকে।তাই সবার আগে পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন।আজ এ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url