চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক আপনি কি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন?তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য কেননা আজকের আর্টিকেলের ভিতর আলোচনা করতে চলেছি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে যাবতীয় সকল তথ্য।
চট্টগ্রাম-টু-ঢাকা-ট্রেনের-সময়সূচী-ও-ভাড়ার-তালিকা-২০২৪
আপনি আরো জানতে পারবেন চট্টগ্রাম টু ঢাকা রুটে চলাচলকারী সকল আন্তঃনগর ট্রেনের স্টেশন স্টপেজ বিরতি সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে যাবতীয় সকল তথ্য। তাই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃচট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

সূচনা: চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় হলো যা আপনারা আজকের আর্টিকেলের ভিতরে জানতে পারবেন ঢাকা চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে। আজকের আর্টিকেলে চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের স্টপেজ স্টেশন সমূহ স্পেনভিত্তিক সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরবো।
আপনি যদি আজকের আর্টিকেল সম্পূর্ণ পড়েন তাহলে আপনি চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলাচল কারি সকল ট্রেনের ভাড়া তালিকা এবং সময় সূচি সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেন চলাচলকারী তালিকা সমূহ ২০২৪

চট্টগ্রাম বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বিভাগ।তাই চট্টগ্রাম টু ঢাকা রুটে প্রতিনিয়ত হাজারো মানুষ চলাচল করে।চট্টগ্রাম বিভাগ থেকে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন চট্টগ্রাম টু ঢাকা রুটে ০৮ টি টেন চলাচল করে।চট্টগ্রাম টু ঢাকা ট্রেনে চলাচল করার জন্য আপনাদের সুবিধার্থে ০৮ টি ট্রেনের তালিকা উল্লেখ করা হলো।
  • চট্টলা এক্সপ্রেস (৮০১)
  • সুবর্ণ এক্সপ্রেস (৭০১)
  • মহানগর এক্সপ্রেস (৭২১)
  • মহানগর গোধূলি (৭০৩)
  • কক্সবাজার এক্সপ্রেস (৮১৩)
  • সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৭ )
  • পর্যটক এক্সপ্রেস (৮১৫)
  • তূর্ণা এক্সপ্রেস (৭৪১)
উপরে উল্লেখিত এই ০৮ টি ট্রেন চট্টগ্রাম টু ঢাকা রুটে এবং ঢাকা টু চট্টগ্রাম রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত নিয়মিত চলাচল করে।তাই আপনাদের সুবিধার্থে নিচে চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ সম্পর্কে উল্লেখ করা হলো:

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪

চট্টগ্রাম হইতে ঢাকা রুটে আটটি ট্রেন নিয়মিত চলাচল করে এর মধ্যে কিছু টেন আত্মনগর রয়েছে কিছু ননস্টপ রয়েছে এবং কিছু ট্রেন রয়েছে মেইল টেন।আপনারা প্রত্যেক ক্যাটাগরি ট্রেনের সময়সূচি সম্পর্কে আজকের আর্টিকেলের ভিতরে বিস্তারিত জানতে পারবেন।
তাই আপনি যদি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৪ঃ 
  • চটলা এক্সপ্রেস ৮০১ চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় সকাল ০৬ টা ০০ মিনিটে এবং ঢাকা স্টেশন এ পৌঁছানোর সময় সকাল ১২:১০ মিনিটে।
  • সুবর্ণ এক্সপ্রেস ৭০১ চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় সকাল ৭ঃ৩০ মিনিটে এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় সকাল ১২ টা ২৫ মিনিটে।
  • মহানগর এক্সপ্রেস ৭২১ চট্টগ্রাম স্টেশন থেকে ট্রেন ছাড়ার সময় সকাল ১২ টা ৩০ মিনিটে এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় সন্ধ্যা ০৬ টা ৪০ মিনিটে।
  • মহানগর গোধূলি 703 চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় দুপুর ০৩ মিনিটে এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় রাত ০৮ টা ৪০ মিনিটে।
  • কক্সবাজার এক্সপ্রেস 813 চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় দুপুর ০৪ টার সময় এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় রাত 9 টা 10 মিনিটে।
  • সোনার বাংলা এক্সপ্রেস ৭৮৭ চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় বিকাল ৪ঃ৪৫ মিনিটে এবং ঢাকা ইস্টিশনে পৌঁছানোর সময় রাত ৯:৪০ মিনিটে।
  • পর্যটক এক্সপ্রেস ৮১৫ চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় রাত ১১ঃ১৫ মিনিটে এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় রাত ০৪টা ৩০ মিনিটে।
  • তূর্ণা এক্সপ্রেস ৭৪১ চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় রাত ১১ঃ৩০ মিনিটে এবং ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় ভোর ৫টা ১৫ মিনিটে।
উপরের উল্লেখিত আটটি টেনের সময়সূচী আপনাদের সামনে তুলে ধরলাম।চট্টগ্রাম টু ঢাকা ছেড়ে যাওয়া ঢাকা রুটে চলাচল কারি সকল আন্তঃনগর এবং ননস্টপ ট্রেনের সময়সূচী।এবারে আমরা চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের আপনাদের সামনে তুলে ধরবো।চট্টগ্রাম টু ঢাকা ভাড়া সম্পর্কিত সকল তথ্য জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

চট্টগ্রাম টু ঢাকা রুটে মোট তিনটি শ্রেণীর ট্রেন চলাচল করে।একটি হলো ননস্টপ ১০ একটি হল মেরিল ও একটি সাধারণ শ্রেণীর ট্রেন।এই তিনটি শ্রেণীর ট্রেনের বেশ কিছু সেটের ক্যাটাগরি রয়েছে।অনেকেই সিটের ক্যাটাগরির সম্পর্কে বুঝতে ভুল করে থাকেন।
আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানিয়ে দেবো চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সকল ক্যাটাগরি সিটের ভাড়ার তালিকা সম্পর্কে।তাহলে চলুন জেনে নেওয়া যাক চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কে সকল তথ্য।
চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪:
  • এসি বার্থ ১১৭৯ টাকা
  • এসি এস ৭৮৮ টাকা
  • প্রথম বার্থ ৭৮৮ টাকা
  • প্রথম সিট ৫২৯ টাকা
  • স্নিগ্ধা ৬৫৬ টাকা
  • শোভন চেয়ার ৩৪৫ টাকা
  • শোভন ২৮৫ টাকা
উপরে উল্লেখিত ভাড়ার তালিকা গুলো হচ্ছে আন্তঃনগর মেল ট্রেনের ভাড়ার তালিকা। নরমাল ট্রেনগুলোর উপরে উল্লেখিত ভাড়ার তালিকা নিয়ে চট্টগ্রাম রুটে ঢাকা পর্যন্ত প্রতিদিন চলাচল করছে।তাই আপনারা যারা চট্টগ্রাম টু ঢাকা রোডে ট্রেনে করে ভ্রমণ করতে চাচ্ছেন সে ক্ষেত্রে আপনাদের ট্রেনের সিটের ক্যাটাগরির ওপর নির্ভর করে টিকিট ক্রয় করতে হবে।

চট্টগ্রাম টু ঢাকা ট্রেন সম্পর্কিত সাধারণ প্রশ্ন উত্তর( FAQ)

প্রশ্ন০১ঃ চট্টগ্রাম টু ঢাকা রুটে কয়টি ট্রেন চলাচল করে?
উত্তরঃ চট্টগ্রাম টু ঢাকা রুটে মোট ০৮টি ট্রেন চলাচল করে।
প্রশ্ন০২ঃ চট্টগ্রাম টু ঢাকা মহানগর গোধূলি ৭০৩ ট্রেন ছাড়ার সময় কত?
উত্তরঃ চট্টগ্রাম টু ঢাকা মহানগর গোধূলি 703 ট্রেন ছাড়ার সময় দুপুর ০৩ টার সময়।
প্রশ্ন০৩ঃ চট্টগ্রাম টু ঢাকা চটলা এক্সপ্রেস ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়ার সময় কত?
উত্তরঃ চট্টগ্রাম টু ঢাকা চটলা এক্সপ্রেস ট্রেন ছাড়ার সময় সকাল ০৬ টার সময়।
প্রশ্ন০৪ চট্টগ্রাম টু ঢাকা সোনার বাংলা এক্সপ্রেস ৭৮৭ ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় কত?
উত্তরঃ চট্টগ্রাম টু ঢাকা সোনার বাংলা এক্সপ্রেস ৭৮৭ ঢাকা স্টেশনে পৌঁছানোর সময় রাত ৯ টা ৪০ মিনিটে।
প্রশ্ন০৫ঃ চট্টগ্রাম টু ঢাকা রুটে নন স্টপ ট্রেনের ভাড়ার তালিকা কত?
উত্তরঃ চট্টগ্রাম টু ঢাকা রুটে ননস্টপ ট্রেনের ভাড়া শোভন চেয়ার ৪০৫ টাকা স্নিগ্ধা ৮০৫ টাকা।

লেখকের মন্তব্যঃ চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক ভাই ও জাতিবৃন্দ আপনারা নিশ্চয়ই আজকের আর্টিকেল পড়ে বুঝতে পেরেছেন যা আজকে আমাদের আর্টিকেল ভিতরে আলোচনা করার চেষ্টা করলাম চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

আজকের আর্টিকেল পড়ে কেমন লাগলো তা আপনার মূল্যবান মতামতটি আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন।যদি আজকে আর্টিকেল পড়ে আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আর্টিকেলটি শেয়ার করে সরিয়ে দিন সবার মাঝে।এতক্ষণ সময় ধরে আমাদের আজকের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।এছাড়াও আপনি যদি ট্রেন সম্পর্কিত আরো তথ্য জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসুন এবং ভিজিট করে রাখুন।আজ এ পর্যন্তই আবারো কথা হবে সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url