বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য

প্রিয় পাঠক আপনি কি বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং বসন্ত উৎসব কেন পালন করা হয় এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলের ভেতরে আপনি জানতে পারবেন বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং বসন্ত উৎসব কেন পালন করা হয় সে সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
বসন্তকাল-সম্পর্কে-১০টি-বাক্য
এছাড়াও আজকের আর্টিকেল থেকে আমরা জানবো কোন কোন দেশে বসন্ত উৎসব হয় এবং বসন্তকাল সম্পর্কে ১০ টি বাক্য।তাই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে আপনিও জেনে নিতে পারেন বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং বসন্ত উৎসব কেন পালন করা হয়।
পোস্ট সূচিপত্রঃবসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য।বসন্ত উৎসব কেন পালন করা হয

সূচনাঃ বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য।বসন্ত উৎসব কেন পালন করা হয়

আপনারা নিশ্চয়ই বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং বসন্ত উৎসব কেন পালন করা হয় এ বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন তাই আজকে আর্টিকেলের মধ্যে আমরা খুব সুন্দর ভাবে বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং কোন কোন দেশে বসন্ত উৎসব হয় সে সম্পর্কে সুন্দরভাবে আলোচনা করতে চলেছি।
বাংলাদেশের ঋতুচক্রের ছয়টি ঋতুর মধ্যে শেষ রতিটি হলো বসন্ত। এ বসন্ত নিয়ে সবার মাঝে আনন্দ মুহূর্ত কাজ করে।বসন্তের শুভেচ্ছা ও ভালোবাসার মাস বসন্তকাল।তাইতো আপনাদের প্রশ্নের উত্তরটি নিয়ে বসন্তকাল সম্পর্কে ১০ টি বাক্য তুলে ধরার চেষ্টা করেছি আশা করছি আপনাদের অনেক উপকারে ভালো লাগবে।
  • প্রকৃতির রাজ্য বুড়শি চলে যাওয়ার পর ঋতুরাত বসন্তের আবির্ভাব ঘটে বসন্তের আগমন ঘটলে চারিদিকে খুশির স্পর্শ অনুভূত হয়।
  • ঋতুচক্রের ছয়টি ঋতুর মধ্যে শেষ ঋতুটি হলো বসন্ত ফাল্গুন ও চৈত্র মাস দুই মাছ নিয়ে হয় বসন্তকাল।
  • এই ঋতু টি হল সকল ঋতুর চেয়ে শ্রেষ্ঠ তাই একে "ঋতুরাজ" বলা হয়ে থাকে।
  • শীতকালে গাছ থেকে যেসব পাতা ঝরে পড়ে বসন্ত এলে সেইসব গাছে আবার নতুন করে পাতার জন্মায়।
  • বসন্ত কালে পরিষ্কার ঝকঝকে সকাল প্রকৃতি রাজ্য এক মোহময় পরিবেশের সৃষ্টি করে।
  • পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া গেছে সবুজ শাখা লাল ফুলে ভরে ওঠে। আমের ডালে মুকুল ধরে। চারিদিকে কোকিলের কুহু কুহু ডাক শুনতে পাওয়া যায়।
  • বসন্তকালে মানুষের জীবনে আসে আনন্দের দোল উৎসব বা হোলি দোল উৎসব একে অপরকে রং দেওয়ার মধ্য দিয়ে মানুষের শরীর ও মন এক অনাবিল খুশিতে ভরে ওঠে।
  • দক্ষিণ দিক থেকে মৃতময় বাতাস বইতে থাকে।
  • এ সময় বসন্ত রোগের প্রাদুর্ভাবও দেখা যায়।
  • ঋতুরাত বসন্ত যাবার আগেও দুহাত ভরে দিয়ে যায় নতুন একটা বছর বৈশাখীর আনন্দে বাঙালিকে মাতিয়ে বিদায় নেই ঋতুরাজ।

কোন কোন দেশে বসন্ত উৎসব হয়

বিশ্বের নববর্ষের উৎসব গুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো চীনের বসন্ত উৎসব যেখানে চন্দ্র নববর্ষের নববর্ষ প্রাক্কালে উদযাপন শুরু হয় এবং পনেরো দিন স্থায়ী হয়। ফানুস উৎসবটি প্রথম চন্দ্র মাসের ১৫ তম দিনে অনুষ্ঠিত হয় এবং এটি নববর্ষ উদযাপনের সমাপ্তি চিহ্নিত হয় । বসন্ত প্রায় বিভিন্ন দেশে পালন করা হয় যেমন বাংলাদেশ ভারত চীনের মতো অন্যান্য দেশে বসন্ত পালন করা হয়।

বসন্ত উৎসব কেন পালন করা হয়

প্রতিবছরই ফাল্গুন মাসের প্রথম দিনে বসন্ত উৎসব পালন করা হয় এই দিনকে বাঙালিরা বিশেষভাবে পালন করে থাকে কারণ দোলযাত্রা বা হোলি রংয়ের উৎসব বসন্তের উৎসব এবং প্রেমের উৎসব নামে পরিচিত হিন্দু ধর্মে অন্যতম জনপ্রিয় এবং উল্লেখযোগ্য উৎসব হিন্দু বিশ্বাসী অনুযায়ী বৃন্দাবনে রাধা ও কৃষ্ণের দ্বারা হোলি খেলার উৎসব পালিত হয়েছিল।
হোলি কা দহন কিংবদন্তীর অশুভ শক্তির বিপরীতে শুভের জয় নির্দেশিত করে এটি উদ্ভব ভারতীয় উপমহাদেশের এবং সেখানে বেশি উদযাপিত হয় তবে দক্ষিণ এশীয় প্রবাসীদের মাধ্যমে এশিয়ার অন্যান্য অঞ্চল এবং পশ্চিমা বিশ্বের কিছু অংশ ছড়িয়ে পড়েছে। এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। এইজন্য বসন্ত উৎসব বা হোলি পালন করে।

শেষ কথা বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য বসন্ত উৎসব কেন পালন করা হয়

আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আমরা জানলাম বসন্তকাল সম্পর্কে ১০টি বাক্য এবং বসন্ত উৎসব কেন পালন করা হয়।আশা করছি আজকের আর্টিকেল পড়ে আপনার কাছে অনেক ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে আর্টিকেলটি আপনার বন্ধু এবং আত্মীয়দের মাঝে শেয়ার করে বসন্তকাল উৎসব উদযাপন করতে পারে।
এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাছে আর্টিকেল কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।এছাড়াও আরো আপডেট আর্টিকেল পেতে আমাদের ওয়েব সাইটে ভিজিট করুন এবং আমাদের সঙ্গেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url