মানসিক চিন্তা দূর করার দোয়া - দুশ্চিন্তা দূর করার দোয়া

প্রিয় পাঠক আপনি কি মানুষের চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা আজকের আর্টিকেলের ভিতরে আমরা আলোচনা করতে চলেছি মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
মানসিক-চিন্তা-দূর-করার-দোয়া
সেই সাথে আপনি আরও জানতে পারবেন মানসিক চিন্তা নিয়ে ইসলামিক উক্তি দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায় মানুষের শান্তির দোয়া সহ বিস্তারিত তথ্য।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া সম্পর্কে সঠিক তথ্যটি।
পোস্ট সূচিপত্র:মানসিক চিন্তা দূর করার দোয়া।দুশ্চিন্তা দূর করার দোয়া

ভূমিকা।মানুষের চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া

মানসিক চিন্তা ও দুশ্চিন্তা মানুষকে কুরে কুরে খায়।মানসিক ও দুশ্চিন্তার কারণে মানুষের শরীরে নানান রকম রোগ ব্যাধি তৈরি হয়।মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে মানুষ অসহায় হয়ে পড়ে।এমন অবস্থায় আপনার মানসিক ও দুশ্চিন্তা দূর করা অতি জরুরী।মানুষের মনের মধ্যে হাজারো কষ্ট ও দুশ্চিন্তা নিয়ে মানুষ বসবাস করে।
মানসিক ঐ দুশ্চিন্তার কারণে স্বাভাবিক জীবন যার যার ব্যাঘাত ঘটে।তাই আপনি যদি জরুরী ভাবে মানসিক ওই দুশ্চিন্তা দূর করতে না পারেন তাহলে আপনি অনেক ক্ষতির সম্মুখীন হবেন।তাইতো আমার প্রিয় বন্ধুরা অনলাইনে সার্চ করে জানতে চেয়েছেন মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া।
আপনার মনের মধ্যে যদি হাজারো দুশ্চিন্তাও মানসিক চিন্তা লুকিয়ে থাকে আর আপনি যদি আল্লাহর দেওয়া দোয়া গুলো সঠিকভাবে আদায় করতে পারেন তাহলে আপনার মানসিক ও দুশ্চিন্তা ইনশাল্লাহ দূর করতে পারবেন।আজকের আর্টিকেল থেকে আমরা জানবো মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার উপায় সম্পর্কে সকল তথ্য।মানসিক চিন্তা দূর করার দোয়া সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পন্ন পড়তে থাকুন।

মানসিক চিন্তা দূর করার দোয়া

প্রিয় পাঠক আপনারা যারা মানসিক চিন্তা দূর করার দোয়া সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকে আমরা জানাবো মানসিক চিন্তা দূর করার দোয়া সম্পর্কে। দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা মানুষকে কুরে কুরে খায় আর এভাবে স্বাভাবিক জীবনযাত্রায়ও ব্যাহত ঘটে ।
যখন মনের মধ্যে কষ্ট ও চাপা চিন্তা গুলো কুরে খায় সেই সময় আল্লাহতালার কাছে যে দোয়াগুলো পড়লে আল্লাহ তা'আলা আমাদের মনে মানসিক চিন্তা দূর করার রহমত দেন। এই দোয়া গুলো সম্পর্কে জানতে হবে এবং নিজেদেরকে মুখস্ত করে পড়তে হবে।। আল্লাহ তাআলার কাছে দুশ্চিন্তা মুক্তার জন্যেও দোয়া পড়ে আল্লাহ তায়ালার কাছে রেহাই চাইতে হবে।
রাসুল (সা.) মানসিক চিন্তা ও পেরেশানি সময় একটি বিশেষ দোয়া পড়তেন দোয়াটি হল :
'আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল- কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিন দাইনি ওয়া কাহরির রিজাল।'
অর্থ: হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভিরুতা থেকে ঋণের ভার ও মানুষের দমন নিপীড়ন থেকে। আনাস (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.)চিন্তাগ্রস্ত অবস্থায় এই দোয়াটি পড়তেন।( বুখারী হাদিস :২৮৯৩)

মানসিক চিন্তা নিয়ে ইসলামিক উক্তি

যারা মানসিকভাবে প্রতি চিন্তা করেন মানসিক চিন্তা নিয়ে ইসলাম নিয়ে কি উক্তি রয়েছে এই সম্পর্কে যারা জানতে চান তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেলটি আপনারা যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন মানসিক চিন্তা নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে। মুসলিম হওয়ার যে জন্মগত কোন ব্যাপার না এই কথাটা চোখে আঙ্গুল দিয়ে প্রমাণ করানোর জন্য একজন মানুষের উদাহরণ দেওয়া যাক।
যাকে আপনারা অনেকেই চিনবেন ডক্টর আবু আমীনাহ বিলাল ফিলিপস। খ্রিস্টান হয়ে জন্মানোর পরে এই জ্যামাইকান- কানাডিয়ান মানুষটি মুসলিম হওয়ার পর ছড়িয়ে গেছে জন্মগত মুসলিম অনেক অনেক মানুষকে। এই মানুষটির কয়েকটি উক্তি আপনাদেরকে জানাবো চলুন এবার জেনে নিন।

অতীত কি করে এসেছো তা তোমার সামনের দিনগুলোকে নির্ধারণ করে না বরং আল্লাহ ঠিক করেন কি হবে তার ওপর বিশ্বাস রাখো তোমার জন্য সবচেয়ে ভালোটাই হবে এই আত্মা নিয়ে এগিয়ে যাও।
  • তোমার সব কথা শোনার সবচেয়ে ভালো শ্রোতা আল্লাহ হয় চিৎকার করে বলতে হবে না তোমার নিস্তব্ধ বিষন্ন আন্তরিক মনের কথাও তিনি শুনেন উচ্চারণ করো আর নাই করো।
  • তোমার সাথে ভালো যা কিছু হয় তা তোমাকে কৃতজ্ঞ করে আর খারাপ যা কিছু হয় তা করে শক্তিশালী দৃঢ়চিত্ত।
  • দোয়া করতে থাকো চাইতে থাকো আল্লাহর কাছে ঠিক সেই আকুতি নিয়ে শুরুতে যেমন ছিল উত্তর পেতে দেরি হচ্ছে এই জন্য মন খারাপ করো না হতাশ হয়ো না আল্লাহ কখনোই তোমাকে খালি হাতে ফিরিয়ে দেবেন না।
  • আখিরাত নিয়ে যারা চিন্তায় আছে আখিররাতে তাদের কোন চিন্তা থাকবে না।
  • সম্মান পাবার যোগ্য না এমন মানুষ কেউ সম্মান করো তারা কি করছ। এর ওপর তোমার ব্যবহার নির্ভর করে না নির্ভর করে তুমি কেমন মানুষ তার ওপর।
  • তোমার যদি মন ভালো করার জন্য কাউকে লাগে তাহলে শোনো আল্লাহর তোমার কাছে আছেন তিনি পারেন মন ভালো করে দিতে সবচেয়ে ভালো উপায়।

দুশ্চিন্তা দূর করার দোয়া

একজন মুমিন কখনো হতাশ কিংবা দুশ্চিন্তা গ্রস্ত হয় না দুশ্চিন্তা ও মানসিক অস্থিরতা থেকে মুক্ত থাকতে হাদিসে বেশ কিছু দোয়া শিক্ষক দেওয়া হয়েছে যেই দোয়াগুলো বেশি বেশি পড়লে দেখবেন আপনার মনের দুশ্চিন্তা দূর হয়ে যাবে এবং আপনি মানসিকভাবে একটু হলেও স্থিরতা ফিরে পাবেন। মনের অস্থিরতা দূর করা এবং বুদ্ধশ্চঙ্কাতা গুলোকে দূর করার জন্য আল্লাহ তায়ালার কাছে দোয়া প্রার্থনা করতে হবে এবং আল্লাহর নিকট দোয়া চাইতে হবে।
তবেই দেখবেন একদিন আপনার সকল দুশ্চিন্তা দূর হয়ে যাবে এবং মানসিকভাবে আপনি শান্তিতে থাকবেন। দেখবেন আপনার দুশ্চিন্তা ও বিষাদ কষ্ট গুলো ক্রমে ক্রমে দূর হয়ে যাবে ইনশাল্লাহ এক হাদিসের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন আমি এমন একটি দোয়া সম্পর্কে অবগত আছি কোন বিপদগ্রস্ত লোকটা পাঠ করলে আল্লাহ তা'আলা তার সেই বিপদ দূর করে দেন সেটি হচ্ছে। আমার ভাই ইউনুস (আ.) এর দোয়া।
দোয়াটি হল: লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জ্বালিমিন।
অর্থ: হে আল্লাহ! তুমি ছাড়া কোন সত্য উপাসনা নেই; আমি তোমার পবিত্রতা বর্ণনা করছি। নিঃসন্দেহে আমি নিজের প্রতি অবিচার করেছি।( তিরমিজি, হাদিস : ৩৫০৫)

দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায়

যাদের মনে নানা রকমের দুশ্চিন্তা রয়েছে এবং যারা দুশ্চিন্তায় ভোগেন তাদের জন্য অবশ্যই জেনে রাখা দরকার দুশ্চিন্তা দূর করার ইসলামিক উপায় বলা হয়েছে দুশ্চিন্তার জন্য দুশ্চিন্তা হলে কি উপায় আপনি নিজেকে দুশ্চিন্তা মুক্ত করে মানসিকভাবে শান্তিতে থাকতে পারবেন। নানার রকমের দুশ্চিন্তা ও হতাশার কারণে মানুষের মধ্যে মানসিক চাপ সৃষ্টি হয়।
যার ফলে কেউ কেউ পথ হিসেবে বেছে নেই এই দুশ্চিন্তা থেকে দূর হওয়ার জন্য আত্মহত্যা। কিন্তু আমাদের ইসলামে আত্মহত্যা তাকে সবচেয়ে বড় হারামে কাজ হিসেবে ধরা হয়েছে। এই জন্য আত্মহত্যা করা কোন দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায় হতে পারে না। যদি কোন ব্যক্তি অতিরিক্ত দুশ্চিন্তায় ভোগে তাহলে ইসলামিক উপায়ে দুশ্চিন্তা থেকে বের হওয়ার জন্য যা করতে পারেন।

দোয়া পড়া: দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য অবশ্যই বেশি বেশি দোয়া পড়তে হবে। আমল করতে হবে এবং আল্লাহ তায়ালার কাছে দুশ্চিন্তা মুক্ত হওয়ার জন্য দোয়া চেয়ে আল্লাহর দরবারে প্রার্থনা করতে হবে। এবং নিজেকে দুশ্চিন্তা মুক্ত হওয়ার জন্য বেশি পেয়েছি প্রার্থনা করার সাথে দোয়া পড়তে হবে।

নামাজ পড়া : আল্লাহ তায়ালার নিকট নিজে সকল দুঃখ কষ্ট জাহির করার জন্য অবশ্যই নামাজ পড়তে হবে পাঁচ ওয়াক্ত এবং সেই নামাজে বেশি বেশি দোয়া করতে হবে নিজের জন্য নিজের সকল দুশ্চিন্তা দূর হওয়ার জন্য একদিন না একদিন আল্লাহ তায়ালা অবশ্যই আপনার আকুতি মিনতি শুনবে এবং আপনাকে দুশ্চিন্তামুক্ত করবে।
কোরআন তেলওয়াত: নিজেকে ব্যস্ত রাখতে এবং দুশ্চিন্তা থেকে নিজের মনকে শান্ত রাখার জন্য কোরআন তেলাওয়াত পড়তে হবে। বেশি বেশি কোরআন তেলাওয়াত করতে হবে এতে আপনার জীবনে সকল প্রকারের খারাপ সময় কেটে যাবে এবং আল্লাহ তা'আলা আপনার জীবন থেকে দুশ্চিন্তা দূর করবে।
ব্যস্ত থাকা: ব্যস্ত রাখতে হবে নিজেকে যখনই দুশ্চিন্তা বেশি হবে তখনই আপনার মনের মধ্যেই নানা রকমের খারাপ চিন্তা ভাবনা আসবে সেই জন্য নিজেকে ব্যস্ত রাখতে হবে গল্প গুজবের বদলেও আপনি যে কাজগুলো করতে পছন্দ করেন সেই কাজে নিজেকে ব্যস্ত রাখতে হবে।

মানসিক শান্তির দোয়া

অনেকেই মানসিক অশান্তির মধ্যে ভোগে যার ফলে তারা মানসিক শান্তির দোয়া সম্পর্কে জানতে চাই যাদের মানসিক শান্তির দোয়া সম্পর্কে জানা নেই তাদের জন্য আজকের আমরা মানসিক শান্তির দোয়া নিয়ে এসেছি যা পড়ে আপনি নিজের মনকে শান্ত রাখতে পারবেন এবং মানসিকভাবে শান্তি পাবেন। মনের মধ্যে কোন অশান্তি থাকলে কিন্তু মন ভালো থাকে না।
যার ফলে নিজের দৈনন্দিন জীবনেও ভালোভাবে কাজকর্ম করতে পারা যায় না। মনের মধ্যে এই মানসিক শান্তি পাওয়ার জন্য যখন আপনি আল্লাহ তায়ালার কাছে দোয়া করবেন তখন অবশ্যই আল্লাহ তায়ালা আপনার মধ্যে সেই মানুষই শান্তি ফিরিয়ে দিবে। আল্লাহর উপর নির্ভরশীলতা ও পরিপূর্ণভাবে বিশ্বাস স্থাপন তার মনোবল বাড়িয়ে দিবে ফল এসে অন্তরে খুঁজে পায় এক অনাবিল সুখ ও পরিতুষ্টি।

এজন্য যে ব্যক্তি দুনিয়ার সর্ব অবস্থায় মহান আল্লাহ তায়ালার প্রতি তাকওয়াকুল করতে জানে তার জন্য কোন চিন্তা নেই। হাদিসে এসেছে রাসূল সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন, 'আমি সেই রূপ যে রূপ বান্দা আমার প্রতি ধারণা রাখে। '(বুখারী)
উচ্চারণ : ফাসতাকিম কামা উমিরাতা -ওয়ামান তাবা মাআকা, ওয়ালা তাতগাও ইন্নাহু বিমা তা'মালুনা বাসির।
অর্থ: সুতরাং (হে পয়গম্বর) তোমাকে যেভাবে আদেশ করা হয়েছিল তাতে (সরল পথে) দৃঢ়ভাবে অবস্থান করো তুমি এবং তোমার সঙ্গে যারা (আল্লাহর প্রতি) ঈমান এনেছে (সবাই সঠিক পথ থেকে) সীমালংঘন করোনা।

শেষ কথা।মানসিক চিন্তা দূর করার দোয়া। দুশ্চিন্তা দূর করার দোয়া 

প্রিয় পাঠক আজকের আর্টিকেল থেকে আপনারা যা জানতে চেয়েছিলেন আজকে আর্টিকেলের সম্পূর্ণ অংশ জুড়ে আমরা মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া সম্পর্কে সঠিক তথ্যটি তুলে ধরার চেষ্টা করেছি।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আমরা মানসিক চিন্তা দূর করার দোয়া এবং দুশ্চিন্তা দূর করার দোয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছি।এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে তথ্যবহুল এবং উপকারী বলে মনে হলে আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে আর্টিকেলটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url